Life style: Tips and Tricks

Panjeree guide for class 2 pdf download | পাঞ্জেরী গাইড class 2 pdf download

আজকে আমরা আপনাদের কে Panjeree guide for class 2 pdf download | পাঞ্জেরী গাইড class 2 pdf download লিংক দিবো।

Panjeree guide for class 2 pdf download | পাঞ্জেরী গাইড class 2 pdf download

panjeree bangla guide pdf download | পাঞ্জেরী বাংলা গাইড pdf download

Panjeree math guide pdf download | পাঞ্জেরী গণিত গাইড pdf download

panjeree english guide pdf download | পাঞ্জেরী ইংরেজি গাইড pdf download

🌿🌿🌿🌿 ☀️বই রিভিউ ☀️🌿🌿🌿🌿🌿
“মুক্তিযুদ্ধ ও
আমার একটি
অসমাপ্ত গল্প “
সৈয়দ লুৎফর রহমান (পিএইচডি)
১৯৭১ সালের স্বচক্ষে দেখা এবং একজন মুক্তিযোদ্ধা হিসাবে বইটির গল্পে লেখক সৈয়দ লুৎফর রহমান সাবলীল ভাবে লেখনীর জাদুময় দিয়ে তুলে ধরেছেন যুদ্ধের চিত্র এ গ্রন্থটিতে।
বইটি লেখক উৎসর্গ করেছেন মুক্তিযুদ্ধের সময় সাহায্যকারী হোসেন মাঝিকে। যে কিনা এখনো মুক্তিযোদ্ধা হিসাবে স্বীকৃতি পায় নি।
মুক্তিযুদ্ধের সময় রাজাপুর গ্রামের যুদ্ধের নানা ইতিহাস তুলে ধরা হয়েছে। ছোট ছেলেমেয়েরা যখন জানতে পারে তার পিতা একজন মুক্তিযোদ্ধা তখন বায়না ধরে যুদ্ধের গল্প শোনার জন্য তখন লেখক যুদ্ধের প্রকৃত দৃশ্যমান বিষয় তেমনভাবে সন্তানেরকে বলতো না কারণ এ যুদ্ধ শুধু একটি দেশের জন্য, একটি পাতাকা কিংবা একটি জাতীয় সংগীতের জন্য নয় এ যুদ্ধ ছিল অধিকার আদায়ের যুদ্ধ, পূর্ব পাকিস্তান ও পশ্চিম পাকিস্তানের সাম্যের যুদ্ধ।
ছেলেমেয়েরা আজ বড় হয়েছে আজ তাদের কে যুদ্ধের কাহিনি বলা যাবে কিন্তু শুধু লেখকের ছেলেমেয়েদের জন্য কি এ যুদ্ধের গল্প। বাংলাদেশের বর্তমান এবং ভবিষ্যতের সকল সন্তানের জন্য যুদ্ধের প্রকৃত কাহিনির “মুক্তিযুদ্ধ ও আমার একটি অসমাপ্ত গল্প ” বইটি। বইটিতে যুদ্ধের অনেক ইংরেজি শব্দ ব্যবহার করা হয়েছে এবং শেষে এগুলোর বাংলা করা হয়েছে যা বর্তমান তরুণদের অনেকের অজানা।
১০৪ পৃষ্ঠার বইটি প্রকাশ করেছেন শাহবাগ আজিজ সুপার মার্কেটের শ্রাবন প্রকাশনী।
রিভিউ লেখক-
বই পাঠক
ফিরোজ হোসেন ফাইন
শিক্ষার্থী ঢাকা কলেজ।

বই রিভিউ 🌿🌿🌿🌿🌿🌿
“জেট ফোর্স “
জিয়াউর রহমান
লেখক-আখতার হোসেন মাসুদ
১৭৬ পৃষ্ঠার বইটির ৮ পৃষ্ঠার সূচনায় লেখক সাবেক প্রেসিডেন্ট মেজর জিয়াউর রহমানের অনেক শিক্ষনীয় স্মৃতি এবং তার কর্মকান্ডসহ তার সাহসীকতা তুলে ধরেছেন যা একজন পাঠককে অনেক তথ্য প্রদান করবে।
বইটি কবিতার বই হলেও এখানে মেজর জিয়াউর রহমানের গুরুত্বপূর্ণ তথ্য তার পরিবারের রঙিন স্মৃতির এ্যালবামসহ অনেক বিষয় বিদ্যমান। স্মৃতির এ্যালবামে স্থান পেয়েছে আন্তর্জাতিক বিখ্যাত সব জনপ্রিয় নেতা, ক্যাবিনেট সভা এবং পারিবারিক কিছু গুরুত্বপূর্ণ ছবি। বইটিতে ৫৫ টি কবিতা স্থান পেয়েছে যা বাংলার পাশাপাশি ইংরেজিতেও প্রকাশ করা হয়েছে।
কবিতাগুলোর মধ্যে -বাঙালি বীর,স্বাধীনতা, মুক্তিযোদ্ধা, ছাত্রদল,রাষ্ট্রপিতা, ধানের শীষ, মুক্তির ডাক, বিএনপি, উমর,ফারাক্কা, গোপন চুক্তি, ভাষানী, সোনার প্রাণ, গরীবুল্লাহ শাহ, মহাকাব্য, তামাশা, ঘাসফুল, জিয়ার দিনলিপি, পবিত্র বিদ্যা, ঐশি জবান, হেরা, রণধ্বনি, বাংলার বসন্ত, শিকল উল্লেখযোগ্য।
লিজেন্ড জিয়াউর রহমানের উপর ১৩ পৃষ্ঠার একটি তথ্যসমৃদ্ধ আর্টিকেল রয়েছে গ্রন্থটির শেষের পাতায়।
১৯৮১ সালে ৩১ মে দেশী বিদেশী কুচক্রী মহলের ষড়যন্ত্রের শিকার হয়ে অকালে শাহাদাত বরণ করেন সাবেক রাষ্ট্রপতি মেজর জিয়াউর রহমান।
জাতীয়তাবাদী রাজনৈতিক দল বিএনপির এ মহান নেতাকে জানতে চাইলে এ কাব্যগ্রন্থটি পড়তে পারেন সম্মানিত পাঠকবৃন্দ। বইটি প্রকাশ করেছেন ডিজাইন ফাস্ট লিমিটেড।
রিভিউ লেখক-
বই পাঠক
ফিরোজ হোসেন ফাইন
শিক্ষার্থী ঢাকা কলেজ।

See also  কমান্ডো রাজিব হোসেন pdf download | Commando Rajib hossain pdf download

“কারাগারের রোজনামচা”
শেখ মুজিবুর রহমান
১৯৪৮ সাল থেকে শুরু করে মৃত্যুর আগ পর্যন্ত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যতবার গ্রেফতার হয় তার সবকিছু তুলে ধরা হয়েছে কারাগারের রোজনামচায়।
একজন বিশ্ববিখ্যাত নেতা হতে গেলে কি কি কষ্ট করতে হয়,কত ত্যাগ করতে হয় তার অনেক বিষয় জানতে পারবেন এ বইটি পাঠ করার মাধ্যমে।
বইটির লেখক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯২০ সালে জন্মগ্রহণ করেন। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বি.এ ডিগ্রি লাভ করেন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগে অধ্যায়ন করেন। ১৯৭২ সালে তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং ১৯৭৫ সালে তিনি রাষ্ট্রপতির আসনে দায়িত্ব পালন করেন। ১৯৭৫ সালে কতিপয় স্বাধীনতাবিরোধী সেনাসদস্য কর্তৃক সপরিবারে ধানমন্ডি ৩২ নং বাড়িতে নিহত হন।
বইটিতে –
৬ দফা কর্মসূচি, বঙ্গবন্ধুর লিখিত উক্তি, রাজনৈতিক জীবনের পরিচয়, বঙ্গবন্ধুর স্বহস্তে লিখা, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার বোন শেখ রেহেনার স্মৃতিচারণ, সাদাকালো আলোকচিত্র সহ গুরুত্বপূর্ণ অনেক বিষয় তুলে ধরা হয়েছে।
বইটিতে বঙ্গবন্ধু লিখেন –
“চিন্তা করিও না। জীবনে বহু ঈদ এই কারাগারে আমাকে কাটাতে হয়েছে,আরও কত কাটাতে হয় ঠিক কি? তবে কোন আঘাতেই আমাকে বাকাতে পারবে না। খোদা সহায় আছে।”
৩৩২ পৃষ্ঠার বইটি পড়তে পারেন দেশের সকল পাঠক ও শিক্ষার্থী। অনেক কিছু জানতে পারবেন বঙ্গবন্ধুর কারাগারের দিন সম্পর্কে।
মূল্যবান গ্রন্থটি প্রকাশ করেছেন বাংলা একাডেমি
গ্রন্থস্বত্ব :
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
বই রিভিউ লেখক-
ফিরোজ হোসেন ফাইন
শিক্ষার্থী ঢাকা কলেজ।

আজকে আমরা আপনাদের কে Panjeree guide for class 2 pdf download | পাঞ্জেরী গাইড class 2 pdf download লিংক দিয়েছি। আশা করি আপনাদের অনেক উপকার হয়েছে।

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page