পাঞ্জেরী লেকচার অনুপম গাইড PDF Downloadসকল শ্রেণীর লেকচার গাইড PDF Download

HSC বাংলা ১ম পত্র গাইড PDF Download | HSC Bangla 1st paper Panjeree guide pdf download

আজকে আমরা আপনাদের কে আপনাদের অনুরোধের বই HSC বাংলা ১ম পত্র গাইড PDF Download | HSC Bangla 1st paper Panjeree guide pdf download লিংক দিবো। তাহলে আর দেরী না করে চলুন শুরু করি।

বইঃ HSC বাংলা ১ম পত্র গাইড PDF Download | HSC Bangla 1st paper Panjeree guide pdf download

টাইপঃ বাংলা ১ম পত্র

সাইজঃ ১২এম্বি

বই রিভিউ ১৪: বাঙলাদেশে ইতিহাস চর্চা
লেখক: বদরুদ্দীন উমর
…….
………..
১।
১০০ মিটার স্প্রিন্টে দৌড়াতে উসাইন বোল্টের এভারেজ ৯ সেকেন্ডের কিছু বেশি সময় লাগে।
১০০-১২০ পৃষ্ঠার একটা বই পড়তে আমার দুই ঘন্টা কিংবা তিন ঘন্টা লাগে।চেষ্টা করি এক বৈঠকে বইটা শেষ করতে।
১০০ মিটার স্প্রিন্টে দৌড়াতে গিয়ে যদি উসাইন বোল্ট দুই-তিনবার হোচট খেয়ে পড়ে যায় তবে ৯ সেকেন্ড কেন পুরো ১ মিনিটে ১০০ মিটার স্প্রিন্টের ফিনিশ লাইন অতিক্রম করতে পারবে কিনা সন্দেহ!
এই বইটা পড়ার সময় আমি বেশ কয়েকবার হোচট খেয়েছি।তাই ২-৩ ঘন্টায় পড়ে শেষ করার মতো বই পড়তে লাগছে পুরো ১ সপ্তাহ।বইয়ের ১৩ টা অনুচ্ছেদ একটার পর আরেকটা শুরু করার আগে মাথা উলটপালট করা শুরু করেছে।
এতোদিন পড়ে এসেছি ইতিহাস একভাবে,এই বইটাতে ইতিহাস লেখা উল্টোভাবে।

তাই কোনটা সত্য আর কোনটা মিথ্যা সেটা নির্ণয় করতে গিয়ে হোচট খেয়েছি,উঠে দাঁড়ানোর সময় মনে হয়েছে,তাহলে এতোদিন যা শুনলাম,যা পড়লাম সবই কি মিথ্যা?
লেখক এটাকে অভিহিত করেছেন, “মিথ্যের জোর এতো প্রবল যে,সত্য এখানে খড়কুটোর মতো ভেসে যায়।”
২।
বর্তমানে বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর কর্তাব্যক্তির প্রোফাইল একটু ঘুরে আসলে দেখতে পাবো যে বেশিরভাগ রাজনীতিবিদ ব্যবসায়ী শ্রেণীর।
লেখক ঐতিহাসিক তথ্য ব্যবহার করে দেখিয়েছেন,১৯৭১ সালের আগে তিন বেলা ঠিকমতো খাবার জোটার মতো আর্থিক সংস্থান ছিলোনা এমন অনেক লোকও বাঙলাদেশে কোটি কোটি টাকার মালিক হয়েছে।
কিভাবে তাদের আঙ্গুল ফুলে কলাগাছ হলো সেই তথ্যগুলো না হয় বইটি পড়ে জানুন।
৩।
লেখক চোখে আঙ্গুল দিয়ে দেখিয়েছেন,বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস মানে দুই ব্যক্তির ইতিহাস।বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কিংবা জিয়াউর রহমানের ইতিহাস।

See also  পদার্থ বিজ্ঞান ১ম পত্র শাহজাহান তপন pdf download । Physics 1st paper Shahjahan Tapan solution PDF Download

যে দল যেসময় ক্ষমতায় যায় সেই দলের নেতার গুণগান গাইতে গাইতে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস দুই নেতার মধ্যেই সীমাবদ্ধ করে রেখেছেন।
যার ফলে মুক্তিযুদ্ধের আসল নায়েকারা,অর্থাৎ সাধারণ মানুষের বীরত্বের কাহিনী খর্ব করে দেখা হয়।
লেখক বলেন, “১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে সে ধরণের কোনো একক নায়কই ছিলোনা,অথচ স্বাধীনতার পর একেক দল একেকজনকে স্বাধীনতা যুদ্ধের নায়কের আসনে বসিয়ে ইতিহাস বিকৃতির গর্হিত কাজটা সাধন করেছে।”
স্বাধীনতার ৪৬ বছর পরও আজ কেউ স্বাধীনতার ইতিহাস চর্চা করতে গেলে ইতিহাস চর্চা থেমে থাকে স্বাধীনতার ঘোষকের বিতর্কে।যদ্দরুণ খেটে খাওয়া সাধারণ মানুষগুলো বরাবর থেকে যায় আড়ালে!
৪।
১৯৭১ সালের যুদ্ধের সময় যে ব্যক্তি আওয়ামীলীগের অবস্থান থেকে বাঙলাদেশের স্বাধীনতার জন্য সর্বশক্তি নিয়োগ করেছিলেন এবং সব থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন সেই তাজউদ্দীন আহমদকে কিভাবে মন্ত্রীসভা থেকে পদত্যাগ করতে বাধ্য করা হয় সেই নির্মম কাহিনীর বর্ণনা করেছেন লেখক।

ভাষা আন্দোলনের ইতিহাস বিকৃত করে তার আসল মানুষের নাম মুছে দিয়ে পার্শ্বনায়ক কিংবা যাদের কোনো ভূমিকা ভাষা আন্দোলনে ছিলোনা তারা কিভাবে আজ ভাষা আন্দোলনের মহানায়ক হয়ে উঠেন সেই তিক্ত সত্য কাহিনী লেখক বর্ণনা করেন বিভিন্ন ঐতিহাসিক তথ্যের মাধ্যমে।
৫।
ভাষা আন্দোলনের নায়করা যারা বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার জন্য জীবন দিয়েছেন,ভাষা আন্দোলনের মূল স্লোগান প্রতিষ্ঠা অর্থাৎ সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার এই স্লোগান নিয়ে যারা ২১ শে ফেব্রুয়ারির ১৪৪ ধারা ভঙ্গ করে আহত বা নিহত হয়েছেন তাদের পরবর্তী ছেলে মেয়েরা কিভাবে ইংলিশ মিডিয়াম স্কুলে কিংবা বিদেশে গিয়ে উচ্চশিক্ষিত হয়ে বাংলা ভাষাকে তথা বাঙলাদেশকে কিভাবে বুড়ো আঙ্গুল দেখিয়েছেন সেই কাহিনী লেখক তুলে ধরেছেন।
এদেশের শিক্ষার্থীদের ইতিহাস চর্চা থেকে দূরে সরিয়ে রাখতে শাসকশ্রেণী কিরকম চেষ্টা করেছিলো ১৯৭১ সালের পরবর্তী সময়ে সেই কাহিনী পড়ে অবশ্যই অবশ্যই আপনার আর আমার মনে প্রশ্ন জাগবে!

See also  Lecture guide for class 6 pdf download | লেকচার গাইড ৬ষ্ঠ শ্রেণী pdf download

বাঙলাদেশের ইতিহাসকে বিকৃত এবং দলীয়করণের ফলে বাঙলাদেশের আসল ইতিহাস কিভাবে হারিয়ে গেছে সেই কাহিনী পড়ে যেকোনো পাঠক হোচট খাবে!
বাংলাদেশের ইতিহাস সম্পর্কে জানতে আগ্রহী পাঠকবৃন্দ এই বইটা একটু দেখে নিতে পারেন।
বইয়ে উত্থাপিত প্রশ্নের জবাব পেয়ে গেলে তো ভালো কথা,না পেলে উল্টো দিক থেকে বাংলাদেশের ইতিহাস চর্চা শুরু করতে হবে!
পুনশ্চ: লেখক বাংলাদেশকে ‘বাঙলাদেশ’ লিখতেন।
বদরুদ্দীন উমরের জন্ম ১৯৩১ সালে।তিনি মার্কসীয় তত্ত্বের অনুসারী ও ভাষ্যকার।
বইটির প্রকাশনী – কথাপ্রকাশ।
প্রাপ্তিস্থান আজিজ সুপার মার্কেট।
মূল্য ১৫০ টাকা।

HSC বাংলা ১ম পত্র গাইড PDF Download | HSC Bangla 1st paper Panjeree guide pdf download

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page