সকল শ্রেণীর লেকচার গাইড PDF Download

Lecture guide for class 8 pdf free download | লেকচার গাইড ৮ম শ্রেণি pdf download

আজকে আমরা আপনাদের কে Lecture guide for class 8 pdf free download | লেকচার গাইড ৮ম শ্রেণি pdf download লিংক দিবো। আশা করি আপনাদের অনেক উপকার হবে। তাহলে চলুন শুরু করা যাক।

Lecture guide for class 8 pdf free download | লেকচার গাইড ৮ম শ্রেণি pdf download

Class 8 Lecture mathematics guide pdf download | লেকচার গণিত গাইড pdf download

Class 8 Lecture bangla guide pdf download | লেকচার বাংলা গাইড pdf download

Class 8 Lecture English guide pdf download | লেকচার ইংরেজি গাইড pdf download

Class 8 Lecture science guide pdf download | লেকচার বিজ্ঞান গাইড pdf download

Class 8 Lecture Bangladesh and world identity guide pdf download | লেকচার বাংলাদেশ ও বিশ্বপরিচয় গাইড pdf download

Lecture English grammar book pdf download of class 8

Class 8 Lecture Islam studies guide pdf download | লেকচার ইসলাম শিক্ষা গাইড pdf download

Class 8 Lecture ICT guide pdf download | লেকচার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি গাইড pdf download

রস+আলোতে প্রকাশিত আমার লেখা প্রথম রম্যগল্প ’আর্জেন্টিনা ব্রাজিল দম্পতি’… সঙ্গত কারণে আরেকবার পোস্ট দিলাম। কে কোন দলের সাপোর্টার, তা কমেন্টবক্সে জানালে খুশি হব।
সেকালের যেমন রোমিও-জুলিয়েট, একালে তেমনি আমাদের পাড়ার রোমান-জুলি। যথাসময়ে জুলিদের বাসায় রোমানের বাবা-মা গেলেন। কিন্তু মুরব্বিদের আলোচনা লাইন ছেড়ে বেলাইনে চলতে থাকল। ঊর্ধ্বমুখী-নিম্নমুখী-নানামুখী আলোচনার একপর্যায়ে এল বিশ্বকাপ ফুটবল প্রসঙ্গ। রোমানের বাবা ব্রাজিলের সাপোর্টার আর জুলির বাবা আর্জেন্টিনা। ব্যস্, আর ঠেকায় কে? কোলাকুলি দিয়ে শুরু হওয়া আলোচনা বলতে গেলে একদম গোলাগুলির পর্যায়ে শেষ হলো। বেচারা রোমান আর জুলির তো একেবারে মাথায় হাত!
বাসায় ফিরেই রোমানের বাবার ঘোষণা, ‘প্রয়োজন হলে ছেলের বিয়ে আমি ব্রাজিলের কোনো মেয়ের সাথে দেব, কিন্তু ওই বাড়িতে না। বিশ্বকাপের মাঠে পর্যন্ত হাত দিয়ে গোল দেয়, আবার বড় গলায় কথা বলে! দেখে নিয়ো, এমন বউমা আনব যে হেসে-খেলে সাম্বা নাচ নেচে আমাদের বাসাটাকে মাতিয়ে রাখবে।’
অন্যদিকে জুলির বাবাও কম যান না। ‘ছেলের নাম শুনে আমি প্রথমেই সন্দেহ করেছিলাম। রোনালদো, রোনালদিনহোর নামের সঙ্গে মিল রেখে ছেলের নামও রেখেছে রো দিয়ে! কোথায় মহারাজ ম্যারাডোনা আর কোথায় রোনালদো! আমিও দেখে নেব, মেয়ের বিয়ে দেব ম দিয়ে শুরু এমন নামের কোনো ছেলের সঙ্গে। মতের মিল না হলে সংসার কখনো সুখের হয় না—স্বয়ং ম্যারাডোনা পর্যন্ত এই কথা স্বীকার করতে বাধ্য।’
বেকায়দায় পড়ল আমাদের রোমান আর জুলি, একেবারে লেজেগোবরে অবস্থা। কী করবে বুঝে উঠতে পারছে না। ঠিক এমন সময় জুলির মাথায় একটা আইডিয়া এল! একদম ফেসপাউডারের মতো সরল আইডিয়া।
পরদিন রোমান আর্জেন্টিনার জার্সি পরে গেল জুলিদের বাসায়। ছেলের এই দশা দেখে জুলির বাবা তো মহা খুশি! শুরু হলো নানা বিষয়ে তুমুল আলোচনা; এই যেমন বিশ্বশান্তি প্রতিষ্ঠায় ম্যারাডোনা, ফুটবল এবং ফ্যাসিজম্, খেলাধুলায় ডোপিং-বিষয়ক জটিলতা ইত্যাদি ইত্যাদি। ‘আসলে বুঝলে, জুলির মা, সংসার তো করবে ছেলে আর মেয়ে। তাদের আন্ডারস্ট্যান্ডিংটাই হলো আর্জেন্ট ব্যাপার।’ মনে হয় ‘আর্জেন্টিনার’ সাপোর্টার বলেই জুলির বাবা প্রায়ই ‘আর্জেন্ট’ শব্দটা ব্যবহার করেন।
রোমান বাসায় ফিরলে ছেলের গায়ে আর্জেন্টিনার জার্সি দেখে রোমানের বাবা তো রেগেই কয়লা, ‘তোর গায়ে হঠাৎ জেব্রা ক্রসিং ক্যান…।’

পেছনে তাকিয়ে তার তো চক্ষু চড়কগাছ, সঙ্গে জুলিও রয়েছে। কিন্তু এ কী! জুলি মা-মণির হাতে যে ব্রাজিলের পতাকা। ‘ছেলেটা গোল্লায় গেলেও মা আমার বুদ্ধিমতী; ঠিক দলটাই বেছে নিয়েছে।’ শুরু হয়ে যায় ব্রাজিল-বন্দনা। রোমানের বাবার প্রতিটি কথায় সায় দিয়ে নানা ফ্রিকোয়েন্সিতে মাথা ঝাঁকাতে থাকে জুলি। নাশতা খেয়ে মুখ মোছার জন্য ভ্যানিটি ব্যাগ থেকে জুলি যে রুমাল বের করল তাতেও ব্রাজিলের পতাকা! বিয়ে আর ঠেকায় কে!
রোমান-জুলি এখন সুখেই আছে। পাড়ার সবাই এ দম্পতিকে ‘এ-বি ফ্যামিলি’ বলে। ‘এ’ ফর আর্জেন্টিনা আর ‘বি’ ফর ব্রাজিল।

See also  জীববিজ্ঞান ১ম পত্র আবুল হাসান pdf download | Biology 1st paper Abul Hasan PDF Download

নজরের হেফাজত : সফলতার হাতিয়ার
লেখক : ড. শাইখ মাহমুদ মিসরি
প্রকাশনী : মুহাম্মদ পাবলিকেশন
বিষয় : ইবাদত, আত্মশুদ্ধি ও অনুপ্রেরণা
পৃষ্ঠা : 96, কভার : পেপার ব্যাক
অনুবাদ : আল-আমিন ফেরদৌস
ইমাম ইবনুল কাইয়িম রাহিমাহুল্লাহ বলেন, ‘দৃষ্টিই যৌন লালসা উদ্বোধক। কাজেই এ দৃষ্টির নিয়ন্ত্রণ ও সংরক্ষণ মূলত যৌনাঙ্গেরই সংরক্ষণ।
.
তা ছাড়া বর্তমানে ইন্টারনেট ও স্যাটেলাইট প্রযুক্তিকে কাজে লাগিয়ে মুক্তচিন্তার নামে সর্বত্র নষ্টামি ও নোংরামির যে চর্চা শুরু হয়েছে, তা মানুষকে লাজ-শরম ভুলে অশ্লীলতা ও বেহায়াপনায় লিপ্ত করছে; যুবকদের দেহমনে লাগিয়ে দিচ্ছে যৌবনের আগুন। ফলে তারা আল্লাহর ইবাদত ও আনুগত্য থেকে দূরে সরে যাচ্ছে, নিমজ্জিত হচ্ছে সীমাহীন পাপাচারে। এসবের কারণ অনুসন্ধান করলে সর্বাগ্রে যে-হেতুটি পাওয়া যায়, তা হলো—দৃষ্টির অসংযত ব্যবহার।
.
কীভাবে করবেন নজরের হেফাজত! নজরের হেফাজত করলে কী পুরস্কার রয়েছে আপনার জন্য? বিপরীতে কুদৃষ্টির ফলে কী শাস্তি অপেক্ষা করছে, তারই অনবদ্য গ্রন্থনা-‘নজরের হেফাজত : সফলতা হাতিয়ার’
পরিমাণ

আজকে আমরা আপনাদের কে Lecture guide for class 8 pdf free download | লেকচার গাইড ৮ম শ্রেণি pdf download লিংক দিয়েছি।

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page