পাঞ্জেরী লেকচার অনুপম গাইড PDF Downloadসকল শ্রেণীর লেকচার গাইড PDF Download

পদার্থ বিজ্ঞান ১ম পত্র শাহজাহান তপন pdf download । Physics 1st paper Shahjahan Tapan solution PDF Download

আজকে আমরা আপনাদের কে পদার্থ বিজ্ঞান ১ম পত্র শাহজাহান তপন pdf download । Physics 1st paper Shahjahan Tapan solution PDF Download লিংক দিব।

বইঃ পদার্থ বিজ্ঞান ১ম পত্র শাহজাহান তপন pdf download । Physics 1st paper Shahjahan Tapan solution PDF Download

টাইপঃ শাহজাহান তপন বই

সাইজঃ ১২ এম্বি

বই – রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেন নি
লেখক – মোহাম্মদ নাজিম উদ্দিন
ধরন – থ্রিলার
প্রচ্ছদ মূল্য – ৩০০/-
রেটিং – ৩/৫
উত্তরবঙ্গের গ্রাম সুন্দরপুরে হঠাৎ করেই আগমন ঘটে এক আগন্তুকের। ক্যাব থেকে এক রেস্তোরার সামনে নামেন তিনি। রেস্তোরার নাম “রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেন নি”। যতটা না অদ্ভুত এর নাম তার চেয়েও বেশি অদ্ভুত এর খাবারগুলো। আগন্তুক দেখলেন সবাই কেমন মোহ নিয়ে এর খাবার উপভোগ করছে। কেন এমন মোহ নিয়ে উপভোগ করছে তা খাবার মুখে নিয়েই বুঝলেন। এমন সুস্বাদু খাবার সে জীবনেও খায়নি।
জানা যায় এ রেস্তোরার মালিক ও প্রধান শেফ একজন নারী।

তার নাম মুশকান জুবেরি। রান্নার গুনের পাশাপাশি অপরূপ মোহনীয় সৌন্দর্যের অধিকারীও তিনি। গ্রামের ক্ষমতাশীল লোকগুলো যেন তার কথায় উঠে আর বসে। কোথা থেকে এসে এ গ্রামের জমিদার বাড়িতে উঠেছেন মুশকান জুবেরি, কি তার পরিচয় তা জানা নেই কারো। কিন্তু তার রান্নার প্রশংসা করে সবাই।
কিন্তু কে এই মুশকান জুবেরি? কি তার সুস্বাদু রান্নার রহস্য? আর কেনই বা রেস্তোরার এমন অদ্ভুত নাম?

এসব প্রশ্নের উত্তর খুঁজছেন সেই আগন্তুক। যে বিশেষ কাজে তিনি এসেছেন তার জন্য এ প্রশ্নগুলোর উত্তর জানা তার জন্য জরুরি। তার সাহায্যের জন্য তিনি বেছে নেন আতর আলিকে, যে সুন্দরপুরের বিবিসি।
আর এসব প্রশ্নের উত্তর খুঁজতে খুঁজতে কতগুলো লোমহর্ষক ঘটনার সম্মুখিন হন আগন্তুক ও আতর আলি। আর সব শেষে যা বেড়িয়ে আসে তা জানার জন্য মোটেই প্রস্তুত ছিলোনা সুন্দরপুরবাসী।


****
এ সিরিজের বইগুলো নিয়ে অনেক পোষ্ট ও রিভিউ দেখে (রিভিউ পড়িনি) বছর খানেক ধরেই বইগুলো পড়ার তালিকায় রেখে দিয়েছিলাম। অবশেষে হাতে পেয়েই ১ম বইটি পড়ে ফেলি।
এখন আসি এতদিন যে বইয়ের জন্য অপেক্ষা করলাম তা কেমন লাগলো : গল্প ভালো ছিলো।
বইয়ের Prologue পড়েই বইয়ের প্রতি আকর্ষিত হয়ে যাই কারন একটা বিষয় আন্দাজ করে নিয়েছিলাম। তাই আমার ধারনাটা কতটুকু সঠিক তা জানার জন্য আগ্রহ বেড়ে যায়।
আমাদের দেশে এ ধরনের বই খুব আছে বলে মনে হয়না। তাই সেই দিক দিয়ে থ্রিলার হিসেবে বইটি ভালো ছিলো।

See also  [PDF] অক্ষরপত্র প্রকাশনী ICT বই PDF Download | Akkharpatra ICT book pdf download

লেখকের লেখার ধরন সাবলীল এবং প্রতিটি অধ্যায় এমন পর্যায়ে হুট করে শেষ করে দিয়েছেন যে তা পাঠকদের মাঝে সাসপেন্স ধরে রাখতে সক্ষম ছিলো।
তবে কিছু কিছু শব্দের অদ্ভুত প্রয়োগ খুব হাস্যকর ছিলো। যেমন : খিদেয় পেট “চৌ চৌ” করা, “হাইজ্যাক বাতি”।

মানে, লেখক নিজের পছন্দ মত শব্দের প্রয়োগের চেষ্টা করেছেন বুঝলাম কিন্তু হোয়াট দা হেল ইজ “হাইজ্যাক” বাতি? 🙄
আর আমি ব্যক্তিগতভাবে রেটিং ৩ দেয়ার কারন হচ্ছে : গল্পটি প্রেডিক্টেবল লেগেছে। ঐ যে বলেছিলাম শুরুতেই আন্দাজ করেছিলাম, তা সঠিক ছিলো। শুধু তাই না, ক্লাইমেক্সে কি হতে পারে, এমনকি শেষের টুইস্টগুলোও আগেই বুঝে ফেলার মতো ছিলো। তাই সব কিছু ঘটতে দেখে বা বেড়িয়ে আসতে দেখে খুব অবাক হতে পারিনি…
প্রধান চরিত্রের চেয়ে আতর আলির চরিত্রটি বেশি ইন্টেরেস্টিং ছিলো। আর মুশকান জুবেরি? তার কথা না ই বললাম….
হ্যাপি রিডিং!

বই- রাশা
লেখক – মুহম্মদ জাফর ইকবাল
প্রকাশক – তাম্রলিপি
পৃষ্ঠা সংখ্যা – ২৩৮
মুদ্রিত মূল্য – ২৭০ টাকা মাত্র
” আমি তো পাগল মানুষ, এত কিছু বুঝি না। আমি শুধু একটা জিনিস বুঝি। সেটা হচ্ছে বেঁচে থাকতে হয়। মরে গেলে সব শেষ তখন আর কিছু করা যায় না। কিন্তু বেঁচে থাকলে একটা উপায় হয়। তুই দেখিস তোর সবকিছু ঠিক হয়ে যাবে।”
এটি মূলত একটি কিশোর উপন্যাস যার প্রধান চরিত্র রাশা।

রাশা নামটি তার নিজেরই দেয়া। যখন তার বয়স দশ বছর তখন তার এক ছেলে সহপাঠী তার নাম (রাইসা) দিয়ে মজা করে একটা কবিতা বানায় যা সে সহ্য করতে পারেনা এবং পরবর্তীতে নিজেই নামটি পরিবর্তন করে ফেলে। রাশার শৈশবকাল আর বাকি বাচ্চাদের মতো স্বাভাবিক কাটলেও বাল্যকালেই তাকে একটি নিষ্ঠুর পরিস্থিতির মধ্যে পড়তে হয়। তা হলো তার মা-বাবার বিচ্ছেদ। বাবা বিয়ে করে কানাডায় চলে যান আর মা অস্ট্রেলিয়ায়।

তার মা যাওয়ার আগে প্রত্যন্ত গ্রামাঞ্চলে তার পাগল নানীর কাছে রেখে আসে।
শহর থেকে, বাবা-মার থেকে দূরে থাকা সত্ত্বেও সে গ্রামের পরিবেশের সাথে তাল মিলিয়ে চলতে সক্ষম হয় এবং নতুন নতুন অভিজ্ঞতার সম্মুখীন হয়। গ্রামের তথাকথিত চিত্র বদলাতে সে আপ্রাণ চেষ্টা করেছে।
রাশার নানা ছিলেন একজন শহীদ মুক্তিযোদ্ধা। রাশার শরীরে যেন তার নানার রক্তই বইছে। মুক্তিযুদ্ধের এত বছর পরেও রাজাকারের প্রতি বিদ্রোহী মনোভাব ও বিপ্লব করার সাহস তার চরিত্রে লক্ষ করা যায়।

See also  [PDF] অক্ষরপত্র প্রকাশনী গাইড বই pdf download | Akkharpatra Books PDF download

উপন্যাসের প্রায় শেষে দেখা যায়, যে রাজাকার তার নানাকে খুন করেছিল সেই ব্যক্তিটি রাশাকে হত্যা করার জন্য তৎপর হয়ে উঠে। শেষমেশ রাশা কি পারবে রাজাকারের হাত থেকে বাঁচতে নাকি রাজাকারের প্রতি প্রতিবাদেই তার মৃত্যু হবে তার নানার মতো?
ব্যক্তিগত মতামতঃ লেখক রাশা চরিত্রটিকে খুব সাহসী হিসেবে উপস্থাপন করেছেন। তিনি বেশ কিছু পরিস্থিতির বিশদ বর্ণনা করেছেন। তবে বলা যায়, এটি ১২-১৭ বছর বয়সীদের জন্য উপযুক্ত বই।
বিঃদ্রঃ ছবির বুকমার্কগুলো আমার নিজের বানানো।
চাইলে আপনারাও নিতে পারেন।

পদার্থ বিজ্ঞান ১ম পত্র শাহজাহান তপন pdf download । Physics 1st paper Shahjahan Tapan solution PDF Download

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page