অশ্লীল ১৮+ এডাল্ট বই PDF Download

(New) পুরোহিত দর্পণ বই pdf download | Purohit Darpan book in Bengali pdf free download

আজকে আমরা আপনাদের কে পুরোহিত দর্পণ বই pdf download | Purohit Darpan book in Bengali pdf free download লিংক দিয়েছি।

বইঃ পুরোহিত দর্পণ বই pdf download | Purohit Darpan book in Bengali pdf free download

টাইপঃ হিন্দু

সাইজঃ ৬ এম্বি

বই : গল্প সমগ্র
লেখক : আবু ইসহাক
কথাসাহিত্যে আবু ইসহাক এক উজ্জ্বল নক্ষত্র। ‘সূর্য-দীঘল বাড়ি’ উপন্যাসের মাধ্যমে তিনি বাংলা সাহিত্যের স্থায়ী আসনে সমাসীন। এছাড়াও ‘পদ্মার পলিদ্বীপ’ ও ‘জাল’ উপন্যাসে তিনি তাঁর অসাধারণ দক্ষতার পরিচয় দিয়েছেন। নির্মেদ লেখনী ও আঞ্চলিক ভাষার অসাধারণ উপস্থাপনে তাঁর লেখা দীপ্ত। মূলত একজন ঔপন্যাসিক হিসেবে পরিচিতি পেলেও তিনি একইসাথে একজন সফল ছোটগল্পকার।
পাঠ্য বইয়ে আবু ইসহাকের ‘মহাপতঙ্গ’ নামক একটি ছোটগল্প ছিলো। মূলত এই গল্পটির মাধ্যমেই তাঁর লেখার প্রেমে পড়ি। গল্পটির অভিনব রুপায়ন ও অন্তর্নিহিত বার্তা যে কাউকেই বিস্মিত ও মুগ্ধ করতে বাধ্য। মানুষ কর্তৃক যুদ্ধ ও ধ্বংসলীলার প্রতি তীব্র ঘৃণা প্রকাশ পেয়েছে গল্পটিতে।
‘কানাভুলা’, ‘দাদীর নদীদর্শন’, ‘বোম্বাই হাজী’, ‘শয়তানের ঝাড়ু’, ‘মাজার-সমাচার’ গল্পে ধর্মীয় গোঁড়ামি ও কুসংস্কার ফুটে উঠেছে।
স্বার্থের কারণে মানব-মানবীর প্রেমের পরাজয় ও করুণ পরিণতি নিয়ে ‘আবর্ত’ গল্পটি রচিত, যা যে-কাউকেই নাড়া দিতে সক্ষম।
‘ঘুপচি গলির সুখ’ ও ‘প্রতিবিম্ব’ গল্পে ফুটে উঠেছে মধ্যবিত্ত ও নিম্নবিত্ত শহুরে মানুষের জীবন সংগ্রামের বাস্তব ও করুণ চিত্র।
শহরের সভ্য মানুষের হিংস্ররুপ প্রকাশের পাশাপাশি এর প্রতি তীব্র ঘৃণা প্রকাশ করেছেন ‘বনমানুষ’ গল্পে।
মাতৃভাষা বাংলার মর্যাদা ও তাঁর প্রতি গভীর আবেগ ও মমত্ববোধ ফুটে উঠেছে যথাক্রমে ‘পন্ডশ্রম’ ও ‘পিপাসা’ গল্পে। গল্পদুটো যেকারো হৃদয় স্পর্শ করবে।
‘উত্তরণ’ গল্পে মানবিক চেতনাবোধের জাগরণ ফুটে উঠেছে।
রাজা-বাদশাহদের বিলাসিতা, মত্ততা ও হেরেম কান্ড নিয়ে ‘হারেম’ গল্পটি রচিত। হারেম সম্পর্কে কিছুটা হলেও স্পষ্ট ধারণা পাওয়া যাবে।
গরীব ও দরিদ্র বর্গা চাষীদের উপর জমির মালিকের শোষণ ও প্রতারণার অসাধারণ উপস্থাপন ‘জোঁক’ গল্পটি।
তৎকালীন পশ্চিম পাকিস্তানি কর্তৃক বাঙালিদের বৈষম্যের চিত্র ফুটে উঠেছে ‘ঊনমূল্যায়ন’ গল্পে। পাকিস্তান ভেঙে পড়ার পূর্ব আলামত নিয়ে ‘আলামত’ গল্পটি রচিত। বাংলাদেশের মুক্তিযুদ্ধকে কেন্দ্র করে ‘ময়না কেন কয় না কথা’ নামক গল্পটি বেশ মর্মস্পর্শী।
লেখক আবু ইসহাক পুলিশের গোয়েন্দা বিভাগে চাকরি করতেন। সেই সূত্রে তিনি বিভিন্ন অভিযান পরিচালনা করেছেন। এরই কিছু ঘটনাবলি বেশকিছু গল্পে স্থান পেয়েছে।
এছাড়াও আরও কিছু গল্প ও স্মৃতিচারণমূলক লেখা স্থান পেয়েছে বইটিতে। সাবলীল বর্ণনা, অসাধারণ শব্দচয়নের মাধ্যমে আবু ইসহাক একজন সফল কথাসাহিত্যিক হিসেবে তার স্থানকে আরও পাকাপোক্ত করেছেন তার ছোটগল্পগুলোর মাধ্যমে।

মুভি থেকে বই, ফরেস্ট গাম্প!!!
১৯৯৪ সালে মুক্তিপ্রাপ্ত, টম হ্যাংকস অভিনীত, উইনস্টন গ্রুমের লেখা উপন্যাস ‘ফরেস্ট গাম্প’ অবলম্বনে, এরিক রথের চিত্রনাট্যে নির্মিত সিনেমা “ফরেস্ট গাম্প”।
মুভিটির মূল কাহিনী শুরু হয় ১৯৮১ সালের কোনো এক সময়ে, একটি বাসস্টপে।
সহজসরল, বোকাসোকা ফরেস্টগাম্প কিভাবে ঘটনাক্রমে তার জীবনকে আমেরিকার ইতিহাসের কয়েকটি গুরুত্বপূর্ণ রাজনৈতিক ঘটনার সঙ্গে জড়িয়ে ফেলেন এবং নিজের সরলতা এবং পরিশ্রমের মাধ্যমে একসময় মিলিওনার হয়ে যান – সেই গল্পই বাসস্টপের এক বেঞ্চে বসে গাম্প বয়ান করে চলেন নিজের মুখে।
কীভাবে তিনি একজন রাগবি তারকা হয়ে ওঠেন, জন এফ কেনেডির সাথে ব্যক্তিগতভাবে দেখা করার সুযোগ পান, ভিয়েতনাম যুদ্ধে দেশের জন্য যোগ দেন, বছরের পর বছর ধরে আমেরিকার এমাথা থেকে ওমাথা দৌড়ে বেড়ান- এসব গল্পই মুভিটিতে খুব সুন্দরভাবে উঠে আসে।
পুরো মুভিটিতে গুরুত্বপূর্ণ রোল প্লে করেন গাম্পের ছোটবেলার বান্ধবী জেনি। মুভির প্রায় বেশিরভাগ অংশ জুড়েই জেনির প্রতি ফরেস্টের অকৃত্রিম ভালোবাসা ফুটে উঠেছে।
জেনির প্রতি ফরেস্টের অগাধ ভালোবাসা- এই চলচ্চিত্রের গুরুত্বপূর্ণ একটি অংশ হলেও, ফরেস্ট গাম্পের সহজসরল মনোভাব, যেকোনো কাজে তার প্যাশন এবং তার ডেডিকেশনই ছবিটির মূলভাব বলে বিবেচনা করা যায়।
ফরেস্টের মতো সাদা মনের মানুষ – যে কিনা প্রতিনিয়ত অন্যের কাছে তার সরলতার জন্য কটু মন্তব্য শুনে বড় হয়েছে, সে তার স্পৃহা আর ইতিবাচক মনোভাব দিয়ে যেভাবে তার পুরো জীবনে অসংখ্য সফলতার শিখর ছুঁয়েছে তা প্রশংসার যোগ্য। শিক্ষণীয় তো বটেই।
কারণ ফরেস্টের চরিত্রটি আমাদের শেখায়- যত যাই হোক, নিজের নীতি আর লক্ষ্যের সাথে কখনও কোনো কিছুর জন্যই আপষ নয়।
ফরেস্ট আমাদের আরও শেখায়- ভালোবাসা সবসময়ই নিঃস্বার্থ হতে হয়। শর্ত দিয়ে ভালোবাসা হয় না।
এসব কারণেই এই চরিত্রটি আপামর সাধারণ মানুষের হৃদয় ছুঁয়ে গেছে। আর এটাই সম্ভবত এই চরিত্রের সবচেয়ে বড় সার্থকতা।
এই চলচ্চিত্রে অভিনয়ের জন্য টম হ্যাংকস সেরা অভিনেতা হিসেবে ৬৭তম অ্যাকাডেমি এওয়ার্ডে অস্কার লাভ করেন। মুভিটি ১৯৯৪ সালের অস্কার প্রতিযোগিতায় সর্বমোট ১২টি বিভাগে মনোনয়ন পায় এবং ৬টি বিভাগে অস্কার লাভ করে।
যে সকল পাঠক সাবলীল অনুবাদে বই পড়ে গল্পটি সম্পূর্ণ জানতে আগ্রহী, তাদের জন্য নহলী থেকে খুব শীঘ্রই “ফরেস্ট গাম্প” বইটি আসছে। সবাইকে পড়ার আমন্ত্রণ রইল।

See also  চর্যাপদ বই pdf download | Charyapada pdf free download

রিভিউ দেখেই পড়া শুরু😍
চাঁদের পাহাড় পড়ে বেশি ভালো লেগেছে শঙ্কর এর সাথে যত্তক্ষন আলভারেজ ছিলো।
আলভারেজ এর মৃত্যুর পর শঙ্কর এর আসল এডভেঞ্চার শুরু হয়েছে আমার মতে,একা একা রিখটারসভেল্ড পার হওয়া,কালাহারি মরুভূমি পার হওয়া,তাও আবার কম্পাস ও ম্যাপ ছাড়া। গুহায় প্রবেশ করে পথ হারিয়ে হীরার খনিতে নিজের অজান্তেই প্রবেশ করেছিল শঙ্কর। হীরাকে ভাবছে পাথর। কে ভেবেছিল হীরা এমন রাশি রাশি পড়ে থাকে, শঙ্কর ও ভাবে নাই।
আত্তিলিও গাত্তির কাহিনী টাও ভালো লেগেছে।
শেষ পর্যন্ত ভালো লেগেছে শঙ্কর হীরা সহকারে ফিরে আসতে পেরেছে।
কিন্তু এডভেঞ্চার হিসেবে আরো বড় হওয়া উচিত ছিলো চাঁদের পাহাড় বইটি। বুনিপের রহস্য ও উন্মোচন হলে ভালো লাগতো।আত্তিলি গাত্তির কাহিনী টাও একটু বড় হলে ভালো হতো।
চাঁদের পাহাড় শুরু করতে না করতেই শেষ হয়ে গেল।😒
আর কারোর মনে হইছে বইটি আরেকটু বিস্তারিত হলে ভালো হতো?😐

পুরোহিত দর্পণ বই pdf download | Purohit Darpan book in Bengali pdf free download

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page