Bangla islamic Books PDF

(New) তাফসীর বায়যাবী PDF Download

আজকে আমরা আপনাদের অনুরোধের বই তাফসীর বায়যাবী PDF Download লিংক নিয়ে এলাম।

তাফসীর বায়যাবী PDF Download

Click here to download

দ্য লাস্ট টেম্পলার
মূল: রেমন্ড খাওরি
অনুবাদ: রবিন জামান খান
প্রকাশকাল: ২০১২
বাতিঘর প্রকাশনী
মূল্য: ২৪০ টাকা
রেমন্ড খাওরির এ উপন্যাস একটা হিস্টোরিকাল থৃলার। বইয়ের ব্যাক কভারে এটিকে ড্যান ব্রাউনের ভিঞ্চি কোডের সাথে সামান্য তুলনার চেষ্টা করা হয়েছে। তবে আমি বলবো, ব্রাউনের উপন্যাসের চেয়ে দ্য লাস্ট টেম্পলার উপন্যাসটির ভাষাশৈলী অনেক সহজবোধ্য ছিলো, যা আমার পড়ার গতিকে অনেকাংশে।বাড়িয়ে দিয়েছে।
ঘটনার সূত্রপাত নিউইয়র্ক শহরে অনুষ্ঠিত ভ্যাটিকানের এক ব্যতিক্রমধর্মী ট্রেজার এক্সিবিশনে। যেখানে টেম্পলারদের সাজে পুরোপুরি সজ্জ্বিত চার ডাকাত এক ভয়ঙ্কর ডাকাতি ঘটায়। তারা অন্যান্য ঐতিহাসিক জিনিসের সাথে নিয়ে যায় এক রহস্যময় এনকোডার।
শুরু থেকেই এই কেসে জড়িয়ে পড়েন আর্কিওলজিস্ট টেস চৌকিন। আর এফবি আই থেকে এই কেসের তদন্তে দায়িত্ব দেয়া হয় ডিটেক্টিভ শন রাইলিকে। সাধারণ ডাকাতির কেস হিসেবে এর তদন্ত শুরু করলেও একসময় বেরিয়ে আসে অচিন্তনীয় এক সত্য।
এদিকে একে একে খুন হয়ে যায় ঘটনার সাথে সম্পৃক্ত তিন ডাকাত। ঘনীভূত হতে থাকে এই রহস্য।
এই থৃলারে খাওরি সাহেব একইসাথে দুটি সময় নিয়ে কাজ করেছেন। উনার দেখানো পথে ঘুরে বেড়িয়েছি খৃস্টিয় ইতিহাসের অলিগলি। বিস্তারিত জেনেছি নাইট টেম্পলারদের সম্পর্কেও।
বইটির প্রতিটি ছোট ছোট অধ্যায়েও লুকিয়ে ছিলো অবিশ্বাস্য সব টুইস্ট। ভালো লেগেছে টেম্পলারদের তিনটি ধর্মকে (ইহুদি, খৃষ্ট, ইসলাম) একটি অভিন্ন ধর্মে রূপান্তরের পরিকল্পনার প্রামাণ্য ইতিহাস জেনে। এরকম আরো বম্ব-ব্লাস্টিং টুইস্ট এই গোটা বই জুড়েই অপেক্ষা করছে আপনার জন্য!
ভ্যাটিকানের সাথে টেম্পলারদের বিরোধ, সেই কারনে টেম্পলারদের শোচনীয় পরাজয় ও ধ্বংস, যীশুর আসল স্বরূপ, ক্রুসেড যুদ্ধ, এসব সম্পর্কে যারা অতিমাত্রায় আগ্রহী আমি বলবো এই উপন্যাস তাদের জন্য একটা জয়-রাইড।
অনুবাদক রবিন জামান খানের অনুবাদ কর্মগুলো বরাবরই আমার অতি প্রিয়। এই মানুষটি ব্যক্তিগত জীবনেও আমাকে নিজের ছোট ভাইয়ের মত স্নেহ করেন। উনার এটি প্রথম অনুবাদ গ্রন্থ। আমি মনে করি উনি প্রথমটা দিয়েই বাজিমাত করে দিয়েছেন। রবিন ভাইকে আমার আন্তরিক শ্রদ্ধা ও কৃতজ্ঞতা।
মোহাম্মদ নাজিম উদ্দিন ভাইকে বরাবরের মতোই ধন্যবাদ জানাই এমন একটি বই প্রকাশ করার জন্য।
পরিশেষে টেম্পলারদের ধ্রুব বাণীটি উদ্ধৃত করে আমার রিভিউয়ের সমাপ্তি টানছি:
Veritus Vos liberabit
‘সত্য তোমাকে মুক্তি দেবে’

রিভিউ :
বই: ইলেভেন মিনিটস
লেখক : পাওলো কোয়েলহো
প্রকাশনী : Harper collins publishers.
অনুবাদ : মারিয়া জুল কস্টা( পর্তুগীজ থেকে ইংলিশ).
একদা এক সময়ে’ মারিয়া নামের এক প্রস্টিটিউট ছিল!!!!
শুরুটা নিস্পাপ শিশুতোষ গল্পের মত কারণ বাকি সবার মত মারিয়াও সাধারণ বাচ্চা হিসেবেই জন্ম নিয়েছিল ব্রাজিলের ছোট এক শহরে।যে বাকি মেয়েদের মত স্বপ্ন দেখত সাদা ঘোড়ায় তার রাজপুত্র আসবে, সুন্দর, দামী বাড়ি থাকবে, দূটো বাচ্চা থাকবে যারা খুব চালাক হবে,
কিশোরী মেয়েদের মতই স্কুলে যাওয়ার পথে এক ছেলেকে ভাল লেগে যায় আর ভাবে এই সেই প্রিন্স চার্মিং যার জন্য সে অপেক্ষায় ছিল,কিন্তু কিশোরীসুলভ লজ্জায় কখনো বলা হয়নি,ভেবেছে রুপকথার নায়িকাদের মত আজীবন তার অপেক্ষা করবে। যথাসময়ে তার সে ভ্রম ভেঙে যায়, কিশোরী থেকে তরুণী হওয়ার যাত্রায় শারীরিক এবং মানষিক দুই পরিবর্তন ই তাকে কৌতুহলী করে তোলে নিজের অনুভূতি, শরীর,যৌনতা ও এর ভবিষ্যৎ এর ব্যাপারে।। সে তার আশেপাশের সম্পর্ক গুলো বুঝতে চায়,আর চায় নতুনত্ব।
তাই দোকানে কাজ করে জমানো টাকা নিয়ে পৌছে রিও ডি জেনিরো তে যেখানে এক ব্যবসায়ী তাকে প্রস্তাব দেয় সুইজারল্যান্ড এ সাম্বা স্টার হওয়ার। শুধু সামনে গিয়ে স্কুলের সেই ছেলেটিকে ” আমি তোমাকে পছন্দ করি” বলতে না পেরে প্রথম প্রেম হারানো মারিয়া জীবনের দেয়া আর কোন সুযোগ হারাতে রাজি না। সে লুফে নেয় একে, পৌছে যায় জেনেভায়,এক বার এ, যেখানে গিয়ে আবিষ্কার করে ছোটবড় সব শহর ই এক।একই রকম মানুষ, তাদের একি রকম জীবন।একঘেয়ে।
তখন সে দেখা পায় ” রু দ্য বার্ন ‘ এর। একটি ” রেড লাইট এরিয়ার বার।যেখানে সমাজের উচ্চবিত্ত মানুষেরা টাকার বিনিময়ে সুন্দরী প্রস্টিটিউট দের ” সময়” কিনতে আসে।।।।।।।।
মারিয়া যোগ দেয়, শুধু এডভেঞ্চার এর জন্যে না, বাড়ি ফিরে যাওয়ার মত টাকা জমাতেও।
এখানে এসে প্রথমবারের মত আবিষ্কার করে জীবন কে,ভিন্নরুপে! মানুষ তার কাছে শুধু শারীরিক প্রয়োজনেই আসে না, আসে একটু সহানুভূতি পেতে,ব্যস্ত পৃথিবীতে যে তাকে কিছুটা সময় দেবে,কথা শুনবে,
তার পরিচয় হয় টেরেন্স নামে ব্যক্তির সাথে যে তাকে শেখায় ব্যথার মধ্য দিয়ে শান্তি পাওয়া যায়,ইশ্বরকে পাওয়া যায়।
আবার পরিচয় হয় র‍্যালফ হার্টের সাথে যে তাকে বলে ব্যথার অনুভূতির চেয়ে শান্তি খুজে বেড়ানো ভাল।
সে আস্তে আস্তে বুঝতে পারে জীবনে তার প্রয়োজন, তার ইচ্ছা,লক্ষ্য।
সে জানে সে একজন নতুন মারিয়া, যে প্রথম ভালবাসা কে হারানোর কষ্ট আর অনুভব করেনা, কারণ সে জানে সে কোন বিনিময় ছাড়াই ভালবাসতে পারে,
সে কোন প্রতিস্রুতি চায়না কারণ সে জানে যখন সব শেষ হয়ে যাবে তার কাছে প্রবল প্রেমের স্মৃতি থেকে যাবে, চিরদিন। সে বোঝে সে পবিত্র,
নিষ্পাপ , অন্য মেয়েদের মতই।
সে শুধু তার নিয়তি কে স্বাগতম জানিয়েছে, জীবনের দেয়া সব সুযোগ গ্রহন করেছে,।
প্রেমময় প্রেমিকা থেকে প্রস্টিটিঊট…….
she is the married and virgin.

See also  (১-৩খন্ড) তাফসীরে তাওযীহুল কুরআন pdf download

বইটিতে অনেক ব্যখ্যা,প্রক্রিয়া, চিন্তাধারার বর্ননা আছে যে অপ্রাপ্তবয়স্ক দের জন্য মোটেও উপযোগী নয়।

এখানে সমাজে প্রচলিত প্রস্টিটিশনকে বৈধতা দেওয়া হয়নি,ভাব বাচক ভাবে ব্যবহৃত।

আজকে আমরা আপনাদের কে তাফসীর বায়যাবী PDF Download লিংক দিলাম।

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page