Bangla islamic Books PDF

(সব খন্ড) সীরাত বিশ্বকোষ pdf download । Sirat Biswakosh PDF Download

হ্যালো জনগন। আজকে আমরা আপনাদের কে সীরাত বিশ্বকোষ pdf download । Sirat Biswakosh PDF Download লিংক দিবো।

সীরাত বিশ্বকোষ pdf download । Sirat Biswakosh PDF Download

সীরাত বিশ্বকোষ ১ম খণ্ড

সীরাত বিশ্বকোষ ২য় খণ্ড

সীরাত বিশ্বকোষ ৩য় খণ্ড

সীরাত বিশ্বকোষ ৪র্থ খণ্ড

সীরাত বিশ্বকোষ ৫ম খণ্ড

সীরাত বিশ্বকোষ ৬ষ্ঠ খণ্ড

সীরাত বিশ্বকোষ ৭ম খণ্ড

সীরাত বিশ্বকোষ ৮ম খণ্ড

সীরাত বিশ্বকোষ ৯ম খণ্ড

সীরাত বিশ্বকোষ ১০ম খণ্ড

সীরাত বিশ্বকোষ ১১তম খণ্ড

সীরাত বিশ্বকোষ ১২তম খণ্ড

বই রিভিউ- ২৫
বই- ডার্কফল।
লেখক- ডিন কুইন্টিজ।
অনুবাদ- তানজিম রহমান।
ধরন- হরর, ফ্যান্টাসি, অ্যাকশন।
প্রকাশনী- বাতিঘর।
খুব ভয়ঙ্কর ভাবে খুন হয়ে যাচ্ছে মাফিয়ার লোকেরা। পুলিশ কোনো কূল কিনারা করতে পারছেনা। প্রতিটা খুন হচ্ছে বিভৎস ভাবে। মৃতদেহগুলো দেখলে মনে হয় কোনো ইদুর গোষ্ঠীর শক্তিশালী প্রাণী ভিক্টিমকে আক্রমন করেছিলো। মৃতদেহগুলোর দিকে তাকানো যায় না এমন অবস্থা করে ছেড়েছে। উক্ত কেসগুলো সমাধানের দায়িত্ব দেওয়া হয় ডিটেক্টিভ জ্যাক ডওসন ও ডিটেক্টিভ রেবেকা চ্যান্ডলারকে। প্রথমে মনে হয় মাফিয়ারা কেউ একের বিরুদ্ধে অপরে লেগেছে।

কিন্তু খুনের মোটিভগুলো সেরকম কিছুই ইঙ্গিত করেনা। জ্যাক ও রেবেকা তদন্ত চালিয়ে যায়। এবং পরবর্তীতে ওরা আবিষ্কার করে এক ভুডু ম্যাজিশিয়ান প্রতিশোধ স্বরুপ ব্ল্যাক ম্যাজিকের মাধ্যমে নরকের শয়তানদের ব্যবহার করে বিভৎস এই হত্যাকান্ড চালাচ্ছে। একটা প্রতিশোধ নিতে চায় সে মাফিয়ার বিরুদ্ধে। অত্যন্ত কঠোর, ভয়ঙ্কর এক প্রতিশোধ। এই ভুডু ম্যাজিশিয়ান এতোই শক্তিশালী যে জ্যাক ও রেবেকার তার বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা বলতে গেলে কিছুই থাকেনা। অন্যান্য ম্যাজিশিয়ানরাও তার নাম শুনলে ভয়ে জ্যাক ও রেবেকাকে সাহায্য করতে চায় না।

এদিকে মাফিয়া লীডারও তাদের চাপ দিচ্ছে যতো তাড়াতাড়ি সম্ভব খুনীকে গ্রেফতার করতে। সেইসাথে তারা নিজেরাও খুজে যাচ্ছে। কিন্তু কারো কাছে সামান্যতম ক্লুও নেই। ওদিকে জ্যাকের ভুডু থিওরী কেউ বিশ্বাসও করতে চায় না। জলে কুমীর ডাঙায় বাগের অবস্থা হয় দুই ডিটেক্টিভের। তারওপর এক ফোন আলাপের মাধ্যমে জ্যাক ও ম্যাজিশিয়ান লাবেলের মধ্যে ব্যাপারটা ব্যাক্তিগত শত্রুতায় গিয়ে পৌছে। যারফলে লাবেল জ্যাকের ছেলে ও মেয়েকে লক্ষ্যবস্তু বানায়। কি করে ঠেকাবে ভুডু ম্যাজিশিয়ানকে জ্যাক ও রেবেকা?
বইটা মোটামুটি। হররের সাথে অ্যাকশনের সংমিশ্রন। অন্যান্য হররের চেয়ে কিছুটা আলাদা। তবে এসব কাহিনীর শেষটা সবসময় কেমন সিনেমাটিক হয়। ভিলেন হবে শক্তিশালী কিন্তু তাও নায়কের কাছে পরাজিত হবে, ভালো লাগেনা। আমার ধারনা পড়ার সময় বেশীরভাগ পাঠকই লাবেলকে সমর্থন দেবেন। কেনোনা তার কাজ ভালোই ছিলো। সে যাকগে, বাস্তবে এসব যেহেতু বিশ্বাস করি না তাই এসব নিয়ে এতো আলোচনারও প্রয়োজন পড়ে না। ভুডু বইতেই থাকুক। হরর পাঠকরা আশা করি মজা পাবেন।
রেটিং- ৪.২০/৫.০০

See also  মুসলিম জাতি বিশ্বকে কি দিয়েছে pdf download

বই রিভিউ
শ্যাডোজ ফল
জনরা – ফ্যান্টাসি, আরবান ফ্যান্টাসি
লেখক – সাইমন আর গ্রীন
প্রকাশকাল – ১৯৯৪ (প্রসঙ্গত – শ্যাডোজ ফল ব্যান্ডটি ১৯৯৫ সনে গঠিত হয়েছে তাই বই-এর টাইটেলের সঙ্গে তাদের সম্পর্ক নেই, বা থাকলেও সেটা উল্টোমুখী)…
পৃষ্ঠা সংখ্যা – ৫০৬
প্রথমেই বলে রাখা ভাল, আমি খুব কমই রিভিউ লেখি। গত কয়েক বছরে এটাই মনে হয় প্রথম লিখতে যাচ্ছি। খুব ব্যতিক্রমধর্মী বিষয়ই সাধারণত আমার রিভিউ-এর তালিকায় আসে।
কিছু মাইনর স্পয়লার থাকতে পারে – তবে ট্রাস্ট মি – এই বইটা এমন যে মেজর স্পয়লার দিলেও তাতে কিছুই বদলাবে না!
শুরু করা যাক।


স্বপ্নগুলো কোথায় যায়?
কমিক বইয়ের কোন চরিত্র বা টিভির কোন কার্টুন যখন জনপ্রিয়তা হারিয়ে বাতিলের খাতায় নাম লেখায় কী হয় সেসব চরিত্রের? কোন তুমুল জনপ্রিয় গায়ক যখন হুট করে ড্রাগ ওভার ডোজে মারা যায়? সে কী হারিয়ে যায় চিরতরে? অথবা ছোটবেলায় পড়া সেই ডিটেকটিভ বইয়ের নায়ক যার নামটাও এখন স্মৃতি থেকে ঝাপসা হয়ে গেছে? পুরানো হতে হতে হঠাৎ হারিয়ে যাওয়া খেলনাগুলোর কী হয় আসলে?
শ্যাডোজ ফল হচ্ছে the elephant graveyard of dreams! পরাবাস্তব এই শহরে স্বপ্নরা মরতে আসে। হারিয়ে যাওয়া খেলনা বা কমিকবুকের বিস্মৃত সুপারহিরোদের ঠাই হয় এখানে। হুট করে মরে মরে যাওয়া সুপারস্টাররা হয়ত এই শহরে দ্বিতীয় সুযোগ খুঁজে পায়।
যতদিন না তারা পৃথিবীর মায়া কাটিয়ে ফরএভার ডোর দিয়ে চলে যাবে ততদিন তারা শ্যাডোজ ফলেই থাকে। আরো অনেকেও থাকে। শহরটা আশ্চর্য। বইটা না পড়লে আসলে বোঝা যাবে না কতটা আশ্চর্য। আর এই শহরটাকে রক্ষণাবেক্ষণ করেন Old Father Time.
Minor Spoiler Alert!!!
শ্যাডোজ ফলে একটা প্রফেসি আছে – জেমস হার্ট একদিন ফিরে আসবে এবং ফরএভার ডোর ধ্বংস করে দেবে। ওহ, বলতে ভুলে গেছি – শ্যাডোজ ফলে খুন করা যায় না। শহরটার নেচারই এমন যে মার্ডার অসম্ভব!
অথচ কাহিনীর একদম শুরুতে আমরা দেখব একজন খুন হয়েছে। তবে যে খুন হয়েছে সে আগেও একবার মারা গিয়েছিল! এবং মৃত্যুর পর তাকে পোজেস করেছিল আর্চ অ্যাঞ্জেল মাইকেল! তাই বস্তুত মাইকেলকেই যেন খুন করা হয়েছে!
খুনির সন্ধান শুরু হতে নাহতেই দেখব যে জেমস হার্ট ফিরে এসেছে শ্যাডোজ ফলে। এবং জ্যাক ফেচ, যে কিনা ওল্ড ফাদার টাইমের ডান হাত, হার্টের সামনে মাথা নত করেছে।
Spoiler Ends!!!
ব্যাস এইটুকুই প্রিভিউতে বলা যাক…
কাহিনীর পেস শুরুতে একটু ধীর থাকে তবে ধীরে ধীরে গতি বাড়তে বাড়তে এমন হয়ে ওঠে যে থামা অসম্ভব। আগেই বলে রাখছি – যারা ফ্যান্টাসি পড়েন নাই তারা তো বটেই, এমনকি রেগুলার আরবান ফ্যান্টাসি (ড্রেসডেন বা ওই জাতীয়) পড়া রিডারদেরও এই বই গিলতে কষ্ট হবে – অনেক কিছু এতটাই অ্যাবসার্ড আর ক্যায়োটিক, ইউ হ্যাভ টু জাস্ট গো উইথ দ্য ফ্লো। আমি লেখকের নাইটসাইড সিরিজ আগে পড়েছি তাই আমার জন্য কিছুটা সহজ ছিল। তবু অনেক সময় মাইন্ড ফাকড হয়েছি।
একশন আর একশন প্রেমিসগুলো আনগডলি লেভেলের। তবে অনেক খানে একটু খাপছাড়া মনে হতে পারে। কিছু চরিত্র আছে যেগুলো খুবই ভাবাবে। ভিলেন কয়েক লেভেলে আছে। প্লট বেশ কমপ্লেক্স। আর বেশ কয়েকটা সাব প্লট আছে। বেশ টাচি এবং ভাবনার খোরাক জাগানোর মতোই বটে কিন্তু একই সঙ্গে মূল গল্পের সাথে খুবই প্রাসঙ্গিক।
বেশ কিছু কনফ্লিকটিং থিম, এবং ল্যুপ টুইস্ট কাহিনীতে নতুন মাত্রা যোগ করেছে। এন্ডিংটা পুরাই মাইন্ড ফাক! ভাল করে বুঝি নাই টু বি অনেস্ট।
ওভারঅল এটা আমার পড়া সেরা আরবান ফ্যান্টাসি বই। (হ্যাঁ, ড্রেসডেন ফাইলস-এর চেঞ্জেস বা অ্যালেক্স ভিরাস-এর বাউন্ড বা নাইট সাইড-এর শার্পার দ্যান অ্যা সারপেন্টস টুথ-এর থেকেও বেটার)। তবে দ্য বুক ইজ বাই নো মিনস পারফেক্ট। অনেক ধরনের সমস্যাই আছে – লেখায়, কাহিনীতে, চরিত্রে বা বলার ধরনে – কিন্তু সর্বোপরি ব্যাপ্তির কাছে সেসব ম্লান হয়ে গেছে।
রেটিং ৫/৫-ই দিতে হবে। যদিও কিছু ত্রুটি আছে, কিন্তু সব মিলিয়ে পারলে আরো বেশিই দিতাম। তবে সবার ভাল নাও লাগতে পারে কারণ বইটা খুবই অ্যাবসার্ড।
কেউ যদি পড়তে চান তাহলে ইপাবের জন্য আমাকে ইনবক্স করতে পারেন।
অনুবাদ প্রসঙ্গে – আপাতত করোনা ক্রাইসিসের জন্য বহুমাত্রিক প্রকাশনীর সকল কার্যক্রম স্থগিত আছে। অন্যান্য অনেক প্রকাশনীর মতো আগে থেকে ঘোষণা দেবার পক্ষপাতী আমি না, কারণ এই দুর্যোগ কবে কাটবে, তারপর আমাদের জীবন কার কোনদিকে যাবে কেউই জানি না। তবে এই বইটা অনুবাদ করলে আমাদের অনুবাদ সাহিত্যের ধারায় ফ্যান্টাসি জনরাটা এক লাফে অনেকদূর এগিয়ে যাবে, সুতরাং ভবিষ্যতে এই বই অনুবাদ নিয়ে কাজ হতে পারে।

See also  (All) ভারতীয় উপমহাদেশের ইতিহাস বই PDF Download | Indian History Book in Bengali PDF Download

আজকে আপনাদের পছন্দের বই সীরাত বিশ্বকোষ pdf download । Sirat Biswakosh PDF Download লিংক দিয়েছি।

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page