Math Books PDF

[PDF] BANGLA X SIN X PDF DOWNLOAD FREE

Hello everybody. today we will share BANGLA X SIN X PDF DOWNLOAD FREE link. We hope you will love this.

book: BANGLA X SIN X PDF DOWNLOAD FREE

type: Math Books

size: 10 MB

বই রিভিউ ১২: তাজউদ্দীন আহমদ-নেতা ও পিতা
লেখক: শারমিন আহমদ

১।
প্রথমত,তাজউদ্দীন আহমদ সম্পর্কে খুব বেশি বই নেই।দ্বিতীয়ত তাজউদ্দীন আহমদ সম্পর্কে যে কয়টি বই আছে সেগুলো খুঁজতে কিছু বেগ পেতে হয়।
তাজউদ্দীন আহমদের মেয়ের লিখা নেতা ও পিতা বইটি একটি মৌলিক রচনা।
বাবার সাথে কাটানো বিভিন্ন অভিজ্ঞতার সাথে বাবার সহকর্মীদের কাছ থেকে বাবা সম্পর্কে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে লেখা বইটি।

২।
একজন নেতার দর্শন জানতে উনার পরিবার সম্পর্কে জানা অনেক প্রয়োজন।এমনও হতে পারে বাইরের মানুষের কাছে নেতা একরকম আর পরিবারের মানুষের কাছে আরেকরকম।তাই একজন নেতার পারিবারিক জীবন জানতে হলে সেই পরিবারের কারো ব্যক্তিগত ডায়েরি বা কারো লেখা কোনো বই অনেক সহায়ক।

তাজউদ্দীন আহমদের মেয়ের লিখা এই বইটিতে তেমন উঠেছে তাজউদ্দীন আহমদের পারিবারিক জীবনের কাহিনী।তবে তা ইতিবাচক কাহিনী।

নেতা তাজউদ্দীন আহমদ কতটা সাধারণ জীবনযাপন করেছেন তার উল্লেখ আছে বইয়ের ৭০ পৃষ্ঠায়, “একমাত্র শার্টটি তিনি নিজ হাতে কেচে দিচ্ছেন যাতে শুকিয়ে পরদিন পরতে পারেন।”

৩।
একজন দাগি আসামী তাজউদ্দীন আহমদের সান্নিধ্যে এসে সাধারণভাবে জীবনযাপন করার সুযোগ পান।শেষে তাজউদ্দীন আহমদ সেই দাগি আসামীকে নিজের বাগানের মালি হিসেবে রাখেন।
খুনের দায়ে জেল কাটা একজন আসামীকে স্বাভাবিক জীবনে নিয়ে আসার মতো অসাধ্য সাধন করতে তাজউদ্দীন আহমদ কেবল আসামীর সাথে কয়েক মুহূর্ত সময় কাটান।

৪।
২৫ শে মার্চ রাতে দেশের করুণ পরিস্থিতিতে তাজউদ্দীন আহমদ নিজের পরিবারকে কি নির্দেশ দিয়েছেন?

চারদিকে যখন পাকিস্তানীরা তাণ্ডবলীলা চালাচ্ছে তখন তাজউদ্দীন আহমদ দেশের চিন্তায় বেরিয়ে পড়েন ঘর থেকে।বউ সন্তানের কি হবে সেই চিন্তা না করে দেশের ৭ কোটি মানুষের মুক্তির চিন্তায় বিভোর তাজউদ্দীন আহমদ স্ত্রীকে বলে যান, “মিশে যাও ৭ কোটি মানুষের সাথে।”

৫।
মুক্তিযুদ্ধের সময় খন্দকার মোশতাক সহ আরো কিছু স্বাধীনতা বিরোধীরা যখন মুক্তিযুদ্ধ বন্ধ করার নতুন ফন্দি বের করে বলে, ‘স্বাধীনতা চাও নাকি মুজিবকে চাও’।ওদের প্রপোগান্ডায় মানুষ যখন বিপথে যাচ্ছে তখন তাজউদ্দীন আহমদ ব্যাখ্যা করেন,”আমরা স্বাধীনতাও চাই,বঙ্গবন্ধুকেও চাই।বঙ্গবন্ধুকে জীবিত পাওয়া সম্ভব কেবল স্বাধীনতা অর্জনের মাধ্যমে।”

See also  (All) গণিত শেখার বই PDF Download | Bengali Mathematics Book PDF Download

এরকম পরিস্থিতিতে তাজউদ্দীন আহমদ ব্যাখ্যা না দিলে হয়তোবা তখন যুদ্ধ থেমে যেতো।

৬।
স্বাধীনতার পর বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ও যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী রবার্ট ম্যাকনামারা বাংলাদেশ সফরে আসেন।যুদ্ধকালীন সময়ে যুক্তরাষ্ট বাংলাদেশকে সমর্থন না করে বাংলাদেশকে ধ্বংস করার জন্য তৎকালীন সবচেয়ে বড় নৌবহর সপ্তম নৌবহর বঙ্গোপসাগরে পাঠিয়েছিলো।সেই মার্কিন সাহায্য গ্রহণে তাজউদ্দীন আহমদ পক্ষপাতী ছিলেন না।ম্যাকনামারা যখন জিজ্ঞাস করেন আমরা কি সাহায্য করতে পারি? তখন তাজউদ্দীন আহমদ কৌতুক করে বলেন,আমাদের গরু বাধার জন্য দড়ি আর কিছু দড়ি লাগবে, দিতে পারলে দেন!

এরকম বিরূপ মন্তব্যের পরও ম্যাকনামারা বাংলাদেশ ত্যাগের আগে বলেছিলেন, “I think this man is the best Finance minister in this world”

তাজউদ্দীন আহমদ সম্পর্কে এটা একটা মৌলিক বই।
প্রকাশক :ঐতিহ্য প্রকাশনী।

BANGLA X SIN X PDF DOWNLOAD FREE

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page