Life style: Tips and Tricks

৬ষ্ঠ শ্রেণীর গাইড pdf Download | Class 6 Guide book pdf download

আজকে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি ৬ষ্ঠ শ্রেণীর গাইড pdf Download | Class 6 Guide book pdf download লিংক। আশা করি আপনাদের অনেক অনেক উপকার হবে।

৬ষ্ঠ শ্রেণীর গাইড pdf Download | Class 6 Guide book pdf download

ষষ্ঠ শ্রেণির ইংরেজি গাইড pdf | Class 6 English Guide Pdf- ষষ্ঠ শ্রেণির ইংরেজি ১ম পত্র গাইড pdf download

ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান গাইড pdf | Class 6 Science Guide Pdf Download

ষষ্ঠ/৬ষ্ঠ শ্রেণীর বাংলা গাইড pdf download | Class 6 Bangla Guide pdf download

ষষ্ঠ/৬ষ্ট শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয় গাইড Pdf download

ষষ্ঠ/৬ষ্ট শ্রেণীর গণিত সমাধান PDF | Class 6 math solution pdf

ষষ্ঠ/৬ষ্ট শ্রেণীর গার্হস্থ্কষি শিক্ষা গাইড Pdf download

ষষ্ঠ/৬ষ্ট শ্রেণীর গার্হস্থ্য ইসলাম ও নৈতিক শিক্ষা গাইড Pdf download

ষষ্ঠ/৬ষ্ট শ্রেণীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি গাইড (Ict) Pdf

অনুপ্রেরনার গল্প পড়ুন;

কিছু উপদেশ, যা সবার জেনে রাখা উচিত-
১. যার ইগো বেশি,তাকে ভালোবেসে ফেললেও দূরে সরে যান । সে আপনাকে কখনো শান্তিতে রাখবেনা ।
২. অধিক ভালোবাসা দেখানো কাউকে ভালোবাসতে যাবেন না । যে অধিক ভালোবাসা দেখাতে পারে, সে অধিক নিষ্ঠুর হওয়ার ক্ষমতা রাখে ।
৩. অন্যের কথা শুনে কাউকে ‘খারাপ’ ট্যাগ দিয়ে ফেলবেন না । মানুষটা আপনার সাথে কেমন আচরণ করছে সেটা মাথায় রাখুন । একজন মানুষ সবার সাথে ভালো হতে পারেনা,সবার সাথে খারাপ হতে পারেনা ।
৪. সুন্দরী রা সাবধান! তুমুল আলোয় অসংখ্য পোকামাকড় আসে । সেখানে জোনাকির আলো খুব কম ই দেখা যায়!
৫. ভালোবাসার পরেও যাকে বিশ্বাস করতে পারবেন না, নিজের উপর বিশ্বাস রেখে তার থেকে দূরে সরে আসুন ।
৬. যে প্রাক্তন হয়ে গেছে,তাকে নিয়ে ভাবাভাবি কম করুন । সে কিন্তু আপনাকে অতো ভাবে না!
৭. কাছের যে মানুষটা আনফ্রেন্ড করে দিয়েছে তাকে ব্লক দিন,আর যে ব্লক করে দিয়েছে তার উপর নজরদারি করা অফ করে দিন । ভালো থাকবেন ।
৮. কারো ‘ক্রাশ’ হয়ে গর্বে গর্ভবতী হবেন না । ক্রাশ পরিবর্তনশীল আর ক্রাশ রা কখনো ভালোবাসার মানুষ হতে পারেনা ।
৯. যে অবহেলা করছে তার কাছে বেহায়ার মতো বারবার যাবেন না । এতে আপনার দাম ও বাড়বে আর সে বুঝে যাবে আপনি সস্তা না ।
১০. স্মার্ট ছেলেদের থেকে সাবধান! তাদের প্রচুর ‘অপশন’ থাকে ।
১১.যে আপনাকে ভালোবাসে তাকেই আপনার ভালোবাসা উচিৎ

গল্প ২ঃ

সূরা কাহাফের একটি অংশে [১৮:৭১] বলা হয়েছে খিজির (আঃ) একটি নৌকা ফুটো করেছিলেন। ঐ নৌকাটির মালিক ছিল কিছু গরিব লোক এবং নৌকাটি ছিল তাদের জীবিকা নির্বাহের একমাত্র মাধ্যম। এই নৌকা করেই তারা মাছ ধরত, যাতায়াত করতো, হয়তো বা এই নৌকাতেই তারা রাত্রি যাপন করত। মুসা (আঃ) তখন খিজিরকে (আঃ) জিজ্ঞেস করেছিলেন কেন তিনি নৌকোটি ফুটো করেছেন। এর পিছনে কি কারণ থাকতে পারে তা কিছুতেই তাঁর বোধগম্য হচ্ছিল না।একবার কল্পনা করুন তো আপনি সেই গরীব লোক, ঐ নৌকার মালিক। ফুটা হওয়ার কারণে নৌকাটি ব্যবহার অনুপযোগী হয়ে গেল। আপনি হতবিহবল হয়ে আল্লাহকে প্রশ্ন করছেন, কেন?

কেন আমার সাথে এমন হলো? আমার তো পদোন্নতি দরকার, দরকার একটা ভাল চাকরি, একটা মাথা গোঁজার ঠাঁই, একজন ভালো জীবনসঙ্গী। আমিতো আমার জীবনে এই দু’য়া গুলো কবুল হওয়ার অপেক্ষায় আছি। আমিতো রুপোর চামচ মুখে দিয়ে জন্ম গ্রহণ করিনি। হে আল্লাহ! কেমন করে তুমি আমার এই ছোট্ট নৌকাটি ধ্বংস হতে দিচ্ছ? আমার অতি সামান্য নৌকা? হে পরওয়ারদিগার, হে আমার রব! কেন তুমি অকৃতজ্ঞদের নৌকা ধ্বংস করছো না? যারা মদ খেয়ে মাতাল হয়, পার্টি করে বেড়ায়? ধ্বংস করার জন্য তুমি আমার নৌকাটিকেই বেছে নিলে? আমার মায়ার জালে বোনা স্বপ্ন বহনকারী এই ছোট্ট নৌকাটি? এই নৌকাটিকেই তোমার বেছে নিতে হলো? কিন্তু কেন?

See also  Panjeree guide for class 5 pdf free download | পাঞ্জেরী গাইড class 5 pdf download

কেন তুমি আমার এই সামান্য স্বপ্নকে ভেঙ্গে চুরমার করে দিলে? আমি কি এর যত্ন করিনি? আমি কি দুই হাত তুলে তোমার দরবারে দু’আ করিনি? আমি কি শেষ রাতে তাহাজ্জুদের নামাজে মন-প্রাণ উজাড় করে তোমায় ডাকিনি? আমি কি শীতের সকালে ফজরের নামাজে জেগে উঠিনি? আমি কি রমজান মাসে সংযম সাধনা করিনি?আমরা জানি সূরা কাহাফের এই কাহিনীতে একজন স্বৈরাচারী রাজার আগমন ঘটেছিল। নৌকাটি ফুটা না হয়ে যদি নিখুঁত অবস্থায় থাকতো, তাহলে ঐ স্বৈরাচারী রাজা নৌকাটি গরিব লোক গুলো থেকে ছিনিয়ে নিতো। তাদের জীবিকা নির্বাহের আর কোন উপায় তখন অবশিষ্ট থাকত না। আল্লাহ জানতেন ফুটা নৌকাটি তারা চাইলেই মেরামত করতে পারবে। নৌকাটি ফুটা ছিল বলেই দুষ্টু রাজা নৌকাটি কুক্ষিগত করার ব্যাপারে আগ্রহী হয়নি।

কাজেই আপনার নৌকাটি ফুটো হয়েছে মাত্র। আল্লাহ আপনাকে তা মেরামত করতে সাহায্য করবেন। তিনি একটা না একটা উপায় আপনার জন্য বের করেই দিবেন। তিনি বৃহৎ পরিকল্পনার ব্যাপারে অবগত, এবং তার চেয়েও বড় কোনো ক্ষতি থেকে তিনি আপনাকে রক্ষা করছেন। এখন হয়তো ব্যাপারটা আপনার কাছে বোধগম্য হচ্ছে না, কারণ দুষ্টু রাজার পরিকল্পনার ব্যাপারে আপনি অবগত নন। আপনি এও জানেন না আল্লাহ আপনাকে কোন ক্ষতি থেকে রক্ষা করছেন। আপনি এখন যা দেখতে পাচ্ছেন তা হলো আপনার কঠোর পরিশ্রম নস্যাৎ হয়ে গেছে। এই মুহূর্তে আপনি এই ভেবে বিচলিত যে কি পরিমান কঠোর পরিশ্রম করে আপনাকে সামনে এগিয়ে যেতে হবে এবং এই বিপদ থেকে উদ্ধার পেতে হবে।ধরুন আপনি যাকে বিয়ে করতে চাইলেন, তাকে আপনার কাছ থেকে সরিয়ে নেওয়া হলো।

এটা জেনে সন্তুষ্ট থাকুন যে, ভবিতব্য একমাত্র আল্লাহ তা’য়ালাই জানেন। একমাত্র তিনিই জানেন কয়েক বছর পর কি হতে যাচ্ছে। মানুষটি এবং সময়টি হয়তো আপনার জন্য সঠিক ছিল না।আবার ধরুন পরীক্ষায় আশানুরূপ ভালো ফল হলো না। জেনে রাখুন, এর মধ্যে দিয়ে আল্লাহ আপনার ঈমানের পরীক্ষা নিচ্ছেন। ঐ পরীক্ষায় আপনার ভালো ফলাফল হয়তো আপনাকে এমন অবস্থানে, এমন এক বিশ্ববিদ্যালয়ে নিয়ে যেতো যেখানে আপনার ঈমান দুর্বল হয়ে যেতো। ঐ পরিবেশে পরিপূর্ণ ঈমান ফিরে পাওয়ার জন্য যথার্থ সমর্থন হয়তো আপনি পেতেন না।যদি চাকরিটি আপনার না হয়, তবে জেনে রাখুন – চাকরিটি হয়তো আপনাকে এমন একজন মানুষে পরিণত করতো যা আপনি কখনোই হতে চাননি। চাকরিটি করে হয়তো আপনি আপনার পরিবারকে যথেষ্ট সময় দিতে পারতেন না।

See also  ২য় শ্রেণীর গণিত গাইড pdf download | Class 2 math solution pdf download bangladesh

পারিবারের সদস্যদের সাথে হয়তো আপনার দূরত্ব তৈরি হতো। হয়তো মাস দুয়েক পরে আপনি এমন একটি চাকরি পেলেন, যা আপনার জন্য পরিকল্পিত। এ চাকরিতে আপনি সুন্নাহ গুলো সহজ ও সঠিক ভাবে পালন করতে পারছেন। হয়তো এই চাকরিটি আপনার জীবনে আরো অনেক বেশি বারাকাহ বয়ে আনবে। এমনও হতে পারে আপনি আরও একটি ভালো চাকরি পেলেন যেখানে আরো অনেক বেশি সুযোগ-সুবিধা।ফুটো নৌকোর বাইরে দেখতে শিখুন। জেনে রাখুন আপনি দু’য়া করেছেন, যথেষ্ট চেষ্টা করেছেন। আল্লাহ আপনাকে ভালোবাসেন। ছোট বাচ্চাটি বুঝতে পারছে না কেন তার মা তাকে সকাল ছয়টায় মিষ্টি পানীয় পান করতে দেয় না। আল্লাহ আপনাকে একজন মায়ের চেয়েও অনেক বেশি ভালোবাসেন। আল্লাহ ভালবাসেন, এবং তিনিই সর্বজ্ঞ।ভাঙ্গা নৌকাটি মেরামত করতে শিখুন। অন্য কোন উপায় বের করুন, উন্মোচন করুন অন্য কোন দ্বার। ধৈর্য ধরুন, কারণ আপনার মাঝেই ধৈর্যশীলতা আছে। আপনি সক্ষম না হলে আল্লাহ আপনাকে এর ভিতর দিয়ে যেতে দিতেন না। আল্লাহর উপর তাওয়াক্কুল করতে শিখুন, তিনিই আপনাকে রক্ষা করবেন সকল বিপদ আপদ থেকে।||ফুটো নৌকো||ভাবানুবাদ: ফাহমিনা হাসনাত

গল্প ৩ঃ

দুইটা বাস্তব ঘটনা বলি আজ। তাতে একজনও যদি সতর্ক হয়…
.
এক.
বিবাহিত এক কাপলের বিয়ের বয়স প্রায় পনের বছর। একাধিক বাচ্চা আছে তাদের। কিন্তু স্ত্রী বছর দুই তিন আগে পরকীয়ায় অসক্ত হয়ে পড়ে। সজানো সংসার আর সন্তানদের মায়া ছেড়ে পরকীয়া প্রেমিকের সাথে ঘর ছাড়তে বেপরোয়া হয়ে উঠে। অবস্থা এমন দাড়ায় যে স্বামী সন্তানদের মার্ডার করতেও সে পিছপা হবে না! মেয়ের শশুর বাড়ি এবং বাপের বাড়ির উভয় পক্ষ, এমনকি স্বামী সব জেনে-শুনেও বাচ্চাগুলোর মুখের দিকে তাকায় সংসারটা টিকানোর সর্বোচ্চ চেষ্টা করতে থাকে। কিন্তু স্বামীকে ডির্ভোস না দিয়েই এবং সন্তানদের মায়া উপেক্ষা করেই স্ত্রী পরকীয়া প্রেমিকের কাছে চলে যায়!
এরপর কি হলো জানেন? ছয় মাস না যেতেই পরকীয়া প্রেমিক মেয়েটার সাথে থাকতে অস্বীকার করে বসে। তখন মেয়েটা আগের স্বামীর কাছে ফিরতে মরিয়া হয়ে উঠে। স্বামী ততোদিনে বোবা প্রানহীন একটা লাশের মতো হয়ে গেছে। আর মেয়েটার শশুর বাড়ি দূরে থাক, বাপের বাড়ির লোকেরাও তখন মেয়েটাকে আশ্রয় দিতে অস্বীকার করে বসে। এখন মেয়েটা আট/দশ হাজার টাকায় কোন এক ফ্যাক্টরিতে কাজ করে সাবলম্বী!
.
দুই.
পরিচিত এক মেয়ের এক ছেলের সাথে সম্পর্ক ছিলো। ছেলেটা বিশ্বাস আর ভরসার জায়গা থেকে মেয়েটাকে অবাধ স্বাধীনতা দিয়েছিলো। সেই সুযোগে মেয়েটা কখনো কখনো দিনে প্রায় আট দশ ঘন্টাও গ্রুপ স্টাডি করতো ছেলে বন্ধুদের সাথে। এভাবে গ্রুপ স্টাডি করতে করতে এক ছেলে বন্ধুর (জাস্ট ফ্রেন্ড) প্রতি মেয়েটা দুর্বল হয়ে পড়ে। জাস্ট ফ্রেন্ড তখন তার সাথে সম্পর্ক করার আর আগের ছেলটার সাথে ব্রেকাপের জন্য মেয়েটাকে কয়েক ঘন্টার সময় দেয়। মেয়েটা তার থেকেও কম সময় নিয়ে ব্রেকাপ এবং নতুন সম্পর্কে জড়ায়! হুট করে মাথায় আকাশ ভেঙ্গে পড়া ছেলেটার চোখের পানি সে দিন একেবারেই মূল্যহীন ছিলো!
এরপর কি হলো জানেন? এক বছরও পেরয়নি। সেই জাস্ট ফ্রেন্ড ওরফে বয়ফ্রেন্ড (কনভার্টেড) স্বার্থ উদ্ধারের পর আগের সম্পর্ক নিয়েই প্রশ্ন তুলে ব্রেকাপ করে। মেয়ের আকুতি আর কান্না ছেলেকে একটুও ছোঁয়নি।
.
এই দুইটা ঘটনা এ জন্য আজ তুলে ধরা যে, কিছু মানুষ আছে যারা নিজের জীবনে যে মানুষটা আছে তাকে নিয়ে সন্তুষ্ট না। কিংবা জীবনে বর্তমান থাকা মানুষটার চেয়ে নতুন কোন মানুষ তাদের বেশি আকৃষ্ট করে। সে সব মানুষদের জন্য এসব ঘটনা শিক্ষা হতে পারে। তবে সেই ঐতিহাসিক কথাটাই দিনশেষে সত্য- ‘ইতিহাসের সবচেয়ে বড়ো শিক্ষা হলো ইতিহাস থেকে কেউ শিক্ষা নেয় না।’
.
_মোঃ নাজমুল হাসান

আজকে আমরা আপনাদের কে ৬ষ্ঠ শ্রেণীর গাইড pdf Download | Class 6 Guide book pdf download লিংক দিয়েছি। আশা করি আপনাদের অনেক উপকার হয়েছে।

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page