BCS Books PDF Download

GRE Big Book Solution pdf free download

আজকে আমরা আপনাদের কে GRE Big Book Solution pdf free download লিংক দিবো।

বইঃ GRE Big Book Solution pdf free download

Type: GRE

Size: 8 MB

বইয়ের নামঃ “কেউ কেউ কথা রাখে”
লেখক: মোহাম্মদ নাজিম উদ্দিন ।
প্রকাশনা প্রতিষ্ঠান: বাতিঘর প্রকাশনী ।
ধরন: রিভেঞ্জ থ্রিলার ।
মূল্য: ২৩৮ টাকা।
পৃষ্ঠাঃ- ২৬৯

রিভিউ লেখকঃ- Adnan AL Farabi

বইয়ের দু’টি লাইনঃ-
“কেউ কথা রাখেনি” এক কাব্যিক অভিব্যক্তি। ঢালাও অভিযােগ ও বলা চলে। কিন্তু সত্যিটা হলাে- কেউ কেউ কথা রাখে।

বিবরণঃ
“কেউ কেউ কথা রাখে” এটি কোন রাজনৈতিক বই নয়,আবার থ্রিলার ও নয়। যুদ্ধ পরবর্তী সমাজ আর রাজনৈতিক বাস্তবতা বর্ণনা করা হয়েছে।
কেউ কেউ কথা রাখে- নাম শুনে প্রথমে
কেউই বইটিকে আর যাই হােক, অন্তত থ্রিলার
ক্যাটাগরির ভাববে না। স্টার্টিংটাও শুরু হয়েছে একটা রােমান্টিক উপন্যাসের মত করেই।

গল্পের পটভূমি মুক্তিযুদ্ধের পরের সময় এবং
এর পরের গল্প পুরো ২ যুগ পর।এই সময়ে এসে খুনের দ্বায়িত্ব নিলেন লেখক।

মূল আলোচ্য বিষয়বস্তুঃ
মুক্তিযুদ্ধ পরবর্তী সময়…একটি ধর্ষন-খুনের ঘটনা নিয়ে যাত্রা শুরু করে একটি অপ্রকাশিত উপন্যাস…
দুই যুগ পর স্মৃতি ভারাক্রান্ত এক লেখক ব্যস্ত হয়ে পরলাে সেই হত্যা রহস্য নিয়ে। চমকে যাবার মত এক ঘটনার মুখােমুখি হতে হলাে তাকে। বিস্ময়কর সত্য জেনে যাবার পর নতুন এক সংকটে নিপতিত হলাে সে- সত্যটা প্রকাশ করার জন্য নির্ভর করতে হবে প্রকৃতির উপরে।

এরপরে ঘটে গেল ইতিহাসের সেই চরম ঘটনা,সব মিলিয়ে গল্পকথক এর জীবনে এক বিশাল উত্থান পতন এ সব উলটপালট হয়ে গেল,পুলিশের চাকরি ছেড়ে কলম ধরলেন তিনি।এখন তিনি জনপ্রিয় থ্রিলার লেখক। আজ দুইযুগ পরে তিনি দেখলেন সেদিনের ঘটনা গুলো ফিকে হয়ে আসছে। পাছে যেন ভুলে না যান এই আশঙ্কায় কাগজের পাতায় লিখলেন সবকিছু। কিন্তু অসম্পূর্ণ এই লেখার উপসংহার কি হবে? আদৌও কি তিনি জানতে পারবেন শেষটুকু??

See also  Quantitative Aptitude Bengali Version pdf download

কাহিনী সংক্ষেপঃ
দীর্ঘ দুই যুগ পূর্বে দেশের স্বাধীনতা উত্তর সময়ে ঢাকায় নিজ বাসায় ধর্ষণের পর খুন করা হয় মিলি নামের এক মেয়েকে। খুনীকে খুঁজতে তদন্তে জড়িয়ে পড়েন ভিন্ন দুই স্বভাবের দুজন পুলিশ। একজন দুই বছর হওয়া পুলিশে যোগ দেওয়া অ্যাসিস্ট্যান্ট সাব-ইন্সপেক্টর(অর্থাৎ গল্পকথক) ও অন্যজন সিনিয়র সাব-ইন্সপেক্টর মুক্তিযোদ্ধা হায়দার ভাই। বইপড়ুয়া গল্পকথক এস আই কিছুটা নরম প্রকৃতির। কিন্তু দায়িত্ব সম্পর্কে সজাগ,সৎ, এবং তার সিনিয়র অফিসার এস এম হায়দার মুক্তিযােদ্ধা এবং গল্পকথকের বড়ভাই এর মতই।

তদন্ত করতে গিয়ে অ্যাসিস্ট্যান্ট সাব-ইন্সপেক্টর বা কাহিনীর কথকের সাথে পরিচয় ঘটে মিলির বান্ধবী রামজিয়া শেহরিনের। প্রথমে মিলির স্বামীকে সন্দেহ করা হলেও একসময় আসল খুনীকে গ্রেফতার করা হয়, কিন্তু রাজনৈতিক ছত্রছায়ায় সে মুক্তি পেয়ে যায়। মুক্তির পরে খুনী গল্পকথক ও রামজিয়া শেহরিনের সাথে খারাপ আচরণ করলে অন্যায়ের প্রতিবাদী নাছোড়বান্দা হায়দার ভাই পুনরায় তাকে গ্রেফতার করে মনের আশ মিটিয়ে ধোলাই দেন। এতে হায়দার ভাইয়ের জীবনাবসানের সূচনা হয় এবং ছাড়া পেয়ে খুনী আবার একটি খুন করে।

মিলির স্বামী মিনহাজ…
মিলির মৃত্যুতে মারাত্মক ভেঙ্গে পরে স্বামী মিনহাজ.. হঠাৎ ছােট্ট একটা ক্লু থেকে আশ্চর্যজনকভাবেই খুনীর সন্ধান পাওয়া যায়। একে একে অনেক সূত্রের তার জুড়ে দীর্ঘ খাটাখাটনির পর অবশেষে খুনীকে ধরতে সক্ষম হন হায়দার আলী এবং লেখক। খুনি ছিল ভিক্টিমের চাচাতাে ভাই ইমতিয়াজ। অভিনব কায়দায় তথ্য আদায় করেন তিনি!! কিন্তু আইনের ফাঁক গলে বেড়িয়ে যায় খুনী ইমতিয়াজ…।একদিন খুন হন হায়দার সাহেব…। গল্পকথক চাকুরী ছেড়ে লেখক হয়ে যান …। ঘটনার দীর্ঘ দুই যুগ পর আইনজীবী রামজিয়া(নিহত মিলির বান্ধবী)’র সাথে গল্পকথক সেই অপ্রকাশিত উপন্যাসের পান্ডুলিপি নিয়ে দেখা করতে যায়। “কেউ কথা রাখেনি “ নামের অসমাপ্ত পান্ডুলিপি।

উক্ত’ মিলি হত্যাকাণ্ড কিছু মানুষের জীবন পুরোপুরি বদলে দেয়; তেমনিভাবে হায়দার ভাইয়ের মৃত্যুর পরে কাহিনীর কথক পুলিশের চাকরিতে ইস্তফা দিয়ে গ্রামে চলে যান এবং পরে লেখালেখি শুরু করেন। দীর্ঘ দুই যুগ পরে যখন তিনি তার জীবন বদলে দেওয়া ঘটনা নিয়ে বই প্রকাশ করতে চাইলেন, তখন অনেক খুঁজে অনুমতির জন্য মিলির স্বামীর সাথে দেখা করেন। কিন্তু সেদিন সেখানে তিনি নতুন একটি চমকপ্রদ বিষয় আবিষ্কার করেন।

কি ছিল সেই শেষ টা,পাঠক যখন জানতে পারবেন সেই শেষের ঘটনাটা তখন বলতে বাধ্য হবেন আসলেই কেউ কেউ কথা রাখে।

See also  Quantitative Aptitude Bengali Version pdf download

আলোচনা:
বইটি অন্যান্য থ্রিলার বইয়ের মত নয়। এর ধরণ কিছুটা ভিন্ন। লেখকের বর্ণনাও ছিল অনেক গতিশীল। লেখক বইটিতে স্বাধীনতা যুদ্ধর কিছু পরের সময়কে তুলে ধরার চেষ্টা করেছেন আর সেক্ষেত্রে তিনি পুরোপুরি সফল। উপন্যাসের নামের দিকে তাকালে একটু অবাক হতে হয়,মূলত “কেউ কথা রাখেনি” কথা টা বেশ সহজ ভাবেই নেওয়া যায় কিন্তু “কেউ কেউ কথা রাখে” সেটা একটু অন্য রকমই লাগে।

ব্যক্তিগত মন্তব্যঃ
কিছু বিষয় ভালো লেগেছে যেমন,লেখক পুলিশ অফিসার হয়েও বইপোকা ছিলেন,আর রামজিয়া বহু বছর আগেও একজন আধুনিক বই প্রেমী।
আমি সবচেয়ে অবাক হয়েছি বইটা পড়ে তার একমাত্র কারণ পুরো বইজুড়ে কোথাও গল্পকথকের নাম একবারের জন্যও বলা হয়নি,,ব্যপারটা আমাকে একেবারে চমকিত করেছে।।।

 🍁 অসংখ্য ধন্যবাদ সবাইকে 🍁
        🍂  #হ্যাপি_রিডিং  🍂

GRE Big Book Solution pdf free download

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page