পাঞ্জেরী লেকচার অনুপম গাইড PDF Download

৬ষ্ঠ শ্রেণীর বিজ্ঞান গাইড pdf download | class 6 science guide pdf download

আজকে আমরা আপনাদের কে ৬ষ্ঠ শ্রেণীর বিজ্ঞান গাইড pdf download | class 6 science guide pdf download লিংক দিবো।

বইঃ ৬ষ্ঠ শ্রেণীর বিজ্ঞান গাইড pdf download | class 6 science guide pdf download

Type: Guide Book

Size: 3 MB

বই মোটামুটি ভালোই পড়েছি, তবে খুব বেশি লেখকের লেখা পড়তে পারিনি। একই লেখকের অনেক বই পড়তে পড়তে এখন কেমন একঘেয়েমি কাজ করে। সব লেখা একইরকম মনে হয়। তাই অনেক দিন পর বই পড়ার ইচ্ছে হলেও, একঘেয়েমির কারনে পড়তে পারছিলাম না। আমার এই রিডিং ব্লক কিছুটা হলেও দূর করেছে সৈয়দা শর্মিলী জাহান এর ‘তমসা ও কিরণ’ বইটি।

‘তমসা ও কিরণ’ সহজ ও সাবলীল ভাষায় লেখা একটি গল্পগ্রন্থ। নাহ, খুব বেশি নয়। মাত্র ছয়টি গল্প আছে বইটিতে এবং এই ছয়টি গল্পেই লেখিকা ছয় রকমের ম্যাসেজ দিয়েছেন বলা যায়।

প্রতিটা গল্পেই শিক্ষনীয় একটা ব্যাপার আছে, অনুপ্রেরণা আছে, মজাও আছে। যেমন যুবক বয়সে যিনি দাপিয়ে বেড়িয়েছেন, অসৎ উপায়ে সাম্রাজ্য গড়েছেন, শেষ বয়সে তিনি এক অসহায় বৃদ্ধ, তার পাশে কেউ থাকে না। সেই সময়টিতে তিনি যুবক বয়সের কৃতকর্মের জন্যে লজ্জা পান।

যেমন সবদিকে স্বয়ংসম্পূর্ণা, নানা গুণে গুণান্বিত হয়েও সামান্য একটু শারীরিক ত্রুটির কারনে একটা মেয়ে এই সমাজে কত অবহেলিত! পদে পদে কতরকমের হেনস্থার শিকার তাকে হতে হয়। এমন অবস্থায় বেশিরভাগ মেয়েই গুটিয়ে যায়, ভেঙে পরে। তবে লেখিকা আপু এমন একটি চরিত্রকেই আত্মবিশ্বাসী, আত্মসম্মানবোধ সম্পন্ন, প্রতিবাদী ও শক্তিশালী চরিত্ররুপে ফুটিয়ে তুলেছেন। এটা মেয়েদের জন্যে অনুপ্রেরণা।

আবার ধরা যাক প্রচুর অর্থবিত্ত আছে, তারপরেও জীবন কেমন বিষাদ লাগে! আবার বিত্ত নেই, এমন বান্দবীই জীবনকে উপভোগ করতে জানে। এই দুটো ব্যাপারের মাঝে প্রথমটা বেশ চোখে পরলেও, দ্বিতীয়টা তেমন একটা চোখে পরে না। কিন্তু, হাজারোও অপূর্ণতার মাঝে জীবনকে উপভোগ করার এইতো শিক্ষা।

এমন প্রতিটা গল্পেই কিছু না কিছু শেখার আছে, শিক্ষা নেওয়ার আছে। লেখিকা আপু তার নিজের মতো করে প্রতি গল্পে ম্যাসেজ দিয়েছেন, পাঠককে শুধু তা ধরতে হবে, গ্রহন করতে হবে।

See also  ৬ষ্ঠ শ্রেণীর বিজ্ঞান গাইড pdf download | class 6 science guude pdf download

মদ্দা কথা বইটি ভালো লেগেছে।

[বিঃদ্রঃ অনেক দিন পর, অনেক অনেক দিন পর কিছু লিখলাম, ভুল ত্রুটি মার্জনীয়]

কখনো কি এমন হয়েছে আপনার? বই পড়তেছেন আর দুই চোখ বেয়ে টপ-টপ করে অশ্রু গড়িয়েছে। কিংবা কখনো কি এমন হয়েছে কোনো বই পড়ছেন যে বইয়ের প্রতিটি বাক্যের পরতে পরতে আপনার শিহরণ জাগিয়েছে?

একদিন আমার এক রুমমেটের বইয়ের সেলফে পড়ার জন্য বই খোঁজ করতেছিলাম, তা দেখে ভাইটি বললেন :
–আপনি কোন ধরনের বই পড়তে চান?
–ভাই আমাকে একটি বই সাজেস্ট করে দেন না। কি বই পড়বো বুঝে উঠতে পারছিনা।
–আপনি কি ‘কারাগারে রাতদিন’ পড়েছেন?
–নাহ ভাই! পড়ি নাই।
–তাহেলে তো আপনি কিছুই পড়েন নাই।

ভাইয়ের কথায় খানিকটা কৌতূহল নিয়ে বইটি পড়া শুরু করলাম। বইটি পড়তেছি আর চোখ ভিজে যাচ্ছে পড়তে পড়তে চিন্তা করলাম “এমন লোহমর্ষক ঘটনা কি কোন মহিলার সাথে ঘটতে পারে”? আমার জীবনে এ যাবতকালে কোন বই, সিনেমা, গল্প আমাকে এভাবে অন্তরাত্মা কাঁপাইনি যতটুকু জায়গা দখল করে বসে আছে এই বইটি। বইয়ের প্রতিটি বাক্য, প্রতিটি পৃষ্ঠায় হৃদয়ে ঢেউ তুলেছে ডোকরান কান্নার উর্মিমালা।

বই রিভিউ : বই বইয়ের কোন রিভিউ হয় না। এই বইয়ের রিভিউ দেওয়ার মতো মন মানসিকতা, শক্তি বা সামর্থ্য কোনটি আমার নেই। শুধুমাত্র পাঠককে বইটি পড়ার প্রতি আগ্রহ প্রকাশের জন্য খানিক কয়েকটি বাক্য প্রকাশ করলাম। একটা বই কখনো এমনভাবে কাউকে নাড়া দিতে পারে বইটি না পড়লে আপনি বুঝবেন না। দ্বীনের জন্য আমরা যারা বই পড়ি বইটি পড়েনি এমন মানুষের সংখ্যা খুবই কম।

কী এমন আছে বইটিতে- ত্যাগের এক অনুপমদৃষ্টান্ত জয়নাব আল গাজালি। ১৯১৭ সালে জন্ম গ্রহণ করেন তিনি। মিশরের ইসলামি মহিলাসংস্থার সভানেত্রী ছিলেন তিনি। তার সংগঠন করার কারণে তৎকালীন মিশরের স্বৈরশাসক জালেম নাসের তাকে অমানবিক নির্যাতন করেন। নির্যাতনের কিছু নমুনা উক্ত বইটিতে তিনি তুলে ধরেন। জেনে নেওয়া যাক কী পরিমাণ নির্যাতন করা হতো সেলে তাকে।

তার সেলে প্রতিদিন কয়েকদিনের অভুক্ত কুকুর ছাড়া হতো, ফুলপ্যান্ট পরিয়ে পা উপরে বেঁধে উল্টো করে ঝুলিয়ে চাবুক ও হান্টার মারা হতো। সারা শরীরে চাবুকের দাগ। কোন চিকিৎসা করা হতো না। একসময় তার পিঠ ও পা থেকে পুঁজ পড়া শুরু হয় এবং ব্যান্ডেজ করে ব্যান্ডেজের উপর আবার হান্টারের আঘাত করা হতো। দিনের পর দিন পানিতে বসিয়ে রাখা হতো। উঠলেই চাবুক, ওযু করার জন্য আবার কোন পানি দেওয়া হতো না, তায়াম্মুম করে নামাজ পড়তে হতো। সিজদায় গেলে তাকে পিটানো হতো। ক্ষুধার্ত ইঁদুরের পাল ছেড়ে দেয়া হতো। আলো অন্ধকারের সংমিশ্রণে মানসিক শাস্তি দেওয়া হতো একপ্রকার। খাবার বলতে পঁচা বাসি একটি রুটি দেওয়া হতো না খেলেই চাবুক। এবং কি প্রস্রাব পায়খানার কোন সুযোগ পর্যন্ত দেওয়া হতো না। ধর্ষণ এর চেষ্টা চালিয়েছে কিন্তু একটুও সফল হয়নি। আরো কতো কী নির্যাতন, তবুও তার আদর্শ থেকে তাকে একচুলও সরাতে পারেনি। অকৃত্রিম ইসলামের প্রতি ভালোবাসা ছিলো তার। মহীয়সী নারী মোট সাতবার নবী(সা.) কে স্বপ্ন দেখেছেন। একজন নারীকে কতখানি সমীহীন নির্যাতন করেও সত্যের পথ থেকে বিচ্যুতি ঘটাতে পারেনি তা এই বইটি না পড়লে চিন্তায় আসতো না কখনো। ইসলামকে যারা মনেপ্রাণে ভালোবাসে তাদের কাছে এই অত্যাচার যেন একটু ঠুনকো মাত্র। যার উজ্জ্বল দৃষ্টান্ত জয়নব আল গাজালী।

See also  পদার্থ বিজ্ঞান ২য় পত্র শাহজাহান তপন pdf download । Physics 2nd paper Shahjahan Tapan pdf free download

কারাজীবনে বিচিত্র এই ঘটনাগুলো আমাদের জন্য আলোকবর্তিকা হয়ে কাজ করবে এই আমার বিশ্বাস। একটা জিনিস কী জানেন? আজ ইসলাম পিছিয়ে থাকার কারণ আমাদের ইতিহাস না জানা। কতো অজস্র শহীদের মমতায় ঘিরে আছে আমাদের ইসলাম তা আমরা অনুভবই করতে পারছি না। ভালোবাসা ও সালাম সকল শহীদের প্রতি। নিঃসন্দেহে আমরা সত্যপথের অভিযাত্রী। আজ যারা পশ্চিমা লেন্সের মাধ্যম ইসলামকে ছোট করছে তাদের বিরুদ্ধে এই বইগুলোয় এক একটি হাতিয়ার। সালাম তাদের প্রতিও যাদের মনে অনুবরাবর হলেও ইমানের আলো প্রদীপ্ত রয়েছে। হতেপারে আল্লাহ তাদেরকে হেদায়েতের সৌভাগ্য ভূষিত করবেন।
ভালোবাসা রইলো সকলের প্রতি।

বই : “কারাগারে রাতদিন”
লেখক : জয়নব আল গাজালী।

৬ষ্ঠ শ্রেণীর বিজ্ঞান গাইড pdf download | class 6 science guide pdf download

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page