Life style: Tips and Tricks

Panjeree guide for class 6 pdf download | পাঞ্জেরী গাইড class 6 pdf download

আজকে আমরা আপনাদের কে Panjeree guide for class 6 pdf download | পাঞ্জেরী গাইড class 6 pdf download লিংক দিবো। আশা করি আপনাদের অনেক উপকার হবে।

Panjeree guide for class 6 pdf download | পাঞ্জেরী গাইড class 6 pdf download

Class 6 panjeree bangla guide pdf download | পাঞ্জেরী বাংলা গাইড pdf download

Class 6 panjeree English guide pdf download | পাঞ্জেরী ইংরেজি গাইড pdf download

Class 6 panjeree mathematics guide pdf download | পাঞ্জেরী গণিত গাইড pdf download

Class 6 panjeree science guide pdf download | পাঞ্জেরী বিজ্ঞান গাইড pdf download

Class 6 panjeree bangla guide pdf download | পাঞ্জেরী বাংলা গাইড pdf download

Class 6 panjeree bangladesh and world identity guide pdf download | পাঞ্জেরী বাংলাদেশ ও বিশ্বপরিচয় গাইড pdf download

Class 6 panjeree ICT guide pdf download | পাঞ্জেরী তথ্য ও যোগাযোগ প্রযুক্তি গাইড pdf download

Class 6 panjeree islam studies guide pdf download | পাঞ্জেরী ইসলাম শিক্ষা গাইড pdf download

Class 6 panjeree hindu studies guide pdf download | পাঞ্জেরী হিন্দু শিক্ষা গাইড pdf download

⊕কররতোয়ার কিনারে কৌকিল করছে কুজন,
কদমের কান্ডে কাক,কাছে কাশবন,
কাকাতুয়া কয় কবি,কাক কেনো কালো,
কদাকার কন্ঠনালীর কারণে কাক কালো।⊕
➤কি অবাক লাগছে লেখা গুলো পড়ে?আমারও লেগেছিলো।কি চমৎকার ক’য়ের কথা মালা।এখানে তো ক’য়ের দ্বারা লেখা মাত্র ৪ টি লাইন আছে।কিন্তু,এমন ভাবে যদি একটি বই লেখা হয় তো কেমন হতো?
➤হুম,অবিশ্বাস্য হলেও সত্যি।শুধু মাত্র ‘ক’ বর্গীয় শব্দ দিয়ে ১ টি কবিতা ব গল্প বা এক খানা বই নয়।কোনো এক লেখক ‘ক’ বর্গীয় শব্দ ব্যবহার করে লিখে ফেলেছেন ৩ টি বই।
এখন একটু বলি সেই সম্পর্কে।
☞গত ৪ দিন আগে ফেইসবুকের একটি ভিডিওর মাধ্যমে জানতে পারি যে, ব্রাহ্মণবাড়িয়া জেলার ইসমোনাক নামের একজন লেখক শুধু মাত্র ‘ক’ বর্গীয় শব্দ ব্যবহার করে লিখে ফেলেছেন ৩ টি বই।❤️
✪বই গুলো পড়ার প্রবল আগ্রহ জাগে আমর।তাই,দেরী না করেই অর্ডার করে দিলাম রকমারিতে।রকমারি কথা রাখলো।এই কিছুক্ষণ আগেই হাতে এসে পৌঁছেছে বই গুলো।পড়ার অধীর আগ্রহ।তাই আর কিছু লিখলাম না।আরো কিছু তথ্য ছবি দেখে জেনে নিন।বই গুলো পড়ে রিভিউ নিয়ে আসবো ইনশাআল্লাহ্।

See also  ৩য় শ্রেণীর গাইড বই pdf download | Class 3 Guide book pdf Download

রিভিউকারীর নাম : তানভীর রেজা নাহিদ
বইয়ের নাম : জিম করবেট রচনাসমগ্র
লেখক : জিম করবেট
ক্যাটাগরি : শিকার কাহিনী
রেটিং : 10/10
প্রকাশনী : বিশ্বসাহিত্য ভবন
মূল্য : 400 টাকা
একটা বছর পাঁচেকের শিশু হঠাৎ বায়না করে সে রাতের বেলায় বনমুরগি শিকার করতে যাবে। পরিবারের সবাই বাঁধা দেয়ার । সে বাঁধা উপেক্ষা করে রাতের বেলা এক গাঁদা বন্দুক নিয়ে বের হয়। ছোট ছোট পায়ে সে বনের ভিতরে চলতে থাকে। হঠাৎ একটা বোটকা গন্ধ নাকে আসে। দাঁড়িয়ে পড়ে সে। সামনে দিয়ে কয়েকটা বনমুরগি চলে গেলেও সে গুলি করেনি কারণ তার দৃষ্টি নিবদ্ধ এক হিমস্র প্রাণির দিকে,রয়েল বেঙ্গল টাইগার! ছেলেটা একদৃষ্টিতে চেয়ে থাকে সেখানে। বনের রাজা হুংকার দিয়ে উঠে। ছেলেটা নির্বিকার। কারণ সে জানে, নিজে তার ক্ষতি না করলে ,সে তার ক্ষতি করতে আসবে না। বাঘটা তার জ্বলন্ত লাভার মতো চোখ দিয়ে তাকে একবার দেখে চলে যায়! হাসি ফুটে ওঠে ছেলেটার মুখে। ছোট থেকেই প্রকৃতির কোলে বেড়ে ওঠা, বন জঙ্গলের রহস্য জানা এই সাহসী বালকটিই বড় হয়ে সে সবার পরিচিত ” জিম করবেট ” হয়ে ওঠে!
🐅লেখক পরিচিতি :


জিম করবেটের জন্ম জুলাই ২৫, ১৮৭৫ সালে, ভারতের কুমায়ুন অঞ্চলের নৈনিতাল শহরে। স্থানটি বর্তমানে উত্তরাখণ্ড রাজ্যে। খুব অল্পবয়স থেকেই জিম করবেট কালাধুঙ্গিতে অবস্থিত তার বাড়ির চারিপাশের বন এবং বন্যজীবনের প্রতি প্রবলভাবে আকৃষ্ট হতেন।তার প্রথম শিকার করা বাঘটি ছিলো চম্পাবতের যেটা প্রায় ৪৩৬ টি মানুষ হত্যার জন্য দায়ী। ১৯০৭ থেকে ১৯৩৮ সালের মধ্যে করবেট মোট ৩৩টির মতো মানুষখেকো বাঘকে অনুসরণ এবং গুলিবিদ্ধ করেছিলেন। ১৯৪৭ সালের পর করবেট এবং তার বোন ম্যাগি কেনিয়ার নায়েরিতে অবসর গ্রহণ করেন। এবং করবেট সেখানে লিখালিখি শুরু করেন। করবেট তার ষষ্ঠ বই ‘ট্রি টপস’ লিখে শেষ করার অল্প কিছুদিন পরই হার্ট অ্যাটাকে মৃত্যুবরণ করেন।

🐅বইয়ের বৈশিষ্ট্য :

See also  দ্বিতীয় / ২য় শ্রেণীর বাংলা গাইড বই ডাউনলোড pdf download | class 2 bangla guide book pdf download

বইটি মূলত শিকার কাহিনীর হলেও সেখানে বন্য প্রানীর হিংস্রতার কোনো বর্ণনা নেই। তিনি তখনই একটা বাঘ মারতেন যখন সেটা নিসংস্র ও ধূর্ত মানুষখেকো হয়ে উঠতো এবং গ্রামবাসীদের জীবন অতিষ্ঠ করে তুলতো! অনেক সময় দেখা যেতো যে একটা মাত্র বাঘের কারণে গ্রামের পর গ্রাম পরিত্যক্ত হয়েছে।কোনো কোনো বাঘ চারশোরও অধিক মানুষ খেয়েছে। জিম করবেট ব্যক্তিগত ভাবে বন্যপ্রাণীদের খুব ভালোবাসতেন। যখন তিনি বুঝতে পারলেন যে প্রাকৃতিক এক অনন্য সৌন্দর্য বাঘ ধীরে ধীরে বিলীন হচ্ছে তখন তিনি তাকে রক্ষায় সচেষ্ট হোক। বইটিতে তিনি মানুষখেকো বাঘের ধরণ, তাদের শিকারের কৌশল, তাদের ধূর্ততা, মানুষখেকো হওয়ার কারণ ও তার প্রভাব সাধারণ গ্রামবাসীদের কিভাবে আতঙ্কিত করে রাখে সেবিষয়ে বিষদভাবে বর্ণনা করেছেন। পাশাপাশি তিনি সেখানকার প্রাকৃতিক বৈশিষ্ট্য ও সৌন্দর্য, বিভিন্ন পাখির ডাক, সেখানকার জীব বৈচিত্র, সেখানকার সাধারণ মানুষের জীবিকার ধরণ ও তাদের মানবিকতার বিষয়টাকে স্পষ্ট ভাবে ফুটিয়ে তুলেছেন।

🐅বইয়ের মূলভাব :

বইটি শুধুমাত্র একটা শিকার গল্পের বই না বরং এটা একটা ঐতিহাসিক দলিল। পূর্বে ভারতবর্ষ কেমন ছিল, সেখানকার প্রাকৃতিক বৈচিত্র কেমন ছিল, সেখানকার উদ্ভিদ, প্রাণি, মানুষ সম্পর্কে বর্ণনা রয়েছে এই বইটিতে।
জোৎসা রাত, হঠাৎ মাঝে মাঝে পেঁচা ডেকে উঠছে, চারিদিকে নক নিবিড় স্তব্ধতা। মাঝে মাঝে বাদুড় উঠছে। সামনের মড়িটিও দেখা যাচ্ছে ভালোভাবে। হঠাৎ একটা শুকনা পাতার শব্দ হলো, নরখাদকটা এসে গেছে, সতর্ক হয়ে উঠলেন জিম করবেট…..
এই রকম চমকপ্রদ ভাবে শিকার অভিযানটি বর্ণনা করেছেন। যেখানে লেখকের সাথে পাঠকও যেন কুমায়ুন বা রুদ্রপ্রয়াগে! লেখক বইটিতে বিশেষকরে বাঘদের নরখাদক হওয়ার কারণটার পেছনে বেশী গুরুত্ব দিয়েছেন। কোনো বাঘ বয়স্কজনিত কারণে, কোনো বাঘ অন্ধ বা পায়ে কাটা ফোটা বা দাঁত ভাঙার কারণে মানুষখেকো হয়ে পড়ে, আবার কোনটার বাচ্চা বা সঙ্গী মানুষের নৃশংসতায় বলি হওয়ায় সেটা মানুষের উপর ক্ষেপে আছে। পাশাপাশি তিনি বর্ণনা করেছেন কিভাবে শিকার করা হয়। কখনো জাঁতাকল, কখনো মাচা, কখনো টোপ। জিম করবেট পেশাগত ভাবে লেখক ছিলেন না তেমনি পেশাগত শিকারীও ছিলেন না।তিনি পেশাগত লেখক না হলেও তার লেখা গুলো ছিল জগৎবিখ্যাত। তার লেখা এতোটাই জীবন্ত যে পাঠক যেনো নিজেই সেই অভিযানের অংশ।

See also  জীববিজ্ঞান ২য় পত্র গাজী আজমল pdf download । Biology 2nd paper Gazi Ajmal pdf download

🐅শিক্ষণীয় :

  1. বন্য প্রানীর আচরণ সম্পর্কে জানা যায়।
  2. অতীতে ভারতবর্ষে কেমন বন ছিল ও সেখানকার প্রাণিবৈচিত্র কেমন ছিল সে সম্পর্কে বর্ণনা পাওয়া যায়।
  3. একটি বাঘ কখন ও কিভাবে মানুষখেকো হয়ে উঠে তার বর্ণনা পাওয়া যায়
  4. মানুষখেকো বাঘ শিকারের কৌশল সম্পর্কে জানা যায়।
  5. পূর্বে ভারতবর্ষের প্রাকৃতিক সৌন্দর্য সম্পর্কে ধারণা পাওয়া যায়
  6. দেড়শ বছর অতীতে গ্রামের মানুষের জীবিকার ধরণ সম্পর্কেও ধারণা পাওয়া যায়।
  7. তৎকালীন সময়ে চোরাশিকারীদের উৎপাত সম্পর্কে জানা যায়।
  8. সর্বোপরি কি কি কারণে প্রাণি বৈচিত্র ধ্বংস হচ্ছে তার ধারণা পাওয়া যায়।

🐅বইটির সম্পর্কে আমার মতামত :

বইটি একটি মাস্টারপিস। সারা বিশ্বে 30 এরও অধিক ভাষায় বইটা অনুবাদ করা হয়েছে। লেখকের সাবলীল বর্ণনা লেখাটিকে প্রাণবন্ত করে তুলেছে তেমনি পাঠককে দিয়েছে অভিযানের স্বাদ। আমার পড়া প্রিয় বইটির একটি হলো জিম করবেটের রচনাসমগ্র। হবে নাকি একটা অভিযান জিম করবেটের সাথে। তার পড়ে ফেলুন বইটি আর অনুভব করুন এর এডভেঞ্চারের স্বাদ।
বি. দ্র. : বইটি আমি লাইব্রেরীতে পড়েছিলাম, তাই ছবি তুলতে পারিনি!

আজকে আমরা আপনাদের কে Panjeree guide for class 6 pdf download | পাঞ্জেরী গাইড class 6 pdf download লিংক দিয়েছি। আশা করি অনেক উপকার হয়েছে।

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page