Best Bangla PDF Books

[PDF] ঋজুদা সমগ্র ১,২,৩,৪,৫ Pdf Download | Rijuda Samagra 1,2,3,4,5 pdf free download

আজকে আমরা আপনাদের কে ঋজুদা সমগ্র ১,২,৩,৪,৫ Pdf Download | Rijuda Samagra 1,2,3,4,5 pdf free download লিংক দিবো। তাহলে চলুন শুরু করা যাক।

বইঃ ঋজুদা সমগ্র ১ Pdf Download | Rijuda Samagra 1 pdf free download | ঋজুদা সমগ্র ২ Pdf Download | Rijuda Samagra 2 pdf free download | ঋজুদা সমগ্র ৩ Pdf Download | Rijuda Samagra 3 pdf free download | ঋজুদা সমগ্র ৪ Pdf Download | Rijuda Samagra 4 pdf free download | ঋজুদা সমগ্র ৫ Pdf Download | Rijuda Samagra 5 pdf free download

টাইপঃ উপন্যাস

সাইজঃ ২০এম্বি

বইঃ মা ন ব জ মি ন
লেখকঃ শীর্ষেন্দু মুখোপাধ্যায়
কাহিনী প্লটঃ শ্রীনাথের দাদা মল্লিনাথ ও তৃষাকে ঘিরে চারিদিকে লোকমুখে সরগম। চাউর হয়েছে, মল্লিনাথের সঙ্গে তৃষার ভাব ছিলো।

নাহলে তার ইঞ্জিনিয়ার দাদা এতো বিষয় সম্পতি কেন শ্রীনাথের বৌয়ের নামে লিখে দিতে যাবে? তৃষার অবশ্য এই নিয়ে কোনো বিকার নেই। তার মতে, কেউ যদি তাকে ভালোবেসে কিছু দেয় সেটা নেয়া তো অপরাধের কিছু নয়।

তাছাড়া তার ভাসুরের দেখবাল কি সে করেনি। স্বভাবে হিংস্র এবং দানব প্রকৃতির এই মানুষটিকে নিয়ে ভালোবাসা হয়তো ছিলো বলেই তৃষা আজো তার কিছু ছবি আলাধা অ্যালবামে লুকিয়ে রেখেছে। স্বামীকে সে আগের থেকেই দূর করে রেখেছে সম্পতির দেখভাল করবার নামে। শ্রীনাথও ঘৃণা করে তৃষাকে, সজলকে দেখে ভাবে, এ আমার ছেলে নয়, তৃষার পাপের ফল।

কলকাতায় দূরারোগ্য রোগে আক্রান্ত শ্রীনাথের ভগ্নীপতি প্রীতম। অফিসের বস আর বসের বৌকে সামলাতে হিমসিম খেতে থাকা দীপনাথই একটু মাঝে মধ্যে প্রীতমকে দেখতে যায়। ছোটবেলায় একই এলাকায় একসাথে বড়ো হওয়া দীপনাথ গেলে প্রীতমের মনের জোর বেড়ে যায়।

বাচার ইচ্ছেটা প্রীতমের আগে থেকেই। দীপনাথও বলে, তোর ইচ্ছেশক্তি দিয়ে একদিন তুই মৃত্যুকে জয় করবি। কিন্তু তার বোন বিলুকে দেখে বুঝতে পারে এখানে প্রীতমের যত্ন হচ্ছেনা ঠিকমতো। বিলুর প্রতি প্রীতমের অগাধ ভালোবাসা। কিন্তু প্রীতমও একসময় বুঝতে পারে, বিলু অরুনের প্রতি দূর্বল।

আজকাল চাকরীর নামে তার কাছ থেকে দূরেই থাকে বিলু। তাই তার ভাই যখন তাকে শিলিগুড়ি নিয়ে যেতে আসে, এতোদিন যাওয়ার ইচ্ছে না থাকলেও সে আর কথা বাড়ায়না।
দীপনাথ সবাইকে আগলে না রাখলেও সবাই তাকে খুব মানে।

See also  [PDF] শিক্ষা মনোবিজ্ঞান বই PDF Download

সে যেনো এক ভরসার নাম। এমনকি রতনপুরের দাদা, বৌদি তৃষাও তাকে ভয় পায়। ভরসা করে দীপনাথের অফিসের বস বোস সাহেব এবং তার বৌ মণিদীপাও। দীপনাথ আর মণিদীপা পরস্পর পরস্পরকে ভালোবাসলেও মণিদীপার ভালো চেয়ে এবং স্নিগ্ধদেবকে মণিদীপার প্রভু ভেবে সেই সম্পর্ক আর বেশিদূর গড়াতে দেয়না দীপনাথ।

নানান ঝামেলায় একসময় এই পৃথিবী তার কাছে বিষাদময় হয়ে উঠে। সে ভাবে, এই জীবনটা নেহাতই একটা প্রলাপ মাত্র। সব মানুষই এক অসমাপ্ত কাহিনী।
পাঠ প্রতিক্রিয়াঃ আমার পড়া শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের প্রথম বই। অসম্ভব সুন্দর লিখা। প্রতিটি চরিত্রকেই আলাধা বৈশিষ্ট দিয়ে ফুটিয়ে তুলেছেন। গল্পে যেমন নিতাই এর চরিত্র ফুটিয়ে তুলেছেন তেমনি বুলুর বৌ শমিতার চরিত্রও অল্প ভাষায় তুলে ধরেছেন।

বইয়ের নাম:তোত্তোচান (জানালার ধারে ছোট্ট মেয়েটি)
লেখক:তেৎসুকো কুরোয়ানাগি
অনুবাদ:চৈতী রহমান
প্রকাশনী:দুন্দভি
পৃষ্ঠা সংখ্যা:২৫৬টি
মূল্য:২৫০টাকা
ডরোথি ব্রিটেন কর্তৃক ইংরেজি ভাষায় অনূদিত ‘তত্তোচান:দ্য লিটল গার্ল অ্যাট দ্য উইন্ডো’বইটি থেকে অনুবাদ করা হয়েছে।

এই বইটি আমাকে পৌঁছে দিয়েছিলো এক কল্পিত,মমতাজড়ানো স্কুলে।যেখানে স্কুল মানেই ভীতিকর স্থান নয়,ভারী ব্যাগ বা ভারী ভারী বইপত্র নয়,শিক্ষকরা বকবেন বা একটা শিশুর শিশুসুলভ কথাকে তার বোকামি অথবা মূর্খতা ভেবে ক্লাসে সকলের সামনে অপমান করতে পারেন এই ভয়ে শিক্ষকদের সাথে কথা না বলতে পারা নয়,

দামি টিফিন নিয়ে বন্ধুদের সামনে শো-অফ করা নয় বা নতুন স্কুল ড্রেস বা দামি কোন ড্রেস স্কুলের ফাংশনে পড়ে এসে শো-অফ করা নয়,দূর থেকে প্রধান শিক্ষককে দেখলে লুকিয়ে পড়া বা পড়া না করলে ভয়ে মিথ্যে অজুহাত দিয়ে স্কুল মিস করা নয় অথবা যা স্কুলে শিখানো উচিত তা বাড়ির কাজ দিয়ে বাচ্চাদের খেলার সময়টুকু তাদের থেকে কেড়ে নিয়ে তাদের শৈশব শেষ করে দেওয়াও নয়।

বরং এই স্কুলটি হলো শিশুদের জন্য একটুকরো স্বর্গ।যেখানে তারা নিজেদের শৈশবটা কোন এক আনন্দ-উৎসবের মতোন করে কাটাতে পারে,যেখানে শিশুদের ভয় না পেয়ে কথা বলার অধিকার আছে;যা তাদের আত্মবিশ্বাস বাড়িয়ে তোলে।ভারী ব্যাগ বা বইয়ের চাপ নেই বরং হাতে-কলমে তাদেরকে শেখানো হয় বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়।কিন্তু গুরুত্বপূর্ণ হলেও শিশুরা তা একটুও ভয় না পেয়ে বা বিরক্ত না হয়ে বরং সেগুলো আনন্দের সাথে শেখে।

See also  [PDF] হ্যাকার ১,২ মাসুদ রানা pdf download | Hacker Masud Rana PDF Download

রেলগাড়ির কামড়ার মতো ক্লাসঘরগুলোতে বসার কোন নিদির্ষ্ট আসন ঠিক করা নেই,যে যেকোনভাবে,যখন যে বিষয় ইচ্ছে তাই পড়তে পারে।পড়ার সময় একটু খেলতে ইচ্ছে হলে সবুজ ছায়াঘেরা মাঠটাতে সবাই যেয়ে খেলাধুলো করতে পারে তারজন্যও কোন বাধাধরা নিয়ম বা পড়ার সময় কেনো খেলতে গেলো সেজন্য কোন শাস্তিও নেই।

যেখানে তোমায়ে গাকুয়েন স্কুলের প্রধান শিক্ষক সোশাকু কোবাইয়াশির মতোন স্কুলের বাকি শিক্ষকেরাও ছিলেন এই স্কুলের শিক্ষার্থীদের বন্ধু।লঘু পাপে গুরুদন্ড দিয়ে যখন তখন টিসির ভয়ও দেখাতেন না কোন শিক্ষক।

এই স্কুলে শিশুরা প্রতিদিনই নিজেদের মধ্যে আবিষ্কার করতো নতুন এক মানুষকে যা তাদের পরবর্তী জীবনে সৎ এবং সফল হতে বিরাট ভূমিকা রেখেছিলো।
অন্যদিকে যুদ্ধের মতো ভয়ানক থাবা কিভাবে একটা স্কুলের সাথে সাথে অনেকগুলো ভবিষ্যৎ অনিশ্চয়তার মধ্যে ফেলে দেয় বা ধ্বংস করে দেয় এবং ছোট শিশুদের মনে এর কিরকম বিরূপ প্রভাব পড়ে তার সাথেও আপনাকে পরিচয় করিয়ে দিবে।

এই বইটি যেমন একজন আদর্শ প্রধান শিক্ষক,তার পজিটিভ মানসিকতা,শিশুদের জন্য মানবিক শিক্ষাব্যবস্থা,সুন্দর পরিবেশ এবং কিছু ছোট ছোট মায়াময় শিশুসুলভ ফুলের গল্প;তেমনি একটি যুদ্ধ কিভাবে অনেকগুলো স্বপ্ন এবং স্মৃতি আজীবনের জন্য তার কালোহাত দিয়ে বিনাশ করে দিতে পারে,এটি তারও গল্প।

ঋজুদা সমগ্র ১ Pdf Download | Rijuda Samagra 1 pdf free download | ঋজুদা সমগ্র ২ Pdf Download | Rijuda Samagra 2 pdf free download | ঋজুদা সমগ্র ৩ Pdf Download | Rijuda Samagra 3 pdf free download | ঋজুদা সমগ্র ৪ Pdf Download | Rijuda Samagra 4 pdf free download | ঋজুদা সমগ্র ৫ Pdf Download | Rijuda Samagra 5 pdf free download

Rijuda Volume 1

2. Rijuda Volume 2

3. Rijuda Volume 3

4. Rijuda Volume 4

5. Rijuda Volume 5

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page