পাঞ্জেরী লেকচার অনুপম গাইড PDF Downloadসকল শ্রেণীর লেকচার গাইড PDF Download

৭ম শ্রেণীর বিজ্ঞান গাইড pdf download | Class 7 Science Guide pdf download

আজকে আমরা আপনাদের কে ৭ম শ্রেণীর বিজ্ঞান গাইড pdf download | Class 7 Science Guide pdf download লিংক দিবো।

বইঃ ৭ম শ্রেণীর বিজ্ঞান গাইড pdf download | Class 7 Science Guide pdf download

Type: Guide

Size: 8 MB

বই রিভিউ

বেলা ফুরাবার আগে
লেখক -আরিফ আজাদ

কিয়ামতের দিন আল্লাহ তা’আলা সর্বপ্রথম বান্দার সালাতের হিসাব নিবেন।

সালাতের ব্যাপারে
রাসূল (সঃ)বলেছেন-“সালাতে আমার চোখের প্রশান্তি রাখা হয়েছে। “

আল্লাহ তা’আলা বলেন-“সেসকল মুমিন সফলকাম হয়ে গেছে, যারা তাদের সালাতে
বিনয়ী।(সুরা মুমিনূন,আয়াত:১-২)

কিন্তু সালাত আদায় করতে গেলেই পৃথিবীর সব চিন্তা যেন একত্রে মানসপটে চলে আসে আর আমরা যন্ত্রের মতো দ্রূত সালাত আদায় করি।সালাতে উদাসীন। সালাতকে আমরা বন্দী করে ফেলেছি কতিপয় শারীরিক ব্যায়ামের মধ্যে।

মূলত সালাতে কিভাবে ডুব দিতে হবে,কিভাবে সালাত আদায় করলে চোখের প্রশান্তি লাভ করা যাবে,সেসব বিষয়ে আমাদের ধারণা না থাকায় আমরা আজ সালাতের আসল উদ্দেশ্য, কার্যকারিতা থেকে বিচ্ছিন্ন।
আমরা সালাত কেন পড়ছি,কী উদ্দেশ্যে পড়ছি,সালাতে আমরা কি বলছি কি বলা উচিত-এসকল ব্যাপারে উদাসীনতার কারণে আমাদের সালাতের এত করুণ অবস্থা।

সালাতে মন না বসার এসব সমস্যাগুলো চিহ্নিত করে তা থেকে কিভাবে আমরা মুক্তি পাবো এবং সালাতে মনোযোগ ধরে রাখার কার্যকরী উপায়গুলো লেখক এই বইয়ে খুব জোরালোভাবে উপস্থাপন করেছেন।এবং নিঃসন্দেহে তা আমাদের মনকে পরিবর্তন করে আল্লাহর পথে নিয়ে যাওয়ার মতোই।

“বেলা ফুরাবার আগে” আত্মশুদ্ধিমূলক ইসলামিক বই।শুধু তা নয় এটি একটি আলোড়ন সৃষ্টিকারী বই।বইটিতে লেখক আরিফ আজাদ বর্তমানযুগের তরুণসমাজের মহামারী সমস্যাগুলো চিহ্নিত করে ১৮টি ভিন্ন ভিন্ন শিরোনামে তুলে ধরেছেন এবং এর ভয়াবহতাসহ সমাধানের চেষ্টা করেছেন কোরআন ও হাদিসের আলোকে।

আমাদের যুব সমাজ ভুল পথে পা দিয়ে কিভাবে ধ্বংসের দিকে ধাবিত হচ্ছে এবং তার শেষ পরিণতি ও তা থেকে উত্তরণের উপায়সহ লেখকের প্রতিটি আলোচনায় পরিষ্কারভাবে তুলে ধরেছেন।
মূলত পরকালের চিন্তা থেকে নিজেদের মুক্ত রেখে কিভাবে আমরা কর্পোরেট দুনিয়ার ব্যস্ততায় বাস্তবতা ভুলে ভার্চুয়াল জগতের এক অন্ধকারে নিজেদের সঁপে দিচ্ছি সুস্পষ্টভাবে তুলে এনে সেগুলোর সমাধান ধরে এগিয়েছেন।

See also  ৮ম শ্রেণীর গণিত গাইড বই pdf download | Class 8 Math Solution pdf download

বইটি যদিওবা তরুণদের উদ্দেশ্যে লিখেছেন,কিন্তু মূলত আমাদের সকলের জন্য। লেখক খুবই সূক্ষ্মভাবে বইটিতে আমাদের জীবনের এমন কিছু বিষয় তুলে এনেছেন যা পড়লে নিঃসন্দেহে আপনার বিবেক জেগে ওঠবে ইনশাল্লাহ।
নিজেকে যাচাইয়ের জন্য একটি আদর্শপূর্ণ বই।

এবার ভিন্ন কিছু হোক
উদ্ভ্রান্ত উদাসীন সময়ের পাটাতন থেকে
নোঙর করা যাক নতুন এক সময়ের বুকে
মরীচিকাময় স্বপ্নের নাগপাশ ছেড়ে
ফিরে আসা যাক জীবনের নতুন অনুচ্ছেদে
বেলা ফুরাবার আগে।

★বই: তরুণ তোমার জন্য
★লেখক: আ জ ম ওবায়েদুল্লাহ
★প্রকাশক: দাওয়াহ এন্ড এডুকেশন ডিপার্টমেন্ট।
ওয়ার্ল্ড এ্যাসেম্বলী অব মুসলিম ইয়ুথ (ওয়ামী)

★প্রথম প্রকাশ: মে ২০০৪, নবম মুদ্রণ জুন ২০১৮।
★ধরণ: ইসলামিক প্রবন্ধ।
★পৃস্ঠা সংখ্যা : ১০৩
★মুদ্রিত মূল্য : ৬০ টাকা।

★বইয়ের চুম্বক অংশ :
লক্ষ আশা বুকে হাজার স্বপ্ন চোখে, পৃথিবীর সব মানুষই কম বেশী স্বপ্ন দেখে। ঘুমের ঘোরে হঠাৎ ঘোড়া হাঁকিয়ে ছুটে যাওয়া, আকাশের বুক চিরে উড়োজাহাজে উপরে উঠা, অথৈ সাগরে হঠাৎ ডুবতে ডুবতে হারিয়ে যাওয়া, কুঁড়ে ঘরে শুয়ে বিশাল প্রসাদে ঘুরে বেড়ানো, ইত্যাদি হাজার স্বপ্ন আমাদের মিত্যসঙ্গী।

–স্বপ্ন দেখলাম আগ্রার তাজমহল ঘুরে ফিরে দেখছি- এরই মাঝে হঠাৎ যেনো কার স্পর্শে ঘুমটা ভেঙে গেলো। জেগে দেখি শিয়রে মা দাড়িয়ে আছেন। এমনটা আমাদের প্রায়ই হয়।

এসব স্বপ্ন ঘুমিয়ে দেখা স্বপ্ন। কিন্তু আমি যে স্বপ্নের কথা বলছি এ স্বপ্ন জেগেও দেখা যায় বরং জেগে দেখাই ভালো। এককথায় এটাকে বলা যায়- আশা। আমাদের হৃদয়ের গভীরে অনেক অনেক আশা এসব আশা স্বপ্ন হয়ে ডানা মেলতে থাকে কল্পনার রাজ্যে।
কল্পনার স্বপ্নরাই একসময় বাস্তবে রূপ নেয়। ধরা দেয় হাতের মঠোয়।এভাবেই আমাদের আশা আমাদের ভরসা আমাদের স্বপ্ন সব মিলিয়ে ভরে ওঠে আমাদের এই সুন্দর পৃথিবী। বাংলাদেশের এক বিখ্যাত কবি খুব মজা করেই এ কথাটি বলেছেন-‘লক্ষ আশা অন্তরে ঘুমিয়ে আছে মন্তরে ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে। ‘
আসলেই তাই ৷
গ্রামের কৃষকের ঘরে কাদা মাখামাখি করে যে শিশুটি বড় হয়েছে সে-ই হয়তো আজ দেশবরেণ্য মন্ত্রী, বিরাট বড়লোক, অগাধ সম্পত্তির মালিক, সবাই যার পিছনে স্যার স্যার বলে ছুটাছুটি করছে।
সব মানুষকেই স্বপ্ন দেখতে হয়। স্বপ্ন না দেখলে বড় হওয়া যায় না। পৃথিবীর সব বড় বড় মানুষ, সব বড় দেশ স্বপ্ন দেখতে দেখতে বড় হয়েছে। যারা নিজেরা স্বপ্ন দেখেনা অন্যকেও স্বপ্ন দেখাতে পারেনা তারা কখনো বড় হতে পারে না। শীর্ষে যেতে পারেনা। স্বপ্ন না দেখলে মানুষ বড় আশাও করতে পারেনা।
আর যার আশা নেই তার আছে হতাশা। হতাশা মানুষকে মেরে ফেলে। তাই আশায় একমাত্র জীবনের প্রতিক।

See also  ৮ম শ্রেণির বাংলা গাইড PDF Download | Class 8 Bangla Guide PDF Download

কবিও তাই বলেছেন –
‘সংসার সমুদ্র মাঝে দুঃখ
তরঙ্গের খেলা
আশায় তার একমাত্র ভেলা।’
তাই এসো তরুণ স্বপ্ন দেখি
আমাদেরকে স্বপ্নের ভেতর বাঁচতে হবে। আমাদেরকে অনেক স্বপ্ন দেখতে হবে। প্রতিটি শিশু-কিশোরের চোখ ভরে দিতে হবে স্বপ্নে স্বপ্নে। প্রত্যেকের বুকের জমিনে ছড়িয়ে দিতে হবে অসংখ্য আশা। আমাদের স্বপ্ন হবে -নিজেকে নিয়ে, দেশকে নিয়ে, দেশের মানুষকে নিয়ে,
আমাদের স্বপ্ন হবে এ পৃথিবীকে সুন্দর করে সাজানোর স্বপ্ন। চাঁদের হাসি ফুলের সৌরভে আকাশ বাতাস ভরে দেয়ার স্বপ্ন চাই সকলের।

★পাঠক অনুভূতি : লেখক এই বইয়ের মাধ্যমে আদর্শ তারুণ্যের জীবনের উজ্জ্বল চিত্র অংকন করেছেন।
তাই আমার বিশ্বাস বইটি বর্তমান বিশ্বের আলোর সন্ধানী যুব সমাজের আদর্শ জীবন গঠনে আলোকবর্তিকার ভূমিকা পালন করবে।

৭ম শ্রেণীর বিজ্ঞান গাইড pdf download | Class 7 Science Guide pdf download

Click Here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page