(All) আউটসোর্সিং শেখার বই pdf download

ফুলস্ট্যাক ডেভেলপমেন্ট pdf download | full stack development connecting the dots pdf download

আজকে আমরা আপনাদের কে ফুলস্ট্যাক ডেভেলপমেন্ট pdf download | full stack development connecting the dots pdf download লিংক দিবো।

বইঃ- ফুলস্ট্যাক ডেভেলপমেন্ট pdf download | full stack development connecting the dots pdf download

লেখকঃ- এইচ এম নাঈম

Size:- 8 MB

বইটি নিয়ে আমার কথা!
ফুলস্ট্যাক ডেভেলপমেন্ট কানেকটিং দ্য ডটস (HM Nayem) বইটি নিয়ে আমার কথা।

প্রথমে ভেবেছিলাম বইটি কিনবো না, কারণ আগে তামিম শাহরিয়ার সুবিন ভাইয়ের প্রোগ্রামিংয়ের আশ্চর্য জগৎ পড়েছিলার এবং সুবিন ভাই ও HM Nayem ভাইয়ের অনেক গাইডলাইন মুলক ভিডিও দেখেছি তাই Programming, Software Development এবং Software Engineering সম্পর্কে সঠিক ধারণা ছিল। কিন্তু Youtube এ HM Nayem ভাইয়ের রিভিউ দেখে মনে হলো, হয়ত বা বইটিতে নতুন কিছু যানার আছে। তাই বইটি কিনেই ফেললাম, এখন পড়ার পরে মনে হচ্ছে সিদ্ধান্তটা ঠিকই ছিল। অসংখ্য ধন্যবাদ HM Nayem ভাইকে প্রোগ্রামিং শিখতে আসা নতুন শিক্ষার্থিদের ভুল পথে সময় ও টাকা ব্যয় করার থেকে বাচানোর জন্য। এছাড়াও ধন্যবাদ এতো সুন্দর বই উপহার দেওয়ার জন্য।

এখন আসা যাক আসল আলোচনায়, আমি মনে করি মোটা দাগে বইটিকে দুই ভাগে ভাগ করা যায়। প্রথম অংশ হলো Programming শেখা নিয়ে আর দ্বিতীয় অংশ হলো ফুলস্ট্যাক ওয়েব ডেভেলপমেন্ট নিয়ে।

প্রোগ্রামিং নিয়ে আমার অভিজ্ঞতা বেশি দিনের নয়, তবে Programming Community এর সাথে যুক্ত থাকার করণে দেখেছি অনেকের কাছে যথেষ্ট সময় ও সুযোগ থাকার পরেও Freelancing এর গুতায় Programming বা Computer Science এর বেসিক না শিখেই বিভিন্ন ফ্রেমওয়ার্ক বা টুল শেখা শুরু করে। তাই বইয়ের প্রথম অংশ আমার কাছে খুবই কার্যকরি মনে হয়েছে। এই অংশে আলোচনা করা হয়েছে Computer Scinece এর বেসিক – Programming, Data Structure and Algorithm, Problem Solving, Object Oriented Programming , Discrete Mathematics নিয়ে, এগুলাে কেন স্কিপ করা উচিত না তা নিয়ে। এছাড়াও অধ্যায় চৌদ্দোর শেষে সবকিছু শেখার রির্সোস শেয়ার করার ব্যাপারটি ভালো লেগেছে। তবে আমার অনুরোধ থাকবে, দ্বিতীয় প্রকাশে বইয়ের এই অংশে আরও দুটি বিষয় নিয়ে আলােচনা করার জন্য একটি হলো Computer Networking (যদিও লেখক নিজেই এটি উল্লেখ করেছে) আর একটি হলো Operating Systems। যেহেতু এই বইয়ের মুল আলোচ্য বিষয় হলো ওয়েব ডেভেলপমেন্ট তাই Networking নিয়ে আলেচনা আমি আশা করেছিলাম। যাই হোক আশাকরি দ্বিতীয় প্রকাশে এটি পাব। আর যেহেতু Back-End Development পুরোপুরি Operating Systems এর সাথে সম্পর্কিত বিষয় তাই এটি আশা করাও হয়ত বা দোষের না। যদি আবেদনটি HM Nayem ভাইয়ের কাছে পৌছায় আশা করি আমলে নেবেন, ইনশাআল্লাহ।

See also  নন মার্কেটারদের জন্য মার্কেটিং pdf download | NON Marketer der jonno Marketing pdf

যেহেতু আমি তামিম শাহরিয়ার সুবিন ভাইয়ের বইয়ের নিয়মিত পাঠক, তাই বইটি প্রথম অংশে বর্ণিত বিষয়বস্তু সম্পর্কে আমি আগেই অবগত ছিলাম। তাই বইটি পড়ে আর একজন জ্ঞানীর থেকে বিষয়গুলো ভেরিফাই হয়ে গেল আরকি।

এবার আশা যাক বইয়ের দ্বিতীয় অংশে, বইটির দ্বিতীয় অংশে HM Nayem ভাই একটা ওয়েব অ্যপলিকেশন তৈরির আইডিয়া থেকে শুরু করে ডেপলয়মেন্ট পর্যন্ত যা যা থিওরি এবং টুল যানা দরকার তা বর্নণা করেছেন। এক কথাই বললে ওয়েব ডেভেলপমেন্টে পুরো প্রোসেসটা বর্ননা করা হয়েছে। তাই ওয়েব ডেভেলপমেন্টে আগ্রহী প্রোগ্রামারের জন্য বইটির দ্বিতীয় অংশ হতে পারে আর্দশ সঙ্গী । আমার ডেভেলপমেন্ট নিয়ে অল্প অল্প ধারণা থাকলেও পরিষ্কার ধারনা ছিলনা। যা বইটি পড়ার মাধ্যমে ভালই অর্জিত হয়েছে। বিশেষ করে ওয়ের ডিজাইন ও ফ্রন্টেন্ড ডেভেলপমেন্টের মধ্যে পার্থক্যটি পরিষ্কার হয়েছে।

সবশেষে, ফুলস্ট্যাক ডেভেলপমেন্ট কানেকটিং দ্য ডটস (HM Nayem) বইটি সম্পর্কে বলা যায় যে, একজন ভালো ওয়েব ডেভেলপার হওয়ার জন্য যা যা করা দরকার, তার প্রায় সবকিছুই বইটিতে আলোচনা করা হয়েছে। তাই আমি মনে করি ওয়েব ডেভেলপমেন্টে আগ্রহী শিক্ষার্থিদের জন্য বইটি অপরিহার্য।

এটি কোন বই রিভিউ না বরং বইটি সম্পর্কে আমার একটা মতামত মাত্র। আশাকরি ভুলগুলো ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং কমেন্টে যানাবেন। ধন্যবাদ

বুক রিভিউ
বই : যে শ্রাবণে ফাগুন
লেখিকা: লামইয়া চৌধুরী
পৃষ্ঠা : ৩০৪
প্রকাশন: অধ্যায়ন

প্লট : নাম দেখেই আর সাথে বইয়ের কভার দেখেই বোঝা যায় ভালোবাসার প্লট নিয়ে লেখা। প্লট অতোটা আহামরি কিছুই না। কয়েকজন মানুষের ভালোবাসা নিয়ে বইয়ের গল্প। মোটামুটি বলা যায়।

ভালোলাগা: বইটা তে যদি আমি নিরপেক্ষ হিসেবে বিচার করে কথা বলি তাহলে এতে ভালো কিছুর পরিমান একদমই কম। বইয়ের প্রথম অর্ধেক মোটামুটি ভালো ছিলো তাও আহামরি কিছু না। আর শেষ তো পুরাই জগাখিচুরি। যেমন পেরেছে মিলিয়ে দিয়েছি।

সমালোচনা : পুরোটা বই আসলে সমালোচনার আওতায় পড়ে। বইতে ভালো বলতে যা আছে তা হলো খেয়া অতল কে পাগলের মতো ভালোবাসে। কিন্তু কথা হলো ভালোবাসলেও তাতে শালীনতা আর রুচিশীলতা থাকে। ভালোবাসা জিনিসটা যে সুন্দর, লেখিকা এটা বুঝাতে পারেন তো নি বরং উল্টো ভালোবাসাকে বদনাম করে ছেড়েছেন। যা মাথায় এসেছে তাই লেখে গেছেন। খেয়ার সাথে অতলের মিল বা বিয়ে হওয়া বইটার সামান্যতম সৌন্দর্যকে পরিপূর্ণ ভাবে নষ্ট করে দিয়েছে। কেয়াকে আসলে কে রেপ করলো সেটাও দেখাতে পারেন নি। তবে এটা এখানে আনা মানে বইয়ের পৃষ্ঠা বাড়িয়ে টাকা বেশি নেওয়া ছাড়া আর কিছু নয়। গল্পের আগামাথা যেমন নাই, তেমনি নাই একটা ভালো ও রুচিসম্মত এন্ডিং। পুরোটাই মনগড়া একটা বানানো গল্প।

See also  (All) জাভাস্ক্রিপ্ট বই PDF Download | Javascript Bangla pdf book free download

কথা হলো এই সমস্ত রোমান্টিক উপন্যাস সাধারণত যুব সমাজ পড়বে। ৪০ বা ৪৫ এর বেশি কেউ পড়বে না। যুব সমাজকে যদি লেখিকা প্রেমটাও শেখাতে চেয়ে থাকেন, তবেও তিনি তা পারেন নি। আরো সমাজে এবং পরিবারে অশান্তি আনে এইসমস্ত বই। রোমান্টিক উপন্যাস আমি অনেক পড়ি। তবে এটা আমার কাছে একদম বাজে ছিলো। না আছে ক্যারেকটর ডেভেলপমেন্ট আর না আছে গল্পের কোনো বাস্তবতা।

উপসংহার: অনেকের কাছে ভালো লাগলে লাগতে পারে সেটা তার নিজের পছন্দ। তবে আমার দৃষ্টিতে নেহায়াতই এটা মন্দ। যেখানে ভালোর পরিমান সামান্য।
রিভিউ লিখলাম এইজন্য যে কেউ কিনতে চাইলে রিভিউ পড়ে কিনতে যাতে সুবিধা হয় তাই। যদি কারো মনে হয় আমি বাড়িয়ে বলেছি,আপনারা বই কিনে পড়ে দেখতে পারেন।
আমি এখানে কাউকে পারসোনাল ভাবে আঘাত করার জন্য বলিনি। আমার কথা হলো টাকা দিয়ে একটা বই কিনে যদি সামান্যতম আনন্দ না পাই বা সামান্য কিছু না শিখি তাহলে এইসব বইয়ের কোনো মানে নেই।
ধন্যবাদ।

ফুলস্ট্যাক ডেভেলপমেন্ট pdf download | full stack development connecting the dots pdf download

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page