(All) মোশতাক আহমেদ বই PDF Download

[PDF] জোছনার ছায়া মোশতাক আহমেদ pdf download

আজকে আমরা আপনাদের কে জোছনার ছায়া মোশতাক আহমেদ pdf download লিংক দিব। তাহলে চলুন আর দেরী না করে শুরু করা যাক।

বইঃ জোছনার ছায়া মোশতাক আহমেদ pdf download

লেখকঃ মোশতাক আহমেদ

সাইজঃ ৬এম্বি

বই: চতুষ্কোণ
লেখক: মানিক বন্দ্যোপাধ্যায়
ধরণ: রোমান্টিক উপন্যাস
পৃষ্ঠা সংখ্যা:৯৬
একজন পুরুষের সহিত একাধিক নারীর সম্পর্ক কে কি বলা যায়?সেখানে নারী হতে পারে তার সমবয়সী বান্ধবী,তার বড়বোন,তার ছাত্রী,কিংবা তার ছোটবোন!

কিন্তু সবার সাথে তো আর ভালোবাসার সম্পর্ক স্থাপন করা সম্ভব নয়।
মন থেকে কাউকে ভালোবাসলে একের অধিক নারীকে ভালোবাসা যায় না।আর সেই চতুর্মুখী প্রেমকাহিনী নিয়েই মানিক বন্দ্যোপাধ্যায় এর এই চতুষ্কোণ উপন্যাস।
উপন্যাসে আপাতদৃষ্টিতে চার জন নারীর একজন পুরুষকে পাবার বাসনা নিয়ে কাহিনী উথ্বাপিত হয়েছে।

কিন্তু এই সংখ্যা যে নেহাৎ চারজন নয় বরং আরো বেশি,তা উপন্যাস পড়লেই টের পাওয়া যাবে।উপন্যাসের প্রধান চরিত্র রাজকুমার যাকে লেখক মহাপুরুষ কিংবা দার্শনিক পর্যায়ের মানুষ বলেই উল্লেখ করেছেন।রাজকুমারের স্বয়নে স্বপনে কেবল নারীর মন,দেহের গড়ন,বুদ্ধিমত্তা ইত্যাদি বিষয়ের চর্চা হয়।
কালী,সরসী,রিনি আর মালতী এই চারজনকে নিয়েই রাজকুমারের ভাবনা।

এরাই সেই চার জানালা,চার কুঠুরি,চার হৃদয়,চার দেহ!
দেহ?এই কেবলমাত্র দেহেই কি তবে ভালোবাসার বহিঃপ্রকাশ?একজন পুরুষ কি একজন নারীর দেহের বাহ্যিক গড়ন দেখেই সম্পর্কে জড়ায়?

কেমন সেই সম্পর্ক?সে কি দৈহিক নাকি মানসিক।রাজকুমার কি শুধুমাত্র যৌনতার আবেদন খোজা বিকারগ্রস্ত পুরুষ?নাকি কোনো মহাপুরুষ পর্যায়ের ই ব্যক্তি?আদৌ কি তাহার সাথে অন্যদের সম্পর্ক ভালোবাসার সম্পর্ক নাকি কেবল চাওয়া পাওয়ার?

স্পয়লার_এলার্ট

কাহিনী মূলত শুরু হয় গিরির সহিত তার অনাকাঙ্ক্ষিত ব্যবহার দিয়ে।সেই অশোভনীয়,অশ্লীল ব্যবহার তাহার নিকট ততটা প্রকট মনে না হইলেও পাড়ার মানুষের কাছে তার খারাপ চরিত্রের বহিঃপ্রকাশ হয়ে যায়।

এরপর থেকেই রাজকুমারের মানসিক যন্ত্রনার শুরু হয়।এরপর থেকে সে কেবল ই নারীদেহ খুঁজে বেড়ায়।সে প্রায় সকল নারীর দিকেই কামুক দৃষ্টি নিয়ে তাকায়।কিন্তু তার উদ্দেশ্য একেবারেই খারাপ নয়।সে নারীদেহের নগ্ন অবয়ব দেখেই নারীকে বিচার করতে চায়।সেজন্য সে তার আশেপাশের মেয়েদের নিকট সেই অশ্লীল আবেদন খুঁজে বেড়ায়।

সে তার ছাত্রী মালতীর সহিত সহবাসে লিপ্ত হয় এবং পরবর্তীতে এজন্য তার নিজের প্রতি নিজের ঘেন্না হয়।এরপর থেকে সে নারীদেহের নগ্ন প্রতিমূর্তির অবয়ব দেখে সেই নারীকে বিচার করার থিয়োরী আবিষ্কার করতে চায়।তার জন্য সে রিনির নিকট তার স্নানরত নিরাবরণ দেহ দেখার জন্য আবেদন করে।

See also  [PDF] দ্বিতীয় পৃথিবী মোশতাক আহমেদ pdf download

সেই আবেদন রিনি ঘৃনার সঙে প্রত্যাখ্যান করলে তার হৃদয় ভেঙে পরে।কিন্তু সরসী তাকে মনে প্রানে ভালোবাসে।তার এই কামুক বাসনা কে সরসী পূরন করে তার নগ্ন দেহ রাজকুমারের নিকট উন্মোচন করে।এতেই সে আবার কিছুটা স্বাভাবিক হয়ে উঠে।অন্যদিকে তার বড়বোন মনোরোমার বোনঝি কালীও রাজকুমারকে মনে প্রানে চায়।

কিন্তু কালীর প্রতিও সে তার নিছক কামুক প্রবৃত্তি দেখালেও শেষ পর্যন্ত কালীকে সে বিবাহ করে না।আবার তার ছাত্রী মালতী নিজেকে শ্যামলের বদলে রাজকুমারের নিকট সপে দিতে চায়।কিন্তু রাজকুমার মালতীকেও প্রত্যাখান করে।
কিন্তু শেষমেশ রাজকুমারকে কার প্রাপ্তি হয়?
সে হল রিনি!রিনি ঐদিনকার ঘটনার পর রাজকুমারের সম্পর্কে তার বাবার নিকট দোষারোপ করে।

পরবর্তীতে রিনি রাজকুমারের জন্য পাগলপ্রায় হয়ে যায়।এবং সরশীর কথায় শেষ পর্যন্ত রাজকুমার রিনিকেই বিবাহ করে।
উপন্যাসে মূলত দেখা যায় রাজকুমার ভালোবেসে থাকলে সরসীকেই ভালোবাসে।

কিন্তু অন্য মেয়েদের প্রতি তার কেবল যৌন আবেদনের প্রকাশ পায়।নর নারীর যৌনতার উপর ভিত্তি করে রচিত এই উপন্যাসটির কাহিনীটি আমার কাছে কিছুটা স্লো মনে হয়েছে।আর আমি গল্পের শেষে একটা ট্র‍্যাজেডি আশা করেছিলাম ভেবছিলাম রাজকুমার হয়তো কারো প্রতিই যাবে না।সে হয়তো সকলকে ত্যাগ করে কোথাও চলে যাবে অথবা আত্মাহুতি দিবে।কিন্তু তেমনটি হয় নি।তবে রোমান্টিক উপন্যাস হিসেবে আমার কাছে মোটামুটিভাবে উপন্যাসটি ভালোই লেগেছে।
পার্সোনাল রেটিং: ৩

জোছনার ছায়া মোশতাক আহমেদ pdf download

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page