Bangla islamic Books PDF

[PDF] চিন্তাপরাধ pdf free download আসিফ আদনান

আজকে আমরা আপনাদের কে চিন্তাপরাধ pdf free download আসিফ আদনান লিংক দিবো। তাহলে চলুন আর দেরী না করে শুরু করা যাক।

বইঃ চিন্তাপরাধ pdf free download আসিফ আদনান

লেখকঃ আসিফ আদনান

সাইজঃ ১০এম্বি

চিন্তাপরাধ রিভিউ,
আলহামদুলিল্লাহ,অসাধারণ একটি বই।
১৯১ পৃষ্ঠার বই হলেও এর ওজন ১৯১১ পৃষ্ঠার থেকে বেশি লাগবে (মেটাফোর অর্থে)।চিন্তাপরাধে যে পরিমান রেফারেন্স একত্রিত করেছেন লেখক কেবলমাত্র সেটার জন্যই ধন্যবাদ পেতে পারেন তিনি।প্রচন্ড তথ্যবহুল একটি বই হলেও তথ্যগুলো বইটির মূল উপজীব্য বিষয় নয়।তথ্য গুলো দিয়ে যেন কোন ইঙ্গিত দিতে চাইছে লেখক।

যেন ধাক্কা দিতে চাইসে আপনার নৈতিকতা বিচারের মানদন্ডকে।আপনার ভাবনার দেয়ালের ইট নতুন করে সাজাতে বাধ্য হবেন বইটি পড়ার পর।ছোটখাট রিভিউয়ে বইটির পুরোপুরি মূল্যায়ন করা সম্ভব নয়।

চিন্তাপরাধ নন ফিকশনাল,তাই বইটি পড়ার আগে ফিকশনাল বই পড়ার আরাম বা মজা আপনি পাবেন না সেটা ধরেই পড়া শুরু করতে হবে।তবে নতুন কিছু জানার আর উপলব্ধি করবার মজা নিশ্চয়ই পাবেন এটা নিয়ে কোন সংশয়ই রাখবেন না।
নিচের দুইটি বিষয় পাঠকদের প্রতি রেকমেন্ডেশন থাকবে:

ক,বইটির ভার বা ডেপথ এত বেশি যে একটানা পড়লে অনেক কিছু না বোঝার সম্ভাবনা আছে।একটু বিরতি দিয়ে দিয়ে পড়লে বুঝতে সুবিধা হবে।
খ,একবার পড়লে অনেক সময় অনেক সাধারণ বিষয়ই বিষয় বোঝা যায় না,তাই বইটি অন্তত দুবার পড়বার অনুরোধ রইল।
“যাতে অন্যের ক্ষতি হয় না সেটা অন্যায় নয়”

এই তত্বটিকে লেখক সমকামিতা এবং নেশাদ্রব্য মূলক অপরাধ গুলোর আলোকে ইনভেলিড করেছেন।এবং পরবর্তীতে এ অপরাধগুলো দ্বারা সমাজ কি ভাবে ধ্বংস হয়ে যায় তাও উপস্থাপন করেছেন।
এই উপস্থাপনার সাথে সাথে বাড়তি ভাবে আমি জানতে চাচ্ছিলাম যে,
শুধুমাত্র আমি আমার ক্ষতি করেলও সেটা কিভাবে সমাজের ক্ষতির কারণ হয়ে দাঁড়ায় সমাজবিজ্ঞান এবং নৃবিজ্ঞানের বয়ানে।

এই তত্ত্বটির উপর আরো বেশি বিশ্লেষন দেওয়া উচিত ছিল। চিন্তাপরাধের একটি বিষয় লেখকের দৃষ্টি আকর্ষণ করতে চাই।বিষয়টি ভুল বলব না অসামঞ্জস্য বলব তা ঠিক বুঝে উঠতে পারছি না। ৫৬ নং পৃষ্ঠায় লেখক শরিয়া আইন বিষয়ে কিছু কথা বলেছেন।এখানে দুটি প্রশ্ন এসে পড়ে:

ক,শরীয়ার উপরে অন্য কোন আইন স্থান দেওয়া।
খ,অন্য কোন আইন শরীয়ার উপরে স্থান না দেওয়ার পরও অন্য কোন আইন দ্বারা পরিচালনা করা।
দুটি ক্ষত্রেই কি বড় কুফরী হবে?

See also  জীবন যেখানে যেমন আরিফ আজাদ PDF Download | Jibon Jekhane jemon PDF Download

যদি দুটি ক্ষেত্রেই লেখক বড় কুফরী মিন করে থাকে তবে খ ক্ষেত্রে যে ইখতিলাফ আছে সেটা উল্লেখ পূর্বক খন্ডন করে দেবার প্ৰয়োজনীয়তা ছিল।(উনি ইখতিলাফ টা কি সেটা জানেন ধরে নিয়ে বলছি)।
এই লেখার দ্বারা কারো মনে কোন ভুল ভাবনা প্রথিত হওয়ার পর দুর্ঘটনা ঘটার দ্বায় এড়াতেই এটা করার দরকার ছিল বলে মনে করি।

চিন্তাপরাধের ভাল লাগার মত বিষয় তো বলে শেষ করা যাবে না।বইটির মূল ভাল লাগার মত বিষয়গুলি হল: পশ্চিমা সভ্যতার মূল লক্ষ্য কি?কত দলে সেটা বিভক্ত?কোন দলের কার্য্সম্পাদন পদ্ধতি কী? পশ্চিমা সভ্যতা ঠিক কোন দিকে এগুচ্ছে না খাদের কিনারায় চলে গেছে এগুলি বিশদ ভাবে জানতে পারবেন।

এছাড়া ইসলামি দলগুলি সবাই ইসলাম জিতুক চাইলেও কোন দল কোন কর্মপদ্ধতির দ্বারা সেটা বাস্তবায়ন চায় এবং সেই কর্মপদ্ধতি কেন ভুল সেটিও পাবেন বিস্তারিত। একটু হতাশা লেগেছে এই জন্যে যে লেখক উত্তরণের পথ বললেও সেটা খুব কম পরিমানে ছিল।

চিন্তাপরাধ pdf free download আসিফ আদনান

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page