Life style: Tips and Tricks

৩য় শ্রেণীর বাংলা গাইড pdf download | Class 3 bangla guide book pdf download

আজকে আমরা আপনাদের কে ৩য় শ্রেণীর বাংলা গাইড pdf download | Class 3 bangla guide book pdf download লিংক দিবো।

বইঃ- ৩য় শ্রেণীর বাংলা গাইড pdf download | Class 3 bangla guide book pdf download

Type:- Text Book

Size:- 2 MB

করোনার দিনগুলোতে বই পড়ুন ও গাছ লাগান
☘️☘️☘️☘️☘️☘️☘️☘️☘️☘️☘️☘️☘️☘️

“ক্লাসের বাহিরে কয়েকদিন “
লেখক- তৌহিদুর রহমান

বাংলাদেশের সুনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান অনন্যা থেকে প্রকাশিত ৯৬ পৃষ্ঠার ক্লাসের বাহিরে কয়েকদিন বইটিতে বাংলাদেশের সৌন্দর্যের জেলা হিসেবে খ্যাত বান্দরবান এর অনেক দর্শনীয় স্থানকে সময়ের জনপ্রিয় লেখক তৌহিদুর রহমান সুন্দরভাবে লিখনীর মাধ্যমে তুলে ধরেছেন। প্রচ্ছদ করেছেন দেশের খ্যাতমান প্রচ্ছদ শিল্পী ধ্রুব এষ।

দুরন্ত সব কিশোরেরা কিভাবে পরিকল্পনা করে একটি ভ্রমণ স্থানে ঘুরতে যায় তা প্রানবন্তভাবে লেখা হয়েছে এ গ্রন্থটিতে। পাহারের সৌন্দর্য যে কত আকর্ষণ করে মানুষের হৃদয়কে তা বইটি পাঠ করার মাধ্যমে জানতে পারবেন।

হাসিব, বর্ণ, সাকিল,রিমিঝিম, বল্টুর ভ্রমণের নানা কথায় বইটি ফিরে পেয়েছে লেখার প্রাণ।

ক্লাসের বাহিরে যে রয়েছে একটি বিশাল পৃথিবী তা যারা ভ্রমণ করে না তারা বুঝতে পারবে না কখনো। বাংলাদেশের সৌন্দর্যের দর্শনীয় স্থান গুলো ভ্রমণ করলে যে কেউ প্রেমে পরে যাবে অপরূপ রূপসী আমাদের জন্মভূমির।

রিভিউ লেখক-
ফিরোজ হোসেন ফাইন
শিক্ষার্থী ঢাকা কলেজ।

তাওবা
মুছে দেয় সমূহ পাপের গ্লানি
তাওবার শাব্দিক অর্থ হচ্ছে গোনাহ থেকে ফিরে আসা। পরিভাষায় তাওবা বলা হয়, আল্লাহ তায়ালা যা কিছু করার এবং যা কিছু বর্জন করার আদেশ করেছেন সেদিকে প্রত্যাবর্তন করা।
কেউ কেউ তাওবার পরিচয় দিয়েছেন লজ্জা ও অনুতপ্ত হওয়ার অর্থে। তারা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের একটি হাদিসের আলোকে এই অর্থ নির্ধারণ করেছেন। কেননা তিনি বলেছেন, ‘লজ্জিত ও অনুতপ্ত হওয়াই হচ্ছে তাওবা।’
আমি বলি, লজ্জিত ও অনুতপ্ত হওয়াকে তাওবা বলে নামকরণ করা হয়েছে কেননা, এটি হচ্ছে তাওবার অন্যতম গুরুত্বপূর্ণ শর্ত। এর সঙ্গে গোনাহ থেকে ফিরে আসা এবং গোনাহে লিপ্ত না হওয়ার সুদৃঢ় সংকল্প করার নাম তাওবা। যেমনটি রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন। [সামনে বিস্তারিত আলোচনা আসছে।]
কেউ কেউ বলেন, তাওবা হচ্ছে পূর্বের কৃতকর্মে হৃদয়ে বেদনা অনুভব করা এবং অনুতপ্ত হওয়া।
হযরত আব্দুল্লাহ ইবনে মুবারক রহ. বলেন, ‘তাওবা হচ্ছে পূর্বের কৃতকর্মের ওপর অনুতপ্ত হওয়া। পুনরায় তা না করার দৃঢ় সংকল্প করা। পূর্বে বর্জন করা সকল ফরজ বিধান কাজা আদায় করা। প্রত্যেকের হক যথাযথ ফিরিয়ে দেওয়া। হারাম উপায়ে অর্জিত সম্পদ দ্বারা গঠিত ও সজ্জিত দেহকে চিন্তা ও পেরেশানির মাধ্যমে শাস্তি দেওয়া; যতক্ষণ না চামড়া হাড্ডির সাথে মিশে যায়, অতঃপর হালাল ও বৈধ সম্পদ দ্বারা সেখানে উত্তম গোশত সৃষ্টি হয়। গোনাহের দ্বারা যেভাবে শরীরে স্বাদ অনুভব করেছে সেভাবে আনুগত্যের দ্বারা শরীরকে কষ্ট দেওয়া।
আমি বলি, এটিই হচ্ছে তাওবার পূর্ণাঙ্গ পরিচয়। কুরআন ও সুন্নাহে বর্ণিত যাবতীয় শর্তের পথনির্দেশ করে। তবে শেষাংশটি নয়। কুরআন-সুন্নাহে বর্ণিত তাওবার ওপর অতিরিক্ত বৃদ্ধি করেছেন।
বইঃ আল্লাহর ভালোবাসা পেতে হলে
লেখক: শাইখ ইয়াহ আল হুনাইদি
অনুবাদক: জুবইর রশীদ
মলাট মূল্য: ২৮০ টাকা

করোনার দিনগুলোতে বই পড়ুন ও গাছ লাগান
🍃🍃🍃🍃🍃বই রিভিউ🍃🍃🍃🍃🍃🍃

See also  জীববিজ্ঞান ২য় পত্র গাজী আজমল pdf download । Biology 2nd paper Gazi Ajmal pdf download

কিশোরদের জন্য
“বিজ্ঞানীদের
ছেলেবেলা “

লেখক-মুতাসিম হাসান মেহরান

বইটিতে পৃথিবীর স্বরণীয় বরণীয় ১১ জন বিজ্ঞানীদের বড় হয়ে উঠার গল্পগুলো একজন পাঠক বইটি পাঠের মাধ্যমে জানতে পারবে। একজন বিশ্ববিখ্যাত বিজ্ঞানী কিভাবে কঠোর জীবনসংগ্রামের মধ্যে দিয়ে আজকের পৃথিবীতে বিখ্যাত হয়েছেন এবং তাদের ছেলেবেলা কেমন ছিল তা বর্ননা করেছেন লেখক।

বইটি পড়ে একজন শিক্ষার্থী নতুন আশা আর সম্ভাবনায় পূর্ণ হয়ে উঠবে ইনশাআল্লাহ। বইটি উৎসর্গ করা হয়েছে বিজ্ঞানমনস্ক সকল শিক্ষার্থীদেরকে।

                           বইটির সূচিপত্র -

১। জগদীশচন্দ্র বসু
২। মেঘনাদ সাহা
৩। সত্যেন্দ্রনাথ বসু
৪। আলবার্ট আইনস্টাইন
৫। স্যার আইজাক নিউটন
৬। মেরি কুরি
৭। আর্কিমিডিস
৮। লুই পাস্ত্যুর
৯। উইলবার রাইট /অরভিল রাইট
১০। গ্যালিলিও গ্যালিলাই
১১। প্রফুল্লচন্দ্র রায়

১০৩ পৃষ্ঠার বইটি প্রকাশ করেছে জুঁই প্রকাশন। প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর। গ্রন্থটিতে সাদাকালো দুর্লভ কিছু আলোকচিত্র দিয়ে গুণী এসব বিজ্ঞানীদের নানা ইতিহাস তুলে ধরেছেন লেখক। বিশিষ্ট এসব বিজ্ঞানীদের মধ্যে চারজন রয়েছে বাঙ্গালী এবং তিনজন বাংলাদেশের।

তরুণ প্রজন্মের শিক্ষার্থীদের অবশ্যই এ বইটি পড়া দরকার। নিজ দেশের বিশ্ববিখ্যাত এসব বিজ্ঞানী সম্পর্কে নতুন প্রজন্ম যত বেশি জানতে তত বেশি এদেশে বিশ্ববিখ্যাত বিজ্ঞানী সৃষ্টি হবে।

রিভিউ লেখক-
বইপাঠক
ফিরোজ হোসেন ফাইন
শিক্ষার্থী ঢাকা কলেজ।

৩য় শ্রেণীর বাংলা গাইড pdf download | Class 3 bangla guide book pdf download

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page