Mohammad Zafor iqbal books PDF

মুহম্মদ জাফর ইকবালের কিশোর উপন্যাস সমগ্র PDF Download | Kishor uponnash somogro By jafor Iqbal PDF download

আজকে আমরা আপনাদের কে মুহম্মদ জাফর ইকবালের কিশোর উপন্যাস সমগ্র PDF Download | Kishor uponnash somogro By jafor Iqbal PDF download লিংক দিবো। তাহলে চলুন শুরু করা যাক।

বইঃ মুহম্মদ জাফর ইকবালের কিশোর উপন্যাস সমগ্র PDF Download | Kishor uponnash somogro By jafor Iqbal PDF download

লেখকঃ মুহম্মদ জাফর ইকবাল

সাইজঃ ১০এম্বি

মুহম্মদ জাফর ইকবালের কিশোর উপন্যাস সমগ্র PDF Download | Kishor uponnash somogro By jafor Iqbal PDF download

Adhunik Ishoper Golpo (আধুনিক ঈশপের গল্প)

Amar Boro Bhai Humayun Ahmed (আমার বড় ভাই হুমায়ূন আহমেদ)

America (আমেরিকা)

Danob (দানব)

Desher Baire Desh (দেশের বাইরে দেশ)

Ekta Vuter Golpo (একটা ভুতের গল্প)

Pret (প্রেত)

Six Interesting Incidents (ছয়টি মজার ঘটনা)

Pishachini (পিশাচিনী)

বই: প্রজেক্ট নেবুলা
লেখক: মুহম্মদ জাফর ইকবাল
প্রকাশনী: জ্ঞানকোষ
জনরা: সাইন্স ফিকশান, থ্রিলার
মূল্য: ১৫০৳
তখন রাত প্রায় দুটো। ঝিরঝিরে বৃষ্টি পড়ছিল।

সেসময় এলাকার কুখ্যাত সন্ত্রাসী কব্জি কাঁটা দবির তার ড্রাইভার জব্বার সহ গাড়িতে চেপে কোথাও যাচ্ছিলেন। একসময় কোনো কারণে নির্জন এক স্থানে গাড়ি থামিয়ে তারা দুইজন নামলেন গাড়ি থেকে। এমন সময় তারা হঠাৎই দেখতে পায় সমস্ত আকাশ চিরে নীল বিদ্যুতের ঝলক ছুটে আসে……

পরদিন সেখানেই জব্বারের ঝলসানো মৃতদেহটি পাওয়া যায় অথচ দবিরের কোনো খোঁজ নেই যেন সে বাতাসের মতো উবে গিয়েছে। মিডিয়ার লোকদের একপ্রকার ভিড় হয়ে যায় সেখানে। জব্বারের মৃতদেহ দেখে যে কেউ ভাবতে পারে সে বজ্রপাতে প্রাণ হারিয়েছে। তবে সেসময় নাকি এলাকার কেউই বজ্রপাতের আওয়াজ শুনতেই পায়নি।

সে কিভাবে প্রাণ হারালো তা নিয়ে কারোর মাথাব্যথা না থাকলেও সাংবাদিক নিশীতা এসব ব্যাপারে অবগত হওয়ার পর ঠিকই সেটিকে রহস্যের গন্ধ হিসেবে শুকে নেয়। সে কিছুটা অনুমান করেছে যে, এখানে হয়তো মহাজাগতিক প্রাণী (এলিয়েন) এসেছে।

লোকজন নিশীতার এই কথা ঠাট্টা-বিদ্রূপ করে উড়িয়ে দিলে রহস্যোদঘাটনের উদ্দেশ্যে রিয়াজ নামের এক বাংলাদেশি অ্যাস্ট্রোফিজিসিস্টের দ্বারস্থ হয় সে। তারা বিচার বিশ্লেষণের মাধ্যমে তাত্ত্বিকভাবে একটি সিদ্ধান্তে উপনীত হয় – “পৃথিবীতে সত্যিই মহাজাগতিক প্রাণীর আবির্ভাব ঘটেছে!” এ কথাটি মিডিয়াতে যেনো তেনো ভাবে প্রচার করলেই হবে না, তার জন্য চাই প্রমাণ।

See also  [PDF] আমেরিকা মুহম্মদ জাফর ইকবাল PDF Download

অন্যদিকে, আরেক পক্ষ পুরো দুনিয়াকে বিপদে ফেলে এলিয়েনদের সুবিধা নিয়ে নিজেদের স্বার্থ হাসিলের চেষ্টা চালাতে থাকে।
মনের মধ্যে এখন কয়েকটি প্রশ্নের উদ্ভব হয়- নিশীতা ও রিয়াজ প্রকৃতপক্ষে রহস্যোদঘাটন করে তা মিডিয়ার সামনে তুলে ধরতে পারবে? যদি সত্যিই এলিয়েন এসে থাকে, তার মানে এই নয় যে তারাই জব্বারের মৃত্যুর পেছনে দায়ী? দায়ী হলেও কেনই বা তার প্রাণ নিতে যাবে? আর দবিরই বা কোথায় গেল?

এলিয়েনদের আবার কোনো অসৎ উদ্দেশ্য নেই তো?
প্রায় পুরো উপন্যাস জুড়েই মনের মধ্যে একরকম থ্রিলিং কাজ করছিলো যা হয়তো আমার মতো যেকোনো পাঠককে আঁকড়ে ধরে রাখতে সক্ষম হবে। এছাড়াও সন্তানের প্রতি মায়ের যে অন্তহীন ভালোবাসা রয়েছে তাও আপনাকে আরেকবার মনে করিয়ে দিবে বইটি।

কাহিনীটি এত সুন্দরভাবে সামনের দিকে এগোচ্ছিলো যে পড়ার মাঝেই আমার মনে হচ্ছিল জাফর ইকবাল স্যারের অন্যতম সেরা একটি উপন্যাস শেষ করতে যাচ্ছি। কিন্তু এ যে আশায় গুঁড়েবালি! গল্পের সমাপ্তিটা অনেকের মন হয়তো জয় পারলেও আমাকে রীতিমতো নিরাশ করেছে।
ব্যক্তিগত রেটিং- ৭/১০

বইয়ের নাম : ব্ল্যাক হোলের বাচ্চা
লেখক : মুহম্মদ জাফর ইকবাল
জনরা : সায়েন্স ফিকশান
প্রকাশনী : সময় প্রকাশন
মূল্য : ২৪০ টাকা
পৃষ্ঠা : ১২৪

“ব্ল্যাক হোলের বাচ্চা” নামটা শুনলে মুহূর্তেই অবাক হয়ে যেতে হয়। মনের মধ্যে ভাবনা চলে আসে, ব্ল্যাক হোলের নাম শুনেছি তাই বলে ব্ল্যাক হোলের বাচ্চা!! সেটা আবার কি? হ্যাঁ এই ব্ল্যাক হোলের বাচ্চাটাকে নিয়েই লেখা মুহম্মদ জাফর ইকবালের বৈজ্ঞানিক কল্পকাহিমী “ব্ল্যাক হোলের বাচ্চা”।

শহরের মাঝে নামকরা স্কুল অক্সব্রীজ ইন্টারন্যাশনাল স্কুল। বাইরে স্কুলটার অনেক সুনাম। সবকিছুর মানও যেখানে ভালো সেখানে বেতনের অঙ্কটাও বেশি। সেখানে শুধু বড়লোকের ছেলেমেয়েরাই পড়ার সুযোগ পায়। অন্যদিকে কুখ্যাত সন্ত্রাসী মহব্বতজানের নামে আরো একটি স্কুল হাজী মহব্বতজান উচ্চ বিদ্যালয়।

এই স্কুলটি অক্সব্রীজ ইন্টারন্যাশনাল স্কুলের একেবারেই উল্টো। এখানে কখনো ক্লাসগুলোও ঠিকমতো হয় না। আর এই স্কুলেরই ছাত্র ছাত্রী ইবু, ঝুম্পা, ফারা আর বগা। অক্সব্রীজ ইন্টারন্যাশনাল স্কুলে নিয়ে তাদের যেমন হিংসে হতো তেমনি কৌতুহলও ছিলো বেশ। তাই তারা যেদিন জানতে পারলো স্কুল ভবনটার একপাশ একদিন অজ্ঞাত বিস্ফোরনে ভেঙে গেছে তাই তারা বেশ অবাক হলো। পত্রিকা ঘেটে জানতে পারলো এক রহস্যময় বালকের কথা কিন্তু কথাটা কেন যেন সবাই চেপে যায়।

See also  অপারেশন নীলাঞ্জনা pdf download | Operation Nilanjona PDF Download

কিন্তু কিছুদিন পর সেই রহস্যময় ছেলেটাই এসে ভর্তি হয় ইবুদের স্কুলে। নাম তার মিঠুন। মিঠুনের বিজ্ঞান খুব ভালো লাগে। মিঠুনের সাথে ইবুদের বন্ধুত্ব হয়ে যায়। মিঠুনে কাছ থেকেই তারা জানতে পারে কিভাবে মিঠুনের এক বৈজ্ঞানিক গবেষণার ফলে স্কুলটার একটা অংশ ধ্বসে পড়ে।

মিঠুন তাদেরকে দেখায় সেই গবেষণা থেকে পাওয়া রহস্যময় জিনিস যা চোখে দেখা যায় না কিন্তু অস্তিত্বের অনুভূতি হয়। সে এই জিনিসটার নাম দিয়েছে ব্ল্যাল হোলের বাচ্চা। আর এই জিনিসটাকে নিয়েই ঘটতে থাকে নানা অদ্ভুত ঘটনা। মিঠুম আর তার বন্ধুরা নানা বিপদের মাঝেও পড়ে এটার জন্যে। এরপর কি হলো এই ব্ল্যাক হোলের বাচ্চাটার?

জানতে হলে পাঠকদের ঘুরে আসতো হবে মিঠুনের বৈজ্ঞানিক গবেষণামূলক জগতটাকে।
এই বৈজ্ঞানিক কল্পাকাহিনীটি আমাদের বিজ্ঞানের প্রতি আগ্রহী করে তোলে,আমাদের সৃজনশীলতাকে উৎসাহিত করে তোলে।

ত আজকে আমরা আপনাদের কে মুহম্মদ জাফর ইকবালের কিশোর উপন্যাস সমগ্র PDF Download | Kishor uponnash somogro By jafor Iqbal PDF download লিংক দিয়েছি। আশা করি আপনাদের অনেক অনেক ভালো লেগেছে।

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page