Bangla islamic Books PDF

(সব খন্ড) তাফসীরে জালালাইন বাংলা pdf download । Tafsir Jalalain Bangla pdf download

আজকে আমরা আপনাদের কে তাফসীরে জালালাইন বাংলা pdf download । Tafsir Jalalain Bangla pdf download লিংক দিয়েছি।

তাফসীরে জালালাইন বাংলা pdf download । Tafsir Jalalain Bangla pdf download

Tafsir Al Jalalain Part-1

Tafsir Al Jalalain Part-2

Tafsir Al Jalalain Part-3

Tafsir Al Jalalain Part-4

Tafsir Al Jalalain Part-5

Tafsir Al Jalalain Part-6

Tafsir Al Jalalain Part-7

|| রিভিউ ||
বই : গথ
লেখক : অৎসুইশি
অনুবাদ : কৌশিক জামান
প্রকাশক : বাতিঘর প্রকাশনী
প্রকাশকাল : ফেব্রুয়ারি, ২০১৮
ঘরানা : সাইকোলজিক্যাল থ্রিলার/মিস্ট্রি
প্রচ্ছদ : ডিলান
পৃষ্ঠা : ২৭০
মুদ্রিত মূল্য : ২৮০ টাকা
মোরিনো ইয়োরু নামের মেয়েটা একটু অদ্ভুত স্বভাবের। যাবতীয় অস্বাভাবিক মৃত্যু আর বিভৎস উপায়ে করা খুনের প্রতি তার আগ্রহের কোন সীমা পরিসীমা নেই। এক ক্লাসমেটকে সাথে নিয়ে মোরিনো এসবের পেছনে ছুটে বেড়ায়। এদিকে ওদের শহরটারও যেন কি হয়েছে। সিরিয়াল কিলারদের প্রিয় শহরে পরিণত হয়েছে যেন শহরটা। এমনই ছয়টা ভিন্ন ভিন্ন পৈশাচিক কাহিনি নিয়ে সাজানো হয়েছে ‘গথ’ বইটা।
গথ : নৃশংসভাবে খুন করা হচ্ছে কিছু মেয়েকে। খুনের পর তাদের শরীরের অঙ্গপ্রত্যঙ্গ গুলোকে পেরেক মেরে আটকে রাখা হচ্ছে গাছের কাণ্ড ও মেঝের সাথে। রক্তে মাখামাখি অবস্থায় পড়ে থাকছে ক্রাইম স্পট। মোরিনো ও তার ক্লাসমেটও কিভাবে কিভাবে জড়িয়ে গেলো খুনগুলোর সাথে। স্বয়ং খুনির জার্নাল আকারে লেখা একটা নোটবুকের সূত্র ধরে তারা পৌঁছে গেলো তার অনেক কাছাকাছি। এ যেন রুদ্ধশ্বাস এক উপাখ্যানের উপক্রমণিকা।
কাটা হাত : একজন ‘সামাজিক’ মানুষ। সবাই তাকে সৎ হিসেবে জানে। বিশ্বাস করে। সেই মানুষটার গোপন শখ যদি মানুষের হাত কেটে সংরক্ষণ করা হয়, তাহলে ব্যাপারটা কেমন দাঁড়ায়? একজন মানুষের এমনই এক অস্বাভাবিক শখ নিয়েই এই কাহিনি।
সারমেয় : একের পর এক কুকুর নিখোঁজ হচ্ছে। সবগুলোই কোন না কোন পরিবারের পোষা কুকুর। কোন সূত্র নেই। কিন্তু রহস্যের এক পর্যায়ে মোরিনোর ক্লাসমেট ছেলেটা এমন এক পরিস্থিতির সম্মুখীন হলো যা সত্যিই অভাবনীয় ছিলো।
স্মৃতি/যমজ : এই কাহিনিটা পুরোপুরি মোরিনো ইয়োরুর শৈশব কেন্দ্রিক। তার যমজ বোন ইয়ু আর তার ভেতরের শৈশবকালীন সাম্পর্কিক রসায়ন এখানে মুখ্য। মোরিনোর ক্লাসমেট এই উপাখ্যানে দারুন এক রহস্য ভেদ করে ফেলে। পুরো কাহিনিটাই অতিমাত্রায় আগ্রহ জাগানিয়া ছিলো।
সমাধি : গার্ডেনিংয়ের শখ আছে এমন একজন মানুষের মনের ভেতরে বসবাসরত গহীন অন্ধকার এই উপাখ্যানের মূল উপজীব্য। শিহরিত হওয়ার মতো করে কাহিনিটা পাঠকের সামনে উপস্থাপন করেছেন লেখক। সমাপ্তিটা অনেকাংশে কাব্যিক।
কণ্ঠ : ‘গথ’ বইয়ে স্থান পাওয়া কাহিনি গুলোর মধ্যে এই কাহিনিটা সবচেয়ে বেশি রহস্যে মোড়া। শহরের এক পরিত্যক্ত হাসপাতালে পাওয়া গেলো এক তরুণীর ক্ষতবিক্ষত লাশ। টুকরো টুকরো করে ফেলা হয়েছে তাকে। খুন হওয়া মেয়েটার ছোট বোন ঘটনার পর থেকেই কেমন যে হয়ে গেলো। তার হাতে এসে পৌঁছালো মৃত্যুর পূর্বে তার বড় বোনের কণ্ঠে রেকর্ড করা টেপ। কি যেন বলতে চেয়েছিলো তার বড় বোনটা। আর সবশেষে আবিস্কৃত হলো চরমতম সত্য।
পাঠ প্রতিক্রিয়া : জাপানি থ্রিলার লেখক অৎসুইশির নামের মতোই অদ্ভুত তাঁর বই ‘গথ’। যদিও তাঁর আসল নাম হিরোতাকা আদাশি। এটাকে আসলে কোনমতেই উপন্যাস বলার কোন অবকাশ নেই। বরং ছয়টা আলাদা আলাদা সাইকোলজিক্যাল থ্রিলার ধর্মী বড় গল্প নিয়ে সাজানো হয়েছে বইটাকে। এগুলোর মধ্যে একটা জিনিস কমন। সবগুলো কাহিনিতেই কোন না কোন ভাবে মোরিনো ইয়োরু ও তার ক্লাসমেট ছেলেটার ভূমিকা আছে। প্রত্যেকটা কাহিনিই ঠাসা ছিলো নৃশংস সব বর্ণনায়। ‘গথ’ সাইকোলজিক্যাল থ্রিলার ঘরানার বই হলেও এর প্রত্যেকটা কাহিনিতে যেন সামান্য বিষণ্ণতা মেশানো ছিলো। যদিও এটা আমার ব্যক্তিগত মতামত। হারুকি মুরাকামির লেখাতেও আমি এমন বিষণ্ণতার স্বাদ পেয়েছি।
এই বইয়ের ব্যাক কভারে মোরিনোকে বেশি হাইলাইট করা হলেও কাহিনি গুলোতে কিন্তু এর পুরো উল্টোটাই দেখা গেছে। মোরিনোর ক্লাসমেটের মধ্যে যেমন অনুসন্ধিৎসু স্বভাব লক্ষ্য করেছি তার অর্ধেকও মোরিনোর স্বভাবের মধ্যে ছিলোনা। আত্মকেন্দ্রিকতা ও অসামাজিকতাই ছিলো মেয়েটার মূল স্বভাবসুলভ বৈশিষ্ট্য। মোরিনোর ক্লাসমেটের মধ্যে অনেকটাই গোয়েন্দাসুলভ মনোভাব ছিলো। এই ব্যাপারটা বইয়ের কাহিনির মজা আরো বাড়িয়ে দিয়েছে। যদিও ছেলেটার নাম বইয়ের একেবারে শেষ কাহিনি ‘কণ্ঠ’-তে জানতে পেরেছি। কিন্তু মূলত তার জবানিতেই বর্ণিত হয়েছে কাহিনি গুলো।
মানুষের মনের অন্ধকার দিক গুলো নিয়ে অৎসুইশির লেখা ‘গথ’ বইটার অনুবাদ বাংলা ভাষাভাষী পাঠকদের হাতে তুলে দিয়েছেন কৌশিক জামান। এর আগে তাঁর অনূদিত জাপানি ঔপন্যাসিক হারুকি মুরাকামির ‘নরওয়েজিয়ান উড’ পড়েছিলাম। ‘গথ’-এর অনুবাদ মোটামুটি সহজবোধ্যই মনে হয়েছে আমার কাছে। শুধু বইয়ের শেষে স্থান পাওয়া ‘কণ্ঠ’ কাহিনিটা পড়তে গিয়ে সামান্য দুর্বোধ্য মনে হয়েছে কিছু জায়গায়। কৌশিক জামানের পরবর্তী কাজ গুলোর জন্য শুভকামনা। ছোটখাটো প্রিন্টিং মিসটেকও ছিলো।
‘গথ’-এ স্থান পাওয়া ছয়টা কাহিনির মধ্যে আমার সবচেয়ে ভালো লেগেছে ‘সমাধি’। আর যদি দ্বিতীয় ভালো লাগা কাহিনিটা হলো ‘সারমেয়’। অন্যান্য কাহিনি গুলোও চিত্তাকর্ষক ছিলো। ডিলান সাহেবের প্রচ্ছদটা ছিলো ‘অন্ধকার সুন্দর’। ভালো লেগেছে।
ব্যক্তিগত রেটিং : ৪/৫

See also  (All) ইসলামী বিশ্বকোষ pdf download | Islami Biswakosh Bangla pdf free download

বই: the100: a ranking of the most influential person in history
লেখক: michel H hart
অনুবাদ: বিশ্বের শ্রেষ্ঠ ১০০ মনীষীর জীবনী।
অনুবাদক: জেনারেল আকবর হোসেন খান
শ্রেষ্ঠ ১০০ মনীষী নির্বাচন করা খুবই কষ্টসাধ্য একটা কাজ। বিভিন্ন সময় বিভিন্নজন বিভিন্নভাবে এই কষ্টসাধ্য কাজটি করার প্রয়াস পেয়েছেন। তাদের মধ্যে অন্নতম হচ্ছেন- প্রখ্যাত ইংরেজ লেখক মাইকেল এইচ হার্ট। তার জীবনের মহামূল্যবান ২৮ টি বছর গবেষণা করে ১০০ জন মনীষীর সংক্ষিপ্ত জীবনী নিয়ে এসেছেন বইটিতে। শ্রেষ্ঠ মনীষীর তালিকায় তিনি নিয়ে এসেছেন আইনস্টাইন-নিউটনের মত যগদ্বিখ্যাত বিজ্ঞানীদেরকে। উইলিয়াম শেক্সপিয়ার- লেভ তলস্তয় এর মত কালজয়ী লেখক, রবিন্দ্রনাথের মত চিরভাস্মর কবি, জুলিয়াস সিজার, নেপোলিয়ান বোনাপার্ট এর মত দিগ্বিজয়ী বীর বাহাদুরগণ রয়েছেন তালিকায়। তালিকায় আরো রয়েছেন বিভিন্ন ধর্মপ্রচারক, আবিষ্কারক,রাজনীতিবিদ,দার্শনিক,চিকিৎসক,
সমাজনির্মাতা, বিজ্ঞানীসহ আরো অনেকে।
মাইকেল এইচ হার্ট তার উক্ত বইয়ে এ সকল মনীষীদেরকে পেছনে রেখে প্রথম স্থান দিয়েছেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব মনবতার মুক্তির দিশারী বিশ্বনবী হযরত মুহাম্মদ সা: কে।
শুধু তিনিই নন ; কতিপয় সংকীর্ণমনা, বিদ্ধেষী মনোভাবাপন্ন ইসলাম বিরোধী লেখক-গভেষক ব্যাতিত যারাই নিরপেক্ষ দৃষ্টিতে রাসুল সা: এর জীবনী অধ্যায়ন/গবেষনা করেছেন সবাই মানতে বাধ্য হয়েছেন যে, তিনিই সর্বকালের সর্বশ্রেষ্ট মহামানব।
বইটি বের হওয়ার পর গোটা খৃষ্টযগতের প্রশ্নের সম্মুখিন হন এইচ হার্ট। একজন খৃষ্টান হয়েও তিনি কেন মুসলমানদের নবী মুহাম্মদকে প্রথম স্থান দিয়েছেন। হার্ট বিচলিত হননি। নির্লিপ্ত ভঙ্গিতে তিনি উত্তর দিয়েছেন- বইটি লিখার আগে আমি তাদের জীবনী ব্যপক অধ্যায়ন করেছি। আমি বুঝতে পেরেছি যে, শুধু ঈসা আ: বা যিশু কেন, পৃথীবির কোন মানুষই মুহাম্মদের সমকক্ষ নয়। তিনিই একমাত্র ব্যক্তি যিনি একই সাথে ধর্মীয় এবং রাজনীতি উভয় দিক দিয়ে সফল। একদিকে যেমন তিনি এবং তাঁর অনুস্বারীগণ ধার্মীকতার উচ্চ শিখরে আরোহন করেছিলেন অন্যদিকে তৎকালীন আরবে মানুষত্যহীন জাহিলিইয়্যাতের কবর রচনা করে সেখানে প্রতিষ্ঠা করেছেন এক দৃষ্টান্তহীন শান্তির সমাজ ব্যাবস্থা। এই দিক থেকে ঈসা আ: বা বিশ্বের অন্য কেউ উনার সমকক্ষ নয়।
বি:দ্র: influential অর্থ যদিও প্রভাবশালী, কিন্তু শব্দটা দ্বারা লেখকের শ্রেষ্ঠই উদ্দেশ্য। অন্যথায় প্রভাবশালীর তালিকায় আমেরিকার সব প্রেসিডেন্ট চলে আসতেন। যদিও জন এফ কেনেডির নাম বইয়ে আছে কিন্তু সেটা শ্রেষ্ঠত্যের বিচারে। এই জন্যই হয়ত অনুকাদক অনুবাদে প্রভাবশালী না লিখে শ্রেষ্ঠ মনীষীর জীবনী লিখেছেন।

আজকে আমরা আপনাদের কে তাফসীরে জালালাইন বাংলা pdf download । Tafsir Jalalain Bangla pdf download লিংক দিয়েছি।

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page