Mohammad Zafor iqbal books PDF

[PDF] ভূত সমগ্র জাফর ইকবাল pdf download | Vut Somogro by Jafar Iqbal PDF Download

আজকে আমরা আপনাদের কে ভূত সমগ্র জাফর ইকবাল pdf download | Vut Somogro by Jafar Iqbal PDF Download লিংক দিবো। তাহলে চলুন আর দেরী না করে শুরু করা যাক।

বইঃ ভূত সমগ্র জাফর ইকবাল pdf download | Vut Somogro by Jafar Iqbal PDF Download

টাইপঃ ভুতের গল্প বই PDF

Size: 10MB

ভূত সমগ্র জাফর ইকবাল pdf download | Vut Somogro by Jafar Iqbal PDF Download

Amar Bondhu Rashed (Bengali: আমার বন্ধু রাশেদ)

Ami Topu (Bengali: আমি তপু)

Aadh Dojon School (Bengali: আধ ডজন স্কুল)

Bachcha Bhoyonkor Kachcha Bhoyonkor (Bengali: বাচ্চা ভয়ংকর কাচ্চা ভয়ংকর)

Bokulappu (Bengali: বকুলাপ্পু)

Brishtir Thikana (Bengali: বৃষ্টির ঠিকানা)

Bubuner Baba (Bengali: বুবুনের বাবা)

Chelemanushi (Bengali: ছেলেমানুষী)

Dipu Number Two (Bengali: দীপু নাম্বার টু)

Dushto Cheler Dol (Bengali: দুষ্টু ছেলের দল)

Hatkata Robin (Bengali: হাতকাটা রবিন)

Jarul Chowdhurir Manikjorr (Bengali: জারুল চৌধুরীর মানিকজোড়)

Kajoler Dinratri (Bengali: কাজলের দিনরাত্রি)

Kaabil Kohkafi (Bengali: কাবিল কোহকাফী)

Litu Brittanto (Bengali: লিটু বৃত্তান্ত)

Nat-Boltu (Bengali: নাট-বল্টু)

Nitu O Taar Bondhura (Bengali: নিতু ও তার বন্ধুরা)

Raju O Agunalir Bhoot (Bengali: রাজু ও আগুনালির ভূত)

বইয়ের নাম : বৃষ্টির ঠিকানা
লেখক : মুহম্মদ জাফর ইকবাল
ধরণ : কিশোর উপন্যাস
প্রকাশনী : পার্ল পাবলিকেশন্স
মূল্য : ২২৫ টাকা
পৃষ্ঠা : ১৪৪
“বৃষ্টির ঠিকানা” মুহম্মদ জাফর ইকবালের লেখা একটি কিশোর উপন্যাস যা ২০০৭ সালে প্রকাশিত হয়। উপন্যাসটির কাহিনী টুম্পা নামের তেরো বছরের আমেরুকা প্রবাসী এক মেয়েকে নিয়ে।

সে যখন খুব ছোট ছিল তখন সিজোফ্রেনিয়া রোগে আক্রান্ত তার বাবাকে ফেলে তার মা তাকে নিয়ে আমেরিকা পাড়ি জমায়। তার সৎ বাবাও একজব বাংলাদেশী। তার কাছে থেকে টুম্পা বাংলাদেশ সম্পর্কে খারাপ ধারণা পেয়ে আসছে ছোটবেলা থেকেই।
হঠাৎ টুম্পাদের ক্লাসে সাবস্টিটিশন টিচার হিসেবে ক্লাস নিতে আসেন মিসেস ক্রিস্টিনা হেনরিকসন।

See also  মুহম্মদ জাফর ইকবালের কিশোর উপন্যাস সমগ্র PDF Download | Kishor uponnash somogro By jafor Iqbal PDF download

টুম্পা জন্ম বাংলাদেশে হওয়ায় তিনি মুক্তিযুদ্ধ নিয়ে লেখা এলেন গিন্সবার্গের “সেপ্টেম্বর অন যশোর রোড” কবিতার কথা আর জর্জ হ্যারিসনের “কনসার্ট ফর বাংলাদেশ” এর কথা তাকে বলেন। শুনে সে মুগ্ধ হয় আর সুযোগ খুঁজতে থাকে বাংলাদেশে আসার জন্য জন্য।

সেই সুযোগও পেয়ে যায় টুম্পা। ছবি আঁকার প্রতিযোগিতায় ২য় হয়ে ১৫০০ ডলার পুরষ্কার পায় সে। সেই টাকায় টিকেট কিনে চার সপ্তাহের জন্য বাংলাদেশে আসে এবং নাটকীয়ভাবে খুঁজে পায় জন্মদাতা বাবাকে…
উপন্যাসটিতে টুম্পা আর তার বাবার কেমিস্ট্রি আমাকে মুগ্ধ করেছে।

একজন মেয়ের সান্নিধ্যে তার বাবা কতটা মোটিভেটেড হতে পারে, এই উজ্জ্বল দৃষ্টান্ত এই উপন্যাসটি। আরেকটি বিষয় খুব ভালো লেগেছে সেটা হলো উপন্যাসটিতে দেশপ্রেমের বিষয় খুব সুন্দরভাবে ফুটিয়ে তোলা হয়েছে। মুহম্মদ জাফর ইকবাল স্যারের এই বিষয়টি আমার খুবই ভালো লাগে। তিনি তাঁর লেখায় বাংলাদেশকে সবসময় পজটিভ থেকে দেখান। এজন্য তাঁর লেখার প্রতহ আলাদা টান অনুভব করু ছোটবেলা থেকে।

বই: আমি তপু
লেখক: মুহাম্মদ জাফর ইকবাল
প্রকাশনী: পার্ল পাবলিকেশন্স
জনরা: কিশোর উপন্যাস
মূল্য: ১৭৫ টাকা
যদি কাউকে জিজ্ঞেস করা হয়, ” কিশোর উপন্যাসগুলোর মধ্যে জাফর ইকবাল স্যারের সেরা কীর্তি কোনটি? ” যে যাই বলুক না কেন, আমার উত্তর হবে, “আমি তপু”।
ক্লাস এইটে পড়ুয়া তপুর বয়স মাত্র ১৩।

একদিন তপুসহ তার বাবা তপুকে ব্যাট কিনে দিতে যাবার সময় দুজনেই সড়ক দুর্ঘটনার কবলে পড়ে। এতে তপু প্রাণে বেঁচে ফিরলেও তার বাবা মৃত্যুর হাত থেকে রেহাই পাননি।

এই দুর্ঘটনাটিই তপুর সুন্দর-স্বাভাবিক জীবনে বড় ধরণের পরিবর্তনের কারণ হয়ে দাঁড়ায়। “তপুর কারণেই তার বাবা মারা গেছেন” এই ধারণাটি তপুর মা’র মনে গভীরভাবে বাসা বাঁধে এবং মানসিকভাবে ভীষণ বিপর্যস্ত হয়ে পড়ে। এরপর থেকে মা’র অবহেলা, অত্যাচার-নির্যাতনের মধ্য দিয়ে দিন কাঁটাতে থাকে তপু। তপু ভেবেছিল তার মা এই মানসিক অবসাদগ্রস্ততা কাঁটিয়ে একসময় সুস্থ হয়ে উঠবেন। কিন্তু এ যে হিতে বিপরীত! সুস্থ তো হননিই বরং মনে হলো তপুর প্রতি অত্যাচার একটু বাড়তি মাত্রা যোগ পেল।

See also  [PDF] প্রজেক্ট আকাশলীন pdf download | Project Akashnil pdf download

দেখতে দেখতে তার মা, ভাই-বোনদের মতো আপনজনরাও যেন পর হতে লাগলো। এইটুকুন বয়সেই যেন সারাজীবনের কষ্ট-গ্লানি আস্বাদন করে ফেলেছে সে। একসময়কার ক্লাস টপার তপুও বখাটে হতে লাগলো। সে জীবনে ঘুরে দাঁড়ানোর আশা প্রায় ছেঁড়েই দিয়েছিল বললে চলে।

এমন পরিস্থিতিতে আশার আলো হয়ে তপুর পাশে হাজির হওয়ার চেষ্টা করে তার এক বান্ধবী প্রিয়াংকা। প্রিয়াংকার পক্ষে আদৌ সম্ভব হবে কি তপুর দৃষ্টিভঙ্গি বদলাতে? নাকি তপুর মা-ই সুস্থ হয়ে অনুতপ্ত বোধ করে ফিরে যাবে সেই আদরের সন্তানের কাছে? নাকি সেই দুঃসহ-নিষ্ঠুর বাস্তবতা নিয়েই পাড়ি দিতে হবে বাকি জীবন?

সবশেষে বলা যায়, “আমি তপু” নিঃসঙ্গ এক কিশোরের বেঁচে থাকার গল্প, নিষ্ঠুরতার গল্প এবং ভালোবাসার গল্প। গল্পের সমাপ্তি খুবই অপ্রত্যাশিত এবং এতই বিষাদময় লেগেছিল যে আমার প্রায় কেঁদে ফেলার মতো অবস্থা। যাহোক, গল্পের সমাপ্তি লেখক যেভাবেই টানুক না কেন, উপন্যাসটির প্রশংসা না করলেই নয়।
ব্যক্তিগত রেটিং- ❤️/১০

ত আজকে আমরা আপনাদের কে ভূত সমগ্র জাফর ইকবাল pdf download | Vut Somogro by Jafar Iqbal PDF Download লিংক দিয়েছি। আশা করি আপনাদের অনেক অনেক ভালো লেগেছে।

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page