ইংরেজি শেখার বই PDF Downloadপাঞ্জেরী লেকচার অনুপম গাইড PDF Downloadসকল শ্রেণীর লেকচার গাইড PDF Download

Advanced learners communicative English for class 9-10 pdf download

আজকে আমরা আপনাদের কে Advanced learners communicative English for class 9-10 pdf download লিংক দিবো। তাহলে চলুন শুরু করা যাক।

বইঃ Advanced learners communicative English for class 9-10 pdf download

টাইপঃ ইংরেজি গ্রামার

সাইজঃ ২০এম্বি

মামলার সাক্ষী ময়না পাখি
শাহাদুজ্জামান
(গল্পসমূহের মূলভাব সহ)
বইটি প্রথম ২০১৯ সালের এপ্রিলে পড়েছি।২০২০ সালের এপ্রিলে রিভিউ দেওয়ার তাড়নায় থেকে বইটা আবার পড়েছি।প্রতিটা ক্ষুদ্র গল্প যেন আরো সূক্ষভাবে হৃদয় ছুঁয়ে গেছে।অত্যন্ত সাবধানতা অবলম্বন করে ধীরে-সুস্থে পড়া শেষ করার কারণ কোনো গল্প জোর করে আকড়ে ধরতে গিয়ে যেন হাত থেকে ফসকে না যায়।

কথা-সাহিত্যিক শাহাদুজ্জামান স্যারের সৃষ্ট চরিত্র মতিন কায়সারই তো বলেছেন,আকড়ে ধরলে ফসকে যাওয়ার সম্ভাবনা থাকে!!
বইটিতে ছিল ১১ টা পয়েন্টলেস অথচ ইউজফুল গল্প।আমাদের জীবনটাও গল্পাকারের গল্পের মতো পয়েন্টলেস অথচ ইউজফুল।প্রতিটি মানুষের ভেতরে থাকা সারল্য আর কমপ্লিকেটেড উপাদানগুলো যেন পাঠকের সামনে ফাঁস করে দিতে চেয়েছেন লেখক শাহাদুজ্জামান।পাঠকের আসনে বসে আমার ভেতরেও এসেছে বিহ্বল!!

♦জনৈক স্তন্যপায়ী প্রানী,যিনি গল্প লেখেন:
মানুষ নামের স্তন্যপায়ী প্রাণিদের ভেতরে কেউ কেউ প্রাপ্তবয়স্ক হবার পরেও গল্প লেখার মতো পয়েন্টলেস অথচ পক্ষান্তরে ইউজফুল কাজটা করে।মতিন কায়সার তেমন একজন স্তন্যপায়ী প্রাণি।
তবে মতিন কায়সার কনফেকশনারি দোকানের বিভিন্ন কিসিমের বিস্কুটের মতো নয় বরং এক বিশেষ রকমের গল্প লিখতে চাচ্ছেন তিনি।কেউ কেউ গল্প বানিয়ে তোলে,আর কারো গল্প হয়ে উঠে।অনেক গল্প লিখেও মতিন দেখে তার গল্প ঠিক হয়ে উঠা গল্পের কাতারে পরেনা।

অনেক গল্প আছে একেবারে নিখুঁত,দারুণভাবে সুগঠিত, প্রতিটা শব্দ সুনির্বাচিত,গোছানো,মসৃণ কিন্তু সে গল্প মৃত।বরং খানিকটা অগোছালো,আপাত এলোমেলো কিন্তু জীবন্ত এমন গল্প লিখতে চায় মতিন কায়সার।
মতিন কায়সার দীর্ঘদিন ফলভারে নুয়ে থাকা গাছের মতো অপেক্ষা করছিলো,কেউ এসে ফলগুলো পেড়ে তাকে ভারমুক্ত করুক।শায়লা তা করেছিলো।শায়লাকে এক বিকালে ছাদের কার্নিশে বসে লিচু পুরে চুষতে দেখে ভালোবেসে ফেলেছিল মতিন কায়সার!
সবশেষ হাসপাতলের জানালা দিয়ে নিরেট উঁচু দেয়ালের দিকে তাঁকিয়ে থাকা রোগীর চোখে ভোরের সূর্যের লাল রঙ,হলুদ গাছের পাতা আর নীলকন্ঠ পাখির বর্ণনা শুনে মতিন কায়সারের হয়ে উঠা গল্পের স্বাদ মেটে!!
৫/৫
♦মৃত্যু সম্পর্কে আমার ধারণা খুব পরিষ্কার:
গল্পকথক লাইফ সাপোর্টে বেঁচে থাকা পিতার বেগুণ পোড়া চামড়ার উপর হাত বুলিয়ে ভাবেন বাংলাদেশের সোনালি আঁশ স্বর্ণকেশী রূপকথার রাজকন্যা পাটের ইতিহাস।ভাবেন গ্রিক দেবী ইয়োস আর মানব টিথোনাসের অমর প্রেমকাব্য।

See also  Lecture guide for class 2 pdf download | লেকচার গাইড ২য় শ্রেণি PDF Download

আর ভাবেন মেডিক্যাল সায়েন্স জীবন-মৃত্যুর কোনো সমাধান দিতে পারছেনা কিন্তু আমাদের একটা নৈতিক দ্বিধার ভেতর ফেলে দিয়েছে!
৫/৫
♦টুকরো রোদের মতো খাম:
স্ক্রিনের উপর সাড়ি সাড়ি সৈন্যের মতো দাড়িয়ে থাকা অক্ষরগুলোর দিকে তাকিয়ে থাকা মানুষ, এখন চিঠির হাতের লেখার কথা ভুলতেই বসেছে।হাতের লেখা মানুষের আলাদা একটা স্বতন্ত্র বৈশিষ্ট্য বহন করে যেমনটা ঘটে মানুষের গলার স্বরের ক্ষেত্রে।কর্পোরেট চাকুরিজীবী আন্দালিভ অজানা ফাঁসির আসামি প্রেরক এবং বেওয়ারিশ প্রাপকের চিঠি হাতে নিয়ে সিদ্ধান্ত নেয় চুপিচুপি ফাঁসির আসামির ইচ্ছা সে পূরণ করবে!
৩.৫/৫
♦চিন্তাশীল প্রবীণ বানর:
পুরান ঢাকার এক মহল্লায় ঘটে যাওয়া জানা-অজানা সব ঘটনার সাক্ষী এক প্রবীণ বানর।মানুষের জীবনের এত জটিলতা নিয়ে সে চিন্তাশীল অবস্থায় লেজ নাড়তে থাকে!
৩/৫
♦পৃথিবীতে হয়ত বৃহস্পতিবার:
একটি কর্পোরেট কোম্পানির কমিউনিকেশন বিভাগে কায়সার হকের আন্ডারে চাকরি করে মাসুদ।

এক বৃহস্পতিবার রাস্তায় তুমুল ঝড়ের দিনে একই শেডের নিচে দাড়িয়ে দুজন আলাপ জুড়ে দেয় লাল কবুতরের বিষয়ে।অফিসে সদ্য জয়েন করা মার্কেটিং ডিভিশনের হেড আকরাম আলী প্রায়শয়ই বলে কমিউনিকেশন বিভাগে নিউ ফ্রেশ ব্লাড দরকার।আর মাসুদকে নিজের শেড বানিয়ে লাল কবুতরের রহস্য ফাঁস করে দিয়ে নিজের দোদুল্যমান চাকরি কনফার্ম করে কায়সার হক।এটা এক বৃহস্পতিবারের গল্প!
৪/৫
♦উবার:
দাম্পত্য জীবনে স্বামীর উপর অনাস্থায় নজরদারি চালায় এক নারী।

নজরদারির ঘটনাটি গোপন রাখতে গিয়ে বেশ কিছুক্ষণের জন্য সম্পুর্ণ থমথমে করে ফেলে একটা ফাইভ স্টার হোটেলের পরিবেশ!
৩/৫
♦অপস্রিয়মাণ তির:
বর্তমান যুগে জীবনের দেনা-পাওনা নিয়ে অনবরত ঝামেলার সম্মুখীন হয়ে চলা সাব্বির-নীনা আর তাদের সন্তান সাহাবকে নিয়ে এই গল্প!
৩.৫/৫
♦ওয়ানয়ে টিকেট:
রফিকুল আলম এবং রফিকুল ইসলাম দুজনাই ভালো বন্ধু।একে অপরকে ডাকে মিতা বলে।

আমেরিকা নিবাসী বড় ভাই,রফিকুল আলমের জন্য স্পন্সরশিপ পাঠালেও দেশ ছেড়ে যেতে রাজি নন আলম।দেশ না ছাড়ার ১০১ টা যুক্তি দাড় করায় সে।প্রিয় বন্ধু রফিকুল ইসলাম এবং শ্যালিকা নায়লার বিয়ে ঠিক করে আলম।পদার্থবিদ্যা নিয়ে আড্ডা দেয়া রফিকুল ইসলাম দিনে দিনে হয়ে উঠে চরম স্বার্থপর।চালাক হবার সুবাদেই শশুরের মনের মতো জামাই বনে যায় ইসলাম।আর সবসময় রিটার্ন টিকেট নিয়ে আমেরিকা যাত্রা করা আলম সরল জীবনের চরম শিক্ষা পেয়ে এবার ওয়ানওয়ে টিকেট নিয়ে যাত্রা করছে আমেরিকার পথে।
৪.৫/৫
♦লবঙ্গের বঙ্গ ফেলে:
গ্রামীণ সমাজের সরল মানুষগুলোর ভেতরে থাকা জটিল সত্তার বহিঃপ্রকাশ মুগ্ধ করবে পাঠকদের।
♦মামলার সাক্ষী ময়না পাখি:
বইয়ের সবচেয়ে আকর্ষণীয় এবং সুন্দর গল্প হচ্ছে এটি।আব্দুল করিম পুথি বিশারদের ছোয়া পাওয়া যায় গল্পে।

জীবনভর গাছের সঙ্গে সম্পর্ক গড়ে তোলা এক গাছির (যে গাছে উঠে) জীবনের রেখা পরিবর্তনের কাহিণি বর্ণিত হয়েছে গল্পটিতে!
৫/৫
♦নাজুক মানুষের সংলাপ:
জীবন সম্বন্ধে উত্তরসূরীর করা সব জটিল প্রশ্নের সহজ-সরল কিন্তু আধ্যাত্মিক উত্তর দেখা মেলবে এই গল্পে।
৪.৫/৫
প্রতিটা গল্পের সৌন্দর্য এবং বাক্যগুলোর আকর্ষণীয়তা এক কথায় অসাধারণ।লেখকের সঠিক শব্দপ্রয়োগ গল্পগুলোকে প্রাণবন্ত করে তোলে।মতিন কায়সারের ভাষায় এই গল্পগুলোই বোধ করি হয়ে উঠা গল্প।
সাহিত্যের শাখাগুলোর ভেতর সবচেয়ে কঠিন একটা শাখা ‘গল্প’।

See also  পদার্থ বিজ্ঞান ২য় পত্র শাহজাহান তপন pdf download । Physics 2nd paper Shahjahan Tapan pdf free download

খুব কম শব্দে একইসাথে কয়েকটা জীবন পর্যালোচনা করতে হয় এই শাখায়।দাড়িপাল্লায় মাপলে হয়ত একটা গল্পগ্রন্থের একেকটা বই উপম্যাসের চাইতেও ভারী দেখা যাবে।
সবাইকে কথাসাহিত্যিক শাহাদুজ্জামানের স্বতন্ত্র গল্পভূবনে আমন্ত্রণ!❤❤
প্রকাশনীঃ প্রথমা প্রকাশন।

Advanced learners communicative English for class 9-10 pdf download

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page