(All) মেডিকেল বই PDF Download

[PDF] বায়োকেমিক মেটেরিয়া মেডিকা PDF Download | Biochemic Materia Medica in bengali pdf

আজকে আমরা আপনাদের কে বায়োকেমিক মেটেরিয়া মেডিকা PDF Download | Biochemic Materia Medica in bengali pdf লিংক দিবো। তাহলে চলুন শুরু করা যাক।

বইঃ বায়োকেমিক মেটেরিয়া মেডিকা PDF Download | Biochemic Materia Medica in bengali pdf

টাইপঃ মেডিকেল বই

সাইজঃ ১০এম্বি

বইঃ দ্য ফারাও’স সিক্রেট
লেখকঃ ক্লাইভ কাসলার ও গ্রাহাম ব্রাউন
অনুবাদঃ অসীম পিয়াস
প্রকাশকালঃ আগস্ট ২০১৬
প্রকাশকঃ রোদেলা প্রকাশনী
প্রচ্ছদঃ রাজিবুর রহমান রোমেল
পৃষ্ঠা সংখ্যাঃ ৩৫২
মূল্যঃ ৪২০ টাকা মাত্র
নাম শুনেই বুঝতে পারছেন নিশ্চয় যে এটা মিশরীয় পটভূমিতে লেখা?

আসলেও তাই। তবে গল্পের মূল কাহিনীটাই শুধু মিশরকে কেন্দ্র করে এগিয়েছে। বাকিটুকু ইতালি, ল্যাম্পেডুসা দ্বীপ, মালটা, আলজেরিয়া, তিউনেসিয়া, লিবিয়া এসব এলাকা নিয়ে এগিয়েছে। কিভাবে কি ব্যাখ্যা করছি।
গল্পের শুরু খ্রীস্টপূর্ব ১৩৫৩ সালে মিশরে। ফারাও আখেন আতেনের রাজত্বের সপ্তদশ বর্ষে।

ফারাও আখেন আতেন পূর্বের সকল ফারাওদের মত ওসাইরিসের অনুসারি ছিলেন না। তিনি ছিলেন সূর্যদেবতা আতেন এর অনুসারি। পূর্ববর্তী ফারাওদের যে জায়গাটাতে কবর দেয়া হতো সেটা হলো অ্যাবাইডোস বা মৃতদের শহর। ওসাইরিস হলেন পরকালের দেবতা। জন্মমৃত্যুর নিয়ন্ত্রক।

আখেন আতেন যখন মৃতদের শহরকে নিষিদ্ধ ঘোষণা করলেন তখন দেশে মহামারি দেখা দিল। দলে দলে শিশু মারা যেতে লাগলো। তখন আখেন আতেনের সভাসদের একজন গোপনে লাশগুলো নিয়ে মৃতদের শহরে আসে। সেখানে তারা এমন এক ঘটনার সম্মুখীন হয় যেটাকে এই বইয়ে ফারাও’স সিক্রেট বলা হয়েছে।
১৭৯৮ সালের পহেলা আগস্ট যখন নেপোলিয়ন এর দল ব্রিটিশ বাহিনীর সাথে নীলনদের আকিবুর বন্দরে যুদ্ধ করছিলেন তখন নেপোলিয়ন একজনকে পাঠিয়েছিলেন ফারাওদের দেশ থেকে মৃত্যুর পর পূনর্জন্ম লাভের ঔষধ আবিষ্কারের জন্য।

এমিল চ্যাম্পিয়ন নামে উনার যে বিজ্ঞানীকে পাঠানো হয়েছি সে যখন শেষবারের মত মিশরীয় শিলালিপি নিয়ে লরিয়েন্ট জাহাজে ফিরছিল ততক্ষণে লরিয়েন্ট ধ্বংসের দোরগোড়ায়। তাই তিনি অন্য একটা জাহাজে উঠেন তার মালামালসহ।

পরবর্তীতে সেই জাহাজে করেই তিনি মাল্টাতে উপস্থিত হন এবং সেখানেই বসবাস শুরু করেন। মৃত্যু থেকেও জাগিয়ে তুলতে পারে এমন কোনও ঔষধ কি আবিষ্কার করতে পেরেছিলেন তিনি ঐসব মিশরীয় শিলালিপি থেকে?
বর্তমান সময়ে ফেরা যাক। কার্ট অস্টিন নুমার এক অভিযানে ল্যাম্পেডুসা দ্বীপের সতেরো মাইল দূরে কাজ করছিল। তখন ওদের জাহাজ রেডিওতে একটা মেসেজ ইন্টারসেপ্ট করে।

See also  [PDF] বাংলা হোমিওপ্যাথিক বই pdf file download | Bangla Homeopathy Book PDF free download

মেসেজে বলা হয় তারা একটা হাসপাতালে বদ্ধ অবস্থায় আটকে আছে, অক্সিজেন দ্রুত শেষ হয়ে আসছে। তাদের উপর আক্রমন করা হয়েছে। সাহায্যের আবেদনে সাড়া দিয়ে কার্ট অস্টিন ওর সহকারী জো ভালা কে নিয়ে রওনা হয় ল্যাম্পেডুসা দ্বীপে। দূর থেকেই দেখা যায় ঐ দ্বীপের উপরে একটা কালো মেঘের মত আস্তরণ।

সেটার সংস্পর্শে আসলে পাখি মরে যাচ্ছে। বিষাক্ত কোনও নার্ভ গ্যাস মনে করে কার্ট আর জো ডুবুরির পোশাক পরে দ্বীপে উঠে। তারপর ওরা যেটা দেখে তাতে আশ্চর্য হতে হয়। দ্বীপে পাঁচ হাজার লোকের বাস। কেউ বেচে নেই। যে যেখানে যেভাবে ছিল সেভাবেই মরে পোড়ে আছে।
এতগুলো লোককে বাঁচাতে হলে যেভাবেই হোক আবিষ্কার করতে হবে এর টক্সিন।

তবে ঐ দ্বীপের একজন লোক ঐ অবস্থাতেও ওখান থেকে পালিয়ে যায়। আরেকজনকে দেখা যায় মুক্ত বাতাসে শ্বাস নিয়েও আক্রমণ করে ওদের। এক পর্যায়ে মারা যায় লোকটা। ওর রক্ত থেকেও কিছু পাওয়া যায়নি। বড় একটা ষড়যন্ত্র পাকিয়ে উঠছে ভিতরে ভিতরে। এর সাথে আরব দেশগুলোও জড়িত। হঠাৎ করেই লিবিয়া, তিউনেসিয়া, আলজেরিয়া এসব দেশের পানির উৎসগুলো শুকিয়ে যাচ্ছে। এসবের সাথে ফারাও’স সিক্রেটের সম্পর্ক কি?

ব্ল্যাক মিস্ট আর এঞ্জেলস ব্রেথ মানে কি? সবকিছু এক সুতোতে গাঁথতে আপনার মাথা হ্যাং হয়ে যেতে পারে। তারচে বরং ধীরে ধীরে বইটাই পড়ুন। প্রথম দিকে ইতিহাস বর্ণনা করা হয়েছে কিছুটা। তখন অনেকেরই হয়তো বোরিং লাগতে পারে। তবে আমার মত যদি মিশরীয় ইতিহাসের ভক্ত হয়ে থাকেন তাহলে তো কথাই নেই।

ইতিহাস থেকে যখনই বর্তমান সময়ে চলে আসবে কাহিনী, সেখান থেকে আর ফেরার কোনও অপশন পাবেন না আপনি। এমন একটা ট্রেনে উঠেবেন মনে হবে গন্তব্য ছাড়া যেটার আর কোনও থামাথামি নেই। প্রাচীন ইতিহাসকে বর্তমান সময়ের সাথে এত সুন্দরভাবে সামঞ্জস্য করা হয়েছে, প্রসংশা করতে বাধ্য হবেন আপনিও।

বইয়ে বর্ণনা ছাড়া একশনের যে জায়গাগুলো আছে সেখানে হাসতে বাধ্য হবেন আপনি। কারণ কার্ট অস্টিন এবং জো ভালা দুজনেই নুমার দুর্ধর্ষ এজেন্ট হলেও ভিতরে ভিতরে দুটাই জোকার। মারামারির সময়েও যে জোকস বলে প্রতিপক্ষকে হাসানো যায় সেটা এই বইয়েই প্রথম দেখলাম। এছাড়া দুজনেই প্রচন্ড হিউমারাস।
একজন জিজ্ঞেস করেছিল একটা বইয়ের দুজন লেখক কিভাবে হয়। সেটার ব্যাখ্যা দিচ্ছি।

See also  [PDF] বাংলা রেপার্টরি PDF Download

ক্লাইভ কাসলার এই গল্পটার মূল প্লটটা বলেন গ্রাহাম ব্রাউনকে। তারপর গ্রাহাম ব্রাউন নিজের মত করে পুরো বইটা লেখা শেষ করে ক্লাইভ কাসলারকে দেয়। ক্লাইভ কাসলার সেটা পড়ার পর কোনও সংশোধনী থাকলে সেটা ঠিক করে পাবলিশ করতে পাঠিয়ে দেন। বাংলায় যাকে সহলেখক বলে। ইদানিং কালের মাসুদ রানা গুলোতে দেখবেন সহলেখকের নাম আলাদা করে দেয়া থাকে। এর আগে ক্লাইভ কাসলারের ওরিগন ফাইলস সিরিজের গোল্ডেন বুদ্ধ পড়েছিলাম।

নুমা ফাইলস সিরিজের বই মাসুদ রানার বরাত দিয়ে অনেকগুলোই পড়া হয়েছে যদিও। তবে মূলবই এটাই প্রথম পড়েছি। NUMA মানে হলো ন্যাশনাল আন্ডার ওয়াটার ম্যারিন এজেন্সি। সমুদ্রের তলদেশ নিয়ে গবেষণা করা আমেরিকার একটি শায়ত্বশাসিত প্রতিষ্ঠান। বাস্তবে ক্লাইভ কাসলারই নুমার প্রতিষ্ঠাতা। প্রথম বইয়েই নুমা সিরিজের ফ্যান হয়ে গিয়েছি আমি। শিঘ্রই বাকিগুলো কালেক্ট করতে হবে।
গ্রাহাম ব্রাউনের লেখা মায়ান কনস্পিরেসি এর আগে পড়েছিলাম। ওটা নিয়ে রিভিউ করেছি আগে।

ওটার অনুবাদও করেছিলাম অসীম পিয়াস। যেকারণে এই বইটি পড়তে আগ্রহ বেশি ছিল আমার। তবে এই বইয়ের ক্ষেত্রে কিছুটা হতাশ হতে হয়েছে আমাকে। না, অনুবাদের কারণে না। বানান ভুল এবং অন্যান কিছু ব্যাপারে। নীলনদের বিখ্যাত সেই যুদ্ধ হয়েছিল ১৭৯৮ সালে অথচ বইয়ে ভুল করে সেটে এসেছে ১৯৭৮ সাল।

কেউ যদি ১৯৭৮ সাল মনে করে পড়া শুরু করে তাহলে পরবর্তী কাহিনীগুলো সে গুলিয়ে ফেলবে। যারা নেপোলিয়ন সম্পর্কে কিছুটা জানে তাদের চোখে ভুলটা প্রথমেই ধরা পড়বে এবং টাইপিং মিসট্যাক ধরে নিয়ে ঠিক করে পড়তে পারবে। কিন্তু যারা জানেনা তাদের হবে বিপদ। সময়কাল গুলিয়ে ফেলতে পারে। আমি অনুরোধ করব এই বিষয়গুলো যেন আরও যত্নের সাথে দেখা হয়।
বইয়ের প্রচ্ছদ আমার খুব ভালো লেগেছে। আমার মনে হয় সবারই ভাল্লাগবে।

সেজন্যে ধন্যবাদ রাজিবুর রহমান রোমেল ভাইকে। সুন্দর বাধাই এবিং প্রিন্টের জন্য ধন্যবাদ রিয়াজ ভাইকে। সবমিলিয়ে দারুণ একটা সময় কাটলো।

See also  [PDF] কেন্ট মেটেরিয়া মেডিকা PDF Download

বায়োকেমিক মেটেরিয়া মেডিকা PDF Download | Biochemic Materia Medica in bengali pdf

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page