Bangla islamic Books PDF

(All) ইসলামী বিশ্বকোষ pdf download | Islami Biswakosh Bangla pdf free download

হ্যালো জনগন। আজকে আমরা আপনাদের কে ইসলামী বিশ্বকোষ pdf download | Islami Biswakosh Bangla pdf free download লিংক দিবো।

ইসলামী বিশ্বকোষ pdf download | Islami Biswakosh Bangla pdf free download

Islami_Bisshowkosh_Part_01.pdf49.2 MB
Islami_Bisshowkosh_Part_02.pdf53.8 MB
Islami_Bisshowkosh_Part_03.pdf49.7 MB
Islami_Bisshowkosh_Part_04.pdf69.2 MB
Islami_Bisshowkosh_Part_05.pdf61.1 MB
Islami_Bisshowkosh_Part_06.pdf63.2 MB
Islami_Bisshowkosh_Part_12.pdf53.8 MB

বুক রিভিউ
বই: ফেরা ২
লেখক: বিনতু আদিল
অনুবাদ : সাদিকা সুলতানা সাকি।
কত নদী বয়ে চলে তার আপন গতিতে, কত পাখি নীড়ে ফিরে, কতশত ফেরার দৃষ্টান্ত চোখে পড়ে। রাতের পরে দিন ফিরে ও দিনের পরে রাত। তবে কিছু ফেরা একটু অন্যরকম, কিছু ফেরা প্রতিকূলতার, কিছু ফেরা বিচ্ছেদের। তবুও ফিরতে হয়, ফিরতে হবে সত্যের দিকে। শত ঘাত,প্রতিঘাত মোকাবেলা করে যারাই সত্য আবিষ্কার করতে পেরেছে তারাই ফিরতে পারে আপন মহিমায়।
তেমনি এক ফেরার উজ্জ্বল দৃষ্টান্তের এক প্রতিচ্ছবি এই বইটি যেখানে দুইজন সত্যসন্ধানী হিন্দু তরুণীর প্রকৃত সত্য, দ্বীন ও মহান রাব্বুল আলামিনের ঠিকানায় ফেরার চিত্র তুলে ধরা হয়েছে।
মনিকা থেকে আয়িশা ও নীলম থেকে মারইয়াম হয়ে উঠার গল্প সহজ ছিল না। কত পরীক্ষার সম্মুখীন হয়ে মহান আল্লাহর পথে অবিচল থাকতে হয়, কতাটা ভরসা থাকলে মানুষ ছেড়ে দিতে পারে তার পৈতিক পরিচয়। জন্মদাতা বাবা, মা, ভাই, বোন, সমাজকে। এই বিচ্ছেদ অন্ততকালের মিলনের সূচনা। এই বিচ্ছেদ বার বার ঘটুক।
পাকিস্তানের মিরপুরখাস জেলার হিন্দু পরিবারে জন্ম নেওয়া দুইবোন সত্যকে চিনতে পারে। আযানের ধ্বনিতে আন্দোলিত হয়। আপাত দৃষ্টিতে আমরা যারা জন্ম থেকেই মুসলমান হয়ে জন্মেছি বা মুসলমান ঘরে জন্মেছি তারা ইমানের তাৎপর্য উপলব্ধি করতে পারি না (আফসোস)। কিন্তু চিন্তা করুন বিধর্মীদের কথা যারা ইসলামের আলো চিনতে পেরে ফিরে এসেছে মহান রবের দৌড়গড়ায়। বিষয়টি মোটেও সহজ ছিল না তাদের কাছে।
আল্লাহ পথ দেখান। যাদের আল্লাহ তার পথে আনার তৌফিক দেন তাদের কেও দাবিয়ে রাখতে পারে না আসল সত্যকে চিনতে পারা থেকে।
ঠিক তেমনি আল্লাহ আয়িশা ও মারইয়ামকে পথ দেখিয়েছে। তাদের সাথে সাক্ষাত ঘটিয়েছে কিছু উৎকৃষ্ঠ মুসলিম চরিত্রের সাথে যারা আয়িশা ও মারইয়াম দুই বোনকে ব্যাপক সহযোগীতা করেছে আসল গন্তব্য খুজে পাওয়ার। আল্লাহ তাদের উত্তম প্রতিদান দান করুক।
যারা আল্লাহর উপর তাওয়াক্কুল করে তাদের জন্য আল্লাহই যথেচ্ছ।
বইটি নিয়ে আর তেমন কিছু বলতে চাচ্ছি না। নিশ্চয় পড়ে দেখবেন। তবে বইটি আপনার ইমানের জোর বহুলাংশে বাড়িয়ে দিবে ইনশাল্লাহ। পাশাপাশি লেখিকার লেখার ভূয়সী প্রশংসা করতে হয়। (জাযাকাল্লাহ খাইরান)।
সমকালীন প্রকাশনীর ১১৯ পৃষ্ঠা সংবলিত বইটির মুদ্রিত মূল্য ১৭২ টাকা।
“তবু ফিরতে চাই আল্লাহ তোমার পথে বারংবার, শত শোকরিয়া তোমার দরবারে মুসলামানের ঘরে জন্ম দেওয়ার জন্য, তোমার সত্যের পথে ফিরে আসুক এমন অগণিত মনিকা,নীলমরা”

See also  (All) ভারতীয় উপমহাদেশের ইতিহাস বই PDF Download | Indian History Book in Bengali PDF Download

ব‌ই এর নাম :- দ্য দা ভিঞ্চি কোড
লেখক :- ড্যান ব্রাউন
অনুবাদ :- মোহাম্মদ নাজিম উদ্দিন
ধরন :- থ্রিলার
প্রকাশনী :- বাতিঘর
পৃষ্ঠা সংখ্যা :- ৪৩১ পৃষ্ঠা
মুদ্রিত মূল্য :- ৩৮০ টাকা
ব্যক্তিগত রেটিং :- ১০/১০
📝 ভূমিকা:-
সর্বকালের সেরা বিক্রিত ব‌ই “দ্য দা ভিঞ্চি কোড”। বাংলা সহ ৪১টিরো বেশি ভাষায় অনূদিত এবং ১১০ মিলিয়ন কপির‌ও বেশি বিক্রি হয়েছে “ড্যান ব্রাউন” এর লেখা অসাধারণ এই থ্রিলার।
বিখ্যাত কিছু পত্রিকার মন্তব্য –
‘পালস্ বাড়িয়ে মাথা ঘুরিয়ে দেবার মতো একটি অ্যাডভেঞ্চার… ব্রাউন স্মার্ট থৃলারের নতুন মাস্টার’ – পিপল্‌স ম্যাগাজিন।
‘অনেক অনেক বাঁক,রেসিং কারের গতিতে এগিয়ে গেছে এর কাহিনী – সবটাই তৃপ্তিদায়ক, খুবই অপ্রত্যাশিত…এই উপন্যাস যদি আপনার নাড়িস্পন্দন বাড়াতে না পারে তবে আপনার দরকার ডাক্তার দেখানো… খুবই উৎকৃষ্ট মানের বিনোদন’ – ওয়াশিংটন পোস্ট।
📖 কাহিনী সংক্ষেপ:-
দু’হাজার বছরের পুরনো একটি সত্যকে চিরতরে নির্মূল করার জন্য প্যারিসে এক‌ই দিনে হত্যা করা হলো চারজন প্রখ্যাত ব্যক্তিকে। তাদের মধ্যে একজন প্যারিসের লুভর মিউজিয়াম এর কিউরেটর ‘জ্যাক সনিয়ে’।মৃত্যুর আগে দিয়ে গেলেন অদ্ভুত কিছু মেসেজ।
নিজের শরীর দিয়ে তৈরি করেছেন ‘দা ভিঞ্চির’ বিখ্যাত ছবি “ভিটরুভিয়ান ম্যান” এর অনুলিপি। নিজের রক্ত দিয়ে নিজের শরীরে এঁকেছেন পাঁচটি সরল রেখা দিয়ে বানানো একটি পাঁচকোণা তারা,’পেনটাকল’। নিজের মৃতদেহের পাশে নিজেই ওয়াটার মার্ক স্টাইলাস কলম দিয়ে লিখে গেছেন অদ্ভুত একটি মেসেজ, যা পুলিশের বিশেষ লাইট ছাড়া দেখা যাবে না,,,,,
13-3-2-21-1-1-8-5
Oh, Draconian devil!
O’ Lame saint!
জ্যাক সনিয়ে ছিলেন এক সিক্রেট সোসাইটি “প্রায়োরি অব সাইওন” এর সদস্য যারা রক্ষা করে আসছে দু’হাজার বছরের পুরনো এক সত্যকে। সেই সত্য যা উন্মোচিত হলে কেঁপে যাবে একটি প্রতিষ্ঠিত ধর্মমতের ভিত্তি, নতুন করে লিখতে হবে দু’হাজার বছরের ইতিহাস। যেই সোসাইটির সদস্য ছিলেন স্যার আইজ্যাক নিউটন, ভিক্টর হুগো, বত্তিচেল্লি, লিওনার্দো দা ভিঞ্চির মতো বিখ্যাত ব্যক্তিরা।
দুর্ভাগ্যক্রমে হারভার্ড বিশ্ববিদ্যালয়ের সিম্বোজলির প্রফেসর ‘রবার্ট ল্যাংডন’ ফেঁসে গেল এই খুনের ঘটনায়। ডিসিপিজে’র ক্যাপটেন ‘বেজু ফশে’ দুটো কারণে ধরে নিলেন ল্যাংডন খুনি। প্রথমত মৃত সনিয়ে নিজেই তার দেহের পাশে লিখে গেছেন,
“পি.এস, রবার্ট ল্যাংডনকে খুঁজে বের করো”। দ্বিতীয়ত জ্যাক সনিয়ের সাথে এ্যাপয়েন্টমেন্ট এর কথা তার ডায়রিতে লেখা আছে ঠিক সেই সময় যখন তিনি খুন হন। কিন্ত অদ্ভুত ব্যাপার হচ্ছে ল্যাংডনের সাথে সনিয়ের কখনো দেখাও হয়নি,এটাই হতো তাদের প্রথম সাক্ষাৎ ,,,,,,
ল্যাংডন কে বাঁচাতে এই সময় হাজির হয় ডিসিপিজে’র ক্রিপ্টোগ্রাফার ‘সোফি নেভু’ যে মৃত জ্যাক সনিয়ের নাতনি। সোফি তাকে জানালো তার দাদু মূলত এই মেসেজ গুলো তার জন্যেই রেখে গেছে। পিএস হচ্ছে তার নামের আদ্যাক্ষর ‘প্রিন্সেস সোফি’ যা তার দাদু তাকে ডাকতেন। দাদু কেন ল্যাংডনকে খুঁজে বের করতে বললেন এই রহস্য সমাধানের জন্য সোফি ল্যাংডনকে নিয়ে পুলিশের হাত থেকে পালিয়ে গেল লুভর মিউজিয়াম থেকে।
কী মেসেজ দিয়ে গেছে সনিয়ে তার নাতনিকে??কে খুন করলো জ্যাক সনিয়ের মতো বিখ্যাত মানুষকে??সনিয়ে কী সেই সিক্রেট দিয়ে গেল তার নাতনিকে যা রক্ষা করা হচ্ছে হাজার বছর ধরে??কী সেই সিক্রেট যা ছিনিয়ে নেওয়ার জন্য চারজন বিখ্যাত মানুষকে খুন হতে হলো?? ল্যাংডন কে খুঁজে বের করতে বললেন কেন তিনি??
যদি আপনিও খুঁজে বের করতে চান রহস্যের ভেতরের রহস্য, ধাঁধার ভেতরের ধাঁধা,কোডের ভেতরের কোড, তাহলে আপনাকে অবশ্যই পড়তে হবে দ্য দা ভিঞ্চি কোড,,,,,,
❣️পাঠপ্রতিক্রিয়া :-
এই ব‌ইটি লেখার জন্য লেখককে কী পরিমাণ গবেষণা, পড়াশোনা, পরিশ্রম করতে হয়েছে সেটা ব‌ইটা পড়লেই বোঝা যায়। লেখকের দাবি অনুযায়ী ব‌ইয়ে উল্লেখিত সমস্ত শিল্পকর্ম, স্থাপত্যশৈলি, দলিল-দস্তাবেজ, গুপ্ত সংগঠন, গুপ্ত ধর্মীয় আচার-অনুষ্ঠানের বিবরণ কাল্পনিক নয়, সম্পূর্ণ সত্য। এবং চাইলে আপনিও যাচাই করে দেখতে পারেন।
এই ব‌ইটি মূলত খ্রিস্টান ধর্ম এবং যিশুখ্রিস্টের জীবন নিয়ে হাইপোথিসিসের ভিত্তি করে রচিত। লেখক খুব সূক্ষ্মভাবে সত্যের সাথে কল্পনাকে মিক্স করছেন। এতোটাই সূক্ষ্মভাবে মিক্সড করছেন যে তার সেই কল্পনাকেও অনেক সময় সত্যি মনে হয়। ব‌ইয়ের প্রতিটি পাতায় আছে প্রচুর পরিমাণে তথ্য আর টুইস্ট।আছে দা ভিঞ্চির বিভিন্ন ছবির রহস্যময় দিকের ব্যাখ্যা, ইতালির বিখ্যাত সব স্থাপনার অসাধারণ বর্ননা। লেখক খুব ভালো করেই জানেন কিভাবে পাঠককে ধরে রাখতে হয়। ওয়াশিংটন পোস্টের সেই মন্তব্যটা এই ব‌ই সম্পর্কে একদম যথার্থ, “এই উপন্যাসটি যদি আপনার নাড়িস্পন্দন বাড়াতে না পারে তবে আপনার দরকার ডাক্তার দেখানো,,,,,,,
যখনি আমার মনে হ‌ইছে এরপর আর কিছু নাই তখনি নতুন একটি মোড় শুরু হইছে।যখনি ভাবছি ধাঁধার সমাধান করা হয়ে গেছে তখনি নতুন আরেকটি ধাঁধার সামনে পড়ে গেছি। আর এভাবেই শেষ পাতা পর্যন্ত পড়তে বাধ্য করছেন লেখক।
একটা পাতাও যদি কেউ স্কিপ করে যায় তাহলেই সে ব‌ইয়ের অনেক কিছুই বুঝতে পারবে না। প্রতিটি তথ্য নতুন একটি তথ্য বোঝার জন্য সহায়তা করবে।তাই অধৈর্য পাঠকদের অনুরোধ করবো ধৈর্য ধরে মনযোগ দিয়ে পড়বেন। একবার ব‌ইয়ের ভেতরে ঢুকে গেলে আর বের হতে পারবেন না শেষ না হওয়া পর্যন্ত।
সবাইকে ধন্যবাদ ❤️❤️
ঘরেই থাকুন,বেশি বেশি ব‌ই পড়ুন ❤️❤️
Stay Home, Be Safe ❤️❤️
ব‌ই হোক সব সময়ের সঙ্গী ❤️❤️
Happy Reading ❤️❤️

আজকে আমরা আপনাদের কে ইসলামী বিশ্বকোষ pdf download | Islami Biswakosh Bangla pdf free download লিংক দিয়েছি।

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page