Mohammad Zafor iqbal books PDF

[PDF] মধ্যরাত্রিতে তিনজন দুর্ভাগা তরুণ pdf download

আজকে আমরা আপনাদের কে মধ্যরাত্রিতে তিনজন দুর্ভাগা তরুণ pdf download লিংক দিবো। তাহলে চলুন আর দেরী না করে শুরু করা যাক।

বইঃ মধ্যরাত্রিতে তিনজন দুর্ভাগা তরুণ pdf download

লেখকঃ মুহম্মদ জাফর ইকবাল

সাইজঃ ১০এম্বি

বইঃ প্রায়শ্চিত্ত প্রকল্প
লেখকঃ জুবায়ের আলম
প্রকাশকঃ বুক স্ট্রিট
প্রকাশকালঃ আগস্ট, ২০১৮
ঘরানাঃ এসপিওনাজ/থ্রিলার/পলিটিক্যাল
প্রচ্ছদঃ বুক স্ট্রিট
পৃষ্ঠাঃ ৩২০
মুদ্রিত মূল্যঃ ৪০০ টাকা
ধরণঃ হার্ডকাভার
কাহিনি সংক্ষেপঃ মেজর জেনারেল মহিউদ্দীন হক ফিরোজ ও ড. বশির জামান প্রায়শ্চিত্ত প্রকল্প নামে অতি গোপনীয় এক প্রজেক্ট হাতে নিলেন।

যার উদ্দেশ্য হলো ভয়াবহ অপরাধীদের ওপর গবেষণা ও তাদের পুনর্বাসন। কিন্তু অদ্ভুতভাবে ব্যর্থ হলো তাদের এই প্রজেক্ট। প্রচুর রক্তপাত হলো। নরক গুলজার হয়ে গেলো তাকিয়া মহল নামের বাড়িটাতে, যেটা আসলে প্রায়শ্চিত্ত প্রকল্পের ল্যাব হিসেবে ব্যবহৃত হতো। শুধু তাই না, একেবারে যেন হাওয়ায় মিলিয়ে গেলেন ড. বশির জামান।

মহা গ্যাঁড়াকলে পড়ে গেলেন মেজর জেনারেল ফিরোজ। নিজের এজেন্সি MRAU এর দক্ষ কয়েকজন এজেন্টকে সাথে নিয়ে ড. বশির রায়হানের খোঁজে নেমে পড়লেন তিনি।
বাবাকে খুঁজতে ইতালি থেকে বাংলাদেশে এসেছে মেরিলিনা নামের এক তরুণী।

ঢাকার অদূরে অবস্থিত বহরমপুরে পা রাখতেই সে হারিয়ে ফেললো তার লাগেজ। যার ভেতরে ছিলো তার বাবার শেষ স্মৃতিচিহ্ন – এক গোছা চাবি। যে চাবি নির্দেশ করে নির্দিষ্ট একটা ঠিকানা। মেরিলিনা বিশ্বাস করে সেখানে পৌঁছাতে পারলেই সে জানতে পারবে তার বাবার সাথে কি হয়েছে। চাবির গোছাটা হারিয়ে ফেলে দিশেহারা হয়ে পড়লো মেয়েটা।

তাকে সাহায্য করার জন্য এগিয়ে আসলেন বহরমপুর থানার ওসি খাইরুল সাহেব। যে মানুষটার বুকে জ্বলছে এক অন্যরকম আগুন। যে আগুনের সূত্রপাত পাঁচ বছর আগে এক জেলখানায় তাঁর একমাত্র বোনের রহস্যময় মৃত্যুর সময় থেকে।
শংকর সাহা একজন জেল সুপার। মিথ্যে এক অভিযোগের বোঝা মাথায় নিয়ে পালিয়ে বেড়াতে হচ্ছে তাঁকে।

See also  [PDF] ভূত সমগ্র জাফর ইকবাল pdf download | Vut Somogro by Jafar Iqbal PDF Download

এদিকে তাঁর একমাত্র মেয়ে সুতপা ও স্ত্রী সুলেখাও নিখোঁজ। শংকর ঠিক করলেন, এর শেষ তিনি দেখেই ছাড়বেন। আর তার জন্য মেজর জেনারেল ফিরোজ পর্যন্ত পৌঁছাতে হবে তাঁকে। শুরু হলো এক অদ্ভুত পথচলা। যা একই সাথে অনিশ্চিত ও বিপদশঙ্কুল।

উন্মাদ এক জেনারেল এসব বিশৃঙ্খলার মাঝেই দেশের সর্বময় ক্ষমতা দখলের সুখস্বপ্নে বিভোর হয়ে আছেন। তাঁরই অঙ্গুলিহেলনে দেশের সীমানা পেরিয়ে ঢুকে পড়েছে বহু পুরোনো ও কুখ্যাত এক অপরাধী সংগঠন কংসচক্র। এই সংগঠনের সদস্যরা সুযোগ পেয়েই অস্থিতিশীলতার সৃষ্টি করতে লাগলো দেশের পুরো সিস্টেম জুড়ে। কংসচক্রকে থামানো না গেলে আবারো অন্ধকারে নিমজ্জিত হবে পুরো দেশ।

অদ্ভুত সব দেয়াল লিখনে ভরে উঠলো পুরো শহর। প্রায়শ্চিত্ত প্রকল্প আর তাকিয়া মহলের চার দেয়ালের মাঝে সীমাবদ্ধ রইলোনা। ছড়িয়ে পড়লো সর্বত্র। পাওয়া যেতে লাগলো একের পর এক রাজনীতিবিদদের ক্ষতবিক্ষত লাশ। আর লাশগুলোর পাশে পাওয়া প্ল্যাকার্ডে লেখা “নিজের পাপের কারণ বিনাশ করাই সব থেকে বড় প্রায়শ্চিত্ত।”

তবে কি পাঁচ বছর আগে সত্যি সত্যিই প্রায়শ্চিত্ত প্রকল্পের নামে ভয়াবহ এক ফ্রাঙ্কেনস্টাইনকে জাগিয়ে তুলেছিলেন মেজর জেনারেল ফিরোজ ও ড. বশির জামান! যদি তাই হয় তবে এই পাপের প্রায়শ্চিত্ত করবে কে!
শুধুমাত্র এক প্রায়শ্চিত্ত প্রকল্পকে ঘিরেই ঘটতে লাগলো একের পর এক অনাকাঙ্খিত ঘটনা।

বাড়তে লাগলো লাশের সংখ্যা। এই প্রকল্পের ব্যর্থতায় যেন গল্প শেষ হলোনা। বরং গল্পটা শুরু হলো এক নতুন আঙ্গিকে।
পাঠ প্রতিক্রিয়াঃ আমি এর আগে কখনো জুবায়ের আলমের লেখার সাথে পরিচিত ছিলামনা। ‘প্রায়শ্চিত্ত প্রকল্প’ এই লেখকের প্রথম বই। যদিও দৈনিক প্রথম আলোয় বেশ কিছু ছোট গল্প প্রকাশিত হয়েছে এই লেখকের। জুবায়ের আলমের পুরস্কারপ্রাপ্ত তিনটা ছোটগল্প হলো পাপ, ইন্টারভিউ ও মেহমান (বইয়ের ফ্ল্যাপ দ্রষ্টব্য)।

লেখকের এই বইটা প্রকাশের আগে থেকেই পড়ার প্রতি একটা অন্যরকম আগ্রহ কাজ করছিলো আমার মধ্যে। যাই হোক, দেশীয় পটভূমিতে দারুন একটা থ্রিলার উপন্যাস লিখে ফেলেছেন জুবায়ের আলম।
বিস্তৃত প্লটের এই উপন্যাসে একই সাথে স্থান পেয়েছে বাংলাদেশের অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতি, প্রশাসনিক ব্যবস্থা ও অবিশ্বাস্য প্রায়শ্চিত্ত প্রকল্পের কথা।

See also  মুহম্মদ জাফর ইকবালের কিশোর উপন্যাস সমগ্র PDF Download | Kishor uponnash somogro By jafor Iqbal PDF download

বিশাল কলেবরের এই কাহিনির প্রত্যেকটা চরিত্রকেই দারুন শক্তিশালী মনে হয়েছে আমার কাছে। মেজর জেনারেল ফিরোজ, ড. বশির জামান, ওসি খাইরুল, জেল সুপার শংকর সাহা, রহস্যময় ঈশ্বর বাগচী সহ প্রত্যেকটা চরিত্রই একরকম আনপ্রেডিক্টেবল ছিলো। কোনমতেই আন্দাজ করা যাচ্ছিলোনা এর পর আসলে কি হতে চলেছে।

জুবায়ের আলম দারুনভাবে ‘প্রায়শ্চিত্ত প্রকল্প’-এর প্লটটাকে ডেভেলপ করেছেন, তা বলাই বাহুল্য।
লেখকের গল্প বলার ভঙ্গিতে দারুন এক সাবলীলতা ছিলো। বেশ সহজ ভাষায় তিনি বর্ণনা দিয়ে গেছেন। ভালো লেগেছে প্রত্যেকটা অধ্যায়ের শুরুতে শিরোনাম দেয়ার ব্যাপারটা। বেশ কিছু শিরোনাম তো যথেষ্ট কাব্যিকও মনে হয়েছে আমার কাছে।

ছোটখাটো কিছু টাইপিং মিসটেক ছিলো। বইটার বাঁধাই চমৎকার লেগেছে আমার কাছে। লেখকের পরবর্তী প্রজেক্টের জন্য রইলো শুভকামনা। আগ্রহীরা চাইলে পড়ে ফেলতে পারেন ‘প্রায়শ্চিত্ত প্রকল্প’।
ব্যক্তিগত রেটিংঃ ৪/৫
গুডরিডস রেটিংঃ ৪.১২/৫
© শুভাগত দীপ

মধ্যরাত্রিতে তিনজন দুর্ভাগা তরুণ pdf download

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page