Best Bangla PDF Books

(All) সাংবাদিকতার বই pdf download | Journalism Book in Bengali pdf

আজকে আমরা আপনাদের কে সাংবাদিকতার বই pdf download | Journalism Book in Bengali pdf লিংক দিবো। তাই চলুন আর দেরী না করে শুরু করা যাক।

বইঃ সাংবাদিকতার বই pdf download | Journalism Book in Bengali pdf

টাইপঃ সাংবাদিকতা

সাইজঃ ৩ এম্বি

বুক রিভিউ
বই: দ্যা মেইডেনস
লেখক: অ্যালেক্স মাইকেলিডিস
অনুবাদক: ফুয়াদ আল ফিদাহ
জনরা: সাইকোলজিক্যাল থ্রিলার
প্রকাশন : ভূমি প্রকাশ
পৃষ্ঠা : ৩২০
মূল্য : ২৪৫ টাকা(৫০% ছাড়)
থ্রিলার বলতে আপনি কি বুঝেন? যদি এটা বুঝে থাকেন যে একটা ট্রেনে উঠবেন সেটা আপনাকে ঝড়ের গতিতে নিয়ে যাবে আর আপনি গতি অনুভব করবেন, তাহলে বইটা আপনার জন্য না। যদি আপনি ভাবেন থ্রিলার মানে হলো একটা গাড়িতে উঠে আস্তে আস্তে যাবেন আর কিছু সুন্দর দৃশ্য উপভোগ করবেন বা উপভোগ করবেন মাঝে মাঝে স্নায়ুচাপ তাহলে বইটা আপনার জন্য একদম পারফেক্ট। হ্যা বলছিলাম বর্তমানে আলোচিত থ্রিলার এর মাঝে একটি সাড়াজাগানো থ্রিলার ‘দা মেইডেনস’ এর কথা। রোলারকোস্টার রাইড পুরোপুরি না হলেও থ্রিলার প্রেমিরা যে এটাকে এড়িয়ে যাবে না এটা সহজেই বলা যায়।
প্লট : এককথায় সাইকোলজিক্যাল থ্রিলার বলতে আমরা যা জানি, তেমনি দারুণ একটা প্লট নিয়ে লেখা বইটা।

বইয়ের প্রোটাগনিস্ট বা নায়িকা Mariana Andross একজন গ্রুপ থেরাপির চিকিৎসক যে কিনা গ্রুপ করে মানুষের সেবা করে থাকেন। মানুষের মনস্তাত্বিক বিষয়গুলো ঘেটে তার সমাধান করে থাকেন। তার ভাগনি ‘জোয়ি’ তাকে জানায় তার বান্ধবি ‘টারা’ খুন হয়েছে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের ক্যামপাসে। মারিয়ানা ছুটে যায় সেখানে। অনেকটা বলা যায় তার ভাগ্নির জন্য আর কিছুটা কৌতুহল বশত। কারণ সেও উক্ত বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ছিলো। এডওয়ার্ড ফসকা বিশ্ববিদ্যালয়ের একজন নামকরা প্রফেসর যার দিকে সন্দেহের দৃষ্টি পড়ে মারিয়ানার। অন্যদিকে ‘এডওয়ার্ড ফসকা’ এর একটা গুপ্ত সংঘ আছে যার নাম ‘দা মেইডেনস’। এই গ্রুপের সদস্যরা হলো কিছু আনকোরা যুবতী মেয়ে। ‘টারা’ ও ছিলো দা মেইডেনস এর একজন সদস্য।

See also  পিএইচডির গল্প pdf download | phd er golpo asif nazrul PDF

তাই মারিয়ানার কৌতুহল বাড়ে দা মেইডেনসদের নিয়ে। নিখুত আ্যলিবাই থাকার পরও মারিয়ানা নিশ্চিত যে খুনি এডওয়ার্ড ফসকা ই। কিন্তু আসলেই কি এডওয়ার্ড ফসকা খুনি? কারা এই মেইডেনস? কি তাদের কাজ? টারা কে আসলে কে খুন করেছে চান? জানতে হলে পড়ে ফেলুন দা মেইডেনস।
ভালোলাগা: আমি এটাকে গুড থ্রিলার এর পর্যায় রাখবো। তবে মাস্টার পিস বলবো না। প্লটটা দারুণ ছিলো। ঘটনার অগ্রগতিও দারুণ। লেখক ক্যারেকটর ডেভেলপমেন্টে সময় দিয়েছেন ভালোই। কিছু যায়গায় আমার কিছু ফাকা মনে হয়েছে ( ফাকা এর জায়গা বললে স্পয়লার হয়ে যাবে)। এছাড়া মোটামুটি ভালো।

আপনাকে স্নায়ুচাপে ফেলতে বাধ্য করবে। আর ভাবিয়ে নিয়ে যাবে আপনাকে বইটার শেষ পৃষ্ঠা অবধি। এক কথায় উপভোগ্য। একসময় মারিয়ানার সাথে মিলেমিশে একারকার হয়ে যাবেন আবার কখনো সরে যাবেন বহু দূরে। কখনো মনে হবে ধরে ফেলেছেন খুনিকে বা কখনো ভাববেন আপনি তাকে চিনতেই পারছেন না।
সমালোচনা : বইটা সবার জন্য না এটা সমালোচনার প্রথম বিষয়। কারণ এর শুরুটা মোটামুটি ধীরগতির। যারা রোলারকোস্টার থ্রিলার পছন্দ করেন তাদের জন্য এটা বিরক্তির কারণ হতে পারে। সেই হিসেবে লেখকের সবরকম দর্শক মাথায় রেখে লিখতে পারতো বলে আমি মনে করি। কিছু যায়গায় ঘটনা কে অপূর্ণ রেখেছেন হালকা হালকা যেগুলো না থাকলে আরো ভালো হতো। শেষটা আরেকটু সুন্দর করতে পারতো বলে আমি মনে করি।

কারণ একটা উপন্যাসে এন্ডিংটা অনেক ভূমিকা রাখে।
সমালোচনায় অনুবাদ: এক কথায় অনুবাদ অতোটা ভালো হয় নি। মনে হচ্ছিলো যেনো শব্দে শব্দে তর্জমা করেছেন অনুবাদক। তিনি কাজটা মন দিয়ে করেন নি বলা যায়। অনুবাদে গল্পের আবেদন অনেকাংশে কম ছিলো। যদি আরো ভালো করে করা হতো তাহলে আবেদন গুলো প্রকাশ পেতো। আমি ‘কিশোর পাশা ইমন’ আর ‘অনিশ দাশ অপুর’ অনুবাদ পড়েছি। সেগুলোকে আমি মাস্টার অনুবাদ বলে থাকি। সেই হিসেবে এই অনুবাদকে আমি ৫/১০ দিবো।
শেষকথা: যদি থ্রিলার প্রেমি হয়ে থাকেন, তাহলে দেরি না করে পড়ে ফেলুন। হতাশ হবেন না আশা করছি। বরং আলাদা একটা অনুভূতি পাবেন। সাইকোলজিক্যাল থ্রিলার এর জগৎটা একটু আলাদা ভাবে চিনতে পারবেন। বুঝতে পারবেন কেনো মানুষ সাইকো হয়! এক কথায় ভালো।
রেটিং : ৭/১০ (অনুবাদ ভালো হলে আরেকটু মার্কস পেতো)।

||রিভিউ||
বই : দ্য পারফেক্ট মার্ডার
মূল : পিটার জেমস
রূপান্তর : রাফায়েত রহমান রাতুল
জনরা : মার্ডার মিস্ট্রি
পৃষ্ঠা : ৯৬
মুদ্রিত মূল্য : ১২০ টাকা
রেটিং : ৪.৫/৫
ভিক্টর স্মাইলি আর তার স্ত্রী জোয়ানের দাম্পত্য জীবনের কেটে গেছে প্রায় বিশ বছর। এ সময়ের প্রায় পুরোটাই বিরক্তি আর তিক্ততা দিয়ে ভরা। যেখানে দুটো বাচ্চা নিয়ে দুজনের সুখে-শান্তিতে থাকার কথা ছিলো সেখানে দুজনের প্রতি দুজনের রয়েছে সীমাহীন ঘৃণা।
ছোটখাটো এক চাকরিজীবি ভিক্টর স্মাইলির উপর তার স্ত্রী জোয়ানের অভিযোগের শেষ নেই। ভিক্টর স্মাইলির বিদঘুটে নাকডাকা’র শব্দ জোয়ারের জীবন অতিষ্ট করে তুলেছে। অপর দিকে ভিক্টর স্মাইলি তার স্ত্রীকে নিয়ে কোনো ভাবেই সন্তুষ্ট নয়। জোয়ারের বাজে খরচ ভিক্টর স্মাইলি’কে পথে বসাতে চাচ্ছে।
এই অদ্ভুত দম্পতি অনেক’টা জোর করেই একে অপরের সাথে বসবাস করছে।

See also  [PDF] অর্গানন অব মেডিসিন pdf download | Organon of Medicine Bengali Version PDF Download

নিঃসন্তান এই দম্পতি দুজন দুজনকে নিয়ে যে একেবারেই সুখী নয় তা বলাই বাহুল্য। তাই ভিক্টর স্মাইলি তার স্ত্রী জোয়ানকে নিজের জীবন থেকে চিরতরে সরিয়ে দেওয়ার জন্য পরিকল্পনা করে। নিজের মাথায় নানারকম প্ল্যান সাজায়। অপর দিকে জোয়ান নিজেও বসে নেই। সেও ভিক্টর বিহীন এক পৃথিবীর স্বপ্ন দেখে। যে সময়টায় ভিক্টর তার স্ত্রীকে খুন করার পরিকল্পনা করছে, ঠিক সে সময় জোয়ানও তার স্বামী’কে খুন করার জন্য ‘একটু একটু একটু’ করে পরিকল্পনা করে।
বইয়ের নামকরণ স্বার্থক করতেই যেনো ঘটে যায় একটা খুন। মজার ব্যাপার হচ্ছে, এই খুনে আষ্টেপৃষ্টে জরিয়ে যায় জোয়ানেত প্রেমিক ডন। বইয়ের নাম ‘দ্য পার্ফেক্ট মার্ডার’ হলেও মার্ডার’টা কিন্তু পার্ফেক্ট ভাবে হয় না। যার কারণে সেখানে মূল্যও দিতে হয় চড়া। দৃশ্যপটে যখন ভিক্টরের প্রেমিকা ক্যামিলার আগমন ঘটে তখনই খেলা আরো জমে উঠে।
ব্যক্তিগত মতামত: জমজমাট একটা মার্ডার মিস্ট্রি হিসেবে ‘দ্য পার্ফেক্ট মার্ডার’ খুব ভালো লেগেছে। স্ত্রিনরাইটার পিটার জেমস অল্প পৃষ্ঠায় খুব সুন্দর করে রহস্য, রোমাঞ্চ দিয়ে বইটা সাজিয়েছে। রহস্যের ধোঁয়াশা সৃষ্টিতে আরো খানিকটা ভূমিকা রেখেছে হঠাৎ উঠে আসা ভৌতিক আবহ। এই কথাটা কেনো বলেছি তা যদি ‘দ্য পার্ফেক্ট মার্ডার’ বইটা পড়েন তবেই বুঝতে পারবেন।
সবশেষে বলি, পিটার জেমস’র বেস্টসেলার এই বইটা থ্রিলারপ্রেমী পাঠকদের খুবই পছন্দ হবে।

সাংবাদিকতার বই pdf download | Journalism Book in Bengali pdf

Click here to download book 1

Click here to download book 2

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page