Life style: Tips and Tricks

Panjeree guide for class 9-10 pdf download | পাঞ্জেরী গাইড class 9-10 pdf download

আজকে আমরা আপনাদের কে Panjeree guide for class 9-10 pdf download | পাঞ্জেরী গাইড class 9-10 pdf download লিংক দিবো। আশা করি আপনাদের অনেক উপকার হবে।

Panjeree guide for class 9-10 pdf download | পাঞ্জেরী গাইড class 9-10 pdf download

Class 9-10 panjeree bangla guide pdf download | পাঞ্জেরী বাংলা গাইড pdf download

Class 9-10 panjeree science guide pdf download | পাঞ্জেরী বিজ্ঞান গাইড pdf download

Class 9-10 panjeree accounting guide pdf download | পাঞ্জেরী হিসাব বিজ্ঞান গাইড pdf download

Class 9-10 panjeree english guide pdf download | পাঞ্জেরী ইংরেজি গাইড pdf download

Class 9-10 panjeree physics guide pdf download | পাঞ্জেরী পদার্থ বিজ্ঞান গাইড pdf download

Class 9-10 panjeree Biology guide pdf download | পাঞ্জেরী জীববিজ্ঞান গাইড pdf download

Class 9-10 panjeree Chemistry guide pdf download | পাঞ্জেরী রসায়ন গাইড pdf download

Class 9-10 panjeree mathematics guide pdf download | পাঞ্জেরী গণিত গাইড pdf download

Class 9-10 panjeree higher mathematics guide pdf download | পাঞ্জেরী উচ্চতর গণিত গাইড pdf download

অনুগল্পঃ “বৃষ্টি”
***লেখিকা: রাফিয়া রাত্রি
কাল বিকেলে বৃষ্টিকে (আমার স্টুডেন্ট) গার্হস্থ্যবিজ্ঞান পড়াচ্ছিলাম। টপিক ছিল সুষম বাজেট প্রণয়ন ও তা বাস্তবায়নের উপায়।
আমার স্টুডেন্ট লম্বায়-চওড়ায় আমার চেয়ে প্রায় দেড় গুণ বড়। বয়সের তুলনায় একটু বেশিই গম্ভীর সে। স্টুডেন্ট-ম্যাডাম সম্পর্ক ছাড়াও যে বন্ধুত্বের একটা সহজ স্বাভাবিক সম্পর্কও হয় গুরু-শিষ্যের মধ্যে তা হয়তো মেয়েটি জানেই না!!আমি যে কখনো চেষ্টা করি নি ,তা নয়। তবে…মেয়েটির আচার আচরনে এমন একধরনের কাঠিন্য আছে যে বেশিদূর এগোতে পারিনি।বরং তার মাস্টারনি হয়েও তাকে খানিকটা সমীহ করেই চলি আমি।
পড়াশোনার এক ফাঁকে হঠাৎ বললাম, আমিও প্রতি মাসে বেতন পাওয়ার আগে বাজেট করি। কিন্তু বেতন পাওয়ার এক সপ্তাহের মধ্যে সব শেষ!! হঠাৎ একজোড়া জুতা,একটা ছাতা বা একটা ভালো বই দেখলে হুট করে কিনে ফেলি। পরে মানুষজনদের থেকে ধার করে বাকি মাস চলতে হয়। বেতন পেলে সেই ধার শোধ করি।মাসের শেষে আবার ধার করি।
আজ মাসের ২৭ তারিখ। পড়াতে আসার পর দেখি বৃষ্টি বেতন নিয়ে হাজির!! আমি তো হতভম্ব!! যেখানে মাস শেষ হবার পর প্রতি মাসে অন্তত দশ পনেরো দিন অপেক্ষায় থাকি বেতনের আশায়,সেখানে আজ কিনা মাস শেষ হবার ৩ দিন আগেই এ মেয়ে টাকা নিয়ে হাজির?
কিছু বুঝতে না পেরে টাকাগুলো ব্যাগে ঢুকাতে ঢুকাতে বললাম,মাস শেষের আগেই টাকা যে?
বৃষ্টি তার স্বভাব মতোই নিশ্চুপ।
পড়ানোর মাঝে, আচমকাই কালকের কথাগুলো মনে পড়ে গেলো।
আমি মনে মনে বললাম,বৃষ্টি তুমি বড়ো ভালো মেয়ে!!
***বিশেষ দ্রষ্টব্য — গল্পটি আমার বাস্তব অভিজ্ঞতার ফসল!!

See also  চতুর্থ শ্রেণীর বিজ্ঞান সমাধান গাইড pdf download | class 4 science guide book pdf

* বুক রিভিউ
*বইয়ের নাম— প্রাইড অ্যান্ড প্রেজুডিস
***লেখিকা— জেন অস্টিন ***
ইংরেজ ঔপন্যাসিক জেন অস্টিনের অন্যতম ছয়টি বিখ্যাত রোমান্টিক উপন্যাসের মধ্যে প্রাইড অ্যান্ড প্রেজুডিস একটি। নেদারফিল্ডে বসবাসকারী মিস্টার ও মিসেস বেনেট এক অসচ্ছল ইংরেজ দম্পত্তি।
শিক্ষিত ও সংস্কৃতিবান মিস্টার বেনেট বরাবরই বিচক্ষণ,অন্যদিকে এ উপন্যাসটিতে অমার্জিত স্বভাবের মিসেস বেনেট এর . আচরণে নির্বুদ্ধিতাই প্রধান হয়ে ওঠে।
বেনেট দম্পত্তির বিবাহ উপযুক্ত পাঁচ কন্যাকে নিয়েই এই উপন্যাসের ঘটনাপ্রবাহ কখনো প্রেম , কখনো ঘৃণা, আবার কখনো বা রাগ অভিমানের পালা শেষে পুনরায় ভালোবাসায় গিয়ে শেষ হয় । এ পরিবারের পাঁচ কন্যার মধ্যে সর্বজেষ্ঠ্য জেন। সুন্দরী, রুচিশীল যেন অত্যন্ত কোমল ব্যাক্তিত্বের যুবতী। এ পরিবারের দ্বিতীয় কন্যা এলিজাবেথ।বাবার মতই সে বিচক্ষণ,শিক্ষিত ও শান্ত স্বভাবের ।তার ব্যাক্তিত্বের গুণেই সে অন্য বোনদের চেয়ে অনন্য। এ পরিবারের সর্ব কনিষ্ঠ কন্যা লিডিয়া, ষোলো বছর বয়সী এই তরুণীর মানসিক গঠন, আচরণ সবই তার মায়ের মতো।
নেদারফিল্ডে অবিবাহিত এক ধনী যুবক মিস্টার বিংলের আগমনের মধ্য দিয়ে উপন্যাসটির ঘটনাপ্রবাহ শুরু হয়।উপন্যাসে উল্লেখিত প্রথম “বল নাচে”বিংলের সাথে তার ঘনিষ্ঠ বন্ধু ডার্সিও যোগ দেয়। ধনী ও স্বল্পভাষী স্বভাবের সুদর্শন সুপুরষ সে। বিংলে যখন জেন এর সাথে বল নাচে ব্যাস্ত, ডার্সি তখন তার অহঙ্কারপূর্ণ আচরণের মাধ্যমে এলিজাবেথকে উপেক্ষা করে।কিন্তু এলিজবেথের অপূর্ব ব্যাক্তিত্বের কাছে হার মেনে যায় সেই অহংবোধ।শেষ অব্দি অবহেলা গিয়ে পৌছায় ভালোবাসায়।কিন্তু এলিজাবেথ প্রত্যাখ্যান করে ডার্সির ভালোবাসাকে।
এদিকে একে অপরের প্রেমে পড়ে যায় বিংলে আর জেন।কিন্তু নিচু পরিবারের জেনকে বিংলের বউ হিসেবে ভাবতে পারে না কেউ।এক পর্যায়ে এলিজাবেথ জানতে পারে , ডার্সির কারণেই বিংলে জেনকে বিয়ে করতে সম্মত হয় নি। ডার্সির প্রতি এলিজাবেথের বীতশ্রদ্ধা যখন তুঙ্গে, তখনই সে খবর পায় তার ছোট বোন লিডিয়া উইকহেম নামক সেনাবাহিনীতে কর্মরত এক অফিসার এর সাথে পালিয়ে গেছে। এ অবস্থায় লিডিয়া ও তার পরিবারকে ডার্সিই অসম্মানের হাত থেকে রক্ষা করে। ডার্সির এমন সদয় আচরণে তার প্রতি এলিজাবেথ এর দৃষ্টিভঙ্গির পরিবর্তন ঘটে।অপূর্ব এক মিলনের মধ্য দিয়ে শেষ হয় উপন্যাসটি।

See also  ৩য় শ্রেণীর গণিত গাইড pdf download | Class 3 math book solution bangladesh pdf download

বইঃ ঝিলাম নদীর দেশ
লেখকঃ বুলবুল সরওয়ার
প্রকাশনীঃ অ্যাডর্ন পাবলিকেশন
মূল্যঃ ২৫০ টাকা
কাশ্মীরকে বলা হয় পৃথিবীর বুকে এক টুকরো স্বর্গ। রাজনৈতিক কারণে এই ভূস্বর্গটি দুই ভাগে বিভক্ত হয়ে একাংশ পাকিস্তানে, যাকে আযাদ কাশ্মীর বলা হয়। অন্য অংশ ভারতের ভূখণ্ডে সম্পৃক্ত হয়েছে যাকে জম্মু কাশ্মীর বলা হয়। আলোচ্য বইটি ভারতের ভূখণ্ডে অবস্থিত জম্মু কাশ্মীরের ভ্রমণ বৃত্তান্ত৷ আর ঝিলাম হচ্ছে একটি নদীর নাম যা ভারত ও পাকিস্তানের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে৷ পাঞ্জাবের পাঁচটি বড় নদীর মধ্যে ঝিলাম একটি।
১৯৮৬ সালে লেখক বুলবুল সরওয়ার কাশ্মীর ভ্রমণ করেন। তার সেই ভ্রমণ কাহিনী নিয়ে ১৯৮৭ সালে তিনি রচনা করেন ‘ঝিলাম নদীর দেশ’।
বুলবুল সরওয়ার এর জন্ম গোপালগঞ্জ-এ ১৯৬২এর ২৭ শে নভেম্বর। লেখালেখি শুরু শৈশবে। আজাদ-ইত্তেফাক থেকে শুরু করে দেশের অধিকাংশ দৈনিক ও সাময়িকীতে লিখেছেন। কলকাতা- আসামেও সমান জনপ্রিয়। ১৯৮৯ সালে ভারত থেকে প্রকাশিত গল্পগ্রন্থ হিটলারের লাশ ব্যাপক জনপ্রিয়তা পায়।
লেখক কাশ্মীরের বিভিন্ন প্রাকৃতিক সৌন্দর্য, কালচার, পাহাড়-পর্বতের অপরুপ দৃশ্য বর্ণনা করেছেন৷ লেখকের ভাষায় প্রকৃতি যে এত সুন্দর হতে পারে, তা না দেখলে বুঝা যাবে না৷ বিভিন্ন জাতি ধর্ম-বর্ন গোষ্ঠীর বিষয় আলোচিত হয়েছে এখানে। কাশ্মীরে বসবাসরত মানুষের নিরবতা দুই দেশের প্রভাব ইত্যাদি বিষয় অত্যন্ত সুন্দর ভাবে তুলে ধরেছেন লেখক৷
প্রথমেই বাসে চলতে চলতে
আপনাদের সাথে লেখক পরিচয় করাবে স্বপ্ন দেখা রাজকন্যা নাজনীনের সাথে৷ আবার কখনো সময়ের সাথে সাথে নাজনীন নেমে যাবে বাস থেকে৷
তারপর লেখকের সাথে আপনি ধরবেন শ্রীনগরের পথ। মুগ্ধ করবে আপনাকে ঝিলামের ডাল লেকের স্ফটিক-নীল পানি আর ঝিলামের ঢেউয়ে ভাসমান হাউস বোটের ঝিকিমিকি আলো এবং পাশে সাদা টুপি পরা মৌনী পাহাড়। হাঁটতে হাঁটতে গাইডের কাছ থেকে শুনবেন ডাল ও নাগিন লেক কাশ্মীরের চিরায়ত বিনয়ের কথা।
লেখক কখনো নিয়ে যাবে আপনাদের সেখানকার কোনো মন্দির বা মসজিদে। কখনো উঠাবে সুউচ্চ পাহাড়ের চূড়ায়। প্রকৃতির রূপে মুগ্ধ হয়ে কখনো শুনাবে কবিতা কখনো গান৷ যাবেন ঝর্নাকে ঘিরে তৈরি বাগান চেশমা শাহী, মুঘল শিল্পের অন্যতম শ্রেষ্ঠ নিদর্শন শালিমার বাগ, নিশাত বাগ, যাবেন জাহাঙ্গীর ও প্রেয়সী নূরজাহানের উদ্যান প্রেম-কাননে৷ জানবেন এই সব গড়ে উঠা ও নামের পিছনে থাকা ছোট্ট ছোট্ট ইতিহাস৷ শুনবেন কৃষকের কন্যা হাব্বা খাতুন ও উচ্চশিক্ষিত রাজপুরুষ ইউসুফ শাহের অমর কীর্তি গুলমার্গ সম্পর্কে৷ আপনাকে ঘোড়ায় চড়ে যেতে হবে খিলানমার্গের বিপদজ্জনক পথে। পায়ে হেঁটে উঠবেন পাহাড়ের চূড়ায়৷ চূড়ায় উঠতে উঠতে হাঁপিয়ে উঠবেন কিন্তু কল্পনার চাইতেও সুন্দর স্বপ্নরাজ্য আপনাকে মুগ্ধ করবে মনে আনবে প্রশান্তি৷ মাথার উপরে দেখবেন অতন্দ্র প্রহরীর মত দাঁড়িয়ে আছে হারমুখ গিরিশৃঙ্গ যার উচ্চতা ১৬,৮৯০ ফিট। দেখা যাবে হিমালয়ের চতুর্থ কন্যা নাংগা পর্বতসহ নূনখুন পর্বতের সুউচ্চ বক্ষ।
লেখকের সাথে বসে কখনো খাবেন চা,কফি,চেরী বা সিঙ্গারার মত খাবার দোসা৷ কখনো চড়বেন ক্যাবল কারে। চলার পথে পরিচিত হবেন নাজনীন ও বৃদ্ধ আবুল হোসাইন এর মত অনেকের সাথে৷
তারপর লেখক আপনাকে দেখাবে মুঘল সাম্রাজ্যের অতুলনীয় বিত্ত ও ঐশ্বর্যের প্রতীক,প্রেম ও বিরহের স্বপ্ন-সৌধ আরব্য উপন্যাসের মর্মর প্রাসাদ, বৈচিত্র্যময় ভারতের কপালের টিপ তাজমহল!!!
ঘুরেঘুরে দেখবেন তাজমহলের সৌন্দর্য জানবেন ইতিহাস৷
সবশেষে লেখক আপনাদের নিয়ে যাবে পেহেলগাঁও যা সৌন্দর্যের বিবেচনায় অতুলনীয়। বরফের টুপি পরা ছোট বড় পাহাড়, কল্লোলিত ঝর্ণা, জলপ্রপাত, দূরন্ত লিডার, পারসার-মারসার যমজ হ্রদ, অমরনাথের মহাযাত্রাপথ, শায়খ নূর উদ-দীনের মাযার আর বিশালাকৃতির হিমবাহের সমন্বয়ে এ যেন সৌন্দর্যে ভরপুর কোনো স্বপ্নের রাজ্য।
তারপর আসবে সৌন্দর্যের স্বর্গ থেকে বিদায়ের পালা৷ লেখকের সাথে সাথে আপনারও বিসর্জন দিতে ইচ্ছা করবে দু ফোটা অশ্রু। মনেই হবে না আপনি কোনো বই পড়তে ছিলেন। মনে করবেন লেখক না আপনি স্বয়ং ছিলেন সৌন্দর্যের লীলাভূমি কাশ্মীরে।

আজকে আমরা আপনাদের কে Panjeree guide for class 9-10 pdf download | পাঞ্জেরী গাইড class 9-10 pdf download লিংক দিয়েছি।

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page