পাঞ্জেরী লেকচার অনুপম গাইড PDF Downloadসকল শ্রেণীর লেকচার গাইড PDF Download

[PDF] অক্ষরপত্র প্রকাশনী ICT বই PDF Download | Akkharpatra ICT book pdf download

আজকে আমরা আপনাদের কে অক্ষরপত্র প্রকাশনী ICT বই PDF Download | Akkharpatra ICT book pdf download লিংক দিব। তাহলে চলুন শুরু করা যাক।

বইঃ অক্ষরপত্র প্রকাশনী ICT বই PDF Download | Akkharpatra ICT book pdf download

টাইপঃ গাইড বই

সাইজঃ ১০এম্বি

বই রিভিউ
The Three by Sarah Lotz
একটা আর্টিকেলে পড়েছিলাম, স্টিফেন কিং Day Four by Sarah Lotz পড়ার জন্য সাজেস্ট করেছেন। গুডরিডসে গিয়ে দেখি বইটা একটা সিরিজের দ্বিতীয় বই। একারণে প্রথম বই The Three দিয়ে শুরু করেছিলাম।
The Three কে হরর জনরার বলে ধরে নিয়েছিলাম। কিন্তু পড়ার পর দেখি গতানুগতিক হরর বই এটা নয়।

কোনও ভূত, আত্মা, শয়তান-কিছুই নেই। তবুও গা ছমছমে একটা অনুভূতি ছড়িয়ে পুরো বই জুড়ে। হাতে গোণা কয়েকটা বাক্য আছে যেগুলো শিউরে তুলতে যথেষ্ট।
একই দিনে কয়েক ঘন্টার মধ্যে চারটি মহাদেশে বিধ্বস্ত হয় চারটি যাত্রীবাহী উড়োজাহাজ।

তিনজন বাদে বাদবাকি সব যাত্রী নিহত হয়। দুর্ঘটনাগুলোর মধ্যে মিল শুধু একটাই-বেঁচে যাওয়া তিনজনই শিশু। অলৌকিক ঘটনা বটে! ঘটনা নাটকীয় মোড় নেয় যখন সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলো সন্ত্রাসী যুক্ত থাকার সম্ভাবনা নাকচ করে দেয়। কেঁপে উঠে পৃথিবী, অস্থিরতা জাগে জনমনে। সুবিধা নেয়ার সুযোগ ছাড়ে না স্বার্থান্বেষীরা। মিডিয়াগুলো যেন হাতে পায় সোনার কাঠি।

এদিকে ধর্মান্ধগোষ্ঠীরা দাবি বেঁচে যাওয়া তিন শিশু নিছক কোনও মানুষ নয়। বরং বাইবেলে বর্ণিত কেয়ামতের দূত হর্সম্যান। ভয়, দ্বিধা, মানবিকতা, বিশ্বাস আর অবিশ্বাসের দোলাচলে দুলতে থাকে সাধারণ মানুষ।
দুর্বিষহ হয়ে বেঁচে যাওয়া শিশুদের অভিভাবকদের জীবন।

স্বাভাবিক বলে কিছু আর থাকে না তাদের জন্য। এমনকি শেষ পর্যন্ত সন্দেহ জাগে তাদের মনেও।
তাদের মতোই, পাঠকও পুরো বই জুড়ে খুঁজে যাবে একটা প্রশ্নের উত্তর: সত্যটা কী?
এই বইকে আর দশটা বইয়ের চেয়ে আলাদা করেছে এর রচনাভঙ্গি।

See also  Lecture guide for class 8 pdf free download | লেকচার গাইড ৮ম শ্রেণি pdf download

মিথ্যাকে লেখিকা এমনভাবে তুলে ধরেছেন যে সত্য বলে ভুল হয়। বইটা মূলত স্বাভাবিক বর্ণনাভঙ্গিতে না লিখে লেখিকা লিখেছেন জবানবন্দির সংকলনরুপে। একারণে মনে হতে থাকে, যেন ঘটনাটা বাস্তবেই ঘটেছে।
চমকপ্রদ একটা তথ্য দিয়ে শেষ করব।

সম্প্রতি অনুষ্ঠিত হওয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের কথা নিশ্চয় মনে আছে। এই বইয়ে ট্রাম্পের মতোই মনোবৃত্তির এক ক্যারেক্টার আছে যে নির্বাচনে দাঁড়াতে ইচ্ছুক। তার ক্যাম্পেইন মোটো-Make America Moral। মিল পাচ্ছেন? জানিয়ে রাখি, বইটা প্রকাশিত হয় ২০১৪ তে।

বই- আর্কন।
লেখক- তানজীম রহমান।
ধরন- হরর থৃলার।
পৃষ্ঠা- ৩৩৬।
মূল্য- দুইশত ষাট টাকা(মুদ্রিত মূল্য)।
প্রকাশনী- বাতিঘর।
প্রধান চরিত্র- শুভ্র, সিদরাত/সিড, শীতল, বশির, পিন্টু, জাফরউদ্দিন, পরেশ বাবু, কর্ণেল হামিদ, জেরিন আন্টি।
মানিকেয়িজম। একটি অতি প্রাচীন ধর্ম। আগে এই ধর্মের বহু অনুসারী ছিলো।

কিন্তু একেশ্বরবাদী ধর্ম এসে এদের বিলুপ্ত করে দেয়। সামান্য কিছু মানুষ মাত্র এই ধর্মকে এখনো গোপনে নিজেদের মধ্যে জিইয়ে রেখেছে। খৃষ্টের পরে দুশো বছর পরে জন্ম নেওয়া মানি নামের এক জ্ঞানী লোক এই ধর্মের প্রবক্তা। ঈশ্বরকে এই ধর্মে বলা হয় সর্ব মহৎ পিতা। মানির মতে বিশ্ব সৃষ্টির আগে দুটো জগৎ ছিলো। একটি আলোর, অপরটি অন্ধকারের।

আর দুটো জগতের বাসিন্দাদের মধ্যে ছিলো শত্রুতা। আলো এবং অন্ধকার উভয় জগতেই পাঁচটি করে ধাপ।
আহরিমান ও আর্কন হচ্ছে এই অন্ধকার জগতের ভয়াবহ অপদেবতা। এদের ধ্বংসক্ষমতা ভয়াবহ। এদের দমন করেছিলেন গ্রিউ জিন্দাগ নামের এক নতুন দেবতা যার অস্ত্র ছিলো পাঁচটি পবিত্র এলিমেন্টে তৈরী একটি ছুরি।

তবে সব কথার বড় কথা হলো এসবই মিথ। এসবের কোন ঐতিহাসিক বা যৌক্তিক ভিত্তি নেই। মানিবাদ অন্যান্য হারিয়ে যাওয়া ধর্মের মতোই একটি ধর্ম।
পাড়ার উঠতি মাস্তান শুভ্র যখন বুঝতে পারলো তার চোখ কেড়ে নেওয়া হয়েছে তখন তার কিছুই করার নেই। শরীরের সাথে বাধা একটি টেপরেকর্ডারে সে শুনতে পেলো তাকে একটি গোলকধাধায় ছেড়ে দেওয়া হয়েছে।

See also  ৬ষ্ঠ শ্রেণীর বিজ্ঞান গাইড pdf download | class 6 science guude pdf download

তাকে বলা হয়েছে এই গোলকধাধায় একটি ভয়ঙ্কর প্রাণী আছে। প্রাণীটি এতোই ভয়ানক যে একে দেখলে ভয়েই ওর হুশ থাকবেনা। তাই তাকে অন্ধ করে দেওয়া হয়েছে। গোলকধাধার কোথাও একটি ছুরি আছে। সেই ছুরিটি খুজে নিয়ে তাকে ওই প্রাণীটি বধ করতে হবে। কিছুক্ষন পর সে খুজে পায় আরো চারজনকে।

এদের প্রত্যেকেই খুনী। শুভ্র, শীতল, বাবা বশির, সিড ও পিন্টু। শুভ্র উঠতি গুন্ডা ও প্রাক্তন আর্মি। শীতল ঠান্ডা মাথার ভয়ানক ভাড়াটে খুনী। বশির গ্যাংষ্টার, ইয়াবা ব্যবসায়ী। সিদরাত ওরফে সিড ধনী বাবার বখে যাওয়া ছেলে। আর পিন্টু হেরোইনখোর। সবাইকে অন্ধ করে গোলকধাধায় ছেড়ে দেওয়া হয়েছে।

বলা হয়েছে ভয়ঙ্কর জন্তুটাকে মারতে। তবে শীতলের একটি ধারনা সবার মাথার টনক নড়িয়ে দেয়। তাদের যারা অন্ধ করেছে তাদের মধ্যে একজন ওদের সাথেই আছে। আর শীতল তাকেই চায়। কিন্তু কথা হচ্ছে এটা কিসের গোলকধাধা? কি এমন জন্তু এখানে আছে যাকে দেখলে ভয়ে হুশ থাকবেনা? আসলে হচ্ছেটাই বা কি?

এবারে বইটার পর্যালোচনায় আসা যাক। বইটার নাম আর্কন কেনো? রিভিউতে এজন্য প্রথমেই মানিকেয়িজম সর্ম্পকে বলা হয়েছে। আর্কন কি তা বলা হয়েছে। এখন কথা হচ্ছে শুভ্রদের কাহিনীর সাথে আর্কনকে খুজে পাওয়া যাচ্ছে না। তারপরও কেনো বইয়ের নাম আর্কন? এখানেই লেখক সুন্দর একটি টুইষ্ট রেখেছেন। লেখক তানজীম রহমানের এটি প্রথম মৌলিক উপন্যাস। আগেই যেহেতু অক্টারিন পড়েছি তাই এতে একটু কম মুগ্ধতা এসেছে।

তবে যা এসেছে তাও কম না। লেখক বেশ জ্ঞানী মানুষ। এবং তার প্রমান সে তার লেখায় রেখেছেন। তার দুটো মৌলিকেই পেয়েছি প্রাচীন জ্ঞানের সংযোগ যা বেশ দারুন একটি ব্যাপার। হরর থৃলারে এটি একটি আলাদা দিক। বাংলার পটভূমিতে বেশ দারুনভাবে তিনি প্রাচীন একটি ব্যাপার তুলে ধরেছেন। সেইসাথে এসেছে আন্ডারওর্য়াল্ডের ব্যাপার স্যাপারও।

পাশাপাশি লেখক প্রতিটি চরিত্রের একটি ব্যাকগ্রাউন্ড রেখেছেন যেটি তার নিজস্ব লেখনি ষ্টাইলকে তুলে ধরেছে।
বইটার সামান্য কিছু নেতিবাচক দিক আছে। দুই যায়গায় সিডের নামের পরিবর্তে বসেছে শুভ্রের নাম। আরেক যায়গায় বশির আর পিন্টুর নাম এলোমেলো হয়ে গেছে।

See also  ৮ম শ্রেণির বাংলা গাইড PDF Download | Class 8 Bangla Guide PDF Download

কাহিনীর প্রয়োজনে তিনি গালি ব্যবহার করেছেন বটে তবে কেন জানি মনে হলো লেখকের সাথে এসব গালি কখনো মানায় না। গালি ব্যবহার না করলেই বোধহয় ভালো হতো। এছাড়া কিছু যায়গায় শুভ্রদের অবস্থা এমনভাবে বর্ণনা করেছেন যেনো ওরা চোখে দেখতে পায়। এই ব্যাপারটা অসামন্জস্য লেগেছে বইয়ের সাথে। পিন্টু চরিত্রটা ঠিক খাপ খায়নি। কাহিনীর প্রয়োজনে এখানে যেধরনের খুনী দরকার ছিলো পিন্টু তার সাথে বেমানান লেগেছে।

আর কাহিনী এগিয়েছে ধীর গতিতে। আরেকটু দ্রুত গতিতে হলে ভালো হতো।
তবে সব বাদ দিয়ে শেষের দিকে যেয়ে বইটা টানটান উত্তেজনায় রুপ নিয়েছে। বিশেষ করে লেখকের জ্ঞান আমাকে মুগ্ধ করেছে। এমন লেখকদেরই বর্তমানে দরকার বাংলা সাহিত্যে। ভিন্নধারার বই লিখে মুগ্ধ করতে পারেন ইনি পাঠককে। তার প্রতি অনেক শুভকামনা রইলো।

অক্ষরপত্র প্রকাশনী ICT বই PDF Download | Akkharpatra ICT book pdf download

অক্ষরপত্র প্রকাশনী ICT বই PDF Download | Akkharpatra ICT book pdf download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page