ইংরেজি শেখার বই PDF Downloadপাঞ্জেরী লেকচার অনুপম গাইড PDF Downloadসকল শ্রেণীর লেকচার গাইড PDF Download

(Class 11-12) Chowdhury and Hossain English grammar book pdf download

আজকে আমরা আপনাদের কে Chowdhury and Hossain English grammar book pdf download | advanced learners communicative english grammar chowdhury and hossain for class 11 and 12 pdf লিংক দিবো। তাহলে চলুন শুরু করা যাক।

বইঃ Chowdhury and Hossain English grammar book pdf download | advanced learners communicative english grammar chowdhury and hossain for class 11 and 12 PDF Download

টাইপঃ গ্রামার

সাইজঃ ২০এম্বি

*বই- শী
*লেখক- হেনরি রাইডার হ্যাগার্ড
*অনুবাদক- নিয়াজ মোরশেদ
*প্রকাশক-সেবা প্রকাশনী
*পাতা সংখ্যা-১৫৭
*ধরন- এডভেঞ্চার-মিথ।
২৫ তম জম্মদিনে লিও তার বাবার বন্ধু হলির কাছ থেকে পায় অদ্ভুত এক বাক্স, যেখানে লেখা আছে তার বংশের পূর্বপুরুষদের ইতিহাস এবং
তার পিতামাতার মৃত্যুর কারন।
এর পাশাপাশি লেখা আছে রহস্যঘন এক কাহিনী, “” আফ্রিকার উপকূলে এক অমর এবং পৃথিবীর সবচাইতে রুপসী মহিলার কথা”””
আরো লিখা আছে কিভাবে, লিওর বাবা সেই রহস্যময়ী অমর রুপসীর প্রায় কাছাকাছি পৌছাতে পেরেছিলেন। কিন্ত কোনপ্রকার প্রান বাচিয়ে পালিয়ে এসেছিলেন।

পালিয়েও রক্ষা পাননি তিনি রহস্যজনক ভাবে ইংল্যান্ড এ মারা যান।
সবজানার পর লিও সিদ্ধান্ত নেয়, আফ্রিকা যাবে এবং অমর ওই রুপসীকে হত্যা করে তাদের বংশের প্রতিশোধ নিবে।
শুরু হয় বাবার বন্ধু হলিকে নিয়ে যাত্রা।
আফ্রিকার এমন সব জায়গায় তারা ভ্রমণ করতে থাকে যেখানে কোন সভ্য জগতের মানুষের পা ও পরেনি আগে, লিওকে ভাবতে থাকে তারা দেবতা।এছারাও পদে পদে রয়েছে বিপদ, মানুষখেকো আফ্রিকানদের ভয়।
লিও কি পারবে রহস্যময়ী অমর রুপসীর কাছে পৌছাতে???? পারবে অমর হবার রহস্য উদঘাটন করতে????

নাকি তাকেও তার বাবার পরিনতি বরন করতে হবে।
জানতে হলে বইটি পড়তে হবে।
পাঠ প্রতিক্রিয়া – স্যার হেনরি রাইডার এর অসাধারণ রচনা এই বইটি। বইটির গল্পে এডভেঞ্চার এর পাশাপাশি নতুন নতুন জায়গা আবিস্কারের বর্ননা এমন ভাবে দেওয়া আছে, যে কখনো বিরক্তি আসেনা বরঞ্চ উত্তেজনা হয় পড়তে পড়তে।অনুবাদের মান খুব ভালো, স্যার হেনরি রাইডার হেগার্ডের প্রথম দিকের করা অনুবাদ বইগুলোর একটি।
রেটিং- ৫ এর মধ্যে ৫

বইঃ মিনিমালিস্ট
লেখকঃ মাশুদুল হক
ধরণঃ হিস্টোরিক্যাল থ্রিলার
প্রকাশকালঃ ফেব্রুয়ারি ২০১৬
প্রকাশকঃ বাতিঘর প্রকাশনী
প্রচ্ছদঃ লেখক
পৃষ্ঠা সংখ্যাঃ ৩২০
মূল্যঃ ৩০০ টাকা
একটু দেরিতে হলেও পড়ে শেষ করলাম মাশুদুল হকের মিনিমালিস্ট। আসলে অনেকগুলো বই পড়ার লিস্টে ছিল, তাই দেরি হয়ে গেছে। ২০১২ সালে বের হওয়া ভেন্ট্রিলোকুইস্ট পড়েই মাশুদুল হকের লেখার ভক্ত হয়ে গিয়েছিলাম। ভেন্ট্রিলোকুইস্টের সিক্যুয়াল হওয়া সত্তেও মিনিমালিস্ট পড়তে একটু বেশিই দেরি করে ফেলেছি।

See also  (All) মুনজেরিন শহীদ এর বই pdf download | Munzereen Shahid Book pdf download free

লেখক সাহেব ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন আশা করি 😃
প্রথমেই আসি বইয়ের নামকরণে। মিনিমালিস্ট শব্দটা এসেছে মিনিমালিজম শব্দ থেকে। যারা মিনিমালিজম চর্চা করে তাদের বলা হয় মিনিমালিস্ট। মিনিমালিজম শব্দের মানে বিভিন্ন রকম হতে পারে। এটাকে একটা দর্শন বলতে পারেন আবার জীবনবোধও বলতে পারেন। অথবা একটা ধর্মও বলতে পারেন। সৃষ্টির শুরু থেকে এখন পর্যন্ত প্রায় সব বিখ্যাত মনিষির কথাতেই মিনিমালিজমের কথা ছিল। আরেকটু ভেঙ্গে বললে হয়তো বুঝবেন।

জীবন থেকে বিলাসিতা বাদ দিয়ে অনাড়ম্বর জীবন যাপন করাই হচ্ছে মিনিমালিজম। মূলকথা হল মিতব্যয়িতা। একেবারে সন্যাসীও হওয়া যাবেনা আবার বিলাসিতায়ও জীবন কাটানো যাবেনা। ইসা (আঃ) থেকে শুরু করে, গৌতম বুদ্ধ, জরাথ্রুস্ট এমনকী আমাদের শেষনবী হযরত মুহাম্মদ (সঃ) ও এই কথা বলে গেছেন।
এখন আসি কাহিনীতে।

মারুফ আর রুমিকে তো চেনেন? ভেন্ট্রিলোকুইস্টে ওদের পরিচয় দেয়া আছে যদিও তাও আমি আরেকবার দেই। মারুফ একটা কলেজে পড়ায়। আর রুমি সাংবাদিকতা করে। মারুফ হচ্ছে জ্ঞানের ঝুলি আর রুমি হচ্ছে অত্যন্ত বেপরোয়া, ব্রিলিয়ান্ট এবং সাহসী। কোনও ক্রাইম- রিপোর্ট লিখতে গেলে ওখানেই বসেই সেটার সম্ভাব্য সমাধান করে ফেলতে পারে। ব্যক্তিগত জীবনে একজন আরেকজনের প্রানের বন্ধু। একই রাতে দু দুটা খুন হওয়ার খবর পায় রুমি।

প্রথম খবর পায় পুরান ঢাকায় একটা খুনের। রিপোর্ট করতে সাথে করে মারুফকে নিয়ে যায়। লকড-রুম-মার্ডার কেস। খুনি এমনভাবে খুন করেছে কেউ দেখলে ভাববে ভিকটিম আত্মহত্যা করেছে। দরজা জানালা ভিতর থেকে বন্ধ। স্বাভাবিকভাবেই পুলিশ ধরে নিয়েছে এটা আত্মহত্যা। কিন্তুর রুমির অভিজ্ঞ চোখ ঠিকই বুঝতে পারে এটা ঠান্ডা মাথার খুন। ওখানে থাকতেই আরেকটা সিমিলিয়ার খুনের খবর পায় রুমি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গুরুদুয়ারাতে ভারতীয় এক শিখ তরুণ খুন হয়েছে একইভাবে। দুটার মধ্যে যেন একটা যোগসূত্র দেখতে পায় রুমি ।

আর এতে করেই জড়িয়ে যায় বিশ্বের সবথেকে আলোচিত , অভিশপ্ত এবং মূল্যবান এক রত্নের সাথে। ঠিক ধরেছেন। কোহিনুর এর কথাই বলছি আমি। ভাবছেন এসবের সাথে মিলিমালিস্টের সম্পর্ক কী? সম্পর্ক তো অবশ্যই একটা আছে। তবে এর সাথে শুধুমাত্র মিনিমালিজমই জড়িত না, আরও বেশ কয়েকটা ধর্মও জড়িত। শিখ, সাবমিটার এসবও জড়িত এর সাথে। বাংলাদেশ থেকে কাহিনী শুরু হলেও কাহিনীর সিংহভাগই ভারতে শেষ হয়েছে।
অত্যন্ত চমৎকার একটি বই। বইটি পড়ার সময় শুরু থেকেই একটা ভাল লাগা কাজ করছিল।

See also  ৭ম শ্রেণীর ইংরেজি গাইড pdf download | Class 7 English 1st Paper Guide PDF Download

ভেন্ট্রিলোকুইস্ট থেকে লেখার পরিপক্কতা বেড়েছে। ঢাকা শহরের জন্মের ইতিহাস থেকে শুরু করে শিখ ধর্মের উতপত্তি ও বিস্তারসহ আরও বেশ কয়েকটি ধর্ম নিয়ে বিস্তর আলোচনা করা হয়েছে। প্রত্যেক পাতাতেই নতুন নতুন টুইস্টের ছড়াছড়ি। বইটি পড়ে শেষ করার পর একটা ভাল লাগার আবেশে আচ্ছন্ন হয়েছিলাম দুইদিন। সেজন্যে পড়ার সাথে সাথেই রিভিউ লিখিনি।

একটু সময় নিয়ে আজকে লিখেছি। ড্যান ব্রাউনের বই পড়ার পর যেমন ভাল লাগা কাজ করে, এই বইটা পড়ার সময় তেমনই ভাল লাগা কাজ করেছে। ড্যান ব্রাউনের লেখার সাথে যারা পরিচিত তারা খুব সহজেই এই বইয়ে ড্যান ব্রাউনের ছায়া খুঁজে পাবেন। হ্যাঁ, লেখক ড্যান ব্রাউনের স্টাইলেই বইটা লিখেছেন। এবং তিনি সফল। অনেকে আবার দেখি, ড্যান ব্রাউনের ছায়া আছে বলে নাক সিঁটকিয়েছেন। কোনও বিখ্যাত লেখক থেকে অনুপ্রাণিত হয়ে কেউ লিখতে চাইলে আমি সেখানে দোষের কিছুই দেখিনা। এই উপমহাদেশের প্রায় সব লেখকই কারও না কারও থেকে অনুপ্রানিত হয়েই লিখেন।

মাশুদুল হক লিখলেই দোষ? সর্বোপরি নিঃসন্দেহে ভালমানের একটি থ্রিলার “মিনিমালিস্ট”।
ও হ্যাঁ, প্রচ্ছদটা অনেক ভালো লেগেছে। কাহিনীর সাথেও একটা মিল আছে।

Chowdhury and Hossain English grammar book pdf download | advanced learners communicative english grammar chowdhury and hossain for class 11 and 12 pdf

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page