(All) মেডিকেল বই PDF Download

[PDF] মেটেরিয়া মেডিকা PDF Download | Materia Medica in Bengali PDF free download

আজকে আমরা আপনাদের কে মেটেরিয়া মেডিকা PDF Download | Materia Medica in Bengali PDF free download লিংক দিবো। তাহলে চলুন শুরু করা যাক।

বইঃ মেটেরিয়া মেডিকা PDF Download | Materia Medica in Bengali PDF free download

টাইপঃ মেডিকেল বই

সাইজঃ ১৪এম্বি

বইয়ের নামঃ কাছের মানুষ
লেখকঃ সুচিত্রা ভট্টাচার্য
প্রকাশকঃ আনন্দ পাবলিশার্স
মূল্যঃ ৩৫০(গায়ের মুল্য)
চরিত্রঃ ইন্দ্রাণী, আদিত্য,বাপ্পা,তিতির,শুভাশিস, ছন্দা,টোটা। আরো অনেক পার্শ্ব চরিত্র আছে।
গল্প টা অনেকগুলো মানুষের জীবনের গল্প।

যারা জীবন ধারনের জন্য একসাথে বসবাস করছে,অবিরত চেষ্টা করছে সুখি হতে, কিন্তু আদৌ কি পারছে সুখি হতে?আদিত্য আর ইন্দ্রাণী স্বামী-স্ত্রী, তিতির আর বাপ্পা তাদের সন্তান।আদিত্য একটু ভোলা ভালা লোক যে অবিরত চেষ্টা করছে জীবনে সফল হতে কিন্ত সে আজকের সমাজের জন্য বড্ড বেমানান তাই সফলতা তার অধরাই থেকে যায়।

তার স্ত্রী ইন্দ্রাণী পেশায় একজন স্কুল টিচার, পাশাপাশি স্বামীর প্রায় শেষ হয়ে যাওয়া প্রেসের ব্যবসার হাল ধরে যাতে সংসার ভালো ভাবে চালাতে পারে। আপাত দৃষ্টিতে তাদের সুখি মনে হলেও তাদের মাঝে আছে অন্য আরেকজন, সে হচ্ছে শুভাশিস।
শুভাশিস পেশায় একজন ডাক্তার। প্রচুর টাকা উপার্জন করেন বউ ছেলে কে সুখি করতে কিন্তু আদৌ কি তারা সুখি।

ইন্দ্রাণী আর শুভাশিস দুজন দুজন কে ভালো বাসে কিন্তু পরিস্থিতি তাদের আলাদা হতে বাধ্য করে।তারপরও তাদের মধ্যে যোগাযোগ বজায় থাকে। যার কারনে তাদের সংসারে চলে নানান জটিলতা। তাদের সম্পর্কের মাঝে আছে এক অদৃশ্য বন্ধন।
এই পুরো উপন্যাসে যেই চরিত্রটা সবাই কে যুক্ত করে রাখে সে হচ্ছে ইন্দ্রাণীর মেয়ে তিতির।
এই বৃহৎ উপন্যাসে উঠে এসেছে সমসাময়িক সমাজ জীবনের প্রতিচ্ছবি।

একদিকে রয়েছে মানুষের সাথে মানুষের সম্পর্ক,অন্যদিকে রয়েছে তাদের জীবনের আশা আকাঙ্ক্ষা। ইন্দ্রাণী তাদের জীবনের চাহিদা মিটাতে এবং তার দেবরদের চাহিদা পূরণ করতে শশুরের বাড়ি ভাংতে বাধ্য হয়।সেই সাথে গড়ে উঠে পুরনো বাড়ি ভেঙে নতুন বাড়ি গড়ে উঠার উপাখ্যান।

See also  [PDF] বাংলা রেপার্টরি PDF Download

এই বাড়ি যেন সময়ের বিবেক,সময়ের মূল্যবোধ, সময়ের অনুশাসন। এর মাধ্যমেই লেখক খুঁজতে চেয়েছেন মানুষের নিঃসঙ্গতার উতস।
এই উপন্যাসে অনেক চরিত্র,কেউ শিশু, কেউ কিশোর আবার কেউ বা বৃদ্ধ।সবাই আলাদা প্রজন্মের হলেও সবার মাঝেই একটা অভিন্ন সত্ত্বা আছে।

সবাই সবার কাছের মানুষ আবার সবাই যেন নিঃসঙ্গ। সবার মাঝেই আছে দুঃখী এক বিষণ্ণতা, কিন্তু কেনো? জানতে হলে পড়তে হবে এই বইটি।
পাঠপ্রতিক্রিয়াঃ ছোটবেলায় বই পড়ে অনেক কাঁদতাম, বিশেষ করে শরতচন্দ্রের বই পড়ে। আমার এখন মনে হচ্ছিলো আমি অনেক বড় হয়ে গেছি তাই এখন আর বই পড়ে তেমন কান্না আসে না।এই বইটা পরে অনেকদিন পরে শেষ দিকে কাঁদছি। অসাধারণ একটা বই।

মেটেরিয়া মেডিকা PDF Download | Materia Medica in Bengali PDF free download

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page