পাঞ্জেরী লেকচার অনুপম গাইড PDF Downloadসকল শ্রেণীর লেকচার গাইড PDF Download

পদার্থ বিজ্ঞান ২য় পত্র শাহজাহান তপন pdf download । Physics 2nd paper Shahjahan Tapan pdf free download

আজকে আমরা আপনাদের কে পদার্থ বিজ্ঞান ২য় পত্র শাহজাহান তপন pdf download । Physics 2nd paper Shahjahan Tapan pdf free download লিংক দিবো।

বইঃ পদার্থ বিজ্ঞান ২য় পত্র শাহজাহান তপন pdf download । Physics 2nd paper Shahjahan Tapan pdf free download

টাইপঃ শাহজাহান তপন বই

সাইজঃ ১২ এম্বি

বইয়ের নাম – বাইশ বছর পরে
লেখক – মুর্তজা সাদ
প্রকাশনী – সতীর্থ প্রকাশনী
মুদ্রিত মূল্য – ৩১০/=
.
জীবনে কিছু মুহুর্ত আসে যখন মনে হয় সময়ের ধুলো সরিয়ে প্রিয় স্মৃতিগুলোকে আরেকবার রোমন্থন করি, এই বইটা ঠিক এমনই এক মুহুর্তের।
প্রায় বাইশ বছর পরে প্রিয়ন্তির সাথে এক বাসস্ট্যান্ডের ওয়েটিং রুমে দেখা হয় মঞ্জুর। বয়স, সময়, যুগ, পরিবেশ, জীবন সবকিছু বদলে গেলেও কিছু অনুভূতি থাকে যা শ্বাশত।

সেই অনুভূতি এবং অনুরাগই তাদেরকে ফিরিয়ে নিয়ে যায় বাইশ বছর আগে ছেড়ে আসা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে।
আর দশটা ছাত্রের মতোই বিশ্ববিদ্যালয় হলে যাযাবরের মতো ঠাই হয় মঞ্জুর। প্রথম বর্ষের চাপের মাঝে নিজস্ব গতিতে এগিয়ে চলে জীবন। অনেকের সাথে পরিচয় হয়, গুটিকয়েক বন্ধু হয় – আনিস, বাবলু, মঞ্জু এবং পরবর্তীতে রুবি। ক্লাস থেকে ল্যাব, ল্যাব থেকে হল, হল থেকে চায়ের টং, কখনোবা ক্যাম্পাস পেড়িয়ে ব্যস্ত শহর।

এরই মাঝে এক মেঘে ঢাকা দিনে নীল রঙে মুড়ে মঞ্জুর জীবনে আগমন ঘটে প্রিয়ন্তির। প্রিয়ন্তির দেখা পেতেই মঞ্জু থিয়েটার, কবিতার আসরে ভীড়ে যায়। প্রিয়ন্তির মনেও মঞ্জুর জন্য মায়া জন্মায়, হয়তোবা ভালোবাসাও। তবে সমাজ আর লোকের কথার ভারে মাড়িয়ে যায় কোমল অনুভূতিগুলো।
এই গল্প শুধু মঞ্জুর নয়। এইটা আনিস, বাবলু, রুবি, প্রিয়ন্তির মতো অনেকের গল্প।

আনিস নিজের স্বপ্ন পূরণ করতে পেরেছিল কি? রুবি কি অন্য কাউকে ভালোবাসতো? প্রিয়ন্তি কি সুখী হতে পেরেছিল? এমন সব প্রশ্নের উত্তর জানতে হলে পড়তে হবে “বাইশ বছর পরে” বইটি।
গল্পখানার যেই জিনিসটা সবচেয়ে বেশি ভালো লেগেছে তা হলো সারল্য।

See also  [PDF] অক্ষরপত্র প্রকাশনী ICT বই PDF Download | Akkharpatra ICT book pdf download

কোনোরকম অতিরঞ্জিত ব্যাপার বা রোমান্টিসিজমের বাড়াবাড়ি নেই। গল্পটা পড়লে মনে হবে একদম আমার বা আপনারই গল্প। ভাষাগত কোনো জটিলতা নেই, কোনো বিভ্রান্তি নেই। সব মিলিয়ে বেশ ভালো লেগেছে বইখানা।
ব্যক্তিগত রেটিং— 🌟🌟🌟🌟🌟।

বইয়ের নামঃ কিংবদন্তীর বাংলা
লেখকঃ ড. আশরাফ সিদ্দিকী
রিভিউঃ
ছোটবেলায় পুকুরে সাঁতার কাটতে ভয় পেতাম। কারণ গ্রামের দাদি-নানী রা বলতেন “এই পুস্কুনির তলায় আছে ইয়া বড় এক ডেকচি। তার সাথে শিকল বাধা। একলা কেউ গোসল করতে নামলে শিকল আইসা হের পা টাইনা ধইরা ডেকচি তে লইয়া যায়”।

বড় হবার পর বুঝতাম ওসব গ্রামের মানুষের লোককথা। নবীগঞ্জে নানুবাড়ির পাশে আছে এক মস্ত দরগাহ। সুউচ্চ সেই দরগাহ কে কেন্দ্র করে কতশত লোককথা শুনেছি ছোটবেলায়। আমাদের এই দরগাহ টি নাকি এমন মাটি ফুঁড়ে গায়েবী উঠেছে, তাও একজন ওলীর কবর সহ। তারপর একদিন কোথেকে এক পাগলা বাবা আসেন। দরগাহ তে থাকা শুরু করেন, আর জ্বীন সাধনা করতেন। যার যা মনস্কামনা ছিল, বাবার কাছে গেলে তা পূরণ হয়ে যেত।


বাংলার প্রতিটি গ্রামের আনাচে কানাচে ছড়িয়ে আছে এমন অসংখ্য কল্পকথা, লোককথা, কিংবদন্তি। ইংরেজি তে এগুলো কে বলা হয় Legends. আমরা যে বলি ফোক-লোর (folk-lore), তার একটি শাখাই হচ্ছে লিজেন্ডস (legends) বা কিংবদন্তি। লিজেন্ডসের গল্পগুলোয় মূল কেন্দ্রবিন্দু তে থাকেন একজন রক্তমাংসের মানুষ, তবে তার থাকতে পারে কিছু আধভৌতিক ক্ষমতা। গ্রাম-বাংলার এই কিংবদন্তী গুলো জানার শখ ছিল আমার বাবার। বেশ কয়েক বছর ঘুরে ঘুরে তিনি গ্রাম বাংলার এসব ইতিহাস সংগ্রহ করতেন।

তার সংগ্রহ থেকেই আমার হাতে এসে পড়ে ড. আশরাফ সিদ্দিকীর ” কিংবদন্তীর বাংলা”। লেখক এই বইটিতে অবশ্য সারা বাংলার কিংবদন্তি কে তুলে ধরেন নি। টাঙ্গাইলের কালিহাতীর সন্তান ড. আশরাফ সিদ্দিকী তার বইয়ের জন্য নজর দিয়েছেন তাই নিজ জন্মস্থান টাঙ্গাইলের কিংবদন্তীর দিকে। বইটি পড়লে জানা যায় “ব্রাক্ষণশাসন” গ্রামের নাম কোথেকে এলো। জানা যাবে কালিহাতির ডাকাতমারীর বিলের সাথে আদৌ ডাকাতদের কোন সম্পর্ক ছিল কিনা।

See also  [PDF] অক্ষরপত্র প্রকাশনী উচ্চতর গণিত ১ম পত্র ও ২য় পত্র সমাধান PDF Download | Akkharpatra Higher Math Solution PDF Download

সোনাভানের করুণ কাহিনী হয়ত আপনার মন ছুঁতেও পারে।
কিছু কিছু কিংবদন্তি পড়ে আপনার আগে শোনা/পড়া কোনো গল্পের সাথে মিলেও যেতে পারে। হয়ত নামধাম অন্য, কিন্তু মূল গল্পটি ঠিক একরকম। যেমন “রতনরাজার ঘাট” এ যুদ্ধক্ষেত্র থেকে কবুতর উড়ে রাজমহলে চলে যাবার গল্পটি আমি আগেও কোথাও পড়েছি, তবে সেখানে বিক্রমপুরের রাজার কথা ছিল।
কেন এসব বইগুলো পড়া উচিত? সময়ের একটু উলটো দিকে হাঁটার জন্য।

বইয়ের পাতায় ভর করে মধ্যযুগের বাংলাটাকে একটু দেখে আসা আর কি। বিদেশে গ্রাম্য কিংবদন্তি বাঁচিয়ে রাখার যে তোড়জোড়, তা আমাদের দেশে নেই। পাঠক না থাকলে কেই বা খামোখা কষ্ট করতে যাবে। তবুও ড. আশরাফ সিদ্দিকীর মত মানুষদের ধন্যবাদ, যারা কিংবদন্তি গুলো টিকিয়ে রাখার জন্য কাজ করে যাচ্ছেন।

পদার্থ বিজ্ঞান ২য় পত্র শাহজাহান তপন pdf download । Physics 2nd paper Shahjahan Tapan pdf free download

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page