Bangla islamic Books PDF

ম্যাসেজ মিজানুর রহমান আজহারি PDF Download | Message Mizanur Rahman azhari PDF Download

আজকে আমরা আপনাদের কে ম্যাসেজ মিজানুর রহমান আজহারি PDF Download | Message Mizanur Rahman azhari PDF Download লিংক দিবো।

বইঃ- ম্যাসেজ মিজানুর রহমান আজহারি PDF Download | Message Mizanur Rahman azhari PDF Download

লেখকঃ- মিজানুর রহমান আজহারি | Mizanur Rahman azhari

Size:- 2 MB

বুক রিভিউ
বই : ম্যাসেজ; আধুনিক মননে দ্বীনের ছোঁয়া।
লেখক : মিজানুর রহমান আজহারি।
প্রকাশনী : গার্ডিয়ান
দাম : ২৭৫/-

‘ম্যাসেজ’ বা বার্তা।
কিন্তু বইটা পড়ার পর যদি এর আরবি নাম খুঁজতে যান শুধু একটা শব্দই মাথায় আসবে- ‘নাসিহা’।

এ যেন এক স্বর্ণখচিত উপদেশমালা।
বইটা পড়া শুরু করার পর প্রথমদিকে বোঝাই যায় না কী বলতে চায় এই বই আমাকে? কী ম্যাসেজ দিতে চায় এই লিখনি?

প্রথমেই সূরা ফাতিহার প্রজ্ঞাপূর্ণ তাফসির নতুনভাবে সূরা ফাতিহার সাথে পরিচয় করিয়ে দেবে আপনাকে। হৃদয় সুশীতল করে দেবে.. এই তো! এই তো আমার সব সমস্যার সমাধান।

এরপর দুআ সম্পর্কিত এক অধ্যায়। আপনাকে শিখিয়ে দেবে, সব সমস্যার সমাধান পেতে কীভাবে, কখন, কোন পথ অবলম্বন করতে হয়।

এরপর উমর রা. কে নিয়ে এক অনবদ্য রচনা। কী যেন হাহাকার… আহা আর একজন উমর চাই আমাদের। আর একটা বলিষ্ঠ হাত। যে হাতে বাইয়াত নিয়ে আমরা আবারো আমাদের অভিভাবকত্বের ভার দিয়ে শাহাদাতের অমৃত সুধা পান করব।

এরপর পরই বইটা তার নামের সত্যিকারের সার্থকতা নিয়ে আপনার সামনে প্রকাশিত হবে।

এমন কিছু আলোচনা, যা আমাদের প্রত্যেকের জীবনের প্রতিচ্ছবি। আমরা প্রত্যেকেই জীবনের কোনো না কোনো পর্যায়ে এইসব সমস্যার সম্মুখীন হই। হয়ত যার দ্বারা এসব ক্ষতির সম্মুখীন হই তাকেও কখনো অভিযোগ করা হয় না। অথচ এসব এমন কষ্ট, যা ক্ষমাও করা যায় না।

কিন্তু মুমিনের জীবনে কি কোনো কষ্টই কষ্ট? সূরা ইনশিরাহতে মহান আল্লাহ বলেছেন, কষ্টের সাথেই তো রয়েছে স্বস্তি। এসব কষ্ট কী মনে পুষে রেখে নিজেকে কষ্ট দেয়া উচিত? তাই এরপর এসেছে ক্ষমার আলোচনা। রাগ মনের মাঝে পুষে না রাখার আহ্বান। রেগে গেলেন তো হেরে গেলেন।

See also  (All) তাফসীরে মা'রেফুল কুরআন pdf download | Tafsir Maariful Quran Bangla pdf free download

এরপর আত্মসংশোধনের পালা। ঠিক আমাদের দ্বারা কীভাবে অন্য মানুষ কষ্ট পেতে পারে, কিংবা আমরা এতক্ষন অন্যদের দেয়া কষ্ট নিয়ে ভাবলাম, কিন্তু আমাদের দ্বারা কি কেউ কষ্ট পেতে পারে? আমাদের জিহবা ও হাতের অনিষ্ট থেকে কি অন্য মানুষ নিরাপদ? নাকি আমাদের মাঝে আছে কোনো দ্বিচারিতা?

সব শেষে মৃত্যুর আলোচনা। মনকে ভীষণ দুঃখে আচ্ছন্ন করে ফেলবে এই অধ্যায়৷ জীবনের সব পাপকে যেন এক মূহুর্তে চোখের সামনে তুলে ধরবে। প্রচন্ড এক অনুশোচনাবোধ তৈরী হবে। মনে হবে আজ থেকেই বদলে যাই।

সমাজের প্রতিটা স্তরে যেভাবে নিজ নিজ স্বার্থই মূখ্য, অফিসে গেলে অফিস পলিটিক্স, পারিবারিক জীবনে হোমপলিটিক্স, ইত্যাদি ইত্যাদি কুচর্চার ভীড়ে এভাবে এত প্রজ্ঞা আর বিচক্ষণতা নিয়ে যেন এভাবে কেউ আগে কখনো বলেনি। কেউ যেন এতটা চোখে আঙুল দিয়ে এভাবে নিজেকে চিনিয়ে দেয় নি। আমরও ভুল হতে পারে এতটা দরদ দিয়ে কেউ যেন ত্রুটিগুলো দেখিয়ে দেয়নি।
তাই,
এবার তো নিজেকে বদলাবার পালা। নিজেকে সংশোধন করে ন্যায়পরায়ণতায় এক একজন উমর হয়ে উঠার পালা। অথবা এমন মানুষ যার থেকে পাওয়া কষ্টের কথা তাকে বোঝানো যায়না, তাকে এই বইটা গিফট করে সব মনের কথাগুলো বলে দেবার পালা । 😁

এটাই ম্যাসেজ!
নাসিহা।
স্বর্ণখচিত কথামালা।

বইটার অধ্যায় বিন্যাস হিউম্যান সাইকোলজির বিবেচনায় অসাধারণ। প্রতিটি কথা মনের উপর গভীর প্রভাব ফেলে৷
এককথায় মাস্টারপিস। মাস্ট রিড একটা বই।

🌿🌿বই রিভিউ -০২🌿🌿

বই – ম্যাসেজ :
আধুনিক মননে দ্বীনের ছোঁয়া
লেখক – মিজানুর রহমান আজহারি
প্রচ্ছদ : সাইমুম আহমেদ হাসিব
প্রকাশনী – গার্ডিয়ান পাবলিকেশন্স
পৃষ্ঠাসংখ্যা – ২৯৬
মূল্য – ২৭৫

🌸🌸দুআ একটা আর্ট বা শিল্প। একে রপ্ত করতে হয়,আত্মস্থ করতে হয়। সব কাজের মধ্যে যেমন ফার্স্ট-ক্লাস, সেকেন্ড-ক্লাস, থার্ড-ক্লাস আছে, তেমনি দুআর মধ্যেও ফার্স্ট-ক্লাস,সেকেন্ড-ক্লাস, থার্ড-ক্লাস আছে। কেউ ফার্স্ট-ক্লাস দুআ করলে আল্লাহ তাআলা তা কবুল করে নেন।আর থার্ড-ক্লাস দুআ করলে সেই দুআ কবুল হওয়ার সম্ভাবনা খুবই কম। এমন অনেক দুআকারী আছে যাদের দুআয় কোনো আবেগ ও ভাবাবেগ থাকে না। এ যেন রোবটিক দুআ ফাঁপা,নিষ্প্রাণ; দুআ করার জন্য দুআ।এ রকম দুআ আল্লাহ তাআলা পছন্দ করেন না।🌸🌸

See also  (1-64) সাইমুম সিরিজ pdf download | Saimum series pdf download

🌸🌸বাহ্যিক দৃষ্টিতে মুনাফিকরা মুমিন। তারা আমাদের মতো নামাজ পড়ে, দাড়ি রাখে। আমাদের সাথেই তাদের উঠাবসা,কিন্তু তাদের হ্নদয় ইমানশূন্য।🌸🌸

🌸🌸দুনিয়ায় সফলতার জন্য আমরা সর্বদাই পেরেশান থাকি।সুন্দর সুন্দর পরিকল্পনা করি,নানা কৌশল অবলম্বন করি।কামিয়াবি হাসিলের জন্য নিজের দক্ষতা-দুর্বলতা, সুযোগ-সুবিধা বিশ্লেষণ করি।স্বীয় প্রচেষ্টার সর্বোচ্চটুকু দিয়ে নিজের পারঙ্গমতা প্রদর্শন করি।কিন্তু সেই তুলনায় পরকালের সাফল্য অর্জনের জন্য ন্যূনতম তৎপরতা,কৌশল কি আমাদের আছে? 🌸🌸

🌸🌸”ম্যাসেজ” বইটিতে লেখক আমাদের জন্য না পড়া বা কাজে না লাগানো, অসম্পূর্ণ রয়ে গেছে এমন ১২ টা ম্যাসেজ। যা খুবই সহজ ভাষায় সুন্দর ভাবে আমাদের সামনে তুলে ধরেছেন।যা এই প্রজন্মের জন্য জরুরি ইসলাম অনুসারীদের জন্য প্রতিটা বার্তা খুবই গুরুত্বপূর্ণ।
১২টি বার্তা বা ম্যাসেজ গুলো হচ্ছেঃ
১. কুরআনের মা।
২. মুমিনের হাতিয়ার।
৩. কুরআনিক শিষ্টাচার।
৪. উমর দারাজ দিল।
৫. ডাবল স্ট্যান্ডার্ড।
৬. উসরি ইউসরা : কষ্টের সাথে স্বস্তি।
৭. রেগে গেলেন তো হেরে গেলেন।
৮. শাশ্বত জীবনবিধান।
৯. স্মার্ট প্যারেন্টিং।
১০. মসজিদ : মুসলিম
উম্মাহর নিউক্লিয়াস।
১১. ঐশী বরকতের চাবি।
১২. বিদায় বেলা।

দ্বীনিপথে চলার জন্য মৃত্যু আগ পযর্ন্ত, প্রতিটা বার্তা বা ম্যাসেজ আমাদের জানতে হবে।প্রতিটা কথা এত টা সাবলীল ভাষায় আমাদের মাঝে উপস্থাপন করেছে যে বুঝতে পারছিনা বলার উপায় নেয়।🌸🌸

  • বইটি পড়ার পর আমার অনুভূতি এবং নিজস্ব কিছু কথা –
    ঠিক কীভাবে অভিব্যক্তি প্রকাশ করব বুঝতে পারছি না। দ্বীনের পথে হাঁটতে গিয়ে, আমরা পিছনে হাঁটছি আধুনিকতার নাম করে।জানা জিনিস গুলোর প্রতি আমরা বার বার অবহেলা করছি।তাই লেখক আমাদের প্রিয় শায়েখ না পড়া বা কাজে না লাগানো বার্তা গুলো আমাদের সামনে তুলে ধরেছে।প্রতিটি বার্তা এত টা সহজ ভাষায় তুলে ধরেছে আমাদের সামনে। যেন প্রতিটা বার্তা নিখুঁত ভাবে মনে রাখতে পারি আর আমল করতে পারি।বইয়ের প্রতিটা বার্তা বা ম্যাসেজ গুলোর ভাষা ও বিন্যাস এমনভাবে সাজানো হয়েছে,যেন শিশু-বৃদ্ধা সকল শ্রেণি-পেশার মানুষ পড়তে স্বস্তি অনুভব করে।
    ১২টি বার্তা কুরআন – সুন্নাহ আলোকে চমৎকার ভাবে উপস্থাপন করেছে, যা আমাকে বেশি আকৃষ্ট করেছে।বইয়ের পুরোটা জুড়ে ইমান জাগানিয়া ভাবুক কথামালা! বইটির প্রতিটি কথা আমাদের সমাজের প্রচলিত ভুল গুলোতে দুরন্ত বুলেট।
    এই বইটা না পড়লে কি ক্ষতি হবে , না একটা ভুল হয়ে যাবে।আমাদের সবার উচিত বইটা পড়া নিজের ভুল গুলো সুধরে নেয়া। আল্লাহ সবাইকে বুঝার ও আমল করার তৈফিক দান করুন।
See also  (All) ইসলামী বিশ্বকোষ pdf download | Islami Biswakosh Bangla pdf free download

“নিয়মের হেরফের হলেই শৃঙ্খলা ভেঙ্গে পড়ে; পৃথিবী বসবাস-অযোগ্য হয়ে ওঠে”

ম্যাসেজ মিজানুর রহমান আজহারি PDF Download | Message Mizanur Rahman azhari PDF Download

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page