Best Bangla PDF BooksBooks By Author

(New) Muhammed Zafar Iqbal Books PDF Free Download | মুহম্মদ জাফর ইকবালের বই PDF Download

আজকে আমরা আপনাদের অতি অনুরোধ এর বই Muhammed Zafar Iqbal Books PDF Free Download | মুহম্মদ জাফর ইকবালের বই PDF Download লিংক নিয়ে এসেছি।

Muhammed Zafar Iqbal Books PDF Free Download | মুহম্মদ জাফর ইকবালের বই PDF Download

Muhammed Zafar Iqbal Story Books PDF

Amar Bondhu Rashed (Bengali: আমার বন্ধু রাশেদ)

Ami Topu (Bengali: আমি তপু)

Aadh Dojon School (Bengali: আধ ডজন স্কুল)

Bachcha Bhoyonkor Kachcha Bhoyonkor (Bengali: বাচ্চা ভয়ংকর কাচ্চা ভয়ংকর)

Bokulappu (Bengali: বকুলাপ্পু)

Brishtir Thikana (Bengali: বৃষ্টির ঠিকানা)

Bubuner Baba (Bengali: বুবুনের বাবা)

Chelemanushi (Bengali: ছেলেমানুষী)

Dipu Number Two (Bengali: দীপু নাম্বার টু)

Dushto Cheler Dol (Bengali: দুষ্টু ছেলের দল)

Hatkata Robin (Bengali: হাতকাটা রবিন)

Jarul Chowdhurir Manikjorr (Bengali: জারুল চৌধুরীর মানিকজোড়)

Kajoler Dinratri (Bengali: কাজলের দিনরাত্রি)

Kaabil Kohkafi (Bengali: কাবিল কোহকাফী)

Litu Brittanto (Bengali: লিটু বৃত্তান্ত)

Nat-Boltu (Bengali: নাট-বল্টু)

Nitu O Taar Bondhura (Bengali: নিতু ও তার বন্ধুরা)

Raju O Agunalir Bhoot (Bengali: রাজু ও আগুনালির ভূত)

Schooler Naam Pothochari (Bengali: স্কুলের নাম পথচারী)

T-Rexer Sondhane (Bengali: টি-রেক্সের সন্ধানে)

Tinni o Bonna (Bengali: তিন্নি ও বন্যা)

Rasha (Bengali: রাশা)

Mayetir nam Narina (Bengali: মেয়েটির নাম নারীনা)

Labu elo shohore (Bengali: লাবু এলো শহরে)

Ratuler Rat Ratuler Din(Bengali: রাতুলের রাত রাতুলের দিন)

Rup-Rupali (Bengali: রুপ-রুপালী)

Shanta Poribar (Bengali: শান্তা পরিবার)

Istishon (Bengali: ইস্টিশন)

Gabbu (Bengali: গাব্বু)

Tuntuni O Chotacchu (Bengali: টুনটুনি ও ছোটাচ্চু)

Aro Tuntuni O Aro Chotacchu (Bengali: আরো টুনটুনি ও আরো ছোটাচ্চু)

Gramer Nam Kakondubi (Bengali: গ্রামের নাম কাঁকনডুবি)

Doler Naam Black Dragon(Bengali: দলের নাম ব্লাক ড্রাগন)

Meku Kahini(Bengali: মেকু কাহিনী)

Muhammed Zafar Iqbal Science Fiction Books PDF

Amra O Crab Nebula (আমড়া ও ক্র্যাব নেবুলা)

Animan (এনিম্যান)

Blackholer Baccha (ব্ল্যাকহোলের বাচ্চা))

Serina (সেরিনা)

Einstein (আইন্সটাইন)

Books on Math And Science (বিজ্ঞান ও গনিত বিষয়ক রচনা)

Dekha Alor Na Dekha Rup (দেখা আলোর না দেখা রূপ)

Neurone Onuronon (নিউরনে অণুরণন)

Neurone Abaro Onuronon (নিউরণে আবারো অণুরণন)

Bigyaner Eksho Mojar Khela (বিজ্ঞানের একশ মজার খেলা)

Goniter Moja Mojar Gonit (গণিতের মজা মজার গণিত)

Ektukhani Bigyan (একটুখানি বিজ্ঞান)

Theory Of Relativity (থিওরি অফ রিলেটিভিটি)

See also  [PDF] অপশক্তি মাসুদ রানা pdf free download | Oposhokti Masud Rana pdf download

Quantum Mechanics (কোয়ান্টাম মেকানিক্স)

Aro Ektukhani Bigyan (আরো একটুখানি বিজ্ঞান)

বই :- বহুব্রীহি
লেখক :- হুমায়ুন আহমেদ
ধরণ :- কৌতুকাশ্রয়ী উপন্যাস
প্রকাশকাল :- ১৯৯০
প্রকাশনী :- খান ব্রাদার্স
উপন্যাসটি শুরু হয়েছে নিরিবিলি নামের একটি বাড়ি এবং তাতে বসবাসরত জনাব সোবহান সাহেব, তার স্ত্রী মিনু, বড় মেয়ে বিলু, ছোট মেয়ে মিলি, একমাত্র শ্যালক ফরিদ এবং বাড়ির কাজের লোক কাদের ও রহিমার মাকে নিয়ে।
সোবাহান সাহেবের সারাদিনের কাজের মধ্যে অন্যতম হল দেশের মানুষের নানা সমস্যা নিয়ে চিন্তা ভাবনা করা এবং তা সমাধানের পথ খুঁজে বের করা। এরই ধারাবাহিকতায় দেশের মাছের সংকট নিরসনে আমরা তাকে খুবই উদ্বিগ্ন দেখতে পাই। ক্ষুধার্ত মানুষের কষ্ট বোঝার জন্য তাকে বেশ কয়েকদিন টানা না খেয়ে থাকতে দেখা যায়।
সোবাহান সাহেবের এই কর্মকান্ডকে অন্য মাত্রায় নিয়ে যায় তার শ্যালক ফরিদ। তার দুলাভাই যখন মাছের সংকট নিয়ে চিন্তিত তাকে তখন দেখা যায় মাছ নিয়ে শর্টফিল্ম বানানোর চেষ্টায় যার নাম -হে মাছ!
আবার তার দুলাভাই যখন ক্ষুধার কষ্ট বুঝতে খাওয়া বন্ধ করে দেন তখন সে তাকে মূখ্য চরিত্রে রেখে আরেক শর্টফিল্ম বানানোর চেষ্টায় নামে যার নাম – ক্ষুধা হে!
অন্যদিকে সোবাহান সাহেবের স্ত্রী মিনুকে দেখা যায় সারাদিন ঘর সংসার নিয়েই ব্যস্ত । তাদের বড় মেয়ে বিলু বরিশাল মেডিকেলে পড়ছে এবং ছোট মেয়ে মিলি ঢাকাতেই একটা ইউনিভার্সিটিতে ইকনোমিক্সে অনার্স পড়ছে।
এর পরবর্তী দৃশ্যে আমরা এলাকার ফার্মেসীর ডাক্তার মনসুর এবং বিপত্নীক বাস্তববাদী লেখক আনিস ও তার দুই সন্তান টগর ও নিসাকে দেখতে পাই।
মনসুরের বাবা তাদের এলাকার খুবই প্রভাবশালী ধনী ব্যক্তি হওয়া স্বত্বেও মনসুরের তার বাবার সম্পদ কিংবা তার প্রভাব প্রতিপত্তির প্রতি কোন আকর্ষণ নেই। সে ডাক্তারি পাশ করে ঢাকাতেই একটা ফার্মেসীর ডাক্তার হিসেবে বসে। এখানেই তার দেখা হয় মিলির সাথে। প্রথম দেখাতেই সে মিলির প্রেমে পরে যায় এবং তাকে এক নজর দেখার জন্য কোন না কোন অজুহাতে মিলিদের বাড়িতে যাওয়ার সুযোগ খুঁজতে থাকে।
এদিকে হতদরিদ্র লেখক আনিস নিরিবিলি বাড়িতে ভাড়াটে হয়ে আসে তার দুই সন্তানকে নিয়ে যারা দেখতে দেব শিশুর মত হলেও তাদের কাজকর্ম বিচ্ছু প্রকৃতির। সারাদিন নানা ধরনের খেলার চিন্তা মাথায় নিয়ে তারা ঘোরে এবং সুযোগ পেলেই তা বাস্তবায়নে তৎপর হয়। যেমন- ফায়ার সার্ভিসের লোকেরা কিভাবে আগুন নেভায় সে খেলা খেলার জন্য ঘরে আগুন লাগিয়ে দেয়া, দর্জি দর্জি খেলার জন্য বিছানার চাদর, বালিশ কেটে কুটি কুটি করা ইত্যাদি।
আনিস মিলিদের বাড়িতে ভাড়াটে হয়ে আসার কদিন পরেই বিলুর কলেজ বন্ধ হয়ে যাওয়ায় সে বরিশাল থেকে ঢাকায় চলে আসে। আনিসের দুই ছেলে মেয়ে বিলুকে তার বাবার নাম নিয়ে প্রেমের প্রস্তাব দেয় যা আনিসের কাছে ছিল খুবই অপ্রত্যাশিত।এই নিয়ে আনিসের কাছে বিলুর অভিযোগের সময় আমরা বিলুর গলায় অনুরাগের ছায়া দেখতে পাই। আনিস ও আচমকাই আবিষ্কার করে বিলুর কিছু স্বভাব অবিকল তার মৃত স্ত্রী রাত্রির মত যা তাকে খুবই অবাক করে!
উপন্যাসের এই পর্যায়ে সোবহান সাহেবের গ্রামের বাড়ির খুবই ধুরন্ধর লোক এমদাদ খনকার তার সদ্য এসএসসি পাশ করা নাতনী পুতুলকে নিয়ে তাদের বাড়িতে আস্তানা গাড়ে। তার উদ্দেশ্য হল সোবাহান সাহেবের মাধ্যমে পুতুলকে উপযুক্ত পাত্রের হাতে সমর্পন করা এবং পাত্র হিসেবে সে ডাক্তার মনসুরকে নির্বাচন করে। অথচ মনসুর পছন্দ করে মিলিকে এবং মিলির হাবভাবে মনে হয় সেও মনসুরকে পছন্দ করে।
বয়সের দোষে কিংবা অজানা কোন এক কারণে পুতুল আনিসের প্রতি দুর্বল হয়ে যায় এবং এক সময় সে সরাসরি তা আনিসকে জানায়। আনিস ভাবে খুব বড় একটা ভুল হয়ে গেছে। তার প্রতি পুতুলের এই দুর্বলতা সৃষ্টি হওয়ার আগেই তার সাবধান হওয়া উচিত ছিল!
এমদাদ খনকার মিলি মনসুরের ব্যাপারটা জানা স্বত্বেও সোবাহান সাহেবের মাধ্যমে মনসুরের কাছে পুতুলকে বিয়ের প্রস্তাব দেয় কারণ সে জানে সোবাহান সাহেবের কথা মনসুর ফেলতে পারবেনা।
সম্পর্কের এমনই নানা টানা পোড়েনের মধ্য দিয়ে উপন্যাসের কাহিনী এগিয়ে যায়। মানব মনের খুব গোপন কোন এক ভাল লাগা, ভালবাসা, মমতা এই উপন্যাসের মূল বিষয়। লেখক অত্যন্ত নিপুণভাবে তার লেখনীর আদলে সম্পর্কের যে জাল বুনেছেন তাতে পাঠক হিসেবে আপনার মন বাধা পড়তে বাধ্য!
১৯৮৮ – ৮৯ সাল পর্যন্ত বিটিভিতে এটি একটি ধারাবাহিক নাটক হিসেবে প্রচারিত হয়। পরবর্তীতে লেখক নাটকটিতে কিছু সংশোধন এনে তা উপন্যাস আকারে প্রকাশ করেন। সব মিলিয়ে উপন্যাসটি পড়ার অভিজ্ঞতা বলতে গেলে আমি এককথায় বলব – সুখপাঠ্য 🙂।

See also  (All) সমরেশ মজুমদার বই PDF Download | Somoresh Mozumder book pdf download

বইয়ের নাম: তুমি আমায় ডেকেছিলে ছুটির নিমন্ত্রণে
লেখক: হুমায়ূন আহমেদ
জনরা: প্রেমের উপন্যাস
প্রকাশনায়: কাকলী প্রকাশনী
প্রথম প্রকাশ: ফেব্রুয়ারি, ১৯৯৩
মুদ্রিত মূল্য: ১২০ টাকা
স্পয়লার ছাড়া রিভিউ:
রিভিউ করছি নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের আরেকটি উপন্যাস, ‘তুমি আমায় ডেকেছিলে ছুটির নিমন্ত্রণে’ বইটি। স্পয়লার ছাড়া কাহিনী কিছুটা বর্ণনা করছি।
এই বইয়ের মূল চরিত্র নবনী, বন ও খনিজ সম্পদ মন্ত্রী জামিল চৌধুরীর মেয়ে। তারা দুই বোন, তার ছোটবোন শ্রাবণী হাবভাব, কথাবার্তা, কাজকর্ম সব কিছুতেই তার বিপরীত। জামিল চৌধুরী তাঁর দুই মেয়ে আর স্ত্রী জাহানারাকে নিয়ে বেড়াতে এসেছেন গ্রামের এক ডাকবাংলোয়। সেখানে হঠাৎ করেই উপস্থিত হয় শাহেদ, যার সাথে নবনীর বিয়ে প্রায় ঠিক হয়ে আছে। নবনী অপরূপ সুন্দরী এক তরুণী। তার সাথে শাহেদের সম্পর্ক শুরু হওয়ার ঘটনাও অদ্ভুত সুন্দর। ডাকবাংলোয় থাকা নবনী, শ্রাবণী, শাহেদ, জামিল সাহেব, জাহানারা আর তাদের কাজের মহিলা মিলু, এদের নিয়েই লেখা হয়েছে উপন্যাস, ‘তুমি আমায় ডেকেছিলে ছুটির নিমন্ত্রণে’।
পাঠ প্রতিক্রিয়া:
‘তুমি আমায় ডেকেছিলে ছুটির নিমন্ত্রণে’ আমার পছন্দের একটা বই। পছন্দের কারণ সঠিক জানিনা, তবে কেন জানি বইটা পড়ার সময় একটা শান্তি শান্তি ভাব থাকে মনের ভেতর। নিজেকে কল্পনা করি একটা সবুজে ঘেরা ডাকবাংলোয়, যেখানে শীতের ছুটিতে পরিবারকে নিয়ে বেড়াতে গিয়েছি। কিন্তু এর শেষটা মোটেও শান্তির না। প্রথমবার পড়ার সময় কেমন জানি একটা অদ্ভুত খারাপ লাগা কাজ করছিল। অবশ্য তখন বয়স অল্প ছিল। যার কারণে আবেগ বেশী কাজ করেছিল।
হুমায়ূন আহমেদের লেখনীর একটা বৈশিষ্ট্য হলো, তিনি তার বইয়ের অনেক অংশ অপূর্ন রেখে দেন। কখনো কখনো অপূর্ণ সমাপ্তি রাখেন, যেন পাঠকরা তাদের নিজেদের মতো করে কাহিনী কল্পনা করতে পারেন। এই বইটাতেও তিনি একটা অংশ অপূর্ন রেখেছেন। বইটার শুরুতে কলেজ শিক্ষকের অংশটা তিনি অপূর্ন রেখেছেন। এরপর হুট করেই চরিত্রটা যেন হারিয়ে যায়।
সবমিলিয়ে, এই বইটা পড়তে ভালো লাগবে আশা করি। খুব বেশি সময় লাগে না পড়তে, বই এগিয়ে যায় বইয়ের গতিতে। কোথাও একঘেয়েমি কাজ করে না। একাকি সময় কাটানোর জন্য এই বইটা পড়তে বেশ ভালো লাগে।
সবশেষে, হ্যাপি রিডিং।

See also  (All) ডা: শামসুল আরেফিন বই PDF Download | Shamsul Arefin books Pdf Download

আপনাদের কে অতি আগ্রহের বই Muhammed Zafar Iqbal Books PDF Free Download | মুহম্মদ জাফর ইকবালের বই PDF Download লিংক পেয়ে আশা করি আপনারা খুশি।

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page