পাঞ্জেরী লেকচার অনুপম গাইড PDF Downloadসকল শ্রেণীর লেকচার গাইড PDF Download

৮ম শ্রেণীর ইংরেজি ১ম পত্র গাইড PDF Download | Class 8 English Guide book PDF Download

আজকে আমরা আপনাদের কে ৮ম শ্রেণীর ইংরেজি ১ম পত্র গাইড PDF Download | Class 8 English Guide book PDF Download লিংক দিবো।

বইঃ ৮ম শ্রেণীর ইংরেজি ১ম পত্র গাইড PDF Download | Class 8 English Guide book PDF Download

Type: Guide

Size: 20 MB

রিভিউ লেখিকা – তামান্না আক্তার

★ বইয়ের সংক্ষিপ্তসার : ফাতিমা! একটা নাম। একজন নারী। তিন সন্তানের জননী। একজন ডিভোর্সি ও ইসলামিক চিন্তাসম্পন্ন নারী। জীবনে পড়াশোনার সর্বোচ্চ ধাপটাও সে পাড়ি দিতে পেরেছেন। সেই সাথে নিজেকে ইসলামের দাওয়াতের তরে নিয়োজিত রেখেছেন সর্বদা। তার চিন্তাধারা সর্বদা ইসলামকে কেন্দ্র করেই গড়ে উঠেছিল। বর্তমান মুসলমান ভাই-বোনকে দ্বীনের দাওয়াত দিয়ে ইসলামের দিকে আহ্বান করা ছিল তার প্রধান লক্ষ্য। তিনি তার লক্ষ্যে অনেক সাফল্যও পেয়েছেন। অনেক মা-বোনকে ইসলামের দাওয়াত দেওয়ার পাশাপাশি প্রকৃত মুসলমান হওয়ার জ্ঞান তাদের মধ্যে সঞ্চার করেছেন তিনি। যার ফলে এফবিআই এর মোস্ট ওয়ান্টেড আসামির তালিকায় ফাতিমার নাম উঠে এসেছে। ইসলামের দাওয়াত দিতে গিয়েই নিজের নামের সঙ্গে আসামি উপাধিটা যুক্ত হয় তার।

★ ব্যক্তিগত মন্তব্য : নিজের মন্তব্য তুলতে গেলে বলবো, এই বইটা শুরু করে আমি এর ভেতরেই ঢুবে গিয়েছি। আমাকে ইসলামিক বই বরাবরই একটু বেশি টানে। সেখানে এটা এমন একটা বই, যা যে কেউ পড়লে তার মধ্যে ইসলামিক চেতনা বৃদ্ধি পাবে। এই বইটা পড়তে গিয়ে কত কথাই না জানা হয়েছে আমার। নারীরা যতই দুর্বল হোক, এক ফাতিমার মতো হতে পারলে হয়তো নারীজন্ম ধন্য হতে পারতো। কিন্তু এই ফাতিমার গল্প পড়তে গিয়ে কতটা হাহাকারে বুকটা কেঁপে উঠেছে। এটা ভেবেছি যে, আসলেই কি এমন মানুষ আছে যে ইসলামকে আজকের দিনে এতটা ভালোবাসতে পারে! গল্পটা পড়ে এটাই উপলব্ধি করলাম, ফাতিমার এই এগিয়ে আসাটা যদি কিছু মানুষের হৃদয়ে গিয়ে ইসলামকে পুনরায় জাগিয়ে তোলার শক্তি দিতে পারে তবেই আরেকজন ফাতিমার সৃষ্টি হবে। ফাতিমার উপর করা নির্যাতনের প্রত্যেকটা দৃশ্য যেন নিজ চোখের সামনে ঘটে যাচ্ছে এমনটা মনে হয়েছিল। এই নির্যাতন অসম্ভব যন্ত্রণাদায়ক! বড্ড কষ্টকর মুহূর্ত! যা যে কাউকে কাঁদাতে বাধ্য।

★ বইয়ের ভালো দিক : এই বই সম্পূর্ণটাই ভালো। আলাদাভাবে এর কোনো ভালো দিক থাকলে সেটা হবে, নারীদের সাহসী হওয়ার চিন্তা বৃদ্ধি। এই যে গল্প, এখানে শুধু একজন ফাতিমার কথাই উঠে আসেনি, এখানে গোটা নারীজাতির সম্মান, তাদের জীবনযাত্রার মান, নারীদের মূল্য বিশ্বের বুকে কতটা, নারীরা একা নয়; বরং একজন সাহসী নারী গোটা বিশ্বকে পাশে পাওয়ার যোগ্যতা রাখে। একজন নারী যদি ফাতিমার মতো প্রতিবাদী হয়, তবে যে বিশ্বের বুকে নারীদের অপমান, অবহেলা, তাদের প্রতি অত্যাচার, অবিচারের সৃষ্টি, এমনকি ইসলামের অযুহাত দেখিয়ে একজন নারীকে গৃহবন্দী করে রাখা এসব কিছুই তখন আর কেউ সহ্য করবে না। ফাতিমার মতো সবাই-ই নিজ নিজ অপমানের প্রতিবাদ করতে একাই রুখে দাঁড়ানোর মতো ক্ষমতা অর্জন করবে। এই যে একটা নারীকে নিয়ে গল্প, তার প্রতি অবিচারের গল্প সবকিছুই এই বইয়ের মূখ্য ভূমিকা পালন করে, যার ফলস্বরূপ এক ফাতিমা থেকে আরেক ফাতিমার জন্ম অবশ্যই সম্ভব। আর এইজন্যই এই বইটার তুলনা হয় না।

See also  জীববিজ্ঞান ১ম পত্র আবুল হাসান pdf download | Biology 1st paper Abul Hasan PDF Download

★ আপনি কেন বইটি পড়বেন : এই বই পড়লে আপনি শুধু একজন ফাতিমাকে জানবেন তা নয়, আপনি এর ভেতরে খুঁজে পাবেন একজন আদর্শ মাকে, একজন প্রতিবাদী নারীকে, নারী জাগরণের এক অন্যতম দৃষ্টান্তকে। যার জীবনের প্রতিটা পদক্ষেপ, যার কিছু কথা, বাণী, এমনকি অপার সাহসের সাথে এক আল্লাহর উপর অবিচল থাকার শক্তি, শুধুমাত্র আল্লাহর সন্তুষ্টির জন্য যে নিজের ইহকালের সুখ বিসর্জন দিয়ে পরকালের জন্য বেঁচে থেকেও মৃত্যুর স্বাদ গ্রহণ করে এমন এক নারীর আত্মকথা। এইসব কিছু পড়লে আপনার মনে এমনিতেই প্রশ্ন জাগবে, কেউ কীভাবে পারে, নিজ ধর্মকে এতটা ভালোবেসে টাকা-পয়সা, ঘর-সংসার, স্বামী-সন্তান সবকিছুর মায়া ত্যাগ করে এক আল্লাহকে ভরসা করে চার দেয়ালের বন্দী জীবন কাটাতে! এসব হয়তো এই যুগে কেউ পারবে না। আমাদের সবার কাছে, বর্তমানটাই আসল। আমরা কীভাবে একে-অপরকে ঠকিয়ে নিজ নিজ স্বার্থ উদ্ধার করা যায় সেই চিন্তায় দিনরাত মশগুল থাকি। সেখানে এই ফাতিমা শুধু আল্লাহকে ভয় পেয়ে ইহকালের কথা না ভেবে মানুষের জন্য নিজেকে বিলিয়ে দিয়েছে সেটা পড়লে আপনি নিজের অজান্তেই তার প্রতি শ্রদ্ধা পোষণ করবেন। কেননা, ফাতিমা এমন একজন নারী, যে এই বর্তমান যুগে একটা দৃষ্টান্ত সরূপ। উল্লেখিত, ফাতিমা চরিত্র এই যুগে আদৌ আছে কী নেই আমরা তা জানি না, তবুও যদি আমরা প্রত্যেকে চেষ্টা করি, এই ফাতিমার মতো হাজারও ফাতিমার সৃষ্টি করতে পারি, যারা এক ইসলামকে ভালোবেসে ঘর ছাড়তেও পিছ’পা হবে না। এখন শুধু আমাদের নিজেদের মধ্যে এই ফাতিমাকে গড়ে তোলার লড়াই করতে হবে, যাতে করে বিশ্বের বুকে ইসলামই একমাত্র জীবনব্যবস্থা হিসেবে পুনরায় মাথা তুলে দাঁড়ায়। অবশ্যই, আমরা এগিয়ে এলে তা সম্ভব। সুতরাং, নিজেকে, নিজের ধর্মকে ভালোবাসতে হলে, এবং একজন প্রতিবাদী নারীর গল্প জানতে এই বইটা আপনাকে পড়তেই হবে। তাই যত দ্রুত সম্ভব বইটি আপনি পড়ুন, এবং অন্যকে পড়ার সুযোগ দিন।

★ বই সম্পর্কে অন্যান্য তথ্য –

See also  Lecture guide for class 6 pdf download | লেকচার গাইড ৬ষ্ঠ শ্রেণী pdf download

বইয়ের নাম – অনলে পুষ্পের হাসি
লেখিকা – মোহসিনা বেগম
প্রকাশক- মো : আরফান উদ্দিন প্রধান
সম্পাদক – শাকিল মাহমুদ সুমন
গ্রন্থস্বত্ব – রায়হান উদ্দিন আহাম্মদ
প্রথম প্রকাশ – একুশে বইমেলা ২০২০
প্রচ্ছদ – তৃত
অনলাইন পরিবেশক – আওয়ার ক্যানভাস বুক শপ
প্রকাশনী – আওয়ার ক্যানভাস পাবলিকেশন
ব্যক্তিগত রেটিং – ৪.৫/৫

বই– প্যারাডক্সিক্যাল সাজিদ
লেখক– আরিফ আজাদ
বইয়ের ধরন– ইসলামিক
পৃষ্ঠা সংখ্যা– ১৭৬..
মুদ্রিত মূল্য– ৩০০ টাকা
প্রচ্ছদ — কাজী যুবায়ের মাহমুদ
প্রকাশনা– গার্ডিয়ান পাবলিকেশন
প্রকাশকাল– ফেব্রুয়ারি-২০১৭ ইং

★★সারসংক্ষেপ★★
— বইটিতে মোট ২০ টি গল্প রয়েছে..বিজ্ঞান, ইসলাম,কুরআনের আয়াত,নবী ও রাসূল এবং আল্লাহ কে নিয়ে নাস্তিকদের অনেক প্রশ্নের জবাব দেয়া হয়েছে নিখুঁতভাবে.. কুরআনের আয়াত উল্লেখ করে ব্যাখা দেয়া হয়েছে.এমন অনেক প্রশ্নের উত্তর সাজিদ ধৈর্যের সাথে দিয়েছে যা অবাক করার মতো..সাজিদ তার আত্নীয়,পরিচিত,অপরিচিত মানুষ,বন্ধু-বান্ধব এবং শিক্ষক দের প্রশ্নের উত্তর দিয়েছে এমন ভাবে যে,তারা অনেকেই ইসলামের পথটি পছন্দ করেছে..বার বার তাকে অপদস্ত করার চেষ্টা করেও নিজেরা চুপচাপ হয়ে গেছে এমন কিছু চরিত্র ও উল্লেখ রয়েছে..প্রথমে সাজিদকেও নাস্তিকদের মতোই দেখালেও, পরে দেখা গেল সে নিজেকে শুধরে নিয়েছে..

★★ব্যাক্তিগত মন্তব্য★★

— ইসলাম নিয়ে কম বেশি ধারনা সব মুসলিম ভাই-বোনদের ই রয়েছে.. তাও বইটিতে করা এমন কিছু প্রশ্ন যা আমরা কখনো চিন্তা ও করিনি,যদি চিন্তা করিও তার নিখুঁত উত্তর খুজে বের করা আমাদের জন্য মুশকিল হয়ে পড়বে..সেখানে সাজিদ কুরআনের আয়াত উল্লেখ করে, বিজ্ঞান, এমনকি বিজ্ঞানীদের করা গবেষণা নিয়েও কথা বলেছে, প্রশ্ম শুনে বিচলিত না হয়ে শান্তভাবে উত্তর দিয়েছে..যেখানে আমি বইটি পড়তে পড়তে শুরুতে প্রশ্ন পড়ে ঘেমে একাকার হয়ে গেছি,চিন্তিত হয়ে পড়েছি..পরক্ষণেই উত্তর পড়েই আমার মন শান্ত হয়েছে এবং অন্যরকম এক অনুভূতি হয়েছিলো মনের মধ্যে ,নিজেকে তখন গল্পের মাঝে হারিয়ে ফেলেছিলাম..বইটি পড়তে গিয়ে দেখলাম প্রথমে আমি অস্থির হয়ে পড়েছি,আবার উত্তর পড়ার পর হেসেছি,মনে হচ্ছিলো আমি উত্তর শুনেই অন্যরকম অানন্দ অনুভব করছিলাম..❤❤

★★ভালো দিক/ খারাপ দিক★★

See also  ৬ষ্ঠ শ্রেণীর ইংরেজি গাইড ডাউনলোড pdf download | Class 6 english guide pdf download

— বইটির কোন খারাপ দিক আমি খুজে পাইনি.. ভালো দিক অনেক..যে কোন বই প্রেমী পাঠক শুরুতে আগ্রহ নিয়ে না পড়লেও বইটির কয়েক পাতা পড়েই, তার আগ্রহ তার অজান্তেই দ্বিগুন হয়ে যাবে.. বইটি অন্য বইদের মতো নয়, কাল্পনিক কোন গল্প উল্লেখ করা হয়নি..সব গুলো গল্পই বাস্তব এবং উত্তর গুলো এক কথায় অসাধারণ..❤❤

★★-কেন পড়বেন বইটি ??★..
— আপনি মনে শান্তি পাচ্ছেন না,আপনার মনে হচ্ছে ইসলাম নিয়ে আপনার মনে একটু হলেও সংকোচ রয়েছে..কিংবা এমন একটি বই খুজছেন,যা পড়তে গিয়ে আপনি নিজেকে হারিয়ে ফেলবেন অন্য এক রাজ্যে..বইটি পড়তে গিয়ে আপনার আগ্রহ দ্বিগুন হবে, শেষ না করা অব্দি উঠবেন না.. যাকে বলে নেশা ধরে যায় এমন কিছু, নেশাজাতীয় কিছু পান না করেও যদি নেশা লাগানো কোন চমক পেতে চান,তাহলে বইটি আপনার জন্য..❤
👇
এছাড়াও এমন কিছু প্রশ্ন রয়েছে যার উওর জানতে হলে,অবশ্যই বইটি আপনাকে পড়তে হবে!..❤
১. আল্লাহ যদি দয়ালু হবেন,তাহলে তিনি জাহান্নাম কেন তৈরি করলেন বা তাতে নিক্ষেপ কেন করবেন?
২. পৃথিবী সত্যি সূর্যের চারদিকে ঘূর্নায়মান কিনা?? পৃথিবী গোলাকার নাকি সমতল??
৩. আল্লাহ যদি আগে থেকেই কি ঘটবে তা জেনে থাকেন,তাহলে তিনি কারো মন্দ কাজের দ্বায়ভার কেন নেন না??
৪. কেন আপনি আল্লাহকে না দেখেও তার অস্তিত্ব বিশ্বাস করবেন??
৫. কুরআনে যা উল্লেখ আছে তা মুহাম্মদ (সাঃ) এর নিজের কথা কিনা??
৬. মুহাম্মদ (সাঃ) মাত্র ছয় বছর বয়সী আবু বকর সিদ্দীক (রা) এর কন্যা আয়েশা সিদ্দীকা (রাঃ) কে বিয়ে করার পরেও, সেই বিয়েকে ইসলাম অন্যায় কেন মনে করে না?..

রেটিং– ১০/১০..
রিভিউ কোড– ৮০৯
— আমি জানি,এই বইটি অনেকেই পড়ে ফেলেছেন.. অসাধারণ লেখা এবং চরিত্র প্রকাশ পেয়েছে বইটিতে..আমার মতে,বইটির মূল্য হিসেবে বইটি অনেক উন্নতমানের..
রিভিউ নিজের মতো লিখেছি.. ভুল ক্রুটি থাকলে শুধরে দেয়ার অনুরোধ রইলো.. বইয়ের শহর কে অনেক ধন্যবাদ, তাদের এই উদ্যোগ নেওয়ার ফলে আমি নতুন কিছু বই সম্পর্কে জানতে পারলাম.. আর সন্ধান পেলাম অসংখ্য বই পড়ুয়াদের..শুভ কামনা রইলো সবার জন্য..☺


৮ম শ্রেণীর ইংরেজি ১ম পত্র গাইড PDF Download | Class 8 English Guide book PDF Download

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page