Life style: Tips and Tricks

২য় শ্রেণীর গণিত গাইড pdf download | Class 2 math solution pdf download bangladesh

আজকে আমরা আপনাদের কে ২য় শ্রেণীর গণিত গাইড pdf download | Class 2 math solution pdf download bangladesh লিংক দিবো।

বইঃ- দ্বিতীয় | ২য় শ্রেণীর গণিত গাইড pdf download | Class 2 math solution pdf download bangladesh

Type:- Text Book

Size:- 3 MB

তাওবা
মুছে দেয় সমূহ পাপের গ্লানি
তাওবার শাব্দিক অর্থ হচ্ছে গোনাহ থেকে ফিরে আসা। পরিভাষায় তাওবা বলা হয়, আল্লাহ তায়ালা যা কিছু করার এবং যা কিছু বর্জন করার আদেশ করেছেন সেদিকে প্রত্যাবর্তন করা।
কেউ কেউ তাওবার পরিচয় দিয়েছেন লজ্জা ও অনুতপ্ত হওয়ার অর্থে। তারা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের একটি হাদিসের আলোকে এই অর্থ নির্ধারণ করেছেন। কেননা তিনি বলেছেন, ‘লজ্জিত ও অনুতপ্ত হওয়াই হচ্ছে তাওবা।’
আমি বলি, লজ্জিত ও অনুতপ্ত হওয়াকে তাওবা বলে নামকরণ করা হয়েছে কেননা, এটি হচ্ছে তাওবার অন্যতম গুরুত্বপূর্ণ শর্ত। এর সঙ্গে গোনাহ থেকে ফিরে আসা এবং গোনাহে লিপ্ত না হওয়ার সুদৃঢ় সংকল্প করার নাম তাওবা। যেমনটি রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন। [সামনে বিস্তারিত আলোচনা আসছে।]
কেউ কেউ বলেন, তাওবা হচ্ছে পূর্বের কৃতকর্মে হৃদয়ে বেদনা অনুভব করা এবং অনুতপ্ত হওয়া।
হযরত আব্দুল্লাহ ইবনে মুবারক রহ. বলেন, ‘তাওবা হচ্ছে পূর্বের কৃতকর্মের ওপর অনুতপ্ত হওয়া। পুনরায় তা না করার দৃঢ় সংকল্প করা। পূর্বে বর্জন করা সকল ফরজ বিধান কাজা আদায় করা। প্রত্যেকের হক যথাযথ ফিরিয়ে দেওয়া। হারাম উপায়ে অর্জিত সম্পদ দ্বারা গঠিত ও সজ্জিত দেহকে চিন্তা ও পেরেশানির মাধ্যমে শাস্তি দেওয়া; যতক্ষণ না চামড়া হাড্ডির সাথে মিশে যায়, অতঃপর হালাল ও বৈধ সম্পদ দ্বারা সেখানে উত্তম গোশত সৃষ্টি হয়। গোনাহের দ্বারা যেভাবে শরীরে স্বাদ অনুভব করেছে সেভাবে আনুগত্যের দ্বারা শরীরকে কষ্ট দেওয়া।
আমি বলি, এটিই হচ্ছে তাওবার পূর্ণাঙ্গ পরিচয়। কুরআন ও সুন্নাহে বর্ণিত যাবতীয় শর্তের পথনির্দেশ করে। তবে শেষাংশটি নয়। কুরআন-সুন্নাহে বর্ণিত তাওবার ওপর অতিরিক্ত বৃদ্ধি করেছেন।
বইঃ আল্লাহর ভালোবাসা পেতে হলে
লেখক: শাইখ ইয়াহ আল হুনাইদি
অনুবাদক: জুবইর রশীদ
মলাট মূল্য: ২৮০ টাকা

“একাত্তরের শহীদ বুদ্ধিজীবী “
সৈয়দ মাজহারুল পারভেজ

See also  দ্বিতীয় / ২য় শ্রেণীর ইংরেজি গাইড বই ডাউনলোড PDF Download | Class 2 english guide pdf download

🌼কবি তথ্য –
========
দুই বাংলার পাঠকপ্রিয় সৈয়দ মাজহারুল পারভেজ। উপন্যাস,ছোটগল্প, কিশোর উপন্যাস, শিশুতোষ, কবিতা ও ক্রীড়া বিষয়ক বই। পঁচিশ বছর ধরে লেখালেখি করছেন। বিশ্বের সেরা কবিদের অনূদিত কবিতার বইগুলো ব্যাপক পাঠক সমাদৃত। লাভ করেছেন দেশ বিদেশের অনেক পুরস্কার। ১৯৬২ সালে ২২ সেপ্টেম্বর মাগুরা জেলার পুখরিয়া আলোকদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। ৯ ভাই বোনের মধ্যে তিনি সবার ছোট।

🌼বই তথ্য –
======
১৯৭১ সালের ২৫ মার্চ কালোরাত। এ রাতেই পাকিস্তানি বাহিনী নির্মম ভাবে গণহত্যা করে। নিরস্ত্র বাঙালিদের উপর এ হামলায় মৃত্যুবরণ করেন এ দেশের শত শত বুদ্ধিজীবী। বিভৎস হত্যাকান্ড। এর ফলেই যুদ্ধের তীব্রতা শত গুনে বেড়ে যায়। ৬ দফা রূপ নেয় এক দফায়। সেটা হচ্ছে বাংলার স্বাধীনতা। বাংলাদেশের স্বাধীনতা কারো দান নয়। এটি বাঙালি জাতির অর্জন। দীর্ঘ ৯ মাস বা ২৬৬ দিন লড়াই করতে হয়েছে এ স্বাধীনতার জন্য। মুক্তিযুদ্ধে ৩০ লক্ষ তরতাজা প্রাণবন্ত মানুষের জীবন উৎসর্গ করতে হয়েছে। নির্মমভাবে হত্যা করা হয়েছে ১১১১ জন বুদ্ধিজীবীকে।

🌼শেষকথা –
=============
বইটিতে বাংলাদেশের গুরুত্বপূর্ণ এ সকল বুদ্ধিজীবীদের তথ্য, তাদের বীরত্বের কথা, তাদের পরিবার পরিজন সব কিছুর ছবিসহ তুলে ধরা হয়েছে, যা বর্তমান তরুণ প্রজন্মের জন্য অনেক শিক্ষনীয় হবে দেশ প্রেম জাগ্রত করার জন্য। ৩৫১ পৃষ্ঠার বইটি প্রকাশ করেছেন পার্ল পাবলিকেশন্স। প্রচ্ছদ -অরূপ মান্দী। প্রথম প্রকাশ একুশে বইমেলা ২০১৭, বইটি উৎসর্গ করা হয়েছে লেখকের মাতা সৈয়দা আয়েশা হাসান।

একজন পাঠক বইটি পড়লে অনেক ঐতিহাসিক তথ্য জানতে পারবেন। বই পড়ুন প্রিয়জনকে উপহার দিন। সকল পাঠকের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে আজ এখানেই শেষ করছি।

রিভিউ লেখক-
ফিরোজ হোসেন ফাইন
শিক্ষার্থী ঢাকা কলেজ।

দ্বিতীয় | ২য় শ্রেণীর গণিত গাইড pdf download | Class 2 math solution pdf download bangladesh

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page