Life style: Tips and Tricks

৩য় শ্রেণীর গণিত গাইড pdf download | Class 3 math book solution bangladesh pdf download

আজকে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি ৩য় শ্রেণীর গণিত গাইড pdf download | Class 3 math book solution bangladesh pdf download লিংক।

বইঃ- ৩য় শ্রেণীর গণিত গাইড pdf download | Class 3 math book solution bangladesh pdf download

Type:- Text Book

Size: 2 MB

বইয়ের নাম : মনে পাপ নেই
লেখক : সমরেশ মজুমদার
ধরণ : প্রবন্ধগ্রন্থ
প্রকাশনী : দে’জ পাবলিশিং
মূল্য : ২২৫ টাকা
পৃষ্ঠা : ১৩৬

সমরেশ মজুমদার হচ্ছেন বিখ্যাত ভারতীয় বাঙালি ঔপন্যাসিক। তাঁর লেখা “দিন যায় রাত রাত যায়” বই পড়েই তাঁর লেখার সাথে প্রথম পরিচিত হই।

“মনে পাপ নেই” বইটা মূলত প্রবন্ধের বই। লেখক তাঁর আশেপাশের মানুষদের নিয়ে লেখেছেন, তুলে ধরেছেন সামাজিক অবস্থা। তিনি তৎকালীন সময়ের চিত্র তাঁর আর আমাদের এই বর্তমান সময়ের চিত্র তাঁর ভাষ্য অনুযায়ী খুব সুন্দর করে বলেছেন। দুই বাংলা বলা চলে না, বলতে গেলে বাঙালিদের মাঝে যে ধর্মান্ধতা একটা কুশ্রী ভাব ধারণ করেছে তিনি তা বিভিন্নভাবে বোঝাতে চেয়েছেন। বাঙালি জাতিতে নারীদের চিন্তা ধারণা আর পুরুষদের অবস্থান নিয়ে তিনি কি ভেবেছেন তাও বলেছেন।

বই – সাহিত্য – পত্রিকা নিয়ে যে আলোচনা করেছেন সে সবে উঠে এসেছে রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, সুনীল গঙ্গোপাধ্যায়, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, হুমায়ূন আহমেদ প্রমুখ ব্যক্তিদের কথা। বই প্রকাশক আর বিক্রেতাদের মাঝে যে বিষয়গুলো আসে এবং বই পাইরেসি যা আমাদের মতো সাধারণ পাঠকদের না জানা এসব তথ্য এই বইয়ে লেখেছেন সমরেশ মজুমদার। সব মিলিয়ে তিনি তার মনের কথাগুলো প্রকাশ করতে চেয়েছেন যেখানে ছিলো না কোনো লুকোচুরি বা কারচুপি।

বইটি পড়তে আমার প্রায় ৬ ঘন্টা সময় লেগছে এবং এক দিনে শেষ হওয়া বইগুলো তালিকায় বইটি রয়েছে। সত্যি বলতে বইটা আমার খুবই ভালো লেগেছে আর বড় মানুষদের কথা শুনতো কার না ভালো লাগে।

বই : রাউন্ড দ্যা ওয়ার্ল্ড ইন এইটি ডেইজ

See also  Panjeree guide for class 7 pdf free download | পাঞ্জেরী গাইড class 7 pdf download

জনরা : অনুবাদ গ্রন্থ

লেখকের নাম : জুল ভার্ন

অনুবাদক : মোহাম্মদ নাসির আলী

প্রকাশনী : নওরোজ সাহিত্য সম্ভার

পৃষ্ঠা : ৬৩
মূল্য : ১০০ টাকা

মিস্টার ফিলিয়াস ফগ নামে লন্ডনে এক ধনী ও খামখেয়ালি মানুষ বসবাস করতেন। তবে তিনি যথেষ্ঠ সময়ানুবর্তী ছিলেন। একদিন বন্ধুদের সাথে ক্লাবে বসে পত্রিকার একটি খবর দেখে বিশাল অঙ্কের বাজহ ধরলেন আশি দিনে তিনি নাকি পৃথিবী ভ্রমণ করতে পারবেন। যেই ভাবা সেই কাজ, ভৃত্যকে নিয়ে তিনি পৃথিবী ভ্রমণের জন্য বেরিয়ে পড়লেন। চলতে চলতে কখনো বেলুনে বা জাহাজে, কখনো রেলে, কখনো বা হাতিতে চড়ে এমনকি পায়ে হেটেও যাত্রা জারি রাখতে হয়েছে। তার যাত্রার সময়কালে লন্ডনে এক ব্যাংক ডাকাতির ঘটনায় তাকে সন্দেহ করে পদে পদে অনুসরণ করে তার বাঁধা বিপত্তি বা বাড়িয়ে দিয়েছিলেন একজন গোয়েন্দা।

যাত্রাপথে অনেক অভিজ্ঞতা অর্জন করেছিলেন যার বেশিরভাগই হয়তো ভারতীয় উপমহাদেশে। সতীদাহ প্রথার শিকার এক নারীকে বাঁচিয়ে লন্ডনে এনে বিয়েও করেছিলেন। শেষমেশ অনেক কষ্টে নির্ধারিত সময়ের একটু পরে লন্ডনে পৌঁছে মানসিকভাবে ভেঙে পড়েছিলেন। পরদিন জানলেন তিনি ঠিক সময়েই ফিরেছেন। সেদিন ৮১তম দিন নয় ৮০তম দিন ছিল। কিন্তু তার মতো সময়ানুবর্তি ও নিয়মানুবর্তি মানুষের পক্ষে এমন ভুল হওয়ার তো কথা নয়। আসলে তিনি পশ্চিম থেকে পূর্বদিকে যাত্রা করে পুনরায় লন্ডনে এসেছিলেন, ফলে পৃথিবীর পরিধিকে ৩৬০ ভাগ করে সময়ের হিসাবে প্রতি ১ ভাগে ৪ মিনিট করে ১৪৪০ মিনিট = ২৪ ঘন্টা = ১ দিন অতিরিক্ত সময় পেয়েছিলেন। শেষপর্যন্ত বাজি জিতে ২০ হাজার পাউন্ড পেলেন।

এটি খুবই জনপ্রিয় একটি বই। ভ্রমণকাহিনী বা ফিকশন পড়য়ে ইচ্ছুক পাঠকদের কাছে এর কোনো তুলনা নেই। বইয়ের পৃষ্ঠা খুবই অল্প হওয়ায় সহজেই পড়ে শেষ করা যায়। আর অবশ্যই একদম শেষের পৃষ্ঠা চমকটা সত্যিই আশ্চর্যজনক।

৩য় শ্রেণীর গণিত গাইড pdf download | Class 3 math book solution bangladesh pdf download

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page