পাঞ্জেরী লেকচার অনুপম গাইড PDF Downloadসকল শ্রেণীর লেকচার গাইড PDF Download

৮ম শ্রেণীর গণিত গাইড বই pdf download | Class 8 Math Solution pdf download

আজকে আমরা আপনাদের কে ৮ম শ্রেণীর গণিত গাইড বই pdf download | Class 8 Math Solution pdf download লিংক দিবো।

বইঃ ৮ম শ্রেণীর গণিত গাইড বই pdf download | Class 8 Math Solution pdf download

Type: Guide

Size: 20 MB

প্রতিক্ষা
(Book Review)

বই পড়া ধৈর্যর ব্যাপার। আমার মোটেও ধৈর্য নেই তবু এই বইটি (উপন্যাস) মাত্র দুই বসায় পড়ে ফেলেছি; আমার দ্বারা কিভাবে সম্ভব? নিজেই অবিভূত!
তাছাড়া কোনোদিন কারও বুক রিভিউ আমি পড়িনি আর কিভাবে বুক রিভিউ করতে হয় তা-ও জানিনা কিন্তু আজ বুক রিভিউ লিখার মতো দু:সাহস করলাম। হয়তো গুছিয়ে এবং নিয়ম মাফিক পারবনা তবু নিজের মতো করে লিখছি–

প্রতিক্ষা বইটির কাহিনির চেয়ে বলি, বইটি পড়ে আমি যা পেয়েছি সেটা।

প্রতিক্ষা উপন্যাসটি কাশেম বিন আবু বাকার ১৯৯২ সালের ফরিদপুর, ঢাকা’র আবহে লিখেছেন। কিন্তু আজ এতবছর পরেও তার উল্লেখিত বিষয়গুলো জীবন্ত, বাংলাদেশে এখনো এটাই ব্যাপক হারে চলছে।

স্পেসিফিক মনে নেই ২০১৭ কি ‘১৬ র দিকে কাশেম বিন আবুবাকার কে নিয়ে প্রচুর সমালোচনা হয় মিডিয়ায়, ফেসবুকে, এমনকি বিবিসি ও রিপোর্ট করেছিল। তার লেখা এটিই আমার প্রথম পড়া বই। তিনি পাঠককে বইয়ে বেধে রাখতে পারেন।

বইটি যখন পড়বেন, আপনার অবচেতন মনে বাংলা সিনেমার দৃশ্যপট ভেসে উঠবে। ভেসে উঠবে কতগুলো চরিত্রের সাথে বর্তমানের চরিত্র। আগামি ১০০ বছর পরেও এসব চরিত্র পাল্টাবে না।

পুরো লেখায় লেখক ‘ইসলামিক আবহ’ ধরে রেখেছেন। কথার মারপ্যাঁচে কিছু হাদিস ঢুকিয়ে দিয়েছেন।

সমাজে দুটো ফেস দেখা যায় অনেকের। একটা ফ্রন্ট ফেস (ভালো রুপ) আরেকটা হিডেন ফেস (আসল রুপ)। লেখক এরকম দ্বৈত ক্যারেক্টার তুলে এনেছেন মাতবরের মাঝে।

আরেকটা বিষয়- অনেকেই অসহায়ত্ব, দুর্বলতাকে পুজি করে প্রথমে সাহায্য করে পরে ফায়দা লুটে। সেটাও তুলে এনেছেন।

রয়েছে মা ডাক শোনার এক আক্ষেপ। আর লেখক এখানে প্রশাসনের বাস্তবচিত্রও তুলে ধরেছেন। এর থেকে একটা বিষয় বুঝলাম, ১৯৯২ সাল আর বর্তমানের ব্যাবধানে তাদের পার্থক্য শুধু ডট.ডট..ডট… (বললে চাকরি+fb id থাকবেনা!)

See also  ৬ষ্ঠ শ্রেণীর গণিত সমাধান pdf download | class 6 math solution pdf download

এখানে ৮ম শ্রেনি আর ৯ম শ্রেনিতে পড়া অবস্থায় দুজন বালক বালিকার প্রেম হয়। আছে প্রেমের রগ রগে অন্তিম মুহূর্ত যেটা আপনাকে কয়েক সেকেন্ডে আপনার নিউরনে উদ্রেক জাগাবে যদি সেই লাইন ক’টা পড়ার সময় মাইন্ডসেট বইয়ে থাকে। তবুও ইহা কিন্তু লেখক বৈধ পন্থায় বেছে নিয়েছেন তুলে ধরতে।

প্রেম, পরিনয়, ভুলবোঝাবুঝি, অপেক্ষা, মারপিট, প্রতিশোধ, গুটিবাঁজি, অভাব সবকিছু বিদ্যমান। বইটি পড়তে বসলে একবারে পড়ে ফেলবেন আপনি। সাথে একটি বাংলা সিনেমা কল্পনাচিত্রে দেখে ফেলবেন।

মূল চরিত্র মাহমুদ এবং নার্গিস (নায়ক-নায়িকা)। অভাবে সার্ভাইব করে টিকে থাকা, বাবা হারানো, প্রভাবশালীদের গুটিবাঁজির স্বীকার। তাদের পরিচয় ছোট থেকেই। দুষ্টুমিতে শৈশব কৈশর প্রেম। মাঝে তাদের আলাদা হওয়া। অচেনা হয়ে যাওয়া। কয়েক বছর পর ভালোবাসার মানুষের সামনে গিয়ে ভালোবাসার আকুতি প্রকাশের আগেই প্রিয় মানুষের হাতে চর থাপ্পর, পাড়ার ছেলেদের দিয়ে মার খাওয়া, পুলিশে অভিযোগ…. ঘটনাক্রমে আবার দেখা, আবার প্রেম…

তারপর?

তারপরেরটুকু স্টার জলসা জি-বাংলা সিরিয়ালের মতো এখানে ঠাডা!!!

জানতে হলে পড়তে হবে-
উপন্যাস: প্রতিক্ষা
লেখক: কাশেম বিন আবুবাকার
তরফদার প্রকাশনী
পৃষ্ঠা: ১০৯
প্রকাশকাল: ১৯৯২

বুক রিভিউ
বই:অশরীরী
প্রকাশকাল:বইমেলা,২০১৭
প্রকাশক:গ্রন্থ কুটির
প্রচ্ছদ:ধ্রুব এষ
প্রচ্ছদের আলোকচিত্র:কামরুল হাসান মিথুন।
মূল্য:১৫০ টাকা।

ভূত,আত্মা,অলৌকিক,জিন,শয়তান সবগুলো জিনিস ই মানুষের হৃদয়ে ভয় তো সৃষ্টি করেই পাশাপাশি আগ্রহ ও সৃষ্টি করে।কিসের আগ্রহ? আগ্রহ হলো এটাই মানুষ যা ভয় পায় বেশি, নিষিদ্ধ, ক্ষতিকর তার দিকে মানুষের আগ্রহ বেশি থাকে।আর বইটির নামকরণের মাধ্যমে পাঠকদের আগ্রহ টা আরো বেশি বেড়ে যাবে।
কাহিনী সংক্ষেপ:

বাকী বিল্লাহ, ইমাদ আলী প্রধান এই দুই চরিত্র ঘিরে রয়েছে বইটিকে।বাকী বিল্লাহ এমন একটি চরিত্র যে জীবন টাকে অনেক সহজ ভাবে দেখেন।শান্তশিষ্ট স্বভাব,সাহায্যপরায়ণ,সুচতুর,মানুষ পর্যবেক্ষন ক্ষমতা সহ আরো অনেক বিশেষ গুণের জন্য সে সকলের ই অনেক প্রিয়।যে কোন ধরণের জটিল সমস্যা সে সহজেই সমাধান করে দিতে পারেন এই ধারণা তার পরিচিত, নিকটাত্মীয় ও বন্ধু-বান্ধব এর কাছে।আর লেখক এই ধারনাই লেখনীতে স্পষ্ট করে তুলে ধরেন যে,সে কীভাবে তার বন্ধুর পিতা ইমাদ আলীর সমস্যা সমাধান করেছিল।ইমাদ আলী হল সাদুল্লাপুর গ্রামের গণ্যমান্য ব্যক্তিত্য।যাকে সবাই সম্মান করে,শ্রদ্ধা করে।
কিন্তু তার জীবনেই হঠাৎ নেমে আসে কালো অধ্যায়।শুরু হয় অশরীরীর লীলা।যে কিনা চায় ইমাদ আলীর মৃত্যু,কিন্তু সেটা হত্যা নয় আত্মহত্যা।

See also  [PDF] অক্ষরপত্র প্রকাশনী রসায়ন বই PDF Download | Akkharpatra Chemistry Book PDF download

বই পড়ার পরে আমার প্রতিক্রিয়া:
অনেক সুন্দর একটা বই।সর্বপ্রথম আমি বইটির প্রচ্ছদ সম্পর্কে প্রশংসা করব,প্রচ্ছদের আলোকচিত্র খুবই ভালো লেগেছে।বইটির কাহিনী সর্বপ্রথম মনে হয়েছিলো ভৌতিক কিছু হবে কিন্তু লেখক ইসলামিক ব্যাখা এবং বাকী বিল্লাহ চরিত্রের মাধ্যমে অশরীরীর লীলার সুন্দর একটি ব্যাখা বের করেছেন।যার মধ্যে ত্রিকোণ প্রেমের ভয়ানক কাহিনী ফুটে উঠেছে তাও ৭০’ দশকের ও আগে।লেখক বইটিতে মুক্তিযুদ্ধের সময়কার কাহিনীও ফুটিয়ে তুলেছেন।তিনি অত্যন্ত সুন্দর ও সুচারু ভাবে পাবনা স্বাধীন হবার কাহিনী(তথ্যসূত্র:ব্লগ: মো:মিজানুর রহমান,সামহয়্যারইন) এবং নিজের গ্রাম ওয়ালিয়ার বিস্তৃত বর্ননা দিয়েছেন।সবশেষে ইমাদ আলীর দু:স্বপ্নের অশরীরীর রহস্য উন্মোচন এবং ইমাদ আলীর রহস্যজনক মৃত্যু আপনাকে বইটির অন্যরকম স্বাদ দিবে।শেষ ও শুরু পুরাই রোমাঞ্চকর কাহিনীতে ভরপুর।
বি:দ্র:বইটিতে টেকনিক্যাল টাইপিং প্রব্লেম এর জন্য উমাদ আলীর ছোট মেয়ে শায়লার নামটি টাইপিং মিস্টেক হয়েছে।ভাইয়া দ্বিতীয় সংস্করণে ঠিক করে দিবেন বলেছেন ইনশাআল্লাহ।
ধন্যবাদ ভাইয়া বইয়ের শহর কে ভালবেসে এত সুন্দর বইটি উপহার দেবার জন্য।আপনার জন্য অনেক শুভকামনা।এভাবেই লিখতে থাকুন।
ফটো এডিট: Naimur Rahman Naeem

৮ম শ্রেণীর গণিত গাইড বই pdf download | Class 8 Math Solution pdf download

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page