West Bengal Books PDF

(New) West Bengal Board class 5 Book PDF Download | WBBSE Class Five PDF Download

Hello buddies. Today we will share West Bengal Board class 5 Book PDF Download | WBBSE Class Five PDF Download link. We hope that will be helpful for you.

West Bengal Board class 5 Book PDF Download | WBBSE Class Five PDF Download

Butterfly Class (ইংরেজি বই) Class V (English Book for Class 5)

Amar Gonit (আমার গণিত) Class V(Mathematics Book for Class 5)

Amader Poribesh (আমাদের পরিবেশ) Class V(Physics and Life Science Book For Class 5)

Swasthya O Sharirsiksha (স্বাস্থ্য ও শারীরশিক্ষা) Class V(Swasthya O Sharirsiksha Book for Class 5)

Patabahar (পাতাবাহার) Class V(Rapid Reader for Class 5) and

Bhasha Path (ভাষাপাঠ) Class V(Bengali Text Book for Class 5)

বুক রিভিউ
উপন্যাসঃ কৃষ্ণপক্ষ
লেখকঃ হুমায়ুন আহমেদ
অরু ও মুহিব বর্তমান প্রজন্মের দুই তরুণ – তরুণী। হৃদয় জুড়ে আছে তাদের অকৃত্রিম ভালোলাগা ও ভালোবাসা। তাইতো একে অপরের কাছে এসেছে প্রকৃতির নিয়মে খুব সহজে। টুকরো টুকরো কিছু আনন্দময় মুহূর্ত ছিলো তাদের জীবনে। সময়ের স্রোতে এগিয়ে গেছে স্থির সিদ্ধান্তের দিকে। কিন্তু নাহ তারা পারে নি। বিবাহিত জীবন শুরু করেলেও পারে নি সুখময় দাম্পত্য জীবন গড়ে নিতে। অকস্মাৎ এক দুর্ঘটনায় মুহিব বিদায় নেয় এই মায়াময় পৃথিবী থেকে। তাহলে অরুর কী হয়? সে কি হার মেনে নেয় জীবনের কাছে? নাকি শুরু করে এক নতুন সংগ্রামের জীবন?
কৃষ্ণপক্ষ হুমায়ুন আহমেদের হৃদয় ছোঁয়া এক প্রেমের উপন্যাস। এই উপন্যাস সম্পর্কে লেখক নিজেই তার ” অত্যন্ত প্রিয় ” লেখা হিসেবে উল্লেখ করেন। কৃষ্ণপক্ষ উপন্যাসটি ২০১৬ সালে চলচ্চিত্র রূপায়িত হয়েছে।

আপনার পড়া প্রথম বইটির কি নাম ছিলো?
আমারটা তো বুজেই গেছেন। বেশিদিন হয়নি বই পড়া শুরু করেছি এই ধরেন বছর দুইএক। এই পর্যন্ত ১৩৯ টির মতো পড়া হয়েছে। আপনার কয়টা হয়েছে? আর কবে থেকে বই পড়া শুরু করেছেন মনে থাকলে যানাবেন কিন্তু? আমার কিন্তু অনেক লেখককেই ভালো লাগে এর মধ্যে ধরুন হুমায়ূন আহমেদ, জাফর ইকবাল, আরো অনেকেই রয়েছে। আপনার কাকে ভালো লাগে?
কবিতা ভালো লাগে? কোন কবিতা বা কার কবিতা? একটা কবিতা বলেই ফেলুন। আমার কিন্তু কবিতা পড়তেও খারাপ লাগে না এই যেমন ধরেন পূর্ণেন্দু পত্রী,মহা দেব সাহা, হেলাল হাফিজ এর সেই কবিতা “এখন তুমি কোথায় আছো কেমন আছো? পত্র দিও পত্র দিও।
থ্রিলার, এডভেঞ্চার অথবা অন্য কোনো ধরনের বই পড়ার অভ্যাস আছে আপনার? থাকলে জানাবেন কি কারনে আপনি এই ধরনের বই পড়েন, তাতে কি হবে অনেকে উৎসাহিত হবে বই পড়ায়।
ধুততরিছাই একটা কথা বলতে ভুলেই গেলুম, সেটা হলো আমাদের এই গ্রুপের এডমিন এবং মডেরেটরদের যারা অনেক কষ্ট করেছে এই গ্রুপটা আপ করার জন্য। একটা গ্রুপ এতো বড় করা চাট্টিখানি কথা না। তাই আমরা যারা পোষ্ট করবো অন্তত একটিবার হলেও তাদের ধন্যবাদ জানাবো।
সবশেষে অতিক্ষুদ্র মানুষের (আমি) পক্ষ থেকে আপনাদের জন্য অনেক অনেক ধন্যবাদ শুভকামনা ও দোয়া রইলো।
সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই দোয়া রইলো।
আসসালামু আলাইকুম।

See also  (New) West Bengal Board class 6 Book PDF Download | WBBSE Class six PDF Download

সবচেয়ে বড়ো দুটো কথা,
পৃথিবীতে যখনই কোনো মাজলুমের অত্যাচারের আওয়াজ আমার কানে আসবে এবং তাদের পাশে দাঁড়ানোর মতো সুযোগ হবে, তখন আপনার নিজ হাতে আমায় রণাঙ্গনের পোশাক পরিধান করিয়ে, সেখানে পাঠাতে হবে৷
দ্বিতীয় কথা;
আম্মাজান আয়েশা এবং খাদিজা রাদি. এর মতো ভালোবাসতে হবে আমায়। আমিও রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মতোন ভালোবেসে যাবো আপনাকে৷ তাছাড়া আপনি যেহেতু দাওরায়ে হাদীস পড়েছেন, তাহলে নিশ্চয় অবগত রয়েছেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পারিবারিক জীবনে কতটা স্নেহপূর্ণ এবং সংসারী ছিলেন৷ তাই আপনি ভেবে-চিন্তে জানাবেন, এই বিয়েতে রাজি আছেন কি-না৷ আর সেই কথাটা আপনার মুখ থেকে শুনতে পারলেই খুশি হব৷’
বই : হুজুর মিয়ার বউ

রম্য রচনা
প্রেমের দ্বন্দ্ব সমাস…
মো ইব্রাহীম খলিল
আমি ছোট বেলায় চার পাশে সিনিয়র ভাই ও পড়শী বড় বোনদের প্রেম দেখে এসেছি। মনে মনে ভাবতাম,আমিও একদিন বড় হয়ে প্রেম করবো। কিন্তু আমার প্রেম রাশি কপালে আদৌ ছিলোনা বলে সেই পথে ইচ্ছে থাকা সত্বেও কখনো পা মাড়াইনি।
ছোটকালে না হয় বড়দের প্রেম দেখে দেখে বড় হয়েছি। আর মনে মনে শানত্বনা দিয়েছি নিজেকে,আমিও একদিন কোনো এক রাজ কন্যার সাথে প্রেম করবো। তখন সবাইকে দেখিয়ে দিবো।
কিন্তু যখন বড় হলাম, এবং টাগড়া যুবকে পরিনত হলাম,তখনো আমার ললাটে প্রেম ধরা দেয়নি। আমি এখনো চার পাশে প্রেমের ছড়াছড়ি গুলো দেখে যাচ্ছি। তবে অদ্ভুত এক বিষয় আমি খেয়াল করেছি।
ছোট কালে বড়দের প্রেম করার হিরিক নিত্য দেখতাম। আর এই ভার্চুয়াল যুগে সম্পূর্ণ তার বিপরীত দেখতাছি। এখন বড়রা বাস্তবতা নিয়ে বিজি। যত প্রেম দেখি,সবই ছোট ছোট ল্যাদা পোলাপাইনকে দেখি।
কয়েকদিন পূর্বে পাড়ার এক ভাতিজা এসে বলতে লাগলো,চাচ্চু আমার জন্য দোয়া কইরেন। দুইটা রাজকুমারীকে পটাইছি। মওকা বুঝে যেইটারে বাগে আনতে পারি,হেইডারেই বিয়া করুম।
ভাতিজার কথা হুইন্যা কইলজায় আঘাত লাগলেও মুচকি হেসে কইলাম,কেহ একটাও পায়না,আর তুই দুই নৌকা নিয়ে উজান বাইতাছস কেমনি?
ভাতিজা হু হু করে হেসে কহিলো,চাচ্চু আমরা এই যুগের পোলাপাইন।আপনারা মাইয়াদের ডিমান্ড না বুঝলেও আমরা ঠিকই বুঝি। এ যুগের হগ্গল মাইয়া হইলো পিপড়ার মতো। তবে এরা কালো পিপড়া নয়, এরা সবাই লাল পিপড়া। এরা এখন মিঠাই খুঁজেনা,এরা এখন চিনি খুঁজে। আমরা এই যুগের পোলাপাইন তাদের চিনি সরবরাহ করে থাকি।
ভাতিজা আমার পাক্কা খেলোয়ার। এদের সাথে যুক্তি দিয়ে পারা যাবেনা। তাই আমিও কেটে পড়লাম।
কিছুদিন পূর্বে এক ছোট ভাই তার ফেসবুকে স্ট্যাটাস দিয়েছে—ঘরে বড় ভাই অহনও বিয়ের নাম গন্ধ নাই। আর এদিকে মনিকার সাথে চার বছর প্রেমের ব্রেকআপ হতে চলছে। মনিকা চায়, বড় ভাই বিয়ে করুক বা না করুক,তাকে যদি এক সপ্তাহের ভিতর বউ করতে না পারি,তাহলে সম্পর্ক এখানেই শেষ। আমি এখন উভয় সংকটে আছি। বড় ভাই আরো ৪/৫বছর নাকি বিয়ে করবে না। এখন আমি কি করি?সিরিয়াল ভাইঙ্গা ঘরে বউও আনতে পারতাছি না। ঘরের বড় ভাইদের বিয়ে নিয়ে অনিহার কারনে আমরা ছোট ভাইয়েরা শান্তি মত প্রেম করে ঘরে বউও তুলতে পারতাছিনা।
উক্ত ছোট ভাইয়ের স্ট্যাটাসটি পোষ্ট হবার পর নানান কমেন্টস্ আসে। সব গুলো কমেন্টস্ই এ যুগের টাগড়া যুবকরা করেছে। তাদের কমেন্টস গুলোতেও বড় ভাইদের নিয়ে চরম এলার্জী দেখলাম।
একটি রোমান্টিক গ্রুপে এক মেয়ে পোষ্ট দিয়েছে—ঘরে এক বজ্জাত বড় আপুর জন্য শান্তি মতো প্রেম করতে পারিনা। প্রেম তো আমার উপর ভর করেছে। চারদিক থেকে প্রেমের অফারও পাচ্ছি,কিন্তু বজ্জাত বইনের কারনে পারতাছিনা। কেউ কোনো শিয়াইল্যা বুদ্ধি সাজেস্ট করুন।
মেয়েটির পোষ্টে এক ছেলে কমেন্টস্ করেছে–আপনার বড় বোন যদি সুন্দুরী হয়ে থাকে,তাহলে তার সাথে কোনো রকমে আমার কালেকশন লাগিয়ে দেন।বাকীটা আমি নিজেই দেখবো। আমি নিজেও এক ছোট ভাইয়ের বড় ভাই। আমার ছোট ভাইও জোস প্রেম করে যাচ্ছে। কিন্তু উপযুক্ত ললনা পাচ্ছিনা বলে হা হুতাশ করে যাচ্ছি।
আমি যেহেতু টুকটাক লেখালেখি করি,তাই মোবাইলটা অবসরে আমার চরম নিত্য সঙ্গি। একদিন পাশের বাসার রিয়া ভাবি তাদের ছাদ থেকে আমাকে বলতে লাগলো,কি ব্যাপার,যখনই ছাদে আসি তখনই হাতে মোবাইল দেখি। এত্ত চ্যাটিং কার লগে করেন?
আমি বললাম,কারো সাথে নহে। এই একটু লেখা লেখি করি ভাবি।
রিয়া ভাবি ভেংচি কেটে বলতে লাগলো,আর বোঝাতে হবেনা। ছাদে বসে ডুবে ডুবে মোবাইলে যে জল খাইতাছেন,সেইটা ভালোই বুঝি। তা মেয়েটা কে?
দূর ভাবি..কি যে কন?
রিয়া ভাবির একই কথা,আমি নারীর ফান্দে পড়েছি। তিনিও নাকি এই অধ্যায়টা পড়ে এসেছেন। পুরুষের হাব ভাব উনার ভালোই জানা আছে।
কিশোর বয়স থেকে প্রেমের সূচনা হয়। এই বয়সের ছেলে মেয়েরা প্রেম ভালবাসার সাথে নব পরিচিত হয়। কৌতূহলী হয়ে ভালবাসায় জড়িয়ে যায়। এটা নিয়ে অবাক হওয়ার কিছুই নাই।
কিন্তু যখন শুনতে পাই আমার এক ভাগিনা (কেজি তে পড়ে)তার ক্লাসের অর্থি নামের কোন মেয়েকে প্রেমের অফার দিয়েছে।
স্কুলের ম্যাডাম ডায়েরীতে নোটিশ দিয়েছে ভাগিনার মা কিবা বাবা যেনো স্কুলে যায়। যথারীতি পরের দিন আমাকেই যেতে হলো। বড় ম্যাডাম,আমাকে বলতে লাগলো, এত্তটুকু বাচ্চা এখনই প্রেম করতে চায়। সে প্রেম চিনলো কি করে?
যা ই হোক, এ নিয়ে ম্যাডামের সাথে বর্তমান পেক্ষাপট আর ভার্চুয়াল আলোচনা অনেক করলাম। বাচ্চারা প্রেমের মর্ম উপলব্দি না করলেও অনেক সময় সেটাকে একটা স্বাভাবিক খেলা মনে করে হুট করে বলে ফেলে।
আমি আমার ভাগিনাকে বললাম,তুমি অর্থিকে কি বলেছো?
ভাগিনা যা বলল,তা হলো—অর্থি তো আমার সাথে সব সময় খেলে। টিভিতে নাটকেই ত দেখলাম, একটা মেয়ে ছেলেকে বলছে,এসো প্রেম করি। তার পর গান হয়। আমিও অর্থিকে বললাম, আমরা প্রেম করব।প্রেম কি খারাপ জিনিস?
ভাগিনাকে আরো কিছু থিসিস দিয়ে বোঝালাম,ছোট বয়সে এসব বলতে নেই। এসব পচা কথা। লোকে শুনলে মন্দ বলবে।
ভাগিনা,তখন আমায় পাল্টা প্রশ্ন করলো,তাহলে মামা তুমি তো বড়, তুমি প্রেম করো?
আমি না বলতেই ভাগিনা বলল,করোনা কেনো?
আমি বড় হলে প্রেম করলে বাঁধা দিবা না তো?
আহাঃ, এ যুগের বাচ্চারা পারেও বটে। কারে কি কমু,নিজের মাথাই আউলাইয়া যায়। এলাকার ছোট ভাইদের প্রেম দেখেও না দেখার ভান করে এড়িয়ে যাই। এদের প্রেম গঠিত বিষয়ে আমার কোনো দায়বদ্ধতা নেই। কিন্তু যে ভাগিনার নাক টিপলে এখনো দুধ বের হবে,সেই ভাগিনাই যদি প্রেম নিয়ে ওঠে পড়ে লেগে যায়,তখন মেজাজটা কেমন লাগে বলুন তো?

See also  (New) West Bengal Board class 4 Book PDF Download | WBBSE Class four PDF Download

So that was the West Bengal Board class 5 Book PDF Download | WBBSE Class Five PDF Download link. We hope you have enjoyed this.

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page