Best Bangla PDF Books

[PDF] সাহসী মানুষের গল্প ১ম,২য়,৩য় খন্ড PDF Download

আজকে আমরা আপনাদের কেসাহসী মানুষের গল্প ১ম,২য়,৩য় খন্ড PDF Download লিংক দিবো। তাহলে চলুন শুরু করা যাক।

বইঃ সাহসী মানুষের গল্প ১ম,২য়,৩য় খন্ড PDF Download

টাইপঃ ইসলামিক বই

সাইজঃ ২০এম্বি

রিসেন্টলি একটা বই পড়লাম । সুনীল গঙ্গোপাধ্যায়ের লেখা “পূর্ব-পশ্চিম” । বৈচিত্র্যময় ঘরানার এই বইটির একটা স্পেসিফিক ঘটনা নিয়ে আমার একটা জিজ্ঞাসা আছে ।
বইতে অতীন মজুমদার হলো ওয়ান অব দ্যা লিডিং ক্যারেক্টার ।

খুব ছোটবেলা থেকে অলি নামের একটা মেয়ের সাথে তার প্রচণ্ড ভালোবাসার সম্পর্ক । তাদের মাঝে ফর্মাল কোন কমিটমেন্ট না থাকলেও পরস্পরের অনুভূতিতে ভালোবাসার কোন কমতি ছিলো না । অলির অনিচ্ছা সত্ত্বেও অতীন কখনো-সখনো অলিকে আলতোভাবে আদরও করেছে ।

মাস্টার্সে পড়ার সময় অতীন কমিউনিজমের প্রতি ঝুঁকে পড়ে এবং অনাকাঙ্খিতভাবে একটা খুন করে ফেরার হয় । সেই ফেরারের দুঃসহ দিনগুলোতে শর্মিলা নামের একটা মেয়ে অতীনকে সেবা করে । প্রচণ্ড জ্বরের মাঝে অতীন শর্মিলার হাত ধরে অলির নাম ধরে ডাকতো । সেই ঘোরের মাঝেই হুট করে একদিন অতীনের সাথে শর্মিলার শারীরিক সম্পর্ক হয়ে যায় ।

আর ঠিক এভাবেই সম্পূর্ণ অনাকাঙ্খিতভাবে অতীনের সাথে শর্মিলার প্রেম হয়ে যায় ।
লেখক তিনটা ক্যারেক্টারকেই খুব পজিটিভলি তুলে ধরেছেন । ঘটনার আবর্তনে অতীন অন্তর্দহনে ভুগতে থাকে অনবরত । অলিকে গ্রহণ করতে পারছে না আবার শর্মিলাকেও ছাড়তে পারছে না ।

সবশেষে শর্মিলাকেই বিয়ে করে নেয় অতীন । আর অলি খুব নীরবে নিজেকে সরিয়ে নেয় সবার মাঝে থেকে এবং কুমারীই থেকে যায় ।
এখানে অতীন অনেকটাই অবস্থার স্বীকার । এক কথায় দোষ দেয়া যায় না, আবার অলির দিকে তাকালে তাকে ব্লেইম না করেও পারা যায় না ।

অতীন ছেলেটাকে উপন্যাস থেকে এক্সট্র্যাক্ট করে বাস্তব পৃথিবীর একজন মানুষ হিসেবে কল্পনা করুন । এই অতীন ক্যারেক্টারটাকে নিয়ে আপনাদের মতামত জানতে চাওয়াটাই আমার উদ্দেশ্য । তাকে আসলে কতটা দোষ দেয়া যায় বলে আপনারা মনে করেন।

See also  [PDF] গুপ্তবিদ্যা মাসুদ রানা pdf download | Guptobidya PDF

কালীগুণীন ও ছয় রহস্য
সৌমিক দে
★আপাই
শাস্ত্রমতে, যদি কোন ব্যক্তি অপূরণীয় কোন বাসনা নিয়ে অপঘাতে মারা যায় তবে তার আত্মা ভূলোক ছেড়ে যেতে পারে না। ঘুরে বেড়ায় তার চারিপাশে প্রতিশোধের জন্য।

নাম তার আপাই। হঠাৎ করেই বিশ্বনাথ মোড়লের গাঁয়ে দেখা দিল এমন এক আত্মা। সূর্যদেব অন্তর্হিত হলেই বেরিয়ে আসে সে। অতর্কিত আক্রমণ করে ধরে নিয়ে যাচ্ছে একে একে মানুষ গরু ছাগল। ছিড়েখুঁড়ে বীভৎসভাবে ফেলে রেখে যাচ্ছে তার ভোগ অবশিষ্ট অংশ। তাকে ঠেকাতে আসা তান্ত্রিকেরও একই হাল করেছে সে।

কোন মন্ত্রবলে আটকানো যাচ্ছে না এই আপাই কে। এবার কি উপায় করবে কালীগুণিন?
এই কালীগুণিন কে? ব্রাহ্মণ। নাম কালীপদ মুখুজ্জে। নিবাস রায়দীঘড়া। হংসীতান্ত্রিকের শিষ্য এই কাপালিক। মানুষ বিপদে পড়লে তাকে রেখে অন্য কাজে যাওয়া নেই এই তান্ত্রিকের ধাতে।

তন্ত্র তার একমাত্র ব্যবহারের জায়গা যেখানে মানুষ নিরুপায় অদৃশ্য কোন শক্তির হাতে।
পাঠ প্রতিক্রিয়াঃ বহুদিন পর একটি হরর পড়লাম। এক কথায় বলব, অন্তরাত্মা কাপিয়ে দেওয়া হরর নাহলেও যথেষ্ট উপভোগ্য ছিল। বইটি ৫ টি গল্প এবং একটি বড়গল্প এর সমাহারে তৈরী।

প্রত্যেকটি গল্পে ভিন্ন ভিন্ন প্লটে বহু উপাদান মিশিয়ে আখ্যান গুলো গড়ে তুলেছেন লেখক। ভালো লাগার দিকের ভিতর বলতে গেলে, বৃটিশ উত্তর ভারতবর্ষের গ্রামগুলোর একটা নিখাঁদ সুন্দর বর্ননা উঠে এসেছে তার লেখনীতে। পাশাপাশি এন্টাগোনিস্ট তৈরীর ক্ষেত্রে অনেক সময় নিয়েছেন।

সব মিলিয়ে তার প্রেক্ষাপট তৈরী এবং উপস্থাপন অত্যন্ত চমকপ্রদ ছিল।
তবে অত্যন্ত আক্ষেপের বিষয়, যাকে নিয়ে বইটি। সেই কালীগুণীনের চরিত্রই যথাযথ চরিত্রায়ন পায়নি। সব গল্পের শেষে তার আচমকা আগমন গুলো গল্পে সাধারণ উপাদান হিসেবে ছিল।

ফলাফলস্বরূপ, কালীপদ গুণীন প্রথমেও যা শেষেও তা। আরেকটি বিষয় দৃষ্টিকটু লেগেছে। গুরুচন্ডালী। লেখক সুন্দরবনের আঞ্চলিক ভাষায় লিখতে লিখতে প্রচুর তৎসম শব্দের ব্যবহার করেছে। তৎসম শব্দের ভান্ডারের ভিতর “আছাড়িপিছাড়ি খাচ্চে” পড়লে কেমন লাগবে ভেবে দেখুন। এবার আসি ক্ল্যাইম্যাক্স এ।

ক্ল্যাইম্যাক্সের ক্ষেত্রে কয়েকটি গল্পের টুইস্ট গুলো আগেই বলে দেওয়াতে ক্ল্যাইম্যাক্স টা জমজমাট হয়নি (আপাই বাদে)। কিন্তু এই ঘটনা গুলো যদি পরে উপস্থাপিত হত তবে গল্পের আকর্ষণ কয়েকগুণ বেড়ে যেত। সেক্ষেত্রে কালীগুণীনের কার্যক্রমের বৈচিত্রতা আরো যথাযথ সমাপ্তি পেত।ব্যক্তিগত রেটিংঃ
আপাই – ৪.২/৫
অন্য পাঁচটি গল্প – ৩.৮/৫।

See also  (Best) English to Bangla translation book pdf free download

সাহসী মানুষের গল্প ১ম খন্ড PDF Download । সাহসী মানুষের গল্প ২য়খন্ড PDF Download । সাহসী মানুষের গল্প ৩য় খন্ড PDF Download

১ম খন্ড বই PDF

২য় খন্ড বই PDF

৩য় খন্ড বই PDF

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page