(All) মেডিকেল বই PDF Download

[PDF] কম্পারেটিভ মেটেরিয়া মেডিকা PDF Download | Comparative Materia Medica by NC Ghosh in Bengali pdf download

আজকে আমরা আপনাদের কে কম্পারেটিভ মেটেরিয়া মেডিকা PDF Download | Comparative Materia Medica by NC Ghosh in Bengali pdf download লিংক দিবো। তাহলে চলুন শুরু ক্রয়া যাক।

বইঃ কম্পারেটিভ মেটেরিয়া মেডিকা PDF Download | Comparative Materia Medica by NC Ghosh in Bengali pdf download

টাইপঃ মেডিকেল বই

সাইজঃ ১০এম্বি

(বই পড়ি তবে রিভিউ লেখা হয় না। তবে এ বইটা পড়ে কিছু লিখতে ইচ্ছে হলো।কাঁচা হাতে লিখা, ভুলগুলো ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।)
বইঃ ইচ্ছে হলে ছুয়ে দিও বেপরোয়া রৌদ্দুর
প্রকাশনীঃ নহলী প্রকাশনী
ক্যাটাগরীঃ সামাজিক উপন্যাস।
মূলচরিত্রঃ বেলা, রাশেদ, রোদ, মায়া, আবীর।
অন্যান্য চরিত্রঃ ইরাজউদ্দিন(বেলার বাবা), ইলা মিত্র(মায়ার মা), বটতলার পাগলী(আবীর তাকে সমাজের নরপিশাচ গুলো থেকে বাচানোর জন্য তার অলৌকিক শক্তি আছে বলে রটিয়েছে)
সংক্ষিপ্ত কাহিনীঃ #বেলার মন খারাপ হয়ে পরে রাশেদ একটু অসুস্থ হয়ে পড়লে। বাবা ইরাজউদ্দিন এর পছন্দের বিসিএস ক্যাডার পাত্র ফেলে বেলা তার নিজের পছন্দের ইউনিভার্সিটি ফাস্ট বেকার ছেলেকে বিয়ে করে। এতে তার বাবা রাজিও হয়নি, আবার মতও দেয়নি। এর ফলে বাবার সাথে দূরত্ব তৈরী হয় বেলার। বাবা, মেয়ে দুজন দুজনের জন্য মন খারাপ করলেও যোগাযোগ করেনা। মাঝে মাঝে অভিমান জিতে গিয়ে ভালোবাসা হেরে যায় সেটাই গল্পের প্রথম দিকে ঘটেছে।

রাশেদ ভার্সিটিতে ফাস্ট হলেও বেকার হয়েই তাকে ঘুরতে হচ্ছে। আজকাল চাকরীতে ১মকে না দিয়ে ৪র্থ বা ৫মকেই নেয়া হয়। টিউশনি করেই দিন কাটে তার। শীত কাছাকাছি এলেই তার কাশির প্রকোপ বেড়ে যায়। যদিও সে তা বেলার থেকে লুকিয়ে রাখতে চায়। কারন তার অসুস্থতার কথা জানতে পারলেই বেলা ডাক্তার ডাক্তার হয়ে অস্থির হয়ে পড়বে তাই, তাতে খরচ ও বাড়বে অনেক। বেকারত্বের এতসব সমস্যার মধ্য দিয়েও বেলা আর রাশেদ এর মধ্যে একবিন্দু ভালোবাসা কমেনি।

#রোদ রাশেদ এর ছোট ভাই, বেলাকে আপন বোনের মতই শ্রদ্ধা আর সম্মান করে। বাবা-মা মারা যাওয়ার পর এ ৩জনের সংসার এটা। পড়ালেখা করতে চাইলেও পড়ালেখার প্রতি মন বসে না ওর। রাতের অন্ধকারে চুপিচুপি কবিতা লিখতে পছন্দ করে সে। নিজের পছন্দসই বিষয় গণিত নিয়ে ভেবেছিলো একটু অনুশীলন করলেই হবে, কিন্তু তা সুনীলের কবিতার মতো কথা রাখেনি।

See also  [PDF] অব্যর্থ হোমিওপ্যাথিক চিকিৎসা PDF Download

মায়া হলো রোদের ভালোবাসার মানুষ। ধর্মের বালাই না করে ওরা কখন দুজন দুজনকে ভালোবেসে ফেলেছে ওরা নিজেরাও জানে না। তবে ধর্মের বিরুদ্ধে এ ভালোবাসা ইলা মিত্র মেনে নিতে পারেননি প্রথমে। ইলা মিত্র কি তাদের ভালোবাসা মেনে নিবে? রোদের পড়ালেখার পিছনে মায়াকে প্রচুর খাটুনি দিতে হতো। মায়া না থাকলে হয়তো রোদ পরীক্ষায় পাশও করতে পারতো না এটা রাশেদ এর ধারনা।

আবীর গল্পের শুরুতে পরিচয়হীন একটা ছেলে। একদিন ইলা মিত্রের সামনে এসে পানি খাবো বলে জ্বরের কারনে মাথা ঘুরিয়ে পড়ে যায়। সে থেকে ইলা মিত্র তাকে ছেলে হিসেবে লালন পালন করেছে আর মায়া ভাই হিসেবে প্রতিবছর রাখি পড়ায়।ভাই-বোনের ঝগড়া, খুনসুটি প্রায় লেগে থাকে ওদের। আবীর এমন একটা ছেলে সকলের সাথে কৌতুক করলেও নিজের ভিতর ভিতর কি নিয়ে যেনো সর্বক্ষণ ভাবনায় মশগুল থাকে। কখনো কেউ তার পরিচয় জানতে চাইলে সে সুকৌশলে এড়িয়ে যেতো। হয়তো তার পরিচয় নিয়েই সে নিজের ভিতরে ভাবনায় ডুবে থাকতো।

পুরুষের লালসার বস্তু হতে বয়স লাগেনা, চেহারা লাগেনা, পোশাক লাগেনা, ধর্মও লাগেনা। যার জন্য আবীরের মা পাগলী থাকার কারনে নরপিশাচ থেকে রক্ষা পায়নি। আবীরের মা পাগল হলেও কখনো আবীরকে দূরে রাখতে চাইতো না। এসব কারনে সে নিজের পরিচয় সবার কাছে লুকিয়ে যেতো, তা শুধু রাশেদ জানতো।
বটতলার পাগলীকে এসব নরপিশাচ থেকে বাঁচানোর জন্যই আবীরের এই পদ্ধতি অবলম্বন করা। বটতলার পাগলী মিরাকল করতে পারে বলে সবার মাঝে রটিয়ে দিয়েছে।
বেলা মা হতে চলেছে, এদিকে রাশেদের ফুসফুসে টিউমার ধরা পড়েছে। এর মাঝে রাশেদ এর চাকরী হয়। বেলা আর তার বাবার অভিমান কমে গিয়ে ভালোবাসা জিতে যায়। রাশেদ সুস্থ হয়ে যায়। মায়া আর রোদের ভালোবাসার প্রণয় হয়। অনেকগুলো বসন্ত কেটে গেলো কিন্তু আবীর একটাও প্রেম করতে পারলো না।

পাঠপ্রতিক্রিয়াঃ এই উপন্যাসটির মধ্যে লেখক এ সমাজের কিছু অসঙ্গতি তুলে ধরেছেন যা খুব ভালো লেগেছে। ১/২জায়গায় প্রিন্টিং মিস্টেক ছাড়া পুরো লেখাটাই বেশ ভালো লেগেছে। বইটা পড়তে গিয়ে একপ্রকার ঘোরের মধ্যে ছিলাম। পড়তে পড়তে কখনো হেসেছি, কখনো বা কয়েক ফোঁটা চোখের জল গড়িয়ে পড়েছে। প্রথম লেখা হিসেবে লেখক খুব ভালো ভাবেই চরিত্রগুলো ফুটিয়ে তুলেছেন।

See also  [PDF] মেটেরিয়া মেডিকা PDF Download | Materia Medica in Bengali PDF free download

যারা রিডার ব্লক এ আছেন তাদের জন্য আশাকরী এ বইটা খুব কাজে দিবে।

কম্পারেটিভ মেটেরিয়া মেডিকা PDF Download | Comparative Materia Medica by NC Ghosh in Bengali pdf download

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page