Mohammad Zafor iqbal books PDF

[PDF] আমেরিকা মুহম্মদ জাফর ইকবাল PDF Download

আজকে আমরা আপনাদের কে আমেরিকা মুহম্মদ জাফর ইকবাল PDF Download লিংক দিবো। তাহলে চলুন শুরু করা যাক।

বইঃ আমেরিকা মুহম্মদ জাফর ইকবাল PDF Download

লেখকঃ মুহম্মদ জাফর ইকবাল

সাইজঃ ১০এম্বি

বইয়ের নাম : বাদশাহ নামদার
লেখক : হুমায়ূন আহমেদ
ধরণ : ঐতিহাসিক উপন্যাস
প্রকাশনী : অন্যপ্রকাশ
মূল্য : ৪৫০ টাকা
পৃ্ষ্ঠা : ২৩২
সম্রাট বাবরের প্রথম সন্তান হুমায়ুন মীর্জা। পানিপথের যুদ্ধে ইব্রাহীম লোদিকে পরাস্ত করার পর বাবর তাঁর সবচেয়ে স্নেহের পুত্র হুমায়ুনকে আগ্রা দখল করতে পাঠিয়েছিলেন।

তাঁর পুত্র ফিরে এসেছে। তাঁর হাতে রয়েছে শ্রদ্ধের পিতার জন্য আনা এক তুচ্ছ উপহার, ‘কোহিনুর’।
হুমায়ুন মীর্জা মোগল সাম্রাজ্যের চিত্রকরের কাণ্ডারি। ছোটবেলা থেকেই বাবা-মায়ের চরম স্নেহের পাত্র তিনি। তাঁর স্বভাব সাধারণের বিপরীত সম্রাটদের বিপরীত। সম্রাটের পুত্র হয়েও তাঁর রাজ্যের জয়ের আসক্তি কোনোকালেই ছিলো না।

ম্রাটের পুত্রদের খামখেয়ালি হতে নেই, তাদের রাজ্য পরিচালনায় পারদর্শী প্রতিপক্ষকে চূর্ণ – বিচূর্ণ করার অদম্য সংকল্প থাকতে হয়। এইসব কোনো কর্মে হুমায়ুনের মাথা ঘামাতে দেখা যায় না, তিনি বাস করেন সম্পূর্ণ তাঁর নিজের জগতে। তবে, এক জাদুকরি মোহে সকলকে মোহিত করে রাখেন তিনি।

জ্যোতির্বিদ্যা, বইপত্র, অদ্ভুত কার্যকলাপ, কবিতা রচনা, আর পাশাপাশি রয়েছে আফিমের নেশায় মিমগ্ন থাকার উদ্দিপনা। গ্রহ নক্ষত্রের সঠিক সময় নির্ণয় ছাড়া তিনি কোনো কাজই করেন না। পুরো মোগল সাম্রাজ্যের কৃষ্ণমণি তিনি। যাঁকে বাঁচাতে গিয়ে তাঁর বাবা নিজের প্রাণও সমর্পন করেন। পুত্রের প্রতি পিতার ভালোবাসার কালজয়ের নিদর্শন বললেও মনে হয় কম হয়ে যায়। এমন একজন অভিব্যক্তি এই হুমায়ুন মীর্জা। যাঁকে শের শাহের মতো শত্রুও ভালোবাসে, শ্রদ্ধা করে।

চৌসের যুদ্ধে হেরে যাওয়ার পরেও যার মায়ার জালে অগণিত সৈন্যদল সংঘ দেয়ার জন্য ঝাঁপিয়ে পড়ে তিনিই হলেন ব্যতিক্রমধর্মী সম্রাট হুমায়ুন। কনিষ্ঠ ভাই তাঁর সাথে শত বেঈমানি করার পরেও হাসিমুখে ক্ষমা করে দেন তিনি। সুউচ্চ হিমালয় তাঁর হৃদয়ের সামনে তাঁর হৃদয়ের সামনে উড়ন্ত প্রজাপতি। এতই মহৎ বিনয়ী ছিলেন তিনি, এটিই হলো তা্র দূর্বলতম স্থান।

See also  [PDF] প্রজেক্ট আকাশলীন pdf download | Project Akashnil pdf download

সেনাপতি বৈরাম খাঁ, যার সাহায্য ছাড়া তিনি কোনো যুদ্ধেই লড়তে পারতেন না। একের পর এক যুদ্ধে হেরে যাওয়ার পরেও যাকে চোখের আড়ালে ভয় করে বৈরাম খাঁ। কোন জটিল চিন্তা ভাবনার মধ্য দিয়ে তাঁকে যেতে হয় না, তাঁর জন্য সমস্ত ভার নিজের মাথায় বয়ে নিয়ে যায় বৈরাম খাঁ।

হুমায়ুন জীবনের বেশিরভাগ যুদ্ধে হেরে গেলেও মানুষের মনে সর্বদা বেঁচে থাকবেন তিনি, তাঁর তুঙ্গস্পর্শী মহানুভবতার জন্য। তাঁর জীবন কেমন ছিলো কেনো তিনি এতো উদ্ভট ছিলেন জানতে হলে পড়ে নিন বইটি।
হুমায়ূন আহমেদ তাঁর নিজের গণ্ডির মধ্য থেকে বেরিয়ে ঐতিহাসিক উপন্যাস তৈরি করেছেন। এরকম উপন্যাস তাঁর লেখা আর নেই বললেই চলে। ইতিহাসকে তিনি খুবই চমৎকারভাবে উপস্থাপন করেছেন।

ইতিহাসের টুকরো টুকরো পাতাগুলো একত্রিত করার সাহস দেখিয়েছেন তিনি। তাঁর এই বইটি ইতিহাস জানার তৃষ্ণা জাগবে। এই বইটির সার্থকতা এখানেই। মোগল সাম্রাজ্যের একটি স্পষ্ট সারমর্ম তিনি যেন টুকে দিয়ে গেছেন তরুণ প্রজন্মের কাছে। ইতিহাস বেঁচে থাকুল তাঁর ভাষায়। হুমায়ূন আহমেদের বই পড়ুয়ারা যদি এই বইটি না পড়ে থাকেন তাহলে বোকামি ছাড়া কিছুই না। পড়ে দেখুন।

আমেরিকা মুহম্মদ জাফর ইকবাল PDF Download

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page