Math Books PDF

যুক্তিফাঁদে ফড়িং চমক হাসান pdf free download | Juktifade foring pdf download

আজকে আমরা আপনাদের কে যুক্তিফাঁদে ফড়িং চমক হাসান pdf free download | Juktifade foring pdf download লিংক দিবো।

বইঃ- যুক্তিফাঁদে ফড়িং চমক হাসান pdf free download | Juktifade foring pdf download

লেখকঃ- চমক হাসান

Size:- 4 MB

বইয়ের নাম : যুক্তিফাঁদে ফড়িং
লেখক : চমক হাসান
ক্যাটগরি : যোগাযোগ
প্রকাশনী : আদর্শ
মূল্য : ২০০ টাকা
পৃষ্ঠা : ১০২

বর্তমান সময়ে আমরা অনেকে প্রায়ই একে অপরের সাথে সামাজিক যোগাযোগ মাধ্যমে তর্কে জড়িয়ে পড়ি।সেখানকার মন্তব্যগুলো পড়লে বোঝা যায়, এদের অধিকাংশই দুর্বল যুক্তি তথা কুযুক্তিতে ভরা। লেখক মূলত সেসব মন্তব্যের মাঝে যুক্তি অসাড়তা এবং কুযুক্তির ছড়াছড়ি দেখে এরকম একটি বই লেখার সিদ্ধান্ত নেন। বইটি শুরু হয়েছে একটি গল্পকে নিয়ে। গল্পটি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভালো ফলাফলে পাশ করা এক মেধাবী তরুণকে নিয়ে। তার নাম হাসিব। সে গ্রামের একটি হাইস্কুলে শিক্ষকতা করতে আসে। ছোটবেলা থেকে বির্তকের অভ্যাসের কারণে যুক্তি সম্পর্কে তার গভীর জ্ঞান রয়েছে। সেই জ্ঞান সে স্কুলের শিক্ষার্থীদের সাথে বিনিময় করে। এর মাধ্যমে স্কুলে শিক্ষার্থীরা যুক্তিবিদ্যা সম্পর্কে ধারণা লাভ করে। হাসিবের কাছ থেকে বিভিন্ন প্রকার কুযুক্তি সম্পর্কে জেনে তারা তারা নিজেদের স্কুলে একটি বিতর্ক ক্লাব গঠন করে এবং বছর শেষে তারা বিতর্কে ভালো ফলাফল অর্জন করে।

এই বইটিতে ২৪টি লজিক্যাল ফ্যালাসি বা কুযুক্তি নিয়ে আলোচনা করা হয়েছে। বইটির একটি বিশেষ দিক হচ্ছে বইটিতে অনেকগুলো উদাহরণ ব্যবহার করা হয়েছে এবং যে উদাহরণগুলো লেখক ব্যবহার করেছেন সেগুলো বাস্তবজীবনে হরহামেশা আমরা ব্যবহার করি। বইটির আরো একটি বিশেষ দিক হচ্ছে, কার্টুনের মাধ্যমে কুযুক্তিগুলো বইটিতে উপস্থাপন করা হয়েছে যা পাঠককে আকৃষ্ট করতে যথেষ্ট। প্রাত্যহিক জীবনে যুক্তিগুলো প্রয়োগে কোথায় আমাদের ভুল হয় এবং কিভাবে তা থেকে আমরা বাঁচতে পারি তাও লেখক বইটিতে সুস্পষ্টভাবে তুলে ধরেছেন। তাছাড়াও বইটিতে ভ্রান্ত যুক্তিগুলোর নাম উল্লেখ করা হয়েছে যা বইটিকে আরো আকর্ষণীয় করে তুলেছে। সর্বোপরি বাংলা এটি একটি স্বয়ংসম্পূর্ণ যুক্তির বই।

📙বই: যুক্তিফাঁদে ফড়িং
✒️লেখক : চমক হাসান
🔖জনরা:- যোগাযোগ
🔖প্রকাশনা: আদর্শ
🔖ব্যক্তিগত রেটিং:[৭.৫০/১০]❣️
➖রিভিউ করছি:- Himadri Sharma

See also  (All) গণিত শেখার বই PDF Download | Bengali Mathematics Book PDF Download

প্রাত্যহিক জীবনে আমরা অহরহই নানান ইস্যুতে হরেক রকমের যুক্তির ব্যবহারের মাধ্যমে নির্দিষ্ট ঐ বিষয়ে নিজেদের অবস্থান শক্ত-পাকাপোক্ত করার চেষ্টায় ব্যস্ত থাকি। কখনো যুক্তিতে নিজেদের জয় হয়, কখন আবার প্রতিপক্ষের যুক্তিতে ঘায়েল হতে হয় নিজেদের। এই যুক্তিরও যে কত রকমের ভ্রান্তি বিদ্যমান, সেটা আমাদের অধিকাংশেরই অজানা। যুক্তির এই যে ভ্রান্তি ইংরেজিতে সেটাকে বলা হয় Logical Fallacy. সেই রকম ২৪টি ফ্যালাসি দিয়ে সাজানো হয়েছে “যুক্তিফাঁদে ফড়িং”।

বিভিন্ন যুক্তির ভ্রান্তিগুলো সহজ ভাষায় গল্পের আকারে উপস্থাপন করা হয়েছে এই বইয়ে। শুরুতেই হাসিব নামের এক তরুণকে দেখানো হয়েছে, যে কিনা উচ্চশিক্ষা লাভ করে গোটা ১ বছরের জন্য শহর ছেড়ে দূরের একটি গ্রামে পাড়ি জমায় শিক্ষকতার জন্য। সেখানকার একটি স্কুলে সে পড়ানোর সিদ্ধান্ত নেয়। সেই স্কুলের শিক্ষার্থীদের সে বিজ্ঞান ও গণিত পড়ানো মাঝে গল্পের ছলে পরিচয় করিয়ে দেয় যুক্তি আর যুক্তির ভ্রান্তির সাথে। সেই ভ্রান্তিগুলোকে গল্পের মাধ্যমে বিভিন্ন প্লটে সাজিয়ে লেখক উপস্থাপনের চেষ্টা করেছেন বইটিতে।

মুমু:-“ দোস্ত দেখছিস, মেসি কী গোলটাই না দিল! আসলে মেসির মতো খেলোয়াড় পৃথিবীতে হাতেগোনা পিচই জন্ম নেয়। জাদুকরী একজন ফুটবলার। হরহামেশাই গোল করে অবাক করাই তাঁর নেশা।”
জগলু:-“ এই পাইছিস তরা এক আর্জেন্টিনা। পুরাই ধরা খাওয়া একটা দল। কবে না কবে একবার বিশ্বকাপ জিতছিলো। আর জীবনেও ট্রফি নিতে পারবি না তরা। মান-সম্মান নিয়ে বাঁচতে হলে সময় থাকতে ব্রাজিল সার্পোট কর। পাঁচ-পাঁচ বারের চ্যাম্পিয়ন আমরা। বুঝেশুনে কথা বলবা বন্ধু। ”

এটা হচ্ছে এক ধরনের যুক্তির ভ্রান্তি, যার নাম ডাইকোটমি ফ্যালাসি বা ভ্রান্ত দ্বি-বিভাজন। আচ্ছা মুমু তো মেসির গুণগান করেছে, তবে জগলু কিভাবে সিদ্ধান্ত নিয়ে নিল যে মুমু আর্জেন্টিনার সার্পোটার? সে তো জার্মানিকেও সার্পোট করতে পারে, ইংল্যান্ড এরও সার্পোটার হতে পারে সে। কিন্তু জগলু ধরেই নিয়েছে ফুটবল বলতে দুটো দেশকেই বুঝায়। হয় আর্জেন্টিনা, নয়তো ব্রাজিল।

আবার ধরেন, জনৈক ভদ্রলোক ফেসবুকে স্ট্যাস্টাস দিলেন যে, ওমুক প্রডাক্ট বাজারের সেরা, ব্যবহার করলে এটাই করবেন নয়তো অন্যকিছু ব্যবহার করা থেকে নিজেদের বিরত রাখবেন। আপনিও সেটাই বিশ্বাস করে নিলেন। কারণ এই ভদ্রলোককে ফেসবুকে প্রায় ১০ লক্ষ মানুষ ফলো করে। তারমানে এর কথাই যথার্থ হবে। খামোকা তো আর এত মানুষ তাকে ফলো করে না।
এটাও একধরনের ভ্রান্তি। যার নাম Appeal To Questionable Authority. খেয়াল করে দেখুন যে ভদ্রলোকের ১০ লক্ষ ফলোয়ার সে হয়তো একজন লেখক। সোশ্যাল মিডিয়ায় সুন্দর-সুন্দর লেখা পোস্ট করেন বলেই এত মানুষ তাকে ফলো করেন। সে ব্যক্তি কিভাবে সিওর হয়ে বলতে পারেন, ওমুক প্রডাক্টই সেরা। তবে আপনিই কেন বা ঐ ভদ্রলোকের স্ট্যাস্টাসের উপর ভিত্তি করে একটি বিষয়ের উপর সিদ্ধান্ত নিয়ে ফেললেন? কারণ একটাই, ভ্রান্তির জগতের বাসিন্দা আপনি!

See also  [PDF] BANGLA X SIN X PDF DOWNLOAD FREE

এই রকম আরো অনেক ফ্যালাসি যেমন:- Post Hoc Ergo Propter Hoc ( পরে করেছে মানেই আগেরটার কারণে ঘটেছে), No True Scotmans (প্রকৃত বাঙালি ভ্রান্তি), Correlation is Causation (মিল আছে মানেই একটার কারণে আরেকটা ঘটেছে), Ad Hominem (অপ্রাসঙ্গিক ব্যক্তি আক্রমণ), Red Herring (প্রসঙ্গ ঘোরানো), Bandwagon Fallacy (গড্ডলিকা প্রবাহ ভ্রান্তি) সহ আর অনেক ফ্যালাসি সম্পর্কে স্পষ্ট ধারণা দিয়েছেন লেখক চমক হাসান।

সবগুলো ভ্রান্তি নিয়ে আলোচনা করার সময় লেখক বেশ কয়েকটি উদাহরণ টেনে বুঝিয়েছেন। পাশাপাশি কার্টুনের মাধ্যমেও ভ্রান্তিগুলো ব্যাখ্যা করার চেষ্টা করেছেন লেখক। যা পাঠককে সহজেই রিলেট করতে সাহায্য করবে।

আমরা প্রতিনিয়ত প্রতিটি কথোপকথনে যুক্তির ভ্রান্তির মধ্যে নিজেকে গুলিয়ে ফেলছি। অধিকাংশ ক্ষেত্রেই যা আমাদের মূল প্রসঙ্গ থেকে দূরে সরিয়ে দেয়। দেখা যায়, মূল বিষয় থেকে সরে এসে অন্য একটা অপ্রাসঙ্গিক বিষয়ে তর্কে লিপ্ত হয়ে শুধু সময়ের অপচয়ই করছি সবাই মিলে। বিতর্কের প্রয়োজনীয়তা অবশ্যই রয়েছে। তবে আমরা যাতে যুক্তির ভ্রান্তিতে না পরে যাই, সেজন্য নিজেদেরকে এসব ভ্রান্তি সম্পর্কে জানান দেওয়া চাই। সেই জ্ঞানটা আমরা পেতে পারি এই বইটির বদৌলতে।

লজিক্যাল থিংকিং এর জন্য দারুণ একটি বই হবে এটি। লজিক্যাল ফ্যালাসি নিয়ে বিদেশি রাইটাররা লিখে থাকলেও সম্ভবত এই প্রথম কোনো বাংলাদেশি লেখক এটা নিয়ে বই লিখলেন। তবে বইয়ের উদাহরণ প্রয়োগের বেলায় একই টাইপের উদাহরণের ব্যবহার হয়তো কিছু পাঠকের বিরক্তির কারণ হিসেবে দাঁড়াতে পারে। এই জায়গায় চমক হাসান ভাই আর ভিন্ন কিছু দিয়ে চমক দেখাতে পারতেন। এছাড়া বাদবাকি সবকিছু মিলিয়ে আমার জন্য দারুণ এক ইনফরমেটিভ বই ছিল এই “যুক্তিফাঁদে ফড়িং”।

বইয়ের শেষের পৃষ্ঠার লাইন দিয়ে এই রিভিউটি শেষ করছি। লেখক চমক হাসান লিখেছেন—
“ যদি পৃথিবীর সবাই হুটহাট করে কথা না বলে ফেলে, বলার সময় একটু ভাবত! যদি সেগুলোকে যুক্তি দিয়ে বিচার করে ফেলত, পৃথিবীটা হয়তো আরেকটু সুন্দর হতো।”

See also  (All) গণিত শেখার বই PDF Download | Bengali Mathematics Book PDF Download

পড়তে আপনাকে হবেই,হয় বই নয়তো পিছিয়ে!

যুক্তিফাঁদে ফড়িং চমক হাসান pdf free download | Juktifade foring pdf download

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page