West Bengal Books PDF

(New) West Bengal Board class 6 Book PDF Download | WBBSE Class six PDF Download

Hello buddies. Today we will share the West Bengal Board class 6 Book PDF Download | WBBSE Class six PDF Download link. We hope you will enjoy this.

West Bengal Board class 6 Book PDF | WBBSE Class six PDF Download

Blossoms (ইংরেজি বই) Class VI (English Book for Class 6)

Ganit Prabha (গণিতপ্রভা) Class VI(Mathematics Book for Class 6)

Poribesh O Bigyan(পরিবেশ ও বিজ্ঞান) Class VI(Physics and Life Science Book For Class 6)

Amader Prithibi (আমাদের পৃথিবী) Class VI(Geography Book for Class 6)

Atit o Aityaja(অতীত ও ঐতিহ্য) Class VI(History Book For Class 6)

Bhasa Charya (ভাষাচর্চা) Class VI(Bengali Grammar Book for Class 6)

Ha Ja Ba Ra La (হ য ব র ল) Class VI(Rapid Reader for Class 6) and 

Sahitya Mela (সাহিত্যমেলা) Class VI(Bengali Text Book for Class 6)

তৎকালীন মুসলিম উম্মাহর সেই বীর পুরুষ সাইফুদ্দিন কুতুজের কথা আমরা ক’জন জানি? তার সংক্ষিপ্ত পরিচয়~সুলতান সাইফুদ্দিন কুতুজ। তিনি ছিলেন এক সময়ের বিশ্বের সবচেয়ে বড় ইসলামি সাম্রাজ্য খাওয়ারিজমের মহান সুলতান জালালুদ্দিনের একমাত্র ভাগ্নে।
ভাগ্যের সাথে সাথে ক্ষমতার পালাবদলে খাওয়ারিজম সাম্রাজ্য যখন অত্যাচারী তাতারদের হাতে তছনছ হয়ে যায়। তখন সবাই দিগ্বিদিক পালাতে বাধ্য হয়, অনেকেই তাতারদের হাতে নিহত হয়। তারমধ্যে অল্পসংখ্যক মানুষ বন্দিও হয়। তখনকার প্রথানুযায়ী বন্দিদেরকে দাসবাজারে বিক্রির জন্য নেওয়া হয়।বন্দিদের মধ্যে কুতুজও ছিলেন একজন। সময় বিবর্তনে একেরপর এক মুনিবের হাত বদল হতে হতে শেষ পর্যন্ত তিনি মিশরে এসে পৌঁছেন এবং অবশেষে আল্লাহ তায়া’লার ইচ্ছানুযায়ী মিশরের সিংহাসনেও আদিষ্ট হন।
তিনি সিংহাসনে আরোহন করেই। আল্লাহ তায়া’লার অনুগ্রহে সর্ব প্রথম তাতারদের বিরোদ্ধে ঈমান ও জিহাদের ময়দানে আবির্ভূত হন এক অগ্নীঝড়া ধুমকেতুর গতি নিয়ে।
অল্পকিছু দিনের মধ্যেই আইনে জালুতের যুদ্ধে চির অজেয়খ্যাত অত্যাচারী তাতারদের মেরুদণ্ড গুড়িয়ে দেন। ইতিহাস সাক্ষী সেদিন জিহাদের ময়দান থেকে বর্বর আইনে জালুতের কোন একজন তাতার সৈন্যও আপন গৃহে জীবন নিয়ে বেঁচে ফিরতে পারেনি। এমনকি তাতারদের সেনাপতি জালিম কিতবুগা নয়ান, সেই যুদ্ধে অত্যান্ত লজ্জাজনক ভাবে নিহত হয়।
বইটি পড়ার সময় ইতিহাসের প্রতিটি পাতা আপনাকে বলে দিবে – তখনকার মানুষরা কেন তাতারদের ইয়াজুজ-মাজুজ মনে করত? পৃথিবীর সমস্ত পরাশক্তিকে বুড়ো আঙুল দেখিয়ে আইনে জালুতে তাতাররা কিভাবে নিজেরদের আধিপত্য বিস্তার করেছিল?
বইয়ের শেষ পাতায় সেই প্রশ্নের উত্তর আসবে – আর তাদের পরাজয়ে কুতুজের হাত ধরে মুসলমানদের সেই হারানো ঐতিহ্য আবারো ফিরে আসবে ।
.
মুল লেখকঃ ড. আলি মুহাম্মদ সাল্লাবি
অনুবাদঃ মানসুর আহমাদ
কালান্তর প্রকাশনী

আমিহীন দুনিয়া…
জানুয়ারী ৩০, ২০১৯| জুমাদাল আউয়াল ২৪, ১৪৪০
“এই সুন্দর পৃথিবী, এত সুন্দর মানুষগুলাে ছেড়ে যে-কোনাে সময় চলে যেতে পারি মহান রবের কাছে। ভয়ও লাগছে, আশাও আছে৷ মরীচিকা পৃথিবী। মিছে সব মায়া। কেউ কাউকে মনে রাখে না। মনে রাখে ততক্ষণ যতক্ষণ প্রয়ােজন। কবরে রেখে আসার পর সবাই ধীরে ধীরে ভুলে যায়।
মাঝেমাঝে নিজেকে কবরে কল্পনা করে আমিহীন বাইরের দুনিয়াটা কল্পনা করি। দেখি সবই ঠিকঠাক চলছে। আমার জন্য কিছুই থেমে নেই৷ অফিসের আমার চেয়ারটাও খালি নেই৷ খালি নেই বাসার বিছানাটা। খালি নেই যাদের মনে যতটুকু ছিলাম সেই জায়গাগুলাে। সব দখল হয়ে গেছে। আমার রেখে যাওয়া সম্পদ সবাই ভাগ করে ভােগ করছে৷ আমিহীন দুনিয়া বেশ ভালােই আছে৷ কিন্তু কেউ জানে না, আমি কেমন আছি…”
শাহাদাৎ হুসাইন খান ফয়সাল রচিত ‘গুনাহ মাফের উপায়’ বই থেকে।
মৃত্যুর মাত্র চার দিন আগে দেওয়া লেখকের ফেইসবুক স্ট্যাটাস।

See also  (New) West Bengal Board class 5 Book PDF Download | WBBSE Class Five PDF Download

তেৎসুকো কুরোয়ানাগি’র ‘তোত্তো-চান

শিশুর বিকাশে একটি স্কুলের ভূমিকা কি হতে পারে, সেই ছোট্টবেলার প্রাইমারি স্কুলটা শিশুদের জীবনে কতটা প্রভাব রাখতে পারে, শিক্ষক যিনি ক্লাসে আসেন পড়ান আবার চলে যান তিনিই বা আর কতটা জুড়ে থাকতে পারেন তাঁর শিক্ষার্থীদের মনে- জানতে হলে পড়তে হবে তেৎসুকো কুরোয়ানাগি’র ‘তোত্তো-চান (জানলা ধরে দাঁড়িয়ে থাকা ছোট্ট মেয়েটা)’।
একটা ছোট্ট পুতুলের মত মেয়ে তোত্তো-চান। রাজ্যের কথা যার পেটে- কিন্তু ধৈর্য ধরে কে শুনবে তার অত কথা! অদ্ভুত সব ইচ্ছে যার কল্পনায় সারাদিন ঘুরেফিরে বেড়ায়- কে তার সেই ইচ্ছেগুলো পূরণ করবে! জানলা ধরে দাঁড়িয়ে যে উদাস হয়ে থাকে- কে তাকে বলবে, ‘এ পৃথিবী তোমার’! একটি সত্যিকারের স্কুল এ কাজগুলো করেছিলো- একটি শিশুর কল্পনার রাজ্য থেকে শুরু করে খাবারের টেবিল পর্যন্ত সবজায়গায় স্থান করে নিয়েছিলো তোত্তো-চানের নতুন স্কুল ‘তোমোই গাকুয়েন’।
স্কুল কতটা শেখাতে পারে? উত্তর হলো, স্কুল কি শেখাতে পারে না! আসলে স্কুল বা স্কুলের শিক্ষকের কাজ হলো, শিশুর শেখার উপযুক্ত পরিবেশটা তৈরি করে রাখা৷ শিশুকে হাতে ধরে শেখাতে বসলে সে বরং বিরক্ত হয়। নিজের কাজ নিজে শিখে নেবার যে আনন্দ, জগতে তার কোনো তুলনা হয় না। শিশু হয়তো শিখতে গিয়ে কয়েকবার ভুল করবে, আছাড় খাবে- কিন্তু নিজে নিজেই সেটা শিখবে এবং এই শেখাটার সাথে জড়িয়ে থাকবে অফুরন্ত আনন্দ। তোত্তো-চান নামের ছোট্ট মেয়েটির মত প্রতিটি শিশুকেই ওরকম আনন্দে বড় করে তোলা সম্ভব।
যারা শিশুকে বুঝতে চান, তার কল্পনাকে ধরতে চান, শিশুর মানসিক বিকাশের সঠিক পদ্ধতি অনুসন্ধান করতে চান- তাঁদের জন্য ‘তোত্তো-চান’ বইটি একটি পাঠ্যবই। জাপানের একটি ক্ষুদ্র স্কুলের কাহিনী হলেও, যে কেউ এ বইটি পড়লে বুঝতে পারবেন- এটি পাঠকের নিজের শৈশবের অনুভূতিগুলোই প্রকাশ করে চলেছে। শিশুর চিন্তার জগতকে তোত্তো-চানের ভেতর দিয়ে উপলব্ধি করার এ এক অভাবনীয় সুযোগ।
তেৎসুকো কুরোয়ানাগি ‘তোত্তো-চান’ বইটি লিখেছিলেন জাপানি ভাষায়, সেখান থেকে ইংরেজি অনুবাদ করেন ডরথি ব্রিটন- যা লেখকের নিজের কাছেও খুব ভালো লেগেছিলো। ডরথি ব্রিটনের ইংরেজি থেকে বাংলা অনুবাদ করেছেন মৌসুমি ভৌমিক। অনুবাদটি এককথায় অসাধারণ৷
‘তোত্তো-চান’ লেখকের আত্মজীবনীমূলক গল্প। বইয়ের শেষে লেখক তাঁর ছোটোবেলার বন্ধুদের বর্তমান অবস্থান ও কর্মকাণ্ডের আলোচনা করেছেন- যা সাধারণত অন্যান্য বইয়ে থাকে না। তাই, বইটি একদিকে য্যামন নস্টালজিয়া তৈরি করে অন্যদিকে একটি সঠিক শিক্ষাব্যবস্থার জ্বলজ্যান্ত প্রমাণ পাঠকের সামনে উপস্থাপন করে। যেকোনো বয়সের পাঠকের কাছে বইটি ভালো লাগবে বলে আমি মনে করি।

Today we have shared West Bengal Board class 6 Book PDF | WBBSE Class six PDF Download link. We hope that was helpful for you.

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page