Bangla islamic Books PDFBooks By Author

(All) ডা: শামসুল আরেফিন বই PDF Download | Shamsul Arefin books Pdf Download

আজকে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি ডা: শামসুল আরেফিন বই PDF Download | Shamsul Arefin books Pdf Download লিংক।

ডা: শামসুল আরেফিন বই PDF Download | Shamsul Arefin books Pdf Download

মানসাঙ্ক ডা: শামসুল আরেফিন PDF – Manosanko Shamsul Arefin PDF Download

ডাবল স্ট্যান্ডার্ড ডা: শামসুল আরেফিন PDF – Double Standard Shamsul Arefin PDF Download

ডাবল স্ট্যান্ডার্ড ২ ডা: শামসুল আরেফিন PDF – Double Standard 2 Shamsul Arefin PDF Download

বিবাহ পাঠ ডা: শামসুল আরেফিন PDF Download

📖বুক রিভিউ📖
উপন্যাসঃ ‘বৃষ্টিমহল ২’
লেখকঃ ওয়াসিকা নুযহাত


 ক্ষুদ্র জীবনে থাকে টুকরো টুকরো স্মৃতির সম্ভার।কারো কারো জীবনে এই স্মৃতিময় সম্ভারটুকুই প্রাণসঞ্চারণশীল হিসেবে প্রভাব ফেলে।আর যদি তা হয়ে থাকে বন্ধুত্বের বর্ণিলতায় ঘেরা, তবে প্রতিটি দিন,প্রতিটি ক্ষণ মনে হবে সোনাকাঠির স্পর্শে সিক্ত!

এমনই এক বর্ণিল বন্ধুত্বের মেলবন্ধনে আবর্তিত হয়েছিল ‘বৃষ্টিমহল’। সাফল্যের ধারাবাহিকতায় চলতি বছরে প্রকাশিত হয় এর দ্বিতীয় খন্ড ‘বৃষ্টিমহল ২’।
অমৃতা, হৃদি,সামি,রূদ্র,আকাশ, বিভা এই ছয় যুবক-যুবতীর বন্ধুত্বের দৃঢ় বন্ধন,পারিবারিক ও মনস্তাত্ত্বিক দর্শনসহ পারিপার্শ্বিক নানান উপস্থাপনায় মুখর ছিল ‘বৃষ্টিমহল’। এরই রেশ ধরে সামনে এগোয় বন্ধুপাগল দলটির দ্বিতীয় যাত্রা ‘বৃষ্টিমহল ২’। যেখানে প্রতিটি চরিত্রের পুঙ্খানুপুঙ্খ অভিব্যক্তি, পরস্পরের প্রতি ভিন্ন অনুভূতিও প্রকাশ পায়। বিভা-সামি কিংবা হৃদি-সামি দু’রকমই ভালো লাগে।কিন্তু ঘটনাপ্রবাহে দৃষ্টি আঁটকে যায় হৃদি-সামির দিকে। ডুয়ার্সের মোহনীয় সন্ধ্যা….. আহা! কি অনবদ্য মুহূর্ত যা বন্ধুত্বের আবরণ ভেদ করে নতুন অনুভূতির স্পর্শ করে। আচ্ছা কি এমন হয়েছিল ডুয়ার্সের সেই দিনগুলোতে?
প্রখর ব্যক্তিত্বসম্পন্ন অমৃতা সন্ধান পায় নতুন এক অনুভূতির। যেই অনুভূতির গোড়াতেই টান পড়ে প্রাণের চেয়ে প্রিয় বন্ধন, বন্ধুত্বের নাড়ীর। বন্ধুত্বের নাড়ী ছেদ করে প্রাণ পাবে তার কোমল অনুভূতি? নাকি বন্ধুত্ব-ই প্রাধান্য পাবে?
তাছাড়া সদা প্রফুল্ল রূদ্র,আকাশময় নির্মল হাসির অধিকারী আকাশের প্রাত্যহিক ও পারিবারিক জীবনের চিত্র প্রকাশ পায়। রূদ্রের স্কলারশিপ, আকাশের পারিবারিক দায়িত্ববোধ ব্যক্তিজীবনে স্থায়ী হবার ইঙ্গিত দেয়।বন্ধুত্বকে শীর্ষে রেখে বিভার ত্যাগ নতুনভাবে বন্ধুত্বের আত্মিক মিলনের পরিচয় দেয়।যা আসলেই বিরল।
বন্ধুদের বাইরে উপন্যাসের গুরুত্বপূর্ণ চরিত্র রাশেদুল হক(হকসাহেব),যার দৃঢ় ব্যক্তিত্ববোধ,দেশাত্মবোধ, পরিবারের প্রতি দায়িত্ববোধ,সন্তানের প্রতি উৎকন্ঠা সত্যিই মনোমুগ্ধকর এবং প্রশংসনীয়। রাশেদ-রোমেলা দম্পতির মতো এমন অনেক দম্পতি রয়েছেন যারা যুগ যুগ একই ছাদের নিচে থেকেও ছুঁতে পারেনি পরস্পরের মন,যেতে পারেনি পরস্পরের একান্ত গোপনকুঠুরীতে।
স্ত্রীর প্রতি শ্রদ্ধাশীল, দায়িত্ববোধ,প্রতিজ্ঞাবদ্ধতার প্রকৃষ্ট উদাহরণ অভিজিৎ রায়। স্বল্পভাষী,ভালোমানুষী চেহারার ব্যক্তিত্বসম্পন্ন এই চরিত্রটি আমার খুবই প্রিয়।
ভিন্ন ভিন্ন চরিত্রের আদলে স্ফুটিত ‘বৃষ্টিমহল ২’। প্রতিটি শব্দের বুননে,বর্ণনার বাহারে বুদঁ হয়ে ছিলাম পুরোটা সময়,মনে হচ্ছিল আমিও ওদের সাথে আছি। প্রকৃতির স্নিগ্ধ বর্ণনা পড়তে পড়তে বারবার হারিয়ে গিয়েছি প্রকৃতির মাঝে। যেন চোখের সামনে দেখতে পাচ্ছিলাম প্রকৃতির মনমাতানো রূপ-মাধুর্য্য। বন্ধুদের হুটহাট ফানিমুনের প্ল্যান, একে অপরকে ভরসা দেয়া যেনো আমার নিজ বন্ধুদেরই প্রতিচ্ছবি।
উপন্যাসের প্রিয় কিছু লাইনঃ
‘মানুষ অভ্যাসের চিরকালের বাঁধা দাস। অভ্যাসের চেয়ে বড় সত্য আর কিছু নেই।’
‘যেখানে মনের টান নেই, ভালোবাসা নেই সেখানে দায়িত্ব ব্যাপারটা তো কেবলমাত্র বোঝা বই অন্য কিছু নয়।’
‘প্রিয়জনদের কাছ থেকে একটু নির্ভেজাল মনোযোগ পাবার জন্য জন্মদিনের চাইতে উত্তম দিন বোধহয় মানুষের জীবনে আর একটিও নেই।’
‘বৃষ্টিমহল ছাড়া পৃথিবীর অন্য কোনো স্থানেই ইচ্ছে মতো বৃষ্টি নামানো যায় না। বৃষ্টিমহলের বন্ধুরা চাইলেই বৃষ্টি নামাতে পারে। ‘
‘মানুষ বেঁচে থাকলে বদলায় , আর মরে গেলে পঁচে যায়।’
‘জগতের সবচেয়ে বড় যুদ্ধ হলো,নিজের মনের বিরুদ্ধে করা যুদ্ধ।’
বইটিতে সমালোচনা করার মতো কোনো দিকই আমার চোখে পড়েনি।বরং আরো বৃহৎ আকার হলে মন্দ হতো না।অপেক্ষা ‘বৃষ্টিমহল ৩’ এর জন্য।
লেখকের অসাধারণ লেখনীতে সমৃদ্ধ ‘বৃষ্টিমহল ২’ প্রত্যেক সাহিত্যপ্রেমী,বন্ধুপ্রেমীর হৃদয়ে ভালোলাগা সঞ্চারে যথেষ্ট বলে আমি মনে করি। কেবলই মনে হবে, বন্ধুত্বের স্বপ্নীল এক রাজ্য ভ্রমণ করা হয়েছে,যেখানে বয়ে বেড়ায় স্নিগ্ধ ভালোলাগার সুর।
বই সম্পর্কে বিস্তারিত তথ্যঃ
উপন্যাস : বৃষ্টিমহল ২
লেখক : ওয়াসিকা নুযহাত
ক্যাটাগরি : সামাজিক উপন্যাস
প্রচ্ছদ : মাহামুদুল হাসান আরিফ
প্রকাশনী : বায়ান্ন (‘৫২)
প্রকাশকাল : নভেম্বর ২০২০
পৃষ্ঠা সংখ্যা : ৪২৩
মুদ্রিত মূল্য : ৬৬৬৳

বই: বিদ্যাকৌশল
লেখক: রাগিব হাসান
বইয়ের ধরণ: আত্মউন্নয়নমূলক
পৃষ্ঠা: ১২৭
প্রকাশনী: আদর্শ প্রকাশনী
মুদ্রিত মূল্য: ২৬০ টাকা
পারর্সোনাল রেটিং: ০৮/১০
★বুক রিভিউ: ৫৫
ভালো ছাত্ররা বিদ্যাকৌশল জানে, তারা জানে কিভাবে ভালো করতে হয়, কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই তারা এই কৌশলগুলো অন্যদের জানাতে চায় না, অথবা মেধার চেয়ে এই বিদ্যাকৌশলের জোরেই যে তারা ভালো ফলাফল করছে, পাচ্ছে সাফল্য, সেটা তারা জানে না।
লেখক বিজ্ঞান বিভাগ থেকে এসএসসিতে চতুর্থ ও এইচএসসিতে প্রথম মেধাস্থান অধিকার করেন। বুয়েট ভর্তি পরিক্ষায়ও হোন প্রথম এবং পুরো বিশ্ববিদ্যালয়ের সব বিভাগের মধ্যে সর্বোচ্চ জিপিএ নিয়ে স্নাতক সম্পূর্ণ করেন। লাভ করেন চ্যান্সেলর গোল্ড মেডেল। বর্তমানে ইউনিভার্সিটি অব আলাবামা অ্যাট বার্মিংহামে কম্পিউটার বিজ্ঞানে সহযোগী অধ্যাপক হিসেবে নিয়োজিত আছেন। গবেষণা করছেন কম্পিউটার নিরাপত্তা ও ক্লাউট কম্পিউটিং নিয়ে।
লেখকের বাস্তবের জীবনের অভিজ্ঞতা থেকে কিভাবে লেখাপড়ায় ভালো করা যায়, সেই সকল কৌশল শেয়ার করেছেন। আমি বই থেকে একটা উদারণ দিচ্ছি
দ্রুত পড়া পড়ে ফেলার কৌশল হলো #SQ3R
S = Survey (চোখ বুলানো)
Q = Question (প্রশ্ন বের করা)
R = Reading (পড়া পড়া এবং পড়া)
R = Recite ( মুখে বলা, বই বন্ধ করে পড়া দেওয়া)
R = Review (সামারি লিখে ফেলা)
পড়া, পড়ে ফেলার পর, নিজের পড়া নিজে ধরার জন্য মোবাইলে রেকর্ড করে শুনা খুব উপকারী। তারপর তা লিখে ফেলতে হবে। কথায় আছে না ১০ বার পড়া ১ বার লিখার সমান।
বইটা কাদের জন্য?
বিদ্যাকৌশল বইটি আসলে সব রকমের শিক্ষার্থীর জন্যই লেখা। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়— সব পর্যায়ের শিক্ষার্থীরাই এ বইটি পড়ে উপকৃত হবেন বলে আমার বিশ্বাস। শুধু তা-ই নয়, যারা এখন শিক্ষার্থী নন, কিন্তু চাকরি বা অন্য দরকারে কিছু শিখতে চান দ্রুত এবং কার্যকরভাবে, তাদের জন্যও এ বইটিতে আলোচিত বিদ্যাকৌশল কাজে আসবে।
বইটির শুরুতে আলোচনা করা হয়েছে পড়াশোনার মোটিভেশন আনা এবং সঠিক নিয়মে পড়ালেখা করার গুরুত্ব নিয়ে একনজরে কিছু পরামর্শ দিয়ে। এরপর পড়াশোনা করার প্রস্তুতি পর্বে বলা হয়েছে পড়ার পরিবেশ ও মোক্ষম সময় নিয়ে। শ্রেণিকক্ষে বা লেকচার শুনতে গিয়ে কীভাবে ক্লাসনোট তুলবেন ও এ থেকে উপকৃত হবেন, তা আলোচনা করার পরে শেখার নানা কায়দা, দ্রুত লিখন ও পঠন এবং দ্রুত কোনো কিছু পড়ে বোঝার ওপরে এবং পড়া মনে রাখার ওপরে বেশ কিছু কৌশল উপস্থাপন করেছি।
আমার কাছে বিদ্যাকৌশল এমনই একটা বই মনে হয়েছে। পড়লে হয়তো রাতারাতি সবাই ভালো ছাত্র হয়ে যাবেন না, তবে কিছু উপকার তো পাবেনই, এটা নিশ্চিত ভাবে বলা যায়।

See also  (All) ইসলামী বিশ্বকোষ pdf download | Islami Biswakosh Bangla pdf free download

বই রিভিউ
বইয়ের নাম : ডার্ক ডেভিল
লেখক : খালিদ হাসান
প্রকাশনী : আলোর ঠিকানা
এমএমএফ! অর্থাৎ মিরাকল মিশন ফোর্স। একটি গোপন সংস্থা। যা মানুষের চোখের আড়ালে সৃষ্টি হওয়া বিভিন্ন অতিপ্রাকৃত রহস্য উদঘাটন করে থাকে। তেমনই এমএমএফ এর একটি অনবদ্য মিশন নিয়ে তৈরি খালিদ হাসানের লেখা প্রথম বই “ডার্ক ডেভিল” ; পাঠকসমাজে বেশ জনপ্রিয়তা লাভ করেছে।
গল্পের মূল চরিত্র এজেন্ট খালিদ। দাদার মৃত্যুর মাধ্যমে তিনি যুক্ত হন এমএমএফ এর সাথে। ধীরে ধীরে একের পর এক মিশনে দুঃসাহসিকতার পরিচয় দিয়ে শত্রুদের মনে ত্রাসের সৃষ্টি করেন। বিজ্ঞানের চর্চার মাধ্যমে উনাকে দেয়া হয় ভ্যাম্পায়ারের সত্তা। সবার কাছে এক নামে পরিচিত হয়ে যান। কিন্তু উনার একটা ভুলের কারণে ধ্বংসের মুখে চলে যেতে হয় হোমিওবাসিদের। হোমিও, পৃথিবীর ন্যায় একটি গ্রহ। যেখানকার একটি গোপন সংস্থা “DWN”, শাসন কর‍তে চায় সম্পূর্ণ হোমিও। আর তাদের পথ প্রদর্শক হলো এক অমর শয়তান। যার নাম হিলিও। “ডার্ক ওয়ার্ল্ড” বইটার খোলা হয়েছিল পৃথিবীতে। সেখানেই মুক্ত হয়ে যায় হিলিও। হাজার হাজার বছর বন্দী থাকার পর যখন সে মুক্তি পেল তখনই নিজের ধ্বংসাত্বক শক্তি দেখানোর জন্য ফিরে গেল হোমিও-তে। তাকে আরও একবার বশ করার জন্য শুরু হয় এজেন্ট খালিদের নতুন মিশন। গোপনে হোমিও গ্রহে পাড়ি জমান তিনি। কারণ ভুল করে তিনি যে অমর শয়তানকে মুক্ত করেছেন, তা কাউকে জানাতে চান না। শুরু হয় একের পর এক রহস্য আর ভয়ংকর সব যাত্রা। তিনি কি পারবেন সেই গোটা সংস্থাসহ হিলিওকে হারাতে?
.
গল্পের সবার প্রিয় চরিত্র এজেন্ট খালিদ হলেও, আমার পছন্দ হয় হিলিওকে। তার কষ্টে ভরা অতীত। অবহেলা আর ঘৃণা একটা মানুষকে কোন পর্যায়ে নিয়ে যেতে পারে তা দেখানো হয়েছে এই বইয়ে। গল্পের প্রতিটা লাইন আপনাকে রোমাঞ্চকর অভিজ্ঞতা প্রদান করবে। নিখুঁতভাবে বর্ণনা আপনাকে নিয়ে যাবে কল্পনার জগতে। বিশেষ করে লেখকের সৃষ্ট অনবদ্য কথোপকথনে আপনি সন্তুষ্ট হবেন। ডুবে থাকতে চাইবেন প্রতিটা রহস্যের লাইনে। সেইসাথে অঙ্কিতের হাস্যকর সব কথোপকথন আর কাণ্ড আপনাকে অনিচ্ছা সত্ত্বেও হাসাতে বাধ্য। তবে গল্পের সবচেয়ে বড় টুইস্ট ছিল টাইম ট্রাভেল এর ব্যাপারটা। লেখক এতো নিখুঁতভাবে এই প্লট সাজিয়েছেন যে প্রতিটা মুহূর্তে টানটান উত্তেজনা অনুভব করবেন। আপনি ভাবতেও পারবেন না পরবর্তীতে কি হতে চলেছে।
আমার প্রিয় বইয়ের তালিকায় এই বইটা একটি। তবে বইয়ের কিছু কিছু অংশ খারাপ লেগেছে। যেমন, জ্বিন সিকান্দার, কিং এডাম, এলভিস এরকম কিছু চরিত্রকে কল্পনা করতে প্রচুর অসুবিধে হয়েছিল। কারণ লেখক কখনো তাদের আকৃতি বর্ণনা করেননি। কল্পনায় নিজে থেকেই এদের আকৃতি দিতে হয়েছে। তাছাড়া হিলিও-র দানবীয় অলঙ্কর আরেকটু স্পষ্ট করলে তাকে কল্পনা করতে সুবিধা হতো। এরকম কিছু গুরুত্বপূর্ণ চরিত্রে আরেকটু সময় দিলে গল্পটা আরও সুন্দরভাবে ফুটে উঠত।
পারসোনাল রেটিং : ৪/৫

See also  (New) ইসলামিক বই সমাহার pdf download | Bangla islamic Books pdf free download

আপনাদের অনুরোধের বই ডা: শামসুল আরেফিন বই PDF Download | Shamsul Arefin books Pdf Download লিংক দিয়েছি। আশা করি খুশি হয়েছেন।

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page