পাঞ্জেরী লেকচার অনুপম গাইড PDF Downloadসকল শ্রেণীর লেকচার গাইড PDF Download

৮ম শ্রেণির বাংলা গাইড PDF Download | Class 8 Bangla Guide PDF Download

আজকে আমরা আপনাদের কে ৮ম শ্রেণির বাংলা গাইড PDF Download | Class 8 Bangla Guide PDF Download লিংক দিবো।

বইঃ ৮ম শ্রেণির বাংলা গাইড PDF Download | Class 8 Bangla Guide PDF Download

Type: Guide

Size: 10 MB

বই রিভিউ
.
বইয়ের নামঃ সুলতান আব্দুল হামিদ
মূল লেখকঃ ড. আলি মুহাম্মদ সাল্লাবি
ভাষান্তরঃ কাজী আবুল কালাম সিদ্দীক
প্রকাশনীঃ মুহাম্মদ পাবলিকেশন
ধরনঃ ইসলামিক ইতিহাস
পৃষ্ঠা সংখ্যাঃ ১৯২
মুদ্রিত মূল্যঃ ২৭০ টাকা
.
সুলতান দ্বিতীয় আব্দুল হামিদ অটোম্যান সম্রাজ্যের একজন স্বরনীয় শাসকের নাম। যার উপর ভিত্তি করেই মুহাম্মদ পাবলিকেশন প্রকাশ করেছে মুহাম্মদ পাবলিকেশন প্রকাশ করেছে “সুলতান আব্দুল হামিদ” বইটি। বইটির মূল লেখক ড: আলি মুহাম্মদ সাল্লাবি।

➤ লেখক পরিচিতিঃ-
ড: আলি মুহাম্মদ সাল্লাবি। যিনি জন্মগ্রহন করেন লিবিয়ার রাজধানী বেনগাজিতে। তিনি একাধারে লেখক, গবেষক, ইসলামি ইতিহাসবিদ ও প্রখ্যাত ফকীহ আলেম। প্রণয়ন করেছে বহু ইতিহাস বিষয়ক গ্রন্থ। তার রচিত গ্রন্থের সংখ্যা তিরিশেরও অধিক। সবগুলো কিতাব মুসলিম বিশ্বে খুব জনপ্রিয়।
বইটি অনুবাদ করেছেন বিজ্ঞ লেখক ও অনুবাদক কাজী আবুল কালাম সিদ্দীক।
.
➤ মূল আলোচনাঃ-
বইটিকে লেখক আলী মুহাম্মদ সাল্লাবী সাতটি পরিচ্ছেদ এ বিভক্ত করে আলোচনা করেছেন।
তার মধ্যে প্রথম ছয়টি পরিচ্ছেদের আলোচনা আবর্তিত হয়েছে সুলতান আব্দুল হামিদকে ঘিরে। সুলতান আব্দুল হামিদ উসমানী সাম্রাজ্যের ৩৪ তম সুলতান। উসমানীয় বা অটোম্যান সাম্রাজ্যের সর্বশেষ ক্ষমতা ছিল সুলতান দ্বিতীয় আব্দুল হামিদের হাতেই। তিনি ছিলেন একজন সাহসী, ধার্মিক, বিচক্ষণ ও ন্যায়পরায়ণ একজন শাসক। ১৮৭৬ সাল থেকে শুরু করে ১৯০৯ সাল পর্যন্ত তিনি একাধারে শাসনকার্য পরিচালনা করেন।
তার বিশেষ গুণগুলোর মধ্যে মেধা, সহনশীলতা, বীরত্ব, বিচক্ষণতা, ন্যায়পরায়ণতা, সাহসী যোদ্ধা, দৃঢ় মনোবল ইত্যাদি ছিল অন্যতম।
সুলতান আব্দুল হামিদের সময়কালে শিক্ষা ও যোগাযোগ ব্যবস্থার ক্ষেত্রে ব্যপক উন্নতি সাধিত হয়।
এত শক্তিমান একজন শাসক হওয়া সত্ত্বেও বিভিন্ন ষড়যন্ত্রের কারনে শেষ পর্যন্ত শাসনক্ষমতা চলে যায় ইহুদি ও পশ্চিমা দেশগুলোর দ্বারা সমর্থিত “জমিয়তুল ইত্তিহাদ ওয়াততারিক্কি” এর হাতে।
এছাড়াও বইয়ের শেষে অর্থাৎ সপ্তম পরিচ্ছেদে শক্তিশালী উসমানী সাম্রেজ্যের পতনের পেছনে দায়ী এমন দশটি কারণের কথা লেখক উল্লেখ করেছেন।
.
➤ বইটি কেন পড়বেনঃ-
আপনি যদি কোন নির্ভরযোগ্য উৎস থেকে ইসলামের ইতিহাস জানতে চান তবে বইটি অবশ্যই পড়ুন। জানতে পারবেন সুলতান ২য় আব্দুল হামিদের ক্ষমতা, বীরত্ব, রণকৌশল ও নেতৃত্বগুন সম্পর্কে। এছাড়া এত বছর ধরে শাসন করে আসা শক্তিশালী অটোম্যান সাম্রাজ্যের পতন সম্পর্কে বিস্তারিত জানতে হলে বইটি পড়া জরুরী।
.
➤ ব্যক্তিগত অনুভূতি:-
বইটির কভার, প্রচ্ছদ, বাইন্ডিং, ও ভিতরের পাতা বেশ ভালো লেগেছে। লেখক ড. আলি মুহাম্মদ সাল্লাবি মুহাম্মদ আল ফাতিহ বইটিকে নির্ভরযোগ্য তত্ত্ব ও তথ্যের আলোকে সাজিয়েছেন। এছাড়া বিজ্ঞ অনুবাদক কাজী আবুল কালাম সিদ্দীক এর অনুবাদ নিয়ে নতুন করে বলার কিছু নেই। লেখা পড়তে গিয়ে মনে হয়নি যে অনুবাদ পড়ছি। বরং মূল বইয়ের মতই সাবলীল ও বোধগম্য ভাষায় রচিত রচিত বলে মনে হয়েছে। সলতান আব্দুল হামিদ এর সংগ্রাম মুখর জীবন, ইতিহাস, ও কর্মপন্থার কথাই বর্ণিত হয়েছে বইয়ের অধিকাংশ অংশে। যেসব পাঠকের মুসলিম সমাজের গৌরবময় ইতিহাস সম্পর্কে তেমন কোন ধারণা নেই তাদের জানার ক্ষেত্রে বইটি খুবই ফলপ্রসূ হবে বলে আশা করি। কারন এটা শুধু ইতিহাসের বই না এর সাথে মিশে আছে মুসলমানদের গৌরবময় সোনালী অতীত।

See also  ৭ম শ্রেণীর বিজ্ঞান গাইড pdf download | Class 7 Science Guide pdf download

বই_রিভিউ
বইয়ের নামঃমুহস্বানাত(পবিত্র নারীদের পাঠশালায়)
রেটিংঃ৯/১০
সংকলকবৃন্দঃশাইখ আব্দুল্লাহ,আব্দুল্লাহ ইবনে জাফর,বারিয়াহ বিনতে আতিয়ার,সায়মা সাজ্জাদ মৌসি,খন্দকার মারিয়াম হুমায়ুন।
প্রচ্ছদ মূল্যঃ৩৬৫ টাকা
প্রকাশনায়ঃইনবাত পাবলিকেশন
.
বইকথনঃমুহস্বানাত শব্দটি দ্বারা পবিত্র নারীদের ইঙ্গিত করা হয়েছে।আমাদের প্রত্যেক মুসলিম নারীদের উপর থাকেই অনেক দায়িত্ব ও কর্তব্য। এসব দায়িত্ব পালন করতে হলে নিজের আমল,আখলাক সব কিছুকে কুরআন ও সুন্নাহর আলোকে পবিত্র করতে হবে।নিজেকে পবিত্র করতে প্রয়োজন দ্বীনি জ্ঞান এবং তার বাস্তবিক প্রয়োগ।আর সেই সব কথাই বাক্সবন্দি করা হয়েছে “মুহাস্বানাত” বইটিতে।
.
বইটিতে একজন মুসলিম নারীর প্রয়োজনীয় বিষয়গুলো আলোকপাত করা হয়েছে-পবিত্রতা,পর্দা,বিবাহ,সন্তান লালন। এই বিষয়গুলোর মাসালা,জীবনঘনিষ্ঠ বাস্তবিক প্রয়োগ এবং চিকিৎসাবিজ্ঞান ও মনোবিজ্ঞান এর দারুন বিশ্লেষণ। এছাড়াও বোনদের নানা প্রশ্নের উত্তর, যেগুলো তারা স্বভাবত কারো কাছে প্রকাশ করতে পারেনা।এই বইটি সাধারণ কোন বই নয়,বর্তমান শতাব্দীর স্রোতের বিপরীতে চলা ভিন্ন এক নারীদের পদচারণার আদর্শ বইটি।
.
নিজস্ব মতামতঃআমাদের মনের মধ্যে পবিত্রতা নিয়ে অনেক সংশয়-সন্দিহান থাকে,সেই সংশয় দূর করার মাধ্যম এই বইটি,এটা শুধু একটি ইসলামিক বই নাহ, প্রত্যেকটি মুসলিম নারীর প্রয়োজনীয় এক তথ্যসম্ভার।মোট কথায় একটি বইয়ে ই দ্বীনি সব প্রশ্নের উত্তর পেয়ে যাবেন!এবং এই ফিতনার জামানায় নিজেকে একজন পবিত্র নারী হিসেবে কিভাবে গড়ে তুলবেন তার প্রেসক্রিপশন এই বইটি।নিঃসন্দেহে মাস্টারপিস বইটি।
(বিঃদ্রঃবইটিতে যদি বিবাহ পরবর্তী বিষয়গুলো আলাদা করে থাকতো তাহলে উত্তম হতো,কারণ এখানে বিবাহ পরবর্তী এমন কিছু বিষয় আলোকপাত করা হয়েছে যা একটি নিদিষ্ট বয়সের বোনদের সীমারেখায় রাখা উচিত ছিলো,তাই যারা প্রাপ্ত বয়স্ক হননি তাদের জন্য এই বইটি পড়লে মারাত্মক ফ্যান্টাসির সৃষ্টি হতে পারে।)

৮ম শ্রেণির বাংলা গাইড PDF Download | Class 8 Bangla Guide PDF Download

click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page