পাঞ্জেরী লেকচার অনুপম গাইড PDF Downloadসকল শ্রেণীর লেকচার গাইড PDF Download

[PDF] HSC ICT গাইড PDF Download | HSC ICT Guide Book PDF Download

আজকে আমরা আপনাদের কে HSC ICT গাইড PDF Download | HSC ICT Guide Book PDF Download লিংক দিবো। তাহলে চলুন শুরু করা যাক।

বইঃ HSC ICT গাইড PDF Download | HSC ICT Guide Book PDF Download

টাইপঃ গাইড বই

সাইজঃ ১০এম্বি

বই : দিন শেষে এবং কেটজালকোয়াটল ও সৃষ্টিবিনাশ রহস্য (এক মলাটে দুটো নভেলা)
লেখক : রবিন জামান খান ও তানজীম রহমান
প্রকাশক : বাতিঘর প্রকাশনী
প্রকাশকাল : জুন, ২০১৬
পৃষ্ঠা : যথাক্রমে ৯৪ ও ৭৯
প্রচ্ছদ : ডিলান
মুদ্রিত মূল্য : ১৭০ টাকা
নভেলা বলতে বোঝায় উপন্যাসিকা। অর্থাৎ, ৭০-১২০ পৃষ্ঠা’র মধ্যে যে কাহিনি রচিত হয়, তা-ই নভেলা।

আরেকটু বিস্তৃত অর্থে যদি বলি, তাহলে নভেলা জিনিসটা উপন্যাসের চেয়ে ছোট ও বড় গল্পের চেয়ে বর্ধিত। নভেলা প্রকাশের ক্ষেত্রে এর আগেও দারুন ভূমিকা রেখেছে বাতিঘর প্রকাশনী। এর আগে স্টিফেন কিংয়ের বিখ্যাত দুটো নভেলা রিটা হেওয়ার্থ ও শশাঙ্ক রিডেম্পশন এবং ডোলান্স ক্যাডিলাক এক মলাটে প্রকাশিত হয়েছে এই প্রকাশনী থেকে।

আর এবার রবিন জামান খানের দিন শেষে ও তানজীম রহমানের কেটজালকোয়াটল ও সৃষ্টিবিনাশ রহস্যকে এক মলাটে প্রকাশ করা হয়েছে। দুটো নভেলাই পুরোপুরিভাবে মৌলিক থিম নিয়ে লেখা।
দিন শেষে : রবিন জামান খানের এই নভেলাটা আবর্তিত হয়েছে তুলি নামের এক তরুণী ডাক্তারকে কেন্দ্র করে।

হাসপাতালে ডিউটিরত অবস্থায় সে একজন মারাত্মক আহত রোগীকে পায়, যে মারা যায় কিছুক্ষণ পরেই। কিন্তু রোগীটার মৃত্যুর পর থেকেই শুরু হয় মূল ঘটনা। একদল মানুষ তাড়া করে ফিরতে থাকে ডাক্তার তুলিকে। নিরীহ এই তরুণী ডাক্তার বেশ কিছু ভয়ঙ্কর মানুষের মূল টার্গেটে পরিণত হয়। এমতাবস্থায় তার দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেয় রহস্যময় একজন মানুষ।

কি স্বার্থ তার? জানেনা তুলি। বিশ্বাস আর অবিশ্বাসের দোলাচলে দুলতে থাকা মেয়েটা কাকে বিশ্বাস করবে, বুঝে উঠতে পারেনা। এভাবেই টান টান উত্তেজনার মধ্য দিয়ে এগিয়ে চলে দিন শেষে’র কাহিনি। সবশেষে সবকিছু যেন মিলে যায় এক বিন্দুতে, যে বিন্দুতে একীভূত হয়েছে প্রিয়জন হারানোর কষ্ট, বিশ্বাসঘাতকতা, লোভ আর ক্ষমতার দ্বন্দ্ব।

See also  [PDF] অক্ষরপত্র প্রকাশনী ICT বই PDF Download | Akkharpatra ICT book pdf download

এই নভেলা’র শেষের ট্যুইস্টটা হজম করার জন্য বেশ মানসিক শক্তির প্রয়োজন হবে পাঠকের, এটা বলাই যায়।
রবিন জামান খানের এই ক্রাইম থ্রিলার ঘরানা’র নভেলাটা পড়ার সময় সামান্য একঘেয়েমিতে আক্রান্ত হয়েছিলাম। কারণ, একই ঘটনা ভিন্ন ভিন্ন কয়েকটা চরিত্রের অংশগ্রহণে তাদের নিজস্ব দৃষ্টিকোণ থেকে বর্ণনা করা হয়েছে।

এই সামান্য একঘেয়েমি’র ব্যাপারটা বাদ রাখলে মোটামুটি ভালোই ছিলো নভেলাটা।
আমার রেটিং : ৩.৫/৫
কেটজালকোয়াটল ও সৃষ্টিবিনাশ রহস্য : অ্যাজটেক দেবালয়ের যুবরাজ কেটজালকোয়াটলকে নিয়ে রচিত এই উপাখ্যানকে থ্রিলার ঘরানায় ফেলা না গেলেও এটাকে মিথোলজি’র আস্তরে মোড়ানো ফ্যান্টাসি নভেলা বলা যায়।

দিশেহারা হয়ে পড়েছেন দেবতা কেটজালকোয়াটল। কে বা কারা তাঁর সৃষ্ট পৃথিবী পুরোপুরিভাবে ধ্বংস করে ফেলেছে। মারা পড়েছে অসংখ্য মানুষ। রাগে ফুঁসছেন তিনি। ঘটনার তদন্তে নিজেই এগিয়ে এলেন এই দেবতা। আর তদন্ত শুরু করতেই নিজের সহোদর ছোট ভাই টেজকাটলিপোকা’র রহস্যময় অন্তর্ধান তাঁকে আরো চিন্তিত করে তুললো।

ঘৃণ্য এই ঘটনার শেকড় অনুসন্ধানে কেটজালকোয়াটল ঘুরতে লাগলেন দেবলোক থেকে দেবলোকে। অলিম্পিয়ান, কামি আর অ্যাসগার্ডের দেবলোক সহ নানা সম্ভব অসম্ভব জায়গায় ছুটে বেড়াতে লাগলেন তিনি। জড়িয়ে গেলেন বেশ কিছু অনাকাঙ্ক্ষিত ঘটনার সঙ্গে। আর এভাবেই শেষমেশ মুখোমুখি হলেন চরম সত্যের সাথে, যা হওয়ারই ছিলো একটা সময়।

সুলেখক তানজীম রহমান এরই মধ্যে আর্কন আর অক্টারিনের মতো সুখপাঠ্য ও উপভোগ্য হরর থ্রিলার রচনা করে বাংলা মৌলিক থ্রিলার জগতে স্থাপন করেন দারুন মাইলফলক। কেটজালকোয়াটল ও সৃষ্টিবিনাশ রহস্যের মতো ফ্যান্টাসি নভেলা প্রমাণ করেছে এই ঘরানাতেও তাঁর অসাধারণ দখলের কথা।

গল্প বলার মুনশিয়ানা আর উত্তেজনাকর ক্লাইম্যাক্স দিয়ে নিজের জায়গা বরাবরের মতোই সমুন্নত রেখেছেন তিনি। বিশেষ করে কেটজালকোয়াটলের নানান দেবলোকে রোমাঞ্চকর ভ্রমণ এই নভেলা উপভোগে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বলেই আমার মনে হয়। ভবিষ্যতে তাঁর কাছ থেকে এমন ভিন্ন স্বাদের লেখা আরো আশা করি।
আমার রেটিং : ৪/৫

See also  ৫ম শ্রেণীর বাংলা গাইড pdf download | Class 5 bangla lecture Guide PDF download

ঢাউস সাইজের উপন্যাসের এই যুগে নভেলা প্রকাশের দিকে বাতিঘর প্রকাশনী’র এমন উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। বাঙ্গালী পাঠক সমাজে নভেলা’র কদর আরো বাড়ুক। অব্যাহত থাকুক প্রকাশনা। ডিলান সাহেবের দুটো প্রচ্ছদই ভালো লেগেছে। যারা এখনো বইটা পড়েননি, পড়ে ফেলতে পারেন। ভিন্ন ভিন্ন স্বাদের দুটো নভেলা অপেক্ষা করছে আপনার পাঠক মনের খোরাক মেটানোর জন্য।

HSC ICT গাইড PDF Download | HSC ICT Guide Book PDF Download

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page