(All) মেডিকেল বই PDF Download

[PDF] বাংলা হোমিওপ্যাথিক বই pdf file download | Bangla Homeopathy Book PDF free download

আজকে আমরা আপনাদের কে বাংলা হোমিওপ্যাথিক বই pdf file download | Bangla Homeopathy Book PDF free download লিংক দিব। তাহলে চলুন শুরু করা যাক।

বইঃ বাংলা হোমিওপ্যাথিক বই pdf file download | Bangla Homeopathy Book PDF free download

টাইপঃ মেডিকেল বই

সাইজঃ ১০এম্বি

বই রিভিউ: উম্মু সালামা বিনতে আবু উমাইয়া রা.
লেখিকা: আমিনা উমর আল – খাররাত
অনুবাদক: জুবায়ের রশিদ
সম্পাদক: হাসান শুয়াইব
প্রকাশনী: দ্বীন পাবলিকেশন
উম্মু সালামা রা. রাসূলুল্লাহ স. এর স্ত্রী।

ওনার জীবন থেকে রাসূল সা. এর সাথে কাটানো নববী জীবনের অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানার সুযোগ হলো। বর্তমান নারী সমাজ ওনার জীবনী অধ্যয়ন করলে হেদায়েতের আলোয় আলোকিত হতে পারবে।
উম্মু সালামা রা. ইসলামের জন্য অনেক ত্যাগ স্বীকার করেছেন।

মদিনা ও হাবশায় হিজরত করেছেন। এছাড়া মক্কার কাফেররা যখন রসূল স. ও তার সাহাবীদের হজ্জ্ব করতে মক্কায় প্রবেশ করতে দেয়নি বরং তাদের এহেন আচরণের কারণে হুদায়বিয়ার সন্ধি চুক্তি করেন তখন ওমর রা. সহ সকল সাহাবী অখুশি হয়। সাহাবীদের মাথা মুন্ডল এবং পশু কুরবানী করতে বললে সে আদেশ কানে তোলেনি।

এহেন নাজুক সংকটাপন্ন পরিস্থিতিতে তিনি বুদ্ধিমতি স্ত্রীর ভূমিকা অবতীর্ণ হয়ে স্বামীকে পরামর্শ দিয়ে সাহাবীদের সাথে মেলবন্ধন তৈরী করে দেন।
এ ঘটনা থেকে বর্তমানে যেসকল স্ত্রীরা স্বামীর কল্যাণপ্রার্থী তারা উম্মাহাতুল মুমিনীনের এ ঘটনা থেকে সঠিক সময়ে স্বামীকে সঠিক পরামর্শ দিয়ে উপকৃত করতে ব্রত হলে পারিবারিক সুখ শান্তি ফিরে আসবে।

স্বামী -স্ত্রী একে অন্যের প্রতি কৃতজ্ঞতা বাড়বে, মহব্বত তৈরী হবে।
উম্মু সালামা রা. কুরআন নিয়ে ভাবতেন। নারীদের জন্য কেন আল্লাহ সুবহানাহু ওয়াতাআ’লা কুরআনে কোনো ওহী নাযিল করেননি এ বিষয়টা ওনাকে ভাবাতো।

তিনি স্বামীকে প্রশ্ন করার প্রেক্ষিতে আল্লাহ সুবহানাহু ওয়াতাআ’লা কুরআনে নারীদের নিয়ে আয়াত নাযিল করেন। বর্তমান নারী- পুরুষ উভয়ে যদি রামাদানের এ সময়ে কুরআন নিয়ে গভীর ভাবনা চিন্তা করতো তবে মহান আল্লাহ তার বান্দাদের জীবনে বারাকাহ দিতেন।
রাসূল সা. এর সাথে দীর্ঘ ৬বছর স্থায়ী হয় ওনার সংসার জীবন।

See also  [PDF] হোমিওপ্যাথিক মেটেরিয়া মেডিকা pdf download | Homeopathic Materia Medica in Bengali PDF book

এসময়ে তিনি উম্মাহর নারীদের বিভিন্ন প্রশ্নের জবাব পেতেন স্বমী থেকে। যতদিন তিনি বেঁচে ছিলেন ততদিন উম্মাহর নারীরা ফিকহী বিষয়ে ওনার থেকে উপকৃত হয়েছে।

এখনকার দিনের নারীরা জন্য উম্মাহর কল্যাণে তার ন্যায় নিবেদিত প্রাণ হতে চায় তবে তাদের উচিত এ মহিয়সী নারীর মতো স্বামীর নিকট থেকে ইসলামের গভীর জ্ঞান অর্জন করে উম্মাহর খেদমত করা। সমাজ থেকে অজ্ঞতা দূর করতে সচেষ্ট হওয়া।
খলিফা পদ থেকে হাসান রা. সরে দাঁড়ানোর পর মুয়াবিয়া রা. এর কাছে যখন কিছু মুসলিম বাইয়াত দিতে অনাগ্রহী ছিলো তখন তিনি তার পরিবারের কয়েকজনকে উদাহরণ হিসেবে টেনে অপর মুসলিমদের উৎসাহিত করেন যাতে তারা ওনাকে খলিফা হিসেবে মেনে নেয়।

উম্মাহর মধ্যে যে অটুট বন্ধন থাকে সে বিষয়টাতে তিনি সতর্ক ছিলেন, আন্তরিক ছিলেন। ওনার এমন কর্ম দূরদর্শিতা থেকে আমাদেরও অনেককিছু শেখার আছে।
অনুবাদের মান: জুবায়ের রশিদ ভাইয়ের বর্ণনায় অলংকার আছে। সহজ শব্দ নির্বাচনের পাশাপাশি তিনি সুন্দর উপমার সংযোজন করে বর্ণনাশৈলী উপভোগ্য করে তুলেছেন।

আশাকরি এমন কর্ম দক্ষতা তিনি ধরে রাখবেন যাতে আমরা ওনার সৃজনশীল কাজ থেকে উপকৃত হতে পারি।

বই রিভিউ!
পথের পাঁচালী প্রখ্যাত সাহিত্যিক বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের এর একটি বিখ্যাত সামাজিক বাস্তব উপন্যাস!
সাবলীল ভাষায় আমাদের সমাজের বাস্তব জীবনে ছবিটির একটি সহজ স্বাভাবিক রূপ তুলে ধরেছে এই উপন্যাসে।
এই উপন্যাসের প্রথম অংশে আমরা তৎকালীন সমাজ ব্যবস্থার অন্যতম একটি বাল্যবিবাহ যৌতুককে দানবীর আকার ধারণ করে দেখি, যৌতুকের কারণে নারীকে অবহেলিত নির্যাতিত নিপীড়িত অপমানিত হতে হয়।

নেই তাদের নির্দিষ্ট ক্ষমতা রয়েছে তাদের গঠনগত দুর্বলতা!
এই উপন্যাসের দ্বিতীয় অংশ আম আঁটির ভেঁপু সুচারুভাবে হরিহরের সন্তানদ্বয়- বড় মেয়ে দুর্গা ও ছোট ছেলে অপুর মিষ্টি সম্পর্ক তুলে ধরা হয়েছে!
দুর্গা একপর্যায়ে অপুকে মারে কারণ সে প্রতিবেশীর বাড়ি থেকে চুরি করে আম খাওয়ার ঘটনা বলে দেয়
রাগের মাথায় দুর্গার মা সর্বজয়া ওকে বকাবকি করেন , উপন্যাস এক পর্যায়ে দুর্গা ম্যালেরিয়া জ্বর হয়ে মারা যায়!

See also  [PDF] বাংলা রেপার্টরি PDF Download

পথের পাঁচালী গল্পে আমি নিজেই শৈশবে ফিরে গিয়েছি প্রকৃতির মুগ্ধকর দৃশ্য এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ছুটে চলা বসন্ত বাতাসে ঘুড়ি উড়ানো প্রকৃতির সৌন্দর্য শৈশব কে স্পর্শ করে কোন এক আয়োজন দেখার জন্য দীর্ঘ পথ পাড়ি দিয়ে ছোটেচলা যেন আমাকে আমার শৈশব কে স্পর্শ করে থাকে!

বাংলা হোমিওপ্যাথিক বই pdf file download | Bangla Homeopathy Book PDF free download

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page