West Bengal Books PDF

(New) West Bengal Board class 8 Book PDF Download | WBBSE Class Eight PDF Download

Hello everybody. Today we will share West Bengal Board class 8 Book PDF Download | WBBSE Class Eight PDF Download link. We hope you will love it.

West Bengal Board class 8 Book PDF Download | WBBSE Class Eight PDF Download

Blossoms (ইংরেজি বই) Class VIII (English Book for Class 8),

Ganit Prabha (গণিতপ্রভা) Class VIII (Mathematics Book for Class 8),

Poribesh O Bigyan(পরিবেশ ও বিজ্ঞান) Class VIII (Physics and Life Science Book For Class 8),

Amader Prithibi (আমাদের পৃথিবী) Class VIII (Geography Book for Class 8),

Atit o Aityaja(অতীত ও ঐতিহ্য) Class VIII (History Book For Class 8),

Bhasa Charya (ভাষাচর্চা) Class VIII (Bengali Grammar Book for Class 8),

Pather Panchali (পথের পাঁচালি) Class VIII (Rapid Reader for Class 8) and 

Sahitya Mela (সাহিত্যমেলা) Class VIII (Bengali Text Book for Class 8).

মুসলিম ভাই-বোনদের জন্য অন্য কোনো ধর্মের উৎসব উপলক্ষে আনন্দ প্রকাশ বা সম্ভাষণ ইসলাম ধর্মে হারাম ; কিছু পর্যায় ভেদে শিরকের মতো গুনাহ।
এই উৎসবগুলো হতে পারে,
১. দুর্গাপূজা, কালীপূজা, দিওয়ালি, সরস্বতী পূজা, জন্মাষ্টমী, রথটানা, চৈত্র সংক্রান্তি, নবরাত্রী ইত্যাদি।
২.খ্রিষ্টীয় বড়দিন, হ্যালোয়েন, ইস্টার সান ডে ইত্যাদি।
৩. ইহুদি স্যাবাত, গুড ডে ইত্যাদি।
৪. বৌদ্ধ পূর্ণিমা, প্রবারণা পূর্ণিমা, বিশাখা পূজা ইত্যাদি।
ওপরের প্রত্যেকটি উৎসব পৃথিবীর বুকে ও আকাশের নিচে সর্বনিকৃষ্ট পাপ শিরকের সাথে সরাসরি সম্পর্কিত।
প্রায় একই কারনে আরও বেশ কয়টি উৎসব পালন করা ইসলাম ধর্মে নিষিদ্ধ করা হয়েছে। উৎসবগুলো মোটামুটি এরকম..
১. গ্রেগরিয়ান নতুন বছর উদযাপন বা হ্যাপি নিউ ইয়ার সম্ভাষণ জানানো।
২. বাংলা নতুন বর্ষ পালন, মঙ্গল শোভাযাত্রা, রমনা বটমূলে প্রভাত-বরণ বা শুভ নববর্ষ সম্ভাষণ জানানো, পহেলা ফাল্গুন, পহেলা শ্রাবন ইত্যাদি পালন।
৩. জন্মদিন পালন বা হ্যাপি বার্থ ডে সম্ভাষণ জানানো।
৪.বিবাহ বার্ষিকী সম্ভাষণ জানানো।
৫. মাদার্স ডে, ফাদার্স ডে, ভ্যালেন্টাইন্স ডে, ফ্রেন্ডশিপ ডে,ইত্যাদি পালন করা।
৬. মৃত্যুবার্ষিকী ,চল্লিশা, তিরিশা, তিন দিন, সাত দিন ইত্যাদি পালন।
উপরের সব কয়টি অনুষ্ঠান পবিত্র কুরআন ও হাদিসের আলোকে স্পষ্টত বিদয়াত। আর প্রত্যেক বিদয়াত হলো ভ্রষ্টতা এবং প্রত্যেক ভ্রষ্টতাই জাহান্নাম।
বইঃ অনেক আধার পেরিয়ে
লেখকঃ মুহাম্মাদ জাভেদ কায়সার
কপি পোস্ট

তুমি যে পথে হাটছো, ওটা অন্ধকার পথ।বিন্দুমাত্র আলো নেই সেখানে।কেও তোমার সাথী হবেনা। কেও সাড়া দেবে না তোমার আর্তচিৎকার শুনে।
পথিক শোনো!, তোমায় আলোর পথে ডাকছি। এখানে কেবল চারিদিকে আলো আর আলো। এপথে হাটলে তুমি কখনো পথহারা হবেনা।হারিয়ে যাবে না চোরাবালির অতল তলে। এখানে কেবল শান্তি আর শান্তি। এ পথে চলতে থাকলে নিশ্চিন্তে-নির্ভয়ে পৌছে যাবে এর শেষ প্রান্তে। এর শেষ যে মিশে আছে জান্নাতের সাথে।
তুমি ফিরবে না???
নারী তোমাকেই বলছি লেখক বইটি তোমার জন্য লিখেছে। খুব মায়া দিয়ে বার বার ডেকেছে বোন আমার বলে
তবুও কি তুমি ফিরবে না?
(তুমি ফিরবে বলে[ফিমেইল ভার্সন])
( জাকারিয়া মাসুদ)❤️✨

See also  (New) West Bengal Board class 9 Book PDF Download | WBBSE Class Nine PDF Download

কেমন করে লেখক হবেন
অপূর্ব চৌধুরী
জনপ্রিয় লেখক হতে হলে কন্ট্রোভার্শিয়াল কিছু লিখবেন না । ইমেজ ভিজে যাবে । কারণ আপনি তো লিখছেন জনপ্রিয় হওয়ার জন্যে, টাকার জন্যে । আপনি জনপ্রিয় হলে অনেক বই বিক্রি হবে । বই বিক্রি হলে মুড়ির মতো অনেক টাকা পাবেন । সেই টাকা দিয়ে নিজের রঙ্গ পল্লী করবেন, বিদেশে চিকিৎসা করাবেন । সুন্দরী নারী থেকে সন্মান, অনেক কিছুই পাবেন একজীবনে ।
জনপ্রিয় লেখক হতে হলে লিখবেন আবেগ আর স্বপ্ন নিয়ে । দরকার হলে মধ্যরাতে খালি পায়ে হাঁটতে লোকদের উৎসাহিত করবেন, ভরা পূর্ণিমায় মাঝ পুকুরে কলাগাছের ভেলায় ধ্যান মগ্ন হবার মতো স্বপ্নীল মাদকতায় লেখা ভরিয়ে রাখবেন । হয় দুঃখ, নয় প্রেম, মাঝে অভিমানকে ভিলেন বানাবেন লেখায় ।
জনপ্রিয় লেখক হতে হলে মানুষকে খালি স্বপ্ন দেখাবেন । ভবিষ্যতের আশায় রাখবেন । বর্তমানকে কোনদিন যেনো ধরতে না পারে তারা । ভবিষ্যত হলো লটারি । লটারির আশায় রাখবেন সবসময় । লটারির পিছে লোকে যেমন দৌড়ায়,আপনার বইয়ের পিছেও লোকে দৌড়াবে ।
জনপ্রিয় লেখক হতে হলে রুক্ষ বাস্তবতা নিয়ে লিখবেন না, ওসব বস্তাপচা । যুক্তি, বিজ্ঞান, দর্শনের ধার ধারবেন না । ইতিহাসের কোনো কিছু টাচ করবেন না । ধর্ম বিষয়ে মুখ সেলাই করে রাখবেন । না হলে পাঠক আপনাকেই পুচবে না । ওসব লিখলে বলবে বোরিং লেখক ।
জনপ্রিয় ব্যক্তিত্ব হতে হলে পাবলিক প্লেস এবং সোশ্যাল মিডিয়ায় মিষ্টভাষী হবেন, কিন্তু স্পষ্টভাষী হবেন না । মিচকে শয়তানের মতো হাসবেন, ঘরে গিয়ে বউ পোলাপাইন পেটাবেন, তবুও পাবলিক এক্সপ্রেশনে রাগ দেখাবেন না । এবং সমাজের যে কোন বিতর্কিত বিষয়ে বেড়ালের মতো মিউ মিউ করবেন । কোনো অভিমত প্রকাশ করবেন না ।
একবার কলকাতার জনপ্রিয় লেখক – নীললোহিত ওরফে প্রয়াত সুনীল গঙ্গোপাধ্যায়, ঢাকার জনপ্রিয় লেখক – জন্মের সময় বাবা ফয়জুর রহমান যার নাম নিজের নামের সাথে মিলিয়ে শামসুর রহমান রেখেছিলেন এবং যার ডাক নাম ছিল কাজল, পরবর্তীতে নাম পরিবর্তন করেছেন, সেই প্রয়াত জনপ্রিয় লেখক হুমায়ূন আহমেদ -কে জিজ্ঞেস করলেন : আপনি বিতর্কিত বিষয়গুলো নিয়ে লিখেন না কেন ! ‘নন্দিত নরকে’ -এর লেখক সোজা সাপটা উত্তর দিলেন – আমি টাকার জন্যে লিখি, ওসব লিখলে এদেশে কেউ আমার বই কিনবে না !
ভালো লেখক হতে হলে নিজের সব প্রশ্ন নিয়েই লিখবেন, তা যতই কন্ট্রোভার্শিয়াল হোক । যত কৌতুহল, যত বিতর্কিতই হোক, প্রশ্ন তুলবেন, সমাজের দিকে আঙ্গুল তুলবেন, নিজের অভিমত দেবেন, সত্যটি জানতে নিজে পড়াশোনা করবেন, যারা জানে, তাদের থেকে শিখে নেবেন । এভাবে নিজের ভেতরটা স্বচ্ছ হয়ে উঠলে আপনার লেখাও পরিষ্কার জলের মতো হয়ে উঠবে ।
ভালো লেখকের কিছু খেসারত দিতে হবে । হ্যা, আপনি তাতে খুব কম পাঠক পাবেন । কারণ, বেশিরভাগ পাঠক আপনার মতো স্বচ্ছ হয়ে ওঠে নি হয়তো । কিন্তু যাদের পাবেন, ওনারা আজীবন আপনার পাঠক থাকবে । কারণ তারা আপনার লেখায় সত্যের আলো পেয়েছেন । তারা সংখ্যায় অল্প, কিন্তু শক্তিশালী ।
প্রথমটি আপনার পকেট ভরবে, দ্বিতীয়টি আপনার মনকে ভরবে ।
যার যেটা প্রয়োজন, সেটাই করুন । লেখক হয়ে উঠবেন ।

  • Opurbo Chowdhury
    © অপূর্ব চৌধুরী । চিকিৎসক, কথাসাহিত্যিক ও বিজ্ঞান লেখক । জন্ম বাংলাদেশ, বসবাস ইংল্যান্ড । গ্রন্থ ৮ । উল্লেখযোগ্য বই : অনুকথা, জীবন গদ্য, ভাইরাস ও শরীর ।
See also  (New) West Bengal Board class 11 Book PDF Download | WBCHSE Class XI PDF Download

So that was the West Bengal Board class 8 Book PDF Download | WBBSE Class Eight PDF Download link. We hope you have enjoyed this.

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page