Mohammad Zafor iqbal books PDF

[PDF] মিতু তিতুর টাইম মেশিন pdf download | Mitu Titor Time Machine PDF Download

আজকে আমরা আপনাদের কে মিতু তিতুর টাইম মেশিন pdf download | Mitu Titor Time Machine PDF Download লিংক দিবো। তাহলে চলুন শুরু করা যাক।

বইঃ মিতু তিতুর টাইম মেশিন pdf download | Mitu Titor Time Machine PDF Download

লেখকঃ মুহম্মদ জাফর ইকবাল

সাইজঃ ২এম্বি

বই – ট্রেজার
মূল – ক্লাইভ কাসলার
অনুবাদ – মখদুম আহমেদ
প্রকাশক – রোদেলা প্রকাশনী
প্রকাশকাল – একুশে বই মেলা ২০০৮
ঘরানা – পলিটিকাল থ্রিলার/ট্রেজারহান্ট
পৃষ্ঠা – ৪১৪
প্রচ্ছদ – মূল বই অবলম্বনে আশফাক আহমেদ
মূল্য – ৩৫০ টাকা (আমি সম্ভবত ২৪০/২৫০-এ কিনেছিলাম)
আমার একটা বদ অভ্যাস আছে।

সেটা হলো, বই পড়ার সময় থাক বা না থাক, বইটা ভালো হোক বা না হোক পছন্দ হলে আমি কিনে ফেলি। বাসার বুকশেলফ, আমার ব্যক্তিগত ড্রয়ার তাই না পড়া বইয়ে ভর্তি থাকে। ক্লাইভ কাসলারের ‘ট্রেজার’ বইটাও হঠাৎ-ই ঝোঁকের মাথায় কেনা। বইটা কিনেছি প্রায় এক বছর হতে চললো, কিন্তু পড়ে শেষ করলাম পরশু রাতে।

শেষ করার পর অন্য অনেকের মতো আমিও আপনমনে বললাম – “জব্বর একটা কাহিনি পড়া হলো!”
ক্লাইভ কাসলারের একটা বিখ্যাত চরিত্র হলো নুমার ডার্ক পিট। বাংলায় ডার্ক পিট বিষয়ক বেশ কিছু বই অনুবাদ হয়েছে ২০০৮ থেকে ২০১০ এর মধ্যে। এরপর আর এই সিরিজের কোন বই অনুবাদ হয়েছে বলে আমার জানা নেই। ‘ট্রেজার’ বাদে সেগুলোর প্রায় সবই পড়েছিলাম।

ইনকা গোল্ড, ড্রাগন, সাহারা, শকওয়েভ – এসব পড়ার অনেকদিন পর ‘ট্রেজার’ পড়লাম। স্বীকার করছি, বইটা আরো আগে পড়া উচিত ছিলো। যাই হোক, বকবক বেশি করে ফেললাম। এবার কাহিনি সংক্ষেপের দিকে একটু নজর ফেরানো যাক।
‘ট্রেজার’ এর কাহিনি শুরু হয়েছে তিনশো একানব্বই খ্রিস্টাব্দের পনেরোই জুলাই।

রোমান বুদ্ধিজীবি জুনিয়াস ভেনাটর আর তার ভাড়া করা মার্সেনারিরা অজ্ঞাত কোন স্থানে মহামূল্যবান কোন সম্পদ লুকানো শেষ করলেন। কিন্তু সেখানকার অসভ্য আদিবাসীরা হঠাৎ আক্রমণ করে বসায় সবারই প্রাণ হারানোর উপক্রম হলো। যে সম্পদ ভেনাটর লুকিয়েছিলেন, তা এক কথায় পৃথিবীর ইতিহাসে সর্বশ্রেষ্ঠ সম্পদ – তা জ্ঞান-বিজ্ঞানের দিক দিয়েও, অর্থনৈতিক ভাবেও।

See also  মুহম্মদ জাফর ইকবালের কিশোর উপন্যাস সমগ্র PDF Download | Kishor uponnash somogro By jafor Iqbal PDF download

শেষপর্যন্ত ভেনাটর কি অসভ্যদের চোখ বাঁচিয়ে পালাতে পেরেছিলেন? একের পর এক মার্সেনারিরা মারা পড়ার পরেও তা কি সম্ভব হয়েছিলো? কিছু প্রশ্ন থাকুক।
আধুনিক যুগ। মিশর আর মেক্সিকোতে সেখানকার সর্বময় ক্ষমতা দখলের পাঁয়তারা করছে আখমত ইয়াজিদ আর টপিটজিন নামের দুই উচ্চাভিলাষী ও নিষ্ঠুর মানুষ। জাতিসংঘের মহাসচিব হেলা কামিলকে হত্যা করার ঘৃণ্য ষড়যন্ত্রে লিপ্ত হলো ইয়াজিদ। সমগ্র মিশরে মৌলবাদের বিষবাষ্প ছড়িয়ে দিয়ে নিজের অভীষ্টের দিকে এগোতে চায় সে।

তাকে সাহায্য করতে থাকে কুখ্যাত গুপ্তঘাতক সুলেমান আজিজ।
এদিকে টপিটজিনও গোটা মেক্সিকোকে অস্থিতিশীল করে তুলেছে। নিজেকে আজটেক দেবতার অবতার দাবী করে ফুঁসিয়ে তুলছে খেটে খাওয়া জনগণকে। ইয়াজিদ ও টপিটজিন – এদের লক্ষ্য ও উদ্দেশ্য এক। আসলে কি চাইছে এরা?

ন্যাশনাল আন্ডারওয়াটার এন্ড মেরিন এজেন্সির (নুমা) স্পেশাল প্রজেক্ট ডিরেক্টর ডার্ক পিট যেন অবধারিতভাবেই জড়িয়ে পড়লো এসব ঘটনামালার সাথে। গ্রীনল্যান্ডের বরফঢাকা উপকূলে পাওয়া রোমান আর্টিফ্যাক্টের সূত্র ধরে পিট আর তার টিম আবিষ্কার করলো একটা অবিশ্বাস্য সত্য।

আলেকজান্দ্রিয়া লাইব্রেরির একটা বিরাট অংশ এখনো টিকে আছে! লুকিয়ে রাখা হয়েছে সেটা। লাইব্রেরিটা খুঁজে বের করতে পারলে বিশ্বের সমাজনীতি, অর্থনীতি, রাজনীতি – সবকিছুর আমূল পরিবর্তন হবে! কিন্তু আলেকজান্দ্রিয়া লাইব্রেরি খুঁজতে নেমে পিট দেখলো ওটা ইতোমধ্যে সন্ত্রাসবাদীদের মূল অস্ত্রে পরিণত হয়েছে।

যার জন্য তারা মরিয়া হয়ে প্রাণ নিতে চাইছে তার!
নিক্তির এক পাল্লায় ঝুলছে জাতিসংঘ মহাসচিব হেলা কামিল ও মিশর-মেক্সিকোর দুই প্রেসিডেন্টের জীবন – সাথে আছেন ডার্ক পিটের বাবা সিনেটর পিট। আর অন্য পাল্লায় জুনিয়াস ভেনাটরের রেখে যাওয়া দুর্বোধ্য ধাঁধাঁ! সব একা হাতেই সামলাতে হবে পিটকে। সাহায্যকারী হিসেবে পাবে বন্ধু জিওর্দিনো, আর্কিওলজিস্ট লিলি শার্পসহ আরো কিছু মানুষকে।

সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে লড়াই আর ট্রেজারহান্টের এই উপাখ্যানটি হঠাৎ করেই যে শ্বাসরুদ্ধকর হয়ে উঠবে, তা কিন্তু বলার অপেক্ষা রাখেনা।
অনেকের মতে ‘ট্রেজার’ বইটা ক্লাইভ কাসলারের ডার্ক পিট বিষয়ক সেরা বই। আমারো ভালো লেগেছে, তবে একেবারে শ্রেষ্ঠ মনে হয়নি। আমি বরং এক্ষেত্রে ‘ইনকা গোল্ড’ কেই বেশি এগিয়ে রাখবো। মূল বইয়ের অবলম্বনে করা আশফাক সাহেবের প্রচ্ছদ ভালো লেগেছে। অনুবাদক মখদুম সাহেবকে নিয়ে বাংলা অনুবাদ জগতে অনেক বিতর্ক আছে। সেগুলো নিয়ে টানাটানি করে আর লেখাটা দীর্ঘায়িত করতে চাইনা।

See also  [PDF] মধ্যরাত্রিতে তিনজন দুর্ভাগা তরুণ pdf download

মিতু তিতুর টাইম মেশিন pdf download | Mitu Titor Time Machine PDF Download

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page