Life style: Tips and Tricks

৩য় শ্রেণির বিজ্ঞান গাইড pdf download | Class 3 science guide book pdf download

আজকে আমরা আপনাদের কে ৩য় শ্রেণির বিজ্ঞান গাইড pdf download | Class 3 science guide book pdf download লিংক দিবো।

বইঃ- ৩য় শ্রেণির বিজ্ঞান গাইড pdf download | Class 3 science guide book pdf download

Type: Text Book

Size: 2 MB

নিস্তব্ধ এই শহরের নিঝুম দুপুরবেলা আর সেই দুপুরবেলা ঘিরে তৈরী হওয়া রোমাঞ্চকর ও আশ্চর্য কিছু অনুভূতি.. সেইসব উপলব্ধি করা অনুভূতিই মোট ১২টি কবিতার আকারে প্রকাশ করেছেন সাহিত্যিক স্মরণজিত চক্রবর্তী তাঁর এই ‘দুপুরবেলার কবিতা’ বইটিতে.. দুপুরবেলার নৈঃশব্দ্যর যে একটা আলাদা ভাষা আছে.. আর সেই ভাষা যে আমাদের হৃদয়ে লুকিয়ে রাখা অনুভূতির এত কাছের; তা বারবার প্রকাশ পেয়েছে এই কবিতাগুলির মধ্যে দিয়ে.. ‘দুপুরবেলার কবিতা’-য় স্মরণজিত চক্রবর্তীর যে ভিন্নস্বাদের কবিতাগুলি গ্রন্থিত হয়েছে; সেই কবিতাগুলির স্বাদ বা ভাষা ভিন্ন হলেও তাদের অনুভূতি মোটামুটি ভাবে এক.. দুপুরবেলার নিঃসঙ্গতা যেন ভিন্ন রূপে ভিন্ন স্বাদে এসে উপস্থিত হয়েছে এই কবিতাগুলির মধ্যে দিয়ে.. এই বইয়ের ১২টি কবিতার বৈশিষ্ট্য হল সেগুলো যেন আলাদা আলাদাভাবে কোথাও গিয়ে আমাদের মনের অভিব্যক্তিকেই প্রকাশ করেছে.. শব্দ, আনন্দ, স্পর্শ যেন মিলেমিশে ছারখার হয়ে গেছে কবিতার নামে এবং ভাবে.. এই একডজন ‘দুপুরবেলার কবিতা’ পাঠের পর পাঠক যেন নিঃসঙ্গতার এক অন্য মানে খুঁজে বেড়াবে..

বই সমালোচনা পর্ব – ০৪৬
নাম: দুপুরবেলার কবিতা
লেখক: স্মরণজিত চক্রবর্তী
প্রকাশক: অরণ্যমন প্রকাশনী
মূল্য: ৩৫ টাকা

“যখনই কেউ দুয়ার দেয়, মনে হয় কি যেন নিষিদ্ধ কাজ হচ্ছে ওই কপাটের আড়ালে।
জুই কে অনেকবার বলেছি, ‘ছেলেমেয়েদের এভাবে ঘরের মধ্যে সারাক্ষণ দরজা আটকে থাকতে দিও না। কি এমন কাজ ওদের যে দরজা আটকে থাকতে হবে?’

জুই বলে, ‘ছেলেমেয়েরা বড় হয়েছে। ওদের প্রাইভেসি আছে না?’

‘কি এমন প্রাইভেসি? আমরা তো সব নিজেরাই। আমাদের মধ্যে আবার প্রাইভেসি কিসের?’

জুই মানে না। আমি গেয়ো তো। তাই এসব প্রাইভেসির মর্ম বুঝিনা। জুই এমন ভাবে কথা বলে, যেন ও এরকম রাজা-বাদশাদের মতোই বড় হয়েছে। হ্যা, জুই শহুরে মেয়ে। কিন্তু আরাম আয়েশের স্বাদ জুইকে আমিই পাইয়ে দিয়েছি।
ওর বাবা ছিলেন সরকারি চাকুরীজীবি এবং মোটামুটি সৎ লোক। অভাব দেখেনি ঠিকই। কিন্তু এখন যে হাইসোসাইটির তকমা এঁটে ও চলে সেই সোসাইটি থেকে জুই ছিল অনেক দূরে।”

See also  ইসকন বই pdf download | Iskcon Books in Bengali pdf free download

উপরের লেখা গুলো জনপ্রিয় লেখিকা ফৌজিয়া খান তামান্নার সমসাময়িক উপন্যাস সিদ্ধান্ত থেকে নেওয়া। লেখিকার প্রথম উপন্যাস গহীনে আচঁ বইটিতে অভূতপূর্ব সাড়া পেয়ে এবার নিয়ে আসলেন দ্বিতীয় সমসাময়িক উপন্যাস “সিদ্ধান্ত”।

সিদ্ধান্ত উপন্যাসটির প্রি অর্ডার চলছে চলন্তিকা, রকমারি, দূরবীন সহ অন্যান্য অনলাইন শপ গুলোতে।

বই রিভিউ : ২১

বইয়ের নাম : সোনালি – দুঃখ
লেখক : সুনীল গঙ্গোপাধ্যায়
ধরণ : সমকালীন উপন্যাস
পৃষ্ঠা : ৮০

প্রথমে বইয়ের লেখক সম্পর্কে কিছু বলি। সুনীল গঙ্গোপাধ্যায় কবি ও ঔপন্যাসিক হলেও তার কবিতা বেশি জনপ্রিয়। আমি নিজেই তাঁকে বতাঁর লেখা কবিতার মাধ্যমে চিনেছি।
“সোনালি – দুঃখ” উপন্যাস সম্পর্কে বলতে গেলে বলতে হবে এটা মূলত “প্রেমকাহিনী”। সেই রাজদের রাজ্যজয় আর রাজা – প্রজা সময়কার এ কাহিনী, সত্যি কথা বলতে আমার কাছে এ উপন্যাস চমৎকার লেগেছে। বেশকিছু চরিত্র নিয়ে এ উপন্যাসের কাহিনী। উপন্যাসের নায়ক “ত্রিস্তান” যার জন্ম দুঃখে, জীবনের উত্থান – পতনও দুঃখে এবং মৃত্যুটাও। নায়িকা হলো সোনালি, যার রূপের বর্ণনা বলতে গেলে পৃথিবীর সব ভাষা শেষ হয়ে যাবে কিন্তু বর্ণনা শেষ হবে না। উপন্যাসে প্রকাশ পেয়েছে বন্ধত্বের বন্ধন কতটা গভীর, মাঝে নায়কের আগমন, গুরুভক্তি, মৃত্যুও মানুষকে নিয়ে খেলায় মেতে ওঠে, সৎ জীবন কঠিন, ভালোবাসার কঠিন রূপ, শেষে নির্মম মৃত্যু। সম্পর্কগুলো রক্ষাও মানুষকে কতটা সৎ হতে হয় তা এ উপন্যাসের মাধ্যমে প্রকাশ পেয়েছে। এতো কিছু বলার পরেও কাহিনী
সম্পর্কে কিছু না বলার কারণ হচ্ছে এই প্রেম কাহিনীটা গুছিয়ে বলার মতো ভাষ আমার জানা নেই। ভালোবাসার সম্পর্ক টিকিয়ে রাখতে হলে মানুষকে যে সমান স্তরের হতে হবে এবং দুজনকে একসাথে থাকতে হলে যে কতটা ত্যাগ স্বীকার করতে হবে এসব কিছুই সুন্দরভাবে ত্রিস্তান আর সোনালি বুঝিয়ে দিয়েছে। সব মিলিয়ে বলতে গেলে আমার কাছে মনে হয় সুনীল গঙ্গোপাধ্যায়ের অনন্য সৃষ্টি এই উপন্যাস।

আরেকটা কথা আমার কাছে এই কাহিনীর সবচেয়ে আশ্চর্যজনক মনে হয়েছে নায়কের তিনবার মৃত্যুর মুখ থেকে ফিরে আসা। বাকিটা আপনারা পড়লে বুঝতে পারবেন।

See also  নবম দশম শ্রেণীর সকল গাইড বই ডাউনলোড PDF Download | Class 9-10 guide book pdf download

৩য় শ্রেণির বিজ্ঞান গাইড pdf download | Class 3 science guide book pdf download

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page